Bartaman Patrika
রাজ্য
 

রাজ্যের মুকুটে নতুন পালক
দেশের মধ্যে প্রথম হালকা মেট্রো
রেলের কামরা তৈরি হচ্ছে টিটাগড়ে

অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’র ভাবনা রূপায়ণ করতে মহারাষ্ট্রের পুনে শহরের মেট্রো রেলে চলবে ‘অত্যাধুনিক’ শিল্প-প্রযুক্তি কৌশলে তৈরি অ্যালুমিনিয়ামের কোচ। আর সকলকে পিছনে ফেলে এই কোচ তৈরির বরাতের পালকটি উঠেছে রাজ্যেরই রেল সামগ্রী নির্মাণ সংস্থা টিটাগড় ওয়াগনস লিমিটেডের মুকুটে। ভারতে এই প্রথম চিরাচরিত কামরার থেকে অনেক বেশি হালকা কোচ নির্মাণের প্রযুক্তি ব্যবহারে ট্রেনের গতিও অনেক বাড়বে।
সংস্থা সূত্রে জানা গিয়েছে, কম বিদ্যুৎ খরচে দ্রুতগতিতে চলবে এই কোচ। ২০২১-’২২ আর্থিক বর্ষে এই ট্রেন চলবে পুনে শহরে। ৩৪টি ট্রেনের কোচের জন্য বরাত পেয়েছে এই সংস্থা। এর জন্য খরচ হবে মোট ১১০০ কোটি টাকা। টিটাগড় ওয়াগনস এই বরাত পাওয়ায় খুশির হাওয়া সব মহলে। সূত্রে জানা গিয়েছে, প্রযুক্তিগতভাবে অন্যান্য কোচের তুলনায় এগুলি হবে উন্নত ও হালকা। বিদ্যুৎ খরচও কম। ট্রেনের গতি তোলা যাবে ঘণ্টায় ৯৫ কিলোমিটার। শীততাপ ও আর্দ্রতা নিয়ন্ত্রিত ব্যবস্থা হবে। প্রতি কামরায় থাকবে সিসি টিভি, ডিজিটাল রুট-স্টেশন ডিসপ্লে। যাত্রীদের সুরক্ষায় প্যানিক বোতাম থাকবে। প্রয়োজনে যাত্রীরা ট্রেনের চালকদের সঙ্গেও কথা বলতে পারবেন। প্রতিবন্ধী যাত্রীদের জন্য থাকবে বিশেষ চেয়ারের ব্যবস্থা। হুইল চেয়ারও থাকবে। যাত্রীদের সুবিধার্থে থাকবে মোবাইল ও ল্যাপটপ চার্জার পয়েন্ট। পুনে মেট্রো রেলের জন্য কোচের প্রতিটি কামরার ভিতরের সাজসজ্জা থাকবে সেই রাজ্যের লোক সংস্কৃতি ও ইতিহাস নিয়ে। এমনই সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র মেট্রো রেল কর্পোরেশন।
কলকাতা সংলগ্ন টিটাগড় ওয়াগনস লিমিটেড একটি বহুজাতিক সংস্থা। নতুন অত্যাধুনিক এই অ্যালুমিনিয়াম কোচের জন্য ১১০০ কোটি টাকার বরাত পেয়ে এখন খুশির হাওয়া কারখানায়। সে কারণে কম সময়ে এই বিরাট কাজের দায়িত্ব পেয়ে নতুন উদ্যমে কাজ শুরু হয়েছে কারখানায়। শ্রমিক নেতারা বলেন, টিটাগড় ওয়াগনস অনেক ইতিহাসের সাক্ষী। এখান থেকে বহু নতুন নতুন কোচ নির্মাণ হয়েছে। একটা সময় এই ওয়াগন কারখানা রুগ্ন হতে বসেছিল। এখন নতুন উদ্যমে চলছে। বিশেষ করে দেশের মধ্যে এই প্রথম এ ধরনের কোচ তৈরি করে ইতিহাসের পাতায় নাম তুলতে চাইছেন কারখানার শ্রমিকরা।
টিটাগড় ওয়াগনস লিমিটেডের (প্যাসেঞ্জার ট্রান্সপোর্ট ও ইলেকট্রিক্যাল) ভাইস প্রেসিডেন্ট ললিত তেজওয়ানি সংবাদ মাধ্যমকে বলেন, পুনে মেট্রোর কোচের নকশা করা, কোচ তৈরি, সরবরাহ, পরীক্ষার দায়িত্ব আমরা পেয়েছি। কারখানার সেল বিভাগের সিনিয়র ম্যানেজার ময়ূখ সাহা বলেন, ২০২০ সালের প্রথম দিকেই আমরা একটা ট্রেন দিতে পারব। ’২২ সালের মধ্যে সব কটি ট্রেন সাপ্লাই করা যাবে বলে তিনি আশাবাদী। এ বিষয়ে টিটাগড় পুরসভার চেয়ারম্যান প্রশান্ত চৌধুরী বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় যখন রেলমন্ত্রী ছিলেন, তখন এই টিটাগড় ওয়াগনস বেশ কিছু বরাত পেয়েছিল।

৪০ লক্ষ টাকা ঘুষের অভিযোগে
গ্রেপ্তার বিজেপি নেতা
জড়াল মুকুল রায়ের নাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেল বোর্ডের সদস্যপদ পাইয়ে দেওয়ার নামে ৪০ লক্ষ টাকার জালিয়াতি ও প্রতারণার অভিযোগে দক্ষিণ কলকাতার বিজেপির এক নেতাকে গ্রেপ্তার করল সরশুনা থানার পুলিস। মঙ্গলবার রাতে ওই নেতাকে থানায় নিয়ে এসে জেরা করা হয়।
বিশদ

নিমহ্যানস-এর সঙ্গে চুক্তি বাংলার
এবার রাজ্যবাসীর মনের অসুখের খোঁজে
নামছেন ৬৫ হাজার কর্মী-চিকিৎসক

 বিশ্বজিৎ দাস, কলকাতা: সুগার, প্রেসার, ক্যান্সার, ওবেসিটি’র মতো চরম দুশ্চিন্তায় ফেলে দেওয়া নন-কমিউনিকেবল অসুখ-বিসুখ সম্পর্কে জানতে উদ্যোগ নেওয়ার পর, এবার রাজ্যবাসীর মনের অসুখেরও হদিশ জানতে উঠেপড়ে নেমেছে স্বাস্থ্য দপ্তর। সমীক্ষার মাধ্যমে রাজ্য জেনেছে, বাংলার প্রতি ১০ জনে একজন কোনও না কোনও ধরনের মনের অসুখে কমবেশি ভোগেন। কিন্তু, এক, অনেকে বিষয়টি বুঝতেই পারেন না। দুই, বুঝতে পারলেও লোকলজ্জার ভয়ে যান না হাসপাতালে।
বিশদ

 কোনও সরকারি প্রকল্পে মানুষকে হয়রান করা যাবে না: মমতা

বিএনএ, দীঘা: জাতিগত শংসাপত্র থেকে রূপশ্রী, কোনও সরকারি প্রকল্পে সাধারণ মানুষকে অযথা হয়রানির মধ্যে ফেলা যাবে না। বিয়ের তিনদিন আগে আবেদন করলেও রূপশ্রী প্রকল্পের আবেদনপত্র নিতে হবে। বুধবার দীঘায় প্রশাসনের সঙ্গে রিভিউ মিটিংয়ে একথা সাফ জানিয়ে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

দীঘায় অভিনব জনসংযোগ মুখ্যমন্ত্রীর, বানালেন চা
পুলিসের তোলাবাজি
নিয়ে বিস্ফোরক মমতা

দেবাঞ্জন দাস, দীঘা: ‘পথ দুর্ঘটনা রোধে সচেতনতা কর্মসূচি ‘সেফ ড্রাইভ সেভ লাইভ’কে সামনে রেখে মানুষের কাছ থেকে দেদার টাকা তুলছে একশ্রেণীর পুলিস। বড় রাস্তা তো বটেই, অলিগলিতে গরিব মানুষ, যাঁর কাছে ৪০০ টাকা রয়েছে, তাঁর থেকে কেড়ে নেওয়া হচ্ছে ২০০ টাকা।’ বুধবার দীঘায় পূর্ব মেদিনীপুর জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে আইনরক্ষকদের তোলাবাজি নিয়ে রাজ্যের পুলিসমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিস্ফোরক এই মন্তব্য ঘিরে আলোড়ন শুরু হয়েছে।
বিশদ

‘ভাই সরো, চা’টা আমিই বানাই’,
রাস্তার দোকানে অন্য মুডে মমতা

 দেবাঞ্জন দাস, দীঘা: গ্যাসের স্টোভে বড় সসপ্যানে চা ফুটছে। ঘেমেনেয়ে একশেষ দোকানি, নার্ভাসও বটে। দোকানের সামনে পাতা বেঞ্চে নীল পাড়ের সাদা শাড়ি আর হাওয়াই চটির যে মহিলা বসে রয়েছেন, তিনি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

হাসপাতাল থেকে ছাড়া পেলেন সৌমিত্র 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার আগে হাসপাতালে তাঁর চিকিৎসা ও পরিষেবার সঙ্গে যুক্ত প্রত্যেককে ধন্যবাদ জানিয়ে বাড়ির দিকে রওনা হন এই বর্ষীয়ান অভিনেতা।
বিশদ

দিলীপকে বিদেশি এজেন্সি দিয়ে প্রাণনাশের
ছক, নিরাপত্তার কারণে রাতেই বাড়ি বদল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশি এজেন্সির মাধ্যমে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের উপর প্রাণনাশের হামলা হতে পারে। কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে অন্তত এমনটাই আশঙ্কা করা হচ্ছে। যার জেরে তড়িঘড়ি দিলীপ ঘোষ নিজস্ব বাসভবন পরিবর্তন করছেন।
বিশদ

বাংলায় বিজেপির সদস্য হতে চেয়ে আবেদন পড়ল ৭৬ লক্ষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে বিজেপির সদস্য হতে চেয়ে আবেদনের সংখ্যা ৭৬ লক্ষ ছাড়াল। গত ৬ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত রাজ্যজুড়ে এই সদস্য সংগ্রহ অভিযান চালিয়েছিল গেরুয়া শিবির। যা ছিল দলের প্রাথমিক সদস্যপদ পাওয়ার মূল চাবিকাঠি।
বিশদ

বডিগার্ডকাণ্ডে মালদহে গোয়েন্দারা
দুর্ঘটনাতেই ডুবে মৃত মালদহের সেই চাকরিপ্রার্থী, বলছে ময়নাতদন্ত রিপোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বডিগার্ড লাইনে জলে ডুবেই মৃত্যু হয়েছে মালদহের চাকরিপ্রার্থী প্রসেনজিৎ সিনহার। দুর্ঘটনার কারণেই তিনি ডুবে গিয়েছিলেন বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী চিকিৎসক বিশ্বনাথ কাহালি। কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা এই খবর জানিয়েছেন।
বিশদ

মুখ্যমন্ত্রী কেন্দ্রের সঙ্গে কোনওদিনই
সহযোগিতা করেননি, বিঁধলেন দিলীপ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কেন্দ্রকে উদ্দেশ করে কাজের প্রতিযোগিতার বার্তা দেওয়ার বিষয়টি আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পালন করে দেখাতে বললেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর কথায়, সামগ্রিক উন্নয়নের স্বার্থে কেন্দ্র সহযোগিতা করতে চাইলেও মুখ্যমন্ত্রী কোনও দিনই ইতিবাচক সাড়া দেননি।
বিশদ

তোলা হল পৃথক ঘরের দাবি
মনিরুলকে উপেক্ষা, ১৪ জন বিধায়ককে
নিয়েই বিধানসভায় গলা চড়াবে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনিরুল ইসলাম নিয়ে বিজেপির অস্বস্তি অব্যাহত। গত ২৯ মে তৃণমূল ছে঩ড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন লাভপুরের এই বিধায়ক। তারপরই রাজ্যজুড়ে তীব্র বিতর্ক শুরু হয়। মনিরুলকে এরপর প্রকাশ্যে বিজেপির হয়ে নামতে দেখা যায়নি।
বিশদ

মমতাকে হাজরা মোড়ে আক্রমণ,
দ্রুত মামলা শেষের আর্জি রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৯৯০ সালের ১৬ আগস্ট জনবহুল হাজরা মোড়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মাথায় লাঠি মেরে তাঁকে খুনের চেষ্টার অভিযোগ ওঠে। ২৯ বছরের পুরনো এই মামলায় ইতিমধ্যে বহু গুরুত্বপূর্ণ সাক্ষী ও প্রত্যক্ষদর্শী মারা গিয়েছেন।
বিশদ

পার্শ্বশিক্ষকদের পর বৃত্তিমূলক শিক্ষকদের
আন্দোলনেও পুলিসের লাঠি, গ্রেপ্তার ৩৯

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের পর এবার বৃত্তিমূলক শিক্ষকদের আন্দোলনেও লাঠি চলল। বুধবার ওয়েলিংটনে পুরনো কারিগরি ভবনের দপ্তরের সামনে বিভিন্ন দাবিদাওয়া নিয়ে জমায়েত হন কয়েক হাজার বৃত্তিমূলক শিক্ষক। পুলিস তাঁদের বলে, সরকারি ভবনের সামনে এভাবে জমায়েত করা যাবে না।
বিশদ

  নেতাজি বিতর্ক: কলকাতা সহ
নানা জেলায় বিক্ষোভে ফব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৯৪৫ সালের ১৮ আগস্ট, তথা নেতাজির অন্তর্ধান দিবসকে তাঁর মৃত্যুদিন হিসেবে বারবার প্রচার করা হচ্ছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের তরফে। এহেন উদ্যোগের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ জানাল ফরওয়ার্ড ব্লক। বিশদ

Pages: 12345

একনজরে
 দেরাদুন, ২১ আগস্ট (পিটিআই): উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় উদ্ধারকাজে নেমে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো। ...

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM