Bartaman Patrika
রাজ্য
 

পুজোর নোটিস নিয়ে সত্যের অপলাপ করছে সিবিডিটি: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার কোনও পুজো কমিটিকে এবছর কোনও নোটিস পাঠানো হয়নি বলে দাবি করে সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেসের (সিবিডিটি) তরফে মঙ্গলবার সন্ধ্যায় যে প্রেস বিবৃতি প্রকাশ করা হয়েছে, তা নিয়ে প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুজো কমিটির কাছ থেকে আয়কর চাওয়ার প্রসঙ্গটিকে তিনি ‘পুজো জিজিয়া কর’ হিসেবে অভিহিত করেছেন। সিবিডিটি’র ওই বিবৃতি প্রকাশ হওয়ার দু’ঘণ্টার মধ্যেই সোশ্যাল ঩মিডিয়ায় পাল্টা পোস্ট করেন মমতা। সেখানে তিনি বলেন, সিবিডিটি যে বিবৃতি প্রকাশ করেছে এবং যা দাবি করেছে, তাতে তথ্যগত ভুল রয়েছে।
মমতা লিখেছেন, আয়কর দপ্তর গত বছর পুজো কমিটিগুলিকে নোটিস পাঠিয়ে জানতে চায় ‘ঢাকি’, ‘পুরোহিত’, থিমের কাজে যুক্ত গ্রামীণ শিল্পী এবং মণ্ডপ নির্মাতাদের কাছ থেকে তারা ‘টিডিএস’ কেটেছে কি না। টিডিএস-এর পুরো কথা মমতার ব্যাখ্যায় ‘টেরিবল ডিজাস্টার স্কিম’। এটা নিঃসন্দেহে সংশ্লিষ্টদের উপর বড় বোঝা। মুখ্যমন্ত্রী লিখেছেন, সিবিডিটি বিবৃতিতে জানিয়েছে, এবছর তারা কোনও নোটিস পাঠায়নি। এটা তো ঠিকই যে, এবছর যে পুজোগুলির আয়োজন করা হচ্ছে, নিয়মানুযায়ী তাদের সামনের বছরেই নোটিস পাঠানো হবে। এটাই আয়কর নির্ধারণের (ট্যাক্স অ্যাসেসমেন্ট) নিয়ম। মমতার কথায়, সিবিডিটি’র ওই বিবৃতি অনুযায়ী, পুজো উদ্যোক্তাদের উপর কর চাপানোর বিষয়টি প্রতিষ্ঠিত। মুখ্যমন্ত্রী লিখেছেন, বিবৃতিতে সত্যের অপলাপ করা হয়েছে। যাতে সাধারণ মানুষ এবং পুজো উদ্যোক্তারা বিভ্রান্ত হয়ে পড়েন। এটা আমাদের সংস্কৃতির এবং দুর্গাপুজোর আয়োজনের উপর একটা আঘাত। আমি জানি না, এটা জেনে বা না জেনে করা হয়েছে কি না, কিন্তু যখন বাঙালির দুর্গাপুজো জাতপাত, ধর্ম আর বর্ণের ঊর্ধ্বে উঠে জাতীয় উৎসবের আকার নিয়েছে, তখন এই নোটিস কুরুচির পরিচায়ক। এরকম কোনও কর যদি থাকে, তাহলে তা প্রত্যাহার করা এবং উৎসবকে উদ্দীপনার সঙ্গে পালিত হতে দেওয়া উচিত। পোস্টে মমতার আর্জি, কর্তৃপক্ষের কাছে আবেদন, এরকম কোনও ট্যাক্স বা টিডিএস বা জিজিয়া কর যাতে পুজো কমিটি বা অন্য কোনও উৎসবের আয়োজকদের উপর চাপানো না হয়।
এদিন সন্ধ্যায় সোশ্যাল মিডিয়ায় নিজের লেখা একটি কবিতা পোস্ট করেন মমতা। ৩৬ লাইনের এই কবিতার নাম ‘দমকা হাওয়া’। নাম না করে কবিতার মধ্যে দিয়ে গেরুয়া শিবিরের প্রতি কটাক্ষের পাশাপাশি রয়েছে বিজেপির ভয়ে দলবদলু ও আত্মসমর্পণকারীদের প্রতি তীব্র শ্লেষ।

14th  August, 2019
রাজভবনের গেটে বিক্ষোভ, ধৃত ৩৪
দলীয় দপ্তরে হামলার ইস্যুকে ঘিরে জোট রাজনীতিকে পোক্ত করতে চায় বাম-কং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রদেশ কংগ্রেস দপ্তরে হামলা ও পূর্ব বর্ধমানে বিধানচন্দ্র রায়ের মূর্তি ভাঙার ইস্যু এরাজ্যে বামেদের সঙ্গে সোনিয়া গান্ধীর দলের বন্ধন আরও পোক্ত করছে। দুটি ঘটনারই তীব্র নিন্দা করে অভিযুক্ত বিজেপি’কে একহাত নিয়েছে সিপিএম সহ বামফ্রন্টের শরিক দলগুলি।  
বিশদ

তিন দলকেই রাজ্যছাড়া
করব, চ্যালেঞ্জ মমতার
‘টাকা ছড়িয়ে ভোট কেনা যাবে না’

 সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: আমি পঞ্চায়েত নির্বাচনের সময়ই বলেছিলাম বাংলায় সিপিএম, কংগ্রেস আর বিজেপি হল জগাই, মাধাই আর গদাই। এই জগাই, মাধাই, গদাইকে এবার একসঙ্গে বিদায় দিতে হবে। এটা আপনাদের চ্যালেঞ্জ। সোমবার কোচবিহারে দলীয় কর্মিসভায় এই ভাষাতেই এক সঙ্গে কংগ্রেস, বিজেপি এবং সিপিএমকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

রাজ্যের সর্বত্র যেতে পারি, যাবও: রাজ্যপাল

 সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: কড়া ভাষায় তৃণমূলের তোলা অভিযোগের জবাব দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। সোমবার শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলন করে তিনি স্পষ্ট বলেন, সংবিধান অনুসারে আমি রাজ্যের যে কোনও জায়গায় যেতে পারি। যাবও। এজন্য কারও অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।
বিশদ

স্বামীর জন্মদিনের পার্টির পর অসুস্থ নুসরত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা ছবির প্রতিষ্ঠিত নায়িকা এবং তৃণমূলের সাংসদ নুসরত জাহান রবিবার রাতে হঠাৎই গুরুতর অসুস্থ হয়ে ভর্তি হলেন ইএম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে। সোমবার রাতের দিকে তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হলেও দিনভর এ নিয়ে নানা জল্পনা ও ট্রোল চলে সোশ্যাল মিডিয়ায়। ‘২০টি ঘুমের ওষুধ খেয়ে ভর্তি হয়েছেন নুসরত’—সকালে এই কথা নিমেষে হোয়াটসঅ্যাপে ছড়াতে থাকে।
বিশদ

১ থেকে ৬ ডিসেম্বর দিল্লিতে বিশেষ অভিযান
রামমন্দির ও নাগরিকত্ব সংশোধনী বিলে সমর্থন চাইতে মমতার এমপি’দের বাড়ি বাড়ি যাবে ভিএইচপি নেতৃত্ব 

রাজু চক্রবর্তী, কলকাতা: রামমন্দির নির্মাণ এবং নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাশ করার জন্য সহযোগিতা চাইতে এবার বাংলার তৃণমূল এমপি’দের দুয়ারে দুয়ারে যাবে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। দেশভাগের পর ওপার বাংলা থেকে আসা শরণার্থী সংক্রান্ত সমস্যায় দীর্ণ পশ্চিমবঙ্গ। 
বিশদ

পাল্টা আক্রমণ কল্যাণের, লকেটের কিছু বক্তব্য রেকর্ড থেকে বাদ দেওয়ার নির্দেশ
সংসদে চিটফান্ড নিয়ে তৃণমূলের বিরুদ্ধে তোপ দিলীপ ও লকেটের 

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই তৃণমূল আর বিজেপির প্রবল বাগবিতণ্ডা বাঁধল। ইস্যু চিটফান্ড। তৃণমূল সরকারই চিটফান্ডের টাকা লুট করছে বলে আক্রমণ চড়ালেন রাজ্য বিজেপির সভাপতি তথা খড়্গপুরের এমপি দিলীপ ঘোষ।  
বিশদ

শতাধিক মিছিল-মিটিং করে এগিয়ে সিপিএম
এনআরসি ইস্যুতে সক্রিয় বামেরাও, বিজেপি লিবারেশনের নিশানায়, ফব’র চিঠি মমতাকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি ইস্যুতে তৃণমূল সহ বিজেপি বিরোধী অন্যান্য রাজনৈতিক দলের পাশাপাশি বামেরা বেশ কিছুদিন ধরেই পথে নেমেছে। বাম দলগুলি অবশ্য নিজেদের মতো করেই এনিয়ে কর্মসূচি পালন করছে। বামফ্রন্টের শরিকরা তো বটেই, বাইরের বাম দলগুলিও এই ইস্যুতে প্রায় এক সুরে কথা বলছে। 
বিশদ

সরকারি অর্থে রাখা যাবে না কোনও দলের মুখপত্র
সাত বছর পর গ্রন্থাগারে ফিরল ‘বর্তমান’সহ বহুল প্রচারিত দৈনিকগুলি 

অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: সাত বছর পর সরকারি গ্রন্থাগারে ফিরল প্রথম শ্রেণীর বাংলা দৈনিক সংবাদপত্রগুলি। গত ৭ নভেম্বর রাজ্য গ্রন্থাগার দপ্তর নতুন নির্দেশিকা জারি করেছে। তাতে বলা হয়েছে, সরকারি অর্থে কিনে কোনও রাজনৈতিক দলের মুখপত্র গ্রন্থাগারে রাখা যাবে না। ৯টি সংবাদপত্রের একটি তালিকা দেওয়া হয়েছে। 
বিশদ

উত্তর-পশ্চিমের শীতল হাওয়া ঢুকবে পূর্ব ভারতে
কাল থেকে রাতের তাপমাত্রা কমতে পারে আরও ২-৩ ডিগ্রি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি সপ্তাহের মাঝামাঝি অর্থাৎ কাল, বুধবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা আরও ২-৩ ডিগ্রি কমে যেতে পারে। কারণ, উত্তর-পশ্চিমের শীতল হাওয়া এই রাজ্য সহ সমগ্র পূর্ব ভারতের বায়ুমণ্ডলে ঢুকতে শুরু করেছে। 
বিশদ

সৌরশক্তিতে জোর সুব্রতর, পরিবেশের ভারসাম্য বজায় রেখেই বন্যপ্রাণ রক্ষায় উদ্যোগ রাজীবের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের কাজে গতি বাড়াতে মন্ত্রিসভায় দপ্তর বদল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার ছিল দপ্তর বদলের পর প্রথম কাজের দিন। প্রবীণ মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এদিন তাঁর নতুন দপ্তরের কাজকর্ম নিয়ে খোঁজখবর নেন। অপ্রচলিত শক্তি দপ্তরটি আগে বিদ্যুৎ দপ্তরের সঙ্গে যুক্ত ছিল। 
বিশদ

প্রদর্শনী ডাকবিভাগের
কখনও ডাকটিকিটে গান শোনা যায়,
কোথাও আবার কাচের তৈরি স্ট্যাম্প

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: একটি প্রমাণ সাইজের রেকর্ড। সুইৎজারল্যান্ডে একসময় ডাকটিকিট হিসেবে ব্যবহৃত হতো ওই রেকর্ড। তার গায়ে সাঁটা থাকত ডাকটিকিট। সেটি তুলে নিয়ে ৩৩ আরপিএম রেকর্ডারে বাজালে শোনা যেত সুইস জাতীয় সঙ্গীত। কেউ কি সেই গান শুনতে চান? তাহলে তাঁকে পৌঁছতে হবে অ্যাকাডেমি অব ফাইন আর্টসে। সেখানে শুরু হয়েছে ডাক বিভাগের স্ট্যাম্প প্রদর্শনী ‘একলা চলো রে’। 
বিশদ

তিন কেন্দ্রে উপনির্বাচন
৮০০ বুথে ১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়ে অসন্তোষ বিজেপি’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৫ নভেম্বর রাজ্যের তিনটি বিধানসভা উপনির্বাচনে ১০০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর জোরালো দাবি তুলল বিজেপি। সেই লক্ষ্যে সোমবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে লিখিত চিঠি দেওয়া হয় দলের তরফে।  
বিশদ

খড়্গপুরের এসডিপিও’কে বদলি, নির্বিঘ্নে তিন উপনির্বাচন করার নির্দেশ কমিশনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খড়্গপুরের এসডিপিও সুকোমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। কমিশনের নিয়ম অনুযায়ী, অতীতে কোনও ভোটে কোনও অফিসারকে নির্বাচন প্রক্রিয়া থেকে সরিয়ে দেওয়া হলে, ভবিষ্যতে কোনও নির্বাচনে তাঁকে কাজে লাগানো যাবে না। 
বিশদ

চিনের ফিল্ম ফেস্টিভ্যালে যাওয়ার অনুমতি
দেওয়া হল না শতাব্দীকে, সরব তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: দেশের আর্থিক দূরবস্থায় কেন্দ্রকে কোণঠাসা করা থেকে শুরু করে দলের অভিনেত্রী এমপি শতাব্দী রায়ের চীন যাত্রা আটকানোর প্রতিবাদে সরব তৃণমূল। আর্থিক পরিস্থিতি নিয়ে আলোচনা চেয়ে তৃণমূল এমপি ডেরেক ও’ব্রায়েন শিবসেনা, এসপি, সিপিএম, সিপিআই, আরজেডির মতো মোদি বিরোধী দলের এমপিদের দিয়ে রাজ্যসভায় নোটিস জমা দিয়েছেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শান্তিপুরে আক্রান্ত ৩ জন পরিবেশ কর্মী 
সোমবার রাতে রাসের বিসর্জনে তারস্বরে ডিজে বক্স বাজানোর প্রতিবাদ করায় ...বিশদ

11:00:00 AM

ইন্দিরা গান্ধীর জন্মবার্ষিকীতে ট্যুইট করে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

10:54:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:24:26 AM

কলকাতায় এলেন বিরাট কোহলি 
ইডেনে ২২ নভেম্বর থেকে শুরু ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। ...বিশদ

10:08:00 AM

তৃতীয় সেমেস্টারের পরীক্ষার মধ্যে তিন-চারদিন করে ছুটি
 

দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা ...বিশদ

09:55:07 AM

১০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

09:53:15 AM