Bartaman Patrika
রাজ্য
 

স্কুল, কলেজের প্রধান শিক্ষক, অধ্যক্ষদের সম্মান জানাল পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ থেকে মাজদিয়া। রাজাবাজার সায়েন্স কলেজ থেকে কোন্ননগরের হীরালাল পাল কলেজ। তালিকা থেকেই স্পষ্ট, সাম্প্রতিক অতীতে বারেবারে সাধারণ ছাত্রছাত্রী থেকে ছাত্র সংসদের ‘দাদা’দের হাতে নিগৃহীত হতে হয়েছে প্রধান শিক্ষক, অধ্যাপক থেকে উপাচার্যদের। ঠিক এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে মহানগরীর শিক্ষকদের সম্মান জানাতে এক অভিনব উদ্যোগ নিলেন কলকাতা পুলিসের আইন রক্ষকরা।
লালবাজার সূত্রের খবর, কলকাতার পুলিস কমিশনার অনুজ শর্মার পরিকল্পনা অনুসারে এই উদ্যোগ বাস্তবায়িত হয়েছে। মূলত তাঁরই নির্দেশে শিক্ষক দিবসের দুপুরে কলকাতা শহরের ৭৮টি থানা এলাকার স্কুল, কলেজ, মেডিক্যাল কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, অধ্যক্ষদের সম্মান জানালেন কলকাতা পুলিসের ওসি’রা।
নাম প্রকাশে অনিচ্ছুক কলকাতা পুলিসের একজন ওসির কথায়, এতকাল আমরা শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক থেকে অধ্যক্ষদের ঘেরাওমুক্ত করতে যেতাম। কিন্তু শিক্ষক দিবসের এই দিনটায় আমাদের ভূমিকা ছিল সত্যি অন্যরকম। শিক্ষকদের সম্মান জানাতে গিয়ে ফেলে আসা স্কুলজীবনের কথা বারেবারে মনে পড়ছিল।

06th  September, 2019
 এনআইটির সমাবর্তন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শনিবার দুর্গাপুরের ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলিজর সমাবর্তন উৎসব। শুক্রবার এক সাংবাদিক বৈঠকে প্রতিষ্ঠানের অধিকর্তা অনুপম বসু জানিয়েছেন, পদ্মভূষণপ্রাপ্ত পদার্থবিজ্ঞানী বিকাশ সিনহা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
বিশদ

07th  September, 2019
বিধানসভায় ধুন্ধুমার, হাতাহাতি,
ওয়েলে নেমে সামলালেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়কদের বাক-বিতণ্ডা ঘিরে আজ শুক্রবার উত্তপ্ত হয়ে উঠল বিধানসভা অধিবেশন। এমনকি হাতাহাতিতেও জড়িয়ে পড়েন বিধায়করা। অবশেষে নজির বিহীন ভাবে বিধানসভা ওয়েলে নেমে কার্যত ‘অভিভাবক’-এর মতই অনুরোধ করে কখনও বা ধমকের সুরে পরিস্থিতি সামলান মুখ্যমন্ত্রী।
বিশদ

06th  September, 2019
উন্নয়নের নামে কোটি
কোটি টাকার অপচয়
একই কাজে দু’বার খরচ, কঠোর নবান্ন

দেবাঞ্জন দাস, কলকাতা: স্টেট ডেভেলপমেন্ট স্কিম এবং প্রশাসনিক খরচের ক্ষেত্রে একই কাজের জন্য আলাদা আলাদা অ্যাকাউন্ট থেকে একাধিকবার ব্যয়ের বিস্তর তথ্য পেয়েছে অর্থদপ্তর। উন্নয়নের কাজে এহেন কোটি কোটি টাকার অপচয় রুখতে কড়া অবস্থান নিচ্ছে নবান্ন। 
বিশদ

06th  September, 2019
আমায় ভুল বুঝবেন না,
যা পারছি দিচ্ছি
শিক্ষকদের বললেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমার উপর ভরসা রাখুন। টাকা যেমন থাকবে, আমরা নিশ্চয় দেব। বৃহস্পতিবার শিক্ষক দিবসের অনুষ্ঠানে এই বলে শিক্ষকসমাজকে আশ্বস্ত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে যাতে ভুল না বোঝা হয়, তাও অত্যন্ত নমনীয় সুরেই শিক্ষকদের বললেন তিনি।
বিশদ

06th  September, 2019
টাইম বোমার ডিভাইস
বানাচ্ছিল জঙ্গি ইজাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর দিনাজপুরের বিভিন্ন জায়গায় বাড়ি ভাড়া নিয়ে টাইমার ডিভাইস তৈরির কাজ করছিল ইজাজ। বড়সড় নাশকতার লক্ষ্যেই সেগুলি তৈরি করা হচ্ছিল বলে নিশ্চিত এসটিএফের অফিসাররা। ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) তৈরি করে বিভিন্ন রাজ্যে জেএমবি সদস্যদের কাছে পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে।
বিশদ

06th  September, 2019
বিধানসভার বাইরে বাম-কং যৌথ কর্মসূচি
দরকার, এক মঞ্চে সওয়াল সূর্য-মান্নানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে বাম-কংগ্রেসের যৌথ লড়াই কেবল বিধানসভার চৌহদ্দিতেই সীমাবদ্ধ রাখলে চলবে না। মেরুকরণের কৌশলের মোকাবিলায় জনস্বার্থবাহী ইস্যুতে বিধানসভার বাইরেও এই লড়াইকে নিয়ে যেতে হবে।
বিশদ

06th  September, 2019
 দেবশ্রী রায়কে নিয়ে মহুয়া মৈত্রর সঙ্গে কথা বলেছেন বিজেপির রাজ্য সভাপতি

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: বৃহস্পতিবার দুপুরে বোলপুরের একটি লজে দলীয় কর্মীদের সঙ্গে বৈঠকে যোগ দিতে এসে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বললেন, দেবশ্রী রায়কে নিয়ে তৃণমূল সংসদ সদস্য মহুয়া মৈত্রর সঙ্গে আমার কথা হয়েছে।
বিশদ

06th  September, 2019
অলচিকি ইউনিভার্সিটি গঠনের কথাও ভাবা হচ্ছে
নাম পরে ঠিক হবে, হিন্দি বিশ্ববিদ্যালয় গড়ার কাজ দ্রুত শুরুর নির্দেশ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও বিশ্ববিদ্যালয় হবে। অলচিকি বিশ্ববিদ্যালয়ও গড়ে তোলার চিন্তাভাবনা হচ্ছে। বুধবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একথা জানিয়েছেন। হিন্দি বিশ্ববিদ্যালয় গঠনের জন্য এদিন বিধানসভায় বিল পাশ হয়েছে।
বিশদ

06th  September, 2019
২০ শতাংশের বেশি বৃদ্ধির পক্ষে নয় রাজ্য
সেক্টর ফাইভে ইউনিট এরিয়া মূল্যায়নের খসড়ায় ১০০ শতাংশ কর বৃদ্ধির প্রস্তাব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেক্টর ফাইভে ইউনিট এরিয়া কর মূল্যায়নের খসড়া রিপোর্ট জমা পড়ল। তাতে দেখা যাচ্ছে, বর্তমানে যা রয়েছে, তার তুলনায় কর ১০ থেকে ১০০ শতাংশ বেড়ে যাবে। এই রিপোর্ট দেখে চিন্তিত নবদিগন্ত শিল্পতালুক কর্তৃপক্ষ। কর এই হারে বাড়ানো যাবে না বলেই মনে করছেন সেখানকার শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিরা।
বিশদ

06th  September, 2019
 অধ্যাপক নিয়োগে পুলিস ও মেডিক্যাল রিপোর্ট বাধ্যতামূলক, জানালেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজের অধ্যাপক পদে নিয়োগের পর কোনও পুলিস ভেরিফিকেশন কিংবা মেডিক্যাল রিপোর্ট প্রয়োজন হবে না। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করে দিয়েছিল শিক্ষা দপ্তর। কিন্তু তাতে বেশ রুষ্ট শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার শিক্ষক দিবসের অনুষ্ঠান শেষে তিনি জানিয়ে দেন, এমনটা হবে না।
বিশদ

06th  September, 2019
সিবিআই অফিসার সেজে টাকা
হাতিয়ে ধৃত সেনা অফিসার সহ সাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিবিআই অফিসার সেজে টাকা হাতিয়ে গ্রেপ্তার হলেন সেনা অফিসার ও এক অবসরপ্রাপ্ত জওয়ান। অভিযোগকারীকে টাকা দ্বিগুণ করার টোপ দিয়ে ডেকে এনে মারধর করে ২০ লক্ষ টাকা ছিনিয়ে নেওয়া হয় বলে জানা গিয়েছে।
বিশদ

06th  September, 2019
 উৎকর্ষের নিরিখে পুরস্কার পেল আরামবাগ গার্লস উচ্চ বিদ্যালয়

  বিএনএ, আরামবাগ: উৎকর্ষের নিরিখে অন্যতম সেরা বিদ্যালয়ের পুরস্কার পেল আরামবাগ গার্লস উচ্চ বিদ্যালয়। বৃহস্পতিবার ওই পুরস্কার নিতে কলকাতায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে হাজির ছিলেন আরামবাগ গার্লস উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। বিশদ

06th  September, 2019
 নতুন জেলায় ভাড়া বাড়ি নিতে গিয়ে কালঘাম ছুটছে পুলিসের

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: তৈরি হয়েছে নতুন নতুন পুলিস জেলা। সেখানে ভবন তৈরির জন্য জমি বা বাড়ি ভাড়া খুঁজতে গিয়ে হিমশিম অবস্থা পুলিস কর্তাদের। অধিকাংশ জায়গাতেই মাসিক ভাড়া এক লক্ষ বা তার বেশি চাওয়া হচ্ছে। এই পরিমাণ টাকা অর্থ দপ্তরের অনুমতি ছাড়া খরচ করার ক্ষমতা পুলিসের হাতে নেই। যে কারণে সমস্যা তৈরি হয়েছে।
বিশদ

06th  September, 2019
 রোগীদের জন্য কেনা দামি এক্স-রে
মেশিন প্যাকেটবন্দি ন্যাশনালে
রয়েছেন ১৯ জন টেকনোলজিস্ট

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যন্ত্র কিনে ফেলে রাখা হচ্ছে, প্যাকেট খোলাও হচ্ছে না। কিছুদিন আগে জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকে একথা বলেছিলেন খোদ মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার সেই বক্তব্যের প্রমাণ হাতেকলমে মিলল পার্ক সার্কাসের চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজে। রোগ নির্ণয়ে গুরুত্বপূর্ণ দামি সিআর বা কম্পিউটেড রেডিওগ্রাফি এক্স-রে মেশিন হাসপাতালের আসার পর থেকে এখনও পর্যন্ত সূর্যের মুখই দেখল না। বাক্সবন্দি হয়ে পড়ে রয়েছে দামি মেশিনটি।
বিশদ

06th  September, 2019

Pages: 12345

একনজরে
পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM