Bartaman Patrika
রাজ্য
 

রাজ্য না চাইলে রেশনে ভর্তুকি সরাসরি
অ্যাকাউন্টে নয়, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর: ‘রাজ্যগুলি না চাইলে রেশনে গ্রাহকদের ডিবিটি (ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার) নয়।’ স্পষ্ট ভাষায় একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় খাদ্য এবং গণবণ্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান। চণ্ডীগড় এবং দাদরা-নগর-হাভেলির মতো কেন্দ্রশাসিত অঞ্চলে এই ব্যবস্থা চালু থাকলেও, ডিবিটি আপত্তি তুলে কেন্দ্রকে চিঠি দিয়েছেন পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর কিরণ বেদি। মহারাষ্ট্রে বিজেপি সরকার রাজ্যে এই ব্যবস্থা চালু করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। পশ্চিমবঙ্গ সহ অন্য রাজ্যগুলিও গ্রাহক এবং রেশন দোকানদারদের অসুবিধার কথা ভেবে অরাজি। তাই শেষমেশ চাপের মুখে পড়ে কেন্দ্র সিদ্ধান্ত নিল, ভর্তুকির টাকা খাদ্যশস্যের উপরেই দেওয়া হবে। সরাসরি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নয়।
রিপোর্ট বলছে, রেশনে গ্রাহকদের ভর্তুকি সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানোর (ডিবিটি) পাইলট প্রকল্প শুরু করে ইতিবাচক কোনও ফল হয়নি। ব্যাঙ্ক থেকে টাকা তুলে গ্রাহকরা অনেক ক্ষেত্রেই রেশন দোকানের বদলে বাজার থেকে নিজের হিসেব মতো চাল, গম কিনছেন। নয়তো সেই টাকা অন্য খাতে খরচ করছেন। এতে আদতে দেশজুড়ে রেশন ব্যবস্থা যেমন অনিশ্চয়তার মুখে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে, একইসঙ্গে সরকারের মজুত চাল, গমও পড়ে থেকে নষ্ট হওয়ার সম্ভাবনা। তাছাড়া ভর্তুকির টাকা ব্যাঙ্ক থেকে তুলতে যাতায়াতের খরচও রয়েছে বলে নীতি আয়োগের মত।
তাই আপাতত ডিবিটির বিষয়টি রাজ্যগুলির উপরেই ছেড়ে দিচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান বলেন, ‘সরকারের দেওয়া ভর্তুকির টাকা নাকি ব্যাঙ্ক তুলে অনেক গ্রাহক মদ্যপান করছেন বলেও রিপোর্ট পেয়েছি। তাই যে কাজে ডিবিটি, তাই যদি না হয়, তাহলে লাভ কী? ভর্তুকিতে খাদ্যশস্য দেওয়াই ভালো। পশ্চিমবঙ্গ সহ বেশিরভাগ রাজ্যও তাই চায়। তাই ডিবিটি নিয়ে কোনও রাজ্যকে জোরাজুরি করা হবে না।’
ডিবিটি নিয়ে প্রথমেই আপত্তি তুলেছিলেন রেশন দোকানদারা। ভর্তুকিযুক্ত খাদ্যশস্য ব্যবস্থা বজায় রাখার পাশাপাশি আধার সংযোগের সময়সীমা বাড়ানোর দাবিতে পাসোয়ানের সঙ্গে দেখা করেছে সারা ভারতের রেশন দোকানদের সংগঠন অল ইন্ডিয়া ফেয়ারপ্রাইস শপ ডিলারস ফেডারেশন। বৈঠকের পর সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘ডিবিটি বাতিলের দাবিতে প্রধানমন্ত্রীকেও চিঠি দিয়েছিলাম। আদতে দাবি মেটায় আমরা খুশি। কেন্দ্র বুঝেছে ভর্তুকির টাকা গণবণ্টন ব্যবস্থায় কাজে লাগবে না।’ বিশ্বম্ভরবাবু আরও বলেন, ‘৩০ সেপ্টেম্বরের মধ্যে রেশনে আধার সংযোগের নির্দেশ দিয়েছে কেন্দ্র। সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হোক বলেই অনুরোধ করেছি। আশা করি মন্ত্রী তা মানবেন।’
জাতীয় খাদ্য সুরক্ষা আইন মোতাবেক যোগ্য (প্রায়োরিটি হাউসহোল্ড) গ্রাহককে রেশন দোকানের মাধ্যমে সস্তায় চাল, গম দিতেই হবে। আইনি অধিকার এটি। রেশনে ভর্তুকি পেতে আধার সংযোগ করতে হবে বলে সুপ্রিম কোর্টের নির্দেশ। খাদ্যসুরক্ষা আইন অনুযায়ী রেশনের মাধ্যমে গ্রাহকরা তিন টাকা কিলো দরে চাল এবং দু’ টাকা কিলো দরে গম পান। প্রতি মাসে জনপ্রতি পাঁচ কিলো খাদ্যশস্য মেলে। আইন মোতাবেক এই প্রাপ্যের বাইরেও রাজ্যের মানুষের পাশে থাকতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আরও এক টাকা ভর্তুকি জুড়ে গ্রাহককে গমের মতোই চালও দু’ টাকা কিলো দরে দেয়।

09th  September, 2019
  ফল বেরয়নি, ডাক্তারির প্রথম বর্ষের
দু’হাজারের বেশি পরীক্ষার্থীর ভোগান্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সময়ে এমবিবিএস-এর প্রথম বর্ষের পরীক্ষার ফলাফল বের না হওয়ায় ক্ষোভ বেড়েছে রাজ্যের মেডিক্যাল পড়ুয়া মহলে। রাজ্যের ১৭টি সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের দু’হাজারের বেশি পড়ুয়া এ কারণে সমস্যায় পড়েছেন। জুলাই মাসের শেষে এই পরীক্ষা হয়েছিল।
বিশদ

10th  September, 2019
সমালোচনায় মুখর বসু পরিবারের সদস্যরা
গুমনামি ছবির উদ্যোক্তাদের চিন্তায়
রেখেছে হাইকোর্টে দায়ের করা মামলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফরওয়ার্ড ব্লকের রাজ্য দপ্তরে গিয়ে ছবির সাড়ে তিন মিনিটের ট্রেলার দেখানোর পরও স্বস্তিতে থাকতে পারছেন না ‘গুমনামি’ ছবির উদ্যোক্তারা। ফরওয়ার্ড ব্লকের কলকাতা জেলা কমিটির প্রাক্তন নেতা দেবব্রত রায়ের তরফে হাইকোর্টে দায়ের করা মামলা তাঁদের স্বস্তি স্থায়ী হতে দিচ্ছে না।
বিশদ

10th  September, 2019
বাচ্চাদের মানোন্নয়নে দেশজুড়ে স্কুলে
পরীক্ষা নেওয়া হবে, সিদ্ধান্ত কেন্দ্রের

  সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রাথমিকস্তরে লার্নিং আউটকাম নিয়ে রাজ্যের ফল খুব আশাব্যঞ্জক নয়। অন্তত কেন্দ্রীয় রিপোর্ট সেই রকমই ইঙ্গিত দিয়েছে। তাই আগামী (২০২০ সালে) ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে (ন্যাস)-এর আগে পড়ুয়াদের মান যাচাইয়ে তাই চলতি বছরের শেষে স্কুল স্কুলে পরীক্ষা নেওয়া হবে পড়ুয়াদের।
বিশদ

10th  September, 2019
 ছাত্র-যুবদের নবান্ন অভিযানে সায় দিল বাম পরিষদীয় দল

 রাজ্যের বেকারদের কর্মসংস্থান এবং সিঙ্গুরে শিল্পস্থাপনের দাবিতে বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলি যে নবান্ন অভিযানের ডাক দিয়েছে, তাকে পূর্ণ সমর্থন জানাল বাম পরিষদীয় দল। শুধু তাই নয়, এই কর্মসূচিকে বানচাল করার জন্য প্রশাসন যদি কোনও পরিকল্পনা করে থাকে, তাহলে তার পরিণামের জন্য নবান্নকে আগাম সতর্ক করে দিল তারা। বিশদ

10th  September, 2019
স্নাতকোত্তরেও আসন খালি থাকছে, বাংলা নিয়ে ভর্তির হার শোচনীয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিং কিংবা সাধারণ ডিগ্রি কোর্সে আসন খালির প্রবণতা এবার দেখা যাচ্ছে স্নাতকোত্তরেও। কলকাতা বিশ্ববিদ্যালয় ও তার অধীনস্থ কলেজগুলিতে (যেখানে স্নাতকোত্তর পড়ানো হয়) তিন দফা কাউন্সেলিং শেষ হয়েছে। তারপরও কয়েকটি বিষয়ে আসন খালি পড়ে রয়েছে। তার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা বাংলার।
বিশদ

10th  September, 2019
এনআরসি’র বিরুদ্ধে
পথে নামছেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় জাতীয় নাগরিকপঞ্জিকরণ (এনআরসি) নিয়ে কেন্দ্রের শাসক দলের উদ্যোগকে চ্যালেঞ্জ জানাতে এবার পথে নামতে চলেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অসমে এনআরসি তালিকা প্রকাশের পর রাজ্য বিধানসভায় তার বিরোধিতায় অবিজেপি শক্তিগুলি এককাট্টা হয়েছে।
বিশদ

09th  September, 2019
 রাজ্যে প্রায় ৫০ লক্ষ মানুষকে সাক্ষর করা হয়েছে: গ্রন্থাগার বিভাগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাক্ষর ভারত কর্মসূচিতে রাজ্যে ৪৯ লক্ষ ৫০ হাজার ৬৬১ জন নিরক্ষর মানুষকে সাক্ষর করা হয়েছে। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে এই তথ্য প্রেস বিবৃতিতে জানিয়েছে জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার পরিষেবা বিভাগ। 
বিশদ

09th  September, 2019
আগের থেকে ভালো আছেন বুদ্ধদেব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য আগের থেকে অনেকটাই ভালো আছেন। শরীর চিকিৎসায় সাড়া দেওয়ায় নিউমোনিয়াও সারছে দ্রুত। ভর্তির পর থেকে তিন ইউনিট রক্ত পাওয়ায় হিমোগ্লোবিনের পরিমাণ বেড়েছে। কিছুটা খাওয়াদাওয়াও করেছেন।
বিশদ

09th  September, 2019
দফায় দফায় বৃষ্টিতে পিছিয়ে যাচ্ছে প্রতিমা
ও মণ্ডপ তৈরি, মাথায় হাত উদ্যোক্তাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছিঁচকাঁদুনে বৃষ্টিতে বিঘ্নিত হচ্ছে পুজো-প্রস্তুতি। দফায় দফায় বৃষ্টিতে একদিকে যেমন মণ্ডপ তৈরির কাজ ব্যাহত হচ্ছে, তেমনি কুমোরটুলির মৃৎশিল্পীপাড়ায় কাজের গতি শ্লথ হচ্ছে। অথচ হাতে আর মাত্র কয়েকটা দিন। উৎসবমুখী মানুষ আঙুলের রেখায় দিনগোনা শুরু করে দিয়েছে।
বিশদ

09th  September, 2019
কেন্দ্রের নয়া নিয়মে গ্রামাঞ্চলে
১০০ দিনের কাজ সঙ্কটের মুখে

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কেন্দ্রীয় সরকারের কড়াকড়িতে গ্রামাঞ্চলে একশো দিনের কাজ বন্ধের মুখে। ওই প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মীরা আর কাজ করতে রাজি হচ্ছেন না। কারণ, আগে একজন পুরুষ কর্মীকে দিনে ৩৮ সিএফটি এবং একজন মহিলা কর্মীকে ২৮ সিএফটি মাটি কাটতে হতো।
বিশদ

09th  September, 2019
বাংলাতেই লেখা থাকবে ওষুধের
ডোজ, নয়া ‘ই-প্রেসক্রিপশন’ রাজ্যে

বিশ্বজিৎ দাস, কলকাতা: প্রেসক্রিপশন মানেই অনেক সময় দুর্বোধ্য হাতের লেখা। ওষুধ খাওয়া এবং পরীক্ষা-নিরীক্ষা করার ততোধিক দুর্বোধ্য সব সঙ্কেত। মুক্তোর মতো পরিষ্কার হাতের লেখা, বাংলায় বড় বড় করে ওষুধপত্রের ডোজ বা কখন কোনটা খেতে হবে, কী কী খাবেন, কী কী খাওয়া নিষেধ ইত্যাদি লেখার ডাক্তারবাবু কি নেই? আছেন। তবে সংখ্যায় বড় কম।
বিশদ

09th  September, 2019
পুরস্কারের অনুষ্ঠান দেখানোর আবেদন
সিবিএসই বোর্ডের সম্মান রাজ্যের তিনজন শিক্ষককে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য থেকে এবার মাত্র একজন শিক্ষকই জাতীয় শিক্ষক সম্মান পেয়েছেন। যদিও মনোনয়ন জমা পড়েছিল ছ’জনের। তা নিয়ে বিতর্কও কম হয়নি। শিক্ষকমহলের মধ্যে অসন্তোষও দানা বেঁধেছিল। এর মধ্যে সুখবর, সিবিএসই বোর্ডের তরফে শিক্ষকদের যে সম্মান জানানো হচ্ছে, তাতে রাজ্য থেকে রয়েছেন তিনজন।
বিশদ

09th  September, 2019
 যৌন হেনস্তার শিকার কিশোরী সাঁতারুর বাড়িতে তৃণমূল ও বিজেপি, শুরু রাজনৈতিক তরজা

বিএনএ, চুঁচুড়া: কোচের হাতে যৌন হেনস্তার শিকার রিষড়ার প্রতিভাবান কিশোরী সাঁতারুর বাড়িতে রবিবার তৃণমূল কংগ্রেস ও বিজেপি নেতৃত্ব দেখা করতে যায়। তৃণমূলের জেলা সভাপতি দিলীপ যাদব ওই কিশোরীর বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের কথা বলিয়ে দেন।
বিশদ

09th  September, 2019
 গুমনামি বাবা ছবি নিয়ে আপত্তি নেই, ট্রেলার দেখে জানাল ফব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের তৈরি সিনেমা গুমনামি বাবা নিয়ে তাঁদের আপত্তি নেই বলে জানিয়ে দিল ফরওয়ার্ড ব্লক। নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে নির্মিত এই ছবিটি প্রকাশের আগেই বিতর্ক শুরু হয়েছে। ইতিমধ্যে হাইকোর্টে মামলাও হয়েছে।
বিশদ

09th  September, 2019

Pages: 12345

একনজরে
ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM