Bartaman Patrika
রাজ্য
 
 

মঙ্গলবার সরস্বতী প্রতিমায় শেষ তুলির টান এক শিল্পীর। পুরুলিয়ায় তোলা সৌভিক মুখোপাধ্যায়ের ছবি। 

 জেএমবির অন্যতম মাথা আসাদুল্লাহ ধৃত চেন্নাইয়ে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, জেহাদি বইপত্র সহ বিভিন্ন সামগ্রী। জেএমবির বাংলাদেশ ইউনিটের প্রধান সালাউদ্দিনের ডানহাত ছিল আসাদুল্লাহ।
এসটিএফ সূত্রে জানা যাচ্ছে, বর্ধমানের বাসিন্দা আসদুল্লাহ খাগড়াগড়কাণ্ডে অভিযুক্ত ইউসুফের হাত ধরে জেএমবিতে নাম লেখায়। শিমুলিয়া মাদ্রাসায় তার জেহাদি কার্যকলাপের প্রশিক্ষণ হয়। পরে এখানে সে প্রশিক্ষক হিসেবে নিযুক্ত হয়। বর্ধমান, বীরভূমের একাধিক তরুণকে সে মগজ ধোলাই করে জেএমবিতে নিয়োগ করেছে। খাগড়াগড়কাণ্ডের পর দলছুট হয়ে পড়ে সে। দক্ষিণ ভারতে আশ্রয় নেয়। ২০১৬ সাল থেকে এই ঘটনায় অভিযুক্তরা নতুন করে নেটওয়ার্ক তৈরি শুরু করে। পুরনো জেএমবি সদস্যরা আবার সক্রিয় হয়ে ওঠে। জেএমবির বাংলাদেশের প্রধান সালাউদ্দিনও দক্ষিণ ভারতে এসে আশ্রয় নেয়। তার সঙ্গে আসাদুল্লাহ চেন্নাই, বেঙ্গালুরু কেরল সহ দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ায়। সেখানে রাজমিস্ত্রি বা অন্য পেশায় নিযুক্ত ব্যক্তিদের মধ্যে জেহাদি ভাবধারা প্রচার করতে শুরু করে তারা। কওসর আসদুল্লাহ ও সালাউদ্দিন নতুন মডিউল তৈরি করে বুদ্ধগয়ায় বিস্ফোরণ ঘটায়।
ধৃত অফিসারদের জানিয়েছে, সংগঠনে প্রথম থেকে তার সঙ্গে মতবিরোধ ছিল কওসরের। তার কাজকর্ম পচ্ছন্দ করত না আসাদুল্লাহ। সালাউদ্দিন বেঙ্গালুরু ছেড়ে চলে আসার পর চেন্নাইতে ঘাঁটি গাড়ে অভিযুক্ত। সেখানে স্লিপার সেল তৈরির কাজ করছিল। গোয়েন্দারা জেনেছেন, চেন্নাইয়ের একধিক জায়গায় জেহাদি প্রশিক্ষণ শিবির খুলেছিল আসাদুল্লাহ। সেখানে অস্ত্র ও বিস্ফোরক তৈরির প্রশিক্ষণ দিচ্ছিল। কিছুদিন আগে এনআইএর হাতে ধৃত হবিবুরের প্রশিক্ষণ হয়েছে তার হাতে। আসাদুল্লাহর হাতে প্রশিক্ষণ নেওয়া একাধিক জেহাদি এরাজ্যে বিভিন্ন মডিউলে কাজ করছে বলে জানা গিয়েছে। সালাউদ্দিন ছাড়াও আরিফ নামে এক বাংলাদেশি যুবকের সঙ্গেও সে যোগাযোগ রাখছিল। তার মাধ্যমে জেএমবির বিভিন্ন বিষয় আদানপ্রদান করা হত।
কিছুদিন আগে সে চেন্নাই ছেড়ে চলে আসে গয়ায়। সেখানে ইজাজের সঙ্গে থাকতে শুরু করেছিল। কিন্তু সে ধরা পড়ে যাওয়ার কয়েকদিন আগে এখান থেকে আসানসোলে পালায় আসাদুল্লাহ। সেখান থেকে ফের চেন্নাইতে চলে যায়। ইজাজের সহযোগী কাশেম গ্রেপ্তার হওয়ার পরই তার হদিশ পান এসটিএফের অফিসাররা। জানা যায়, চেন্নাইতে বাড়ি ভাড়া নিয়ে থাকছে সে। জাল পরিচয়পত্র জমা দিয়েছে। এখানে বিস্ফোরক তৈরির কারখানা খুলেছে। এরপরই তদন্তকারী অফিসারদের একটি টিম সেখানে রওনা হয়। যে বাড়িতে থাকছিল আসদুল্লাহ, সেখান থেকেই তাকে ধরা হয়। ধৃত জেরায় জানিয়েছে, তার অধীনে একাধিক মডিউল কাজ করছে এরজ্যে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটকে ব্যবহার করে চলছিল নতুন জেহাদি নিয়োগ।

11th  September, 2019
বর্ধিত বেতন দেওয়ার সুবিধার জন্য শুক্রবার ট্রেজারি খোলা থাকছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি কর্মচারীদের বেতন পেতে যাতে অসুবিধা না হয়, তার জন্য আগামী শুক্রবার, ৩১ জানুয়ারি রাজ্যের সমস্ত ট্রেজারি খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের জয়েন্ট ডিরেক্টর অব ট্রেজারি অ্যান্ড অ্যাকাউন্টস মঙ্গলবার এক নির্দেশিকা জারি করে বলেছেন, ২৯, ৩০ এবং ৩১ জানুয়ারি সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।  
বিশদ

সব সরকারি স্কুলে একই ইউনিফর্ম চালুর ভাবনা রাজ্যের: পার্থ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সমস্ত সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত, সরকার পোষিত স্কুলে অভিন্ন পোশাক করার বিষয়ে ভাবনা-চিন্তা করছে শিক্ষা দপ্তর। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় মঙ্গলবার দমদমের মাঠকলে একটি ইংরেজি মাধ্যম স্কুলের উদ্বোধনে জানান, সব সরকারি, সাহায্যপ্রাপ্ত স্কুলে একই পোশাক করার বিষয়টি দেখছি। 
বিশদ

কংগ্রেস নেতাকে পুলিসি হেনস্তা, মমতার হস্তক্ষেপ চেয়ে চিঠি মান্নানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস কর্মীদের মিথ্যা মামলা দিয়ে হেনস্তা করার অভিযোগ নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা চেয়ে চিঠি দিলেন পরিষদীয় নেতা আব্দুল মান্নান। ভুয়ো অভিযোগে মুর্শিদাবাদের কংগ্রেস নেতা শিলাদিত্য হালদারকে গ্রেপ্তার করা হয়েছিল বলে দাবি বিরোধী দলনেতার।
বিশদ

নিজের জেলায় পোস্টিং শিক্ষকদের: মমতা
সরস্বতী পুজোর আগে মুখ্যমন্ত্রীর ঘোষণায় উচ্ছ্বাস শিক্ষা মহলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরস্বতী পুজোর আগে শিক্ষকদের জন্য সুখবর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ট্যুইট করে তিনি জানান, ‘রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, এবার শিক্ষকদের পোস্টিং তাঁদের নিজেদের জেলাতেই হবে। এতে কাজের ক্ষেত্রে অনেক সুবিধা হবে। শিক্ষক-শিক্ষিকারা তাঁদের পরিবারের যত্ন নিতে পারবেন এবং সুন্দরভাবে দেশগঠন করতে পারবেন। 
বিশদ

৭ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৭ ফেব্রুয়ারি বেলা ২টোয় রাজ্যপালের ভাষণের মাধ্যমে শুরু হবে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। এই মর্মে প্রস্তাব পাঠিয়ে তাঁর সম্মতির জন্য মঙ্গলবার রাজভবনে ফাইল গেল বিধানসভা থেকে।  
বিশদ

কালো ক্যানভাসে  রং, তুলি
হাতে মমতার নীরব প্রতিবাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধিতা করলেই দেশবিরোধী? নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এভাবেই বিঁধলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং জাতীয় জনসংখ্যাপঞ্জি (এনপিআর)-র বিরোধিতায় রাজ্যের শিল্পীদের সঙ্গে রং, তুলি, ক্যানভাসে শামিল হলেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

সিএএ: মমতাকে সাধুবাদ দিলেও তৃণমূলের সঙ্গে যৌথ আন্দোলনে নারাজ লিবারেশনও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব ইস্যুতে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যে টানা প্রতিবাদ কর্মসূচি পালন করে চলেছে তৃণমূল কংগ্রেস। স্বয়ং মুখ্যমন্ত্রীও জেলায় জেলায় এব্যাপারে লম্বা পদযাত্রা করেছেন। কেরল, পাঞ্জাব ও রাজস্থানের পর সোমবার রাজ্য বিধানসভাতেও সিএএ বাতিলের দাবিতে প্রস্তাব পাশ হয়েছে সরকারের উদ্যোগে।  
বিশদ

রাজ্যে অনেক কিছু করার আছে, মমতার
সঙ্গে সাক্ষাতের পর জানালেন অভিজিৎ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘রাজ্যে অনেক কিছু করার আছে। আকর্ষণীয় স্কিম আছে। রাজ্য সরকার সুযোগ দিচ্ছে। আমারও কিছু করণীয় আছে।’ মঙ্গলবার বিকেলে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের পর বেরিয়ে এসে একথা বলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। রাজ্যে কী ধরনের স্কিম চলছে, তা এদিন তাঁকে বুঝিয়ে বলেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

পুলিসে চাকরি দেওয়ার নামে প্রতারণা, সিআইডি’র হাতে গ্রেপ্তার ৪ অভিযুক্ত 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: খোদ ভবানী ভবনের ক্যান্টিনে ডেকে পাঠানো হয়েছিল চাকরিপ্রার্থীদের। এরপর ওই কমপ্লেক্সে থাকা পিডব্লুডি অফিসের মধ্যে নেওয়া হয়েছিল ইন্টারভিউ। বড় অফিসার পরিচয় দিয়ে প্রতারকরা পৌঁছে গিয়েছিল রাজ্য পুলিসের সদর দপ্তরের অভ্যন্তরে। 
বিশদ

সিএএ ইস্যুতে সুপ্রিম কোর্টে পৃথক মামলা করার রাস্তায় রাজ্য সিপিএম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিএএ-এনআরসি ইস্যুতে রাজ্য সিপিএম আলাদা করে মামলা করতে চলেছে। এব্যাপারে সুপ্রিম কোর্টে চলা বিভিন্ন মামলার শুনানি শুরু হলেও মাঝপর্বে তারা তার অংশীদার হতে চায়। ইতিমধ্যেই দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি একটি মামলা দায়ের করেছেন। 
বিশদ

ফল ফুলের চড়া দামের মধ্যেই
আজ বীণাপাণির আরাধনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বুধবার শুক্লা পঞ্চমীতে দেবী বীণাপাণির আরাধনায় মেতে উঠেছে গোটা রাজ্য। কিন্তু দেবীর আরাধনা করতে গিয়ে পকেট ফাঁকা হয়ে যাচ্ছে আমজনতার। ফল থেকে ফুল—সবেরই দাম আকাশছোঁয়া। তার মধ্যেও দেবী সরস্বতীর বন্দনায় আয়োজনের খামতি রাখতে নারাজ সাধারণ মানুষ।
বিশদ

শিলদায় মাওবাদী হামলার শুনানি শেষ করতে সময় বেঁধে দিল বেঞ্চ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিলদা পুলিস শিবিরে মাওবাদী হানা সংক্রান্ত মামলার শুনানি এক বছরের মধ্যে শেষ করতে সময় বেঁধে দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি শুভ্রা ঘোষের ডিভিশন বেঞ্চ এই রায় কার্যকর হচ্ছে কি না, তা দেখতে নির্দেশ দিয়েছে রাজ্য পুলিসের ডিজিকে।  
বিশদ

দাবিদাওয়া নিয়ে ১৪ ফেব্রুয়ারি অবস্থানে বসবেন অধ্যাপকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়া নিয়ে এবার রাস্তায় নামছেন অধ্যাপকরা। মঙ্গলবার রাজ্যের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনের প্রতিনিধিরা সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিয়েছেন, আগামী ১৪ ফেব্রুয়ারি দিনভর অবস্থানে বসবেন তাঁরা। তার আগে এক সপ্তাহ ধরে দাবির স্বপক্ষে ব্যাজ পড়ে ক্লাস নেবেন তাঁরা।
বিশদ

দাবি চিকিৎসকদের
করোনার প্রতিষেধক হিসেবে কাজ
দিতে পারে হোমিওপ্যাথিক ওষুধ

বিশ্বজিৎ দাস, কলকাতা: পৃথিবীজুড়ে এখন আতঙ্কের আর এক নাম করোনা। যখন জানা গিয়েছে, এই ভাইরাসের কোনও টিকা বা ওষুধ নেই, তখন উদ্বেগ আরও বেড়েছে। এমন পরিস্থিতিতে হোমিওপ্যাথিক চিকিৎসকরা তো বটেই, নামকরা অ্যালোপ্যাথরাও জানাচ্ছেন, সুনির্দিষ্ট হোমিওপ্যাথিক ওষুধ ভালো কাজ দিতে পারে করোনার প্রতিষেধক হিসেবে।
বিশদ

Pages: 12345

একনজরে
পোচেস্ট্রুম, ২৮ জানুয়ারি: লড়াকু ব্যাটিং এবং দুরন্ত বোলিংয়ের অনবদ্য মেলবন্ধনে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে ভারত। প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়া নির্ধারিত ৫০ ...

সংবাদদাতা, রামপুরহাট: সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মঙ্গলবার রামপুরহাট থেকে নলহাটি পর্যন্ত পদযাত্রা করল ফরওয়ার্ড ব্লক। নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।  ...

জাহানাবাদ (বিহার), ২৮ জানুয়ারি (পিটিআই): ‘পাঁচ লাখ মানুষ এক হলে অসমকে ভারত থেকে আলাদা’ করার হুমকি দিয়েছিলেন সিএএ তথা শাহিনবাগ আন্দোলনের অন্যতম মাথা শারজিল ইমাম। মঙ্গলবার তাঁকেই বিহারের জেহানাবাদ থেকে গ্রেপ্তার করল দিল্লি পুলিসের ক্রাইম ব্রাঞ্চ।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM

খোঁজ মিলল বেআইনি ক্যাসিনোর, গ্রেপ্তার ৮
 

ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তের জয়গাঁ শহরে একটি বেআইনি ক্যাসিনোর হদিশ। ওই ...বিশদ

04:00:25 PM

তৃতীয় টি ২০: নিউজিল্যান্ড ৯১/৩ (১২ ওভার) 

03:24:14 PM