Bartaman Patrika
রাজ্য
 

ইরান ও ব্রিটেনের বিবাদে ২৫
দিন জাহাজে বন্দি বাঙালি নাবিক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইরান এবং ব্রিটেনের বিবাদে ২৫ দিন ধরে জাহাজে বন্দি এক বাঙালি নাবিক। যাদবপুরের বাসিন্দা মার্চেন্ট নেভির অফিসার অভিষেক বন্দ্যোপাধ্যায় যে জাহাজে চাকরি করেন, সেই স্টেনা ইমপেরোকে ১৯ জুলাই থেকে বন্দি করে রেখেছে ইরানের নৌবাহিনী। অফিসারের স্ত্রী আলমাস বন্দ্যোপাধ্যায় এখনও জানেন না, কবে দেখা পাবেন স্বামীর। অভিষেকবাবুর মা পিয়ালিদেবী স্কুল শিক্ষিকা। তিনিও দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন।
চিফ অফিসার পদে কর্মরত অভিষেকবাবুর বন্ধু অন্য একটি জাহাজে কর্মরত ক্যাপ্টেন বিরসা হালদার বলেন, ব্রিটেনের উপর চাপপ্রয়োগ করতেই এই কাণ্ড ঘটিয়েছে ইরান। জিব্রাল্টারে ইরানের একটি জাহাজকে তারা আটক করেছিল সিরিয়ায় তেল সরবরাহ করার অভিযোগে। কারণ সিরিয়ার উপর তাদের নিষেধাজ্ঞা আরোপ করা রয়েছে। অভিষেক যে জাহাজে ছিল, সেই স্টেনা ইমপেরো সুইডিশ মালিকানাধীন হওয়া সত্ত্বেও সংস্থাটির রেজিস্ট্রেশন রয়েছে ব্রিটেনে। তাই তাতে ব্রিটেনের পতাকাই ছিল। এটি আসলে অয়েল ট্যাঙ্কার বা তৈলবাহী জাহাজ। ওমানের জলসীমা দিয়েই জাহাজটি যাচ্ছিল। কিন্তু ইরানের নৌবাহিনীর হেলিকপ্টার এটিকে জোর করে নির্দেশ দিয়ে ইরানের জলসীমায় ঢুকতে বাধ্য করে। তাতে ১৮ জন ভারতীয় নাবিক রয়েছেন। প্রথম এই ইস্যুটিকে তোলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কারণ, তাতে কেরলের একজন নাবিকও রয়েছেন। এরপর বিদেশমন্ত্রক দু’বার ট্যুইট করে। তেহরানে ভারতীয় দূতাবাসের কর্মীরাও জাহাজে যান। কিন্তু তাঁদের ফেরানোর ব্যাপারে কোনও আশার আলো দেখা যাচ্ছে না। যদিও তাঁরা সুস্থ রয়েছেন। কিন্তু আদতে তো বন্দিদশাই!
আলমাস জানান, প্রধানমন্ত্রী এবং তেহরানের দূতাবাসে ইমেলে সব জানানো হয়েছে। কিন্তু বিদেশমন্ত্রক থেকেও কোনও আশ্বাস এখনও পাওয়া যায়নি। দু’টি দেশের ঝামেলায় ভারতীয়রা কেন বন্দি হবে বলুন! ওদের মোবাইল, ল্যাপটপ সবই বাজেয়াপ্ত করেছে ইরান। জাহাজের ইন্টারনেট যোগাযোগও ছিন্ন করা হয়েছে। তবে, স্যাটেলাইট ফোনের মাধ্যমে প্রতিদিন পাঁচ মিনিট করে প্রত্যেককে বাড়িতে ফোন করার অনুমতি দেওয়া হচ্ছে। সেটা করতে হচ্ছে ইরানের রক্ষীদের উপস্থিতিতেই। অভিষেকও খুব অধৈর্য হয়ে পড়েছে। সে চাইছে, যত দ্রুত সম্ভব সক্রিয় পদক্ষেপ করুক বিদেশমন্ত্রক।  
14th  August, 2019
আজ থেকে
বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাঁরা কালীপুজোর জন্য বাজি কিনে রেখেছেন বা কিনবেন বলে শেষ মুহূর্তের অপেক্ষায় আছেন, তাঁদের জন্য খারাপ খবর শোনাল আবহাওয়া দপ্তর। আগামী ২৭ অক্টোবর কালীপুজো। পঞ্জিকার নির্ঘণ্ট অনুযায়ী ওই দিনই দেওয়ালি উৎসব।  
বিশদ

রাজ্যপালের সফর ঘিরে জলঘোলা,
ফের রাজ্যকে নিশানা ধনকারের 

বিএনএ, বারাসত ও নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: তৃণমূল সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত ক্রমশই তীব্র হচ্ছে। দুই ২৪ পরগনায় রাজ্যপালের প্রশাসনিক বৈঠকেও তার অন্যথা হল না। জেলার সাংসদ থেকে পুলিস সুপার, এমনকী, প্রশাসনের কর্তাদের গরহাজিরে ভেস্তে গেল রাজ্যপাল জগদীপ ধনকারের প্রশাসনিক বৈঠক।
বিশদ

কেন্দ্রের কড়াকড়িতে রাজ্যে ১০০ দিনের কাজে ধীরগতি 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কেন্দ্রীয় সরকারের কড়াকড়ির জন্য ১০০ দিনের কাজ ধীরগতিতে চলছে। গত আর্থিক বছরে এই সময়ে ১২ কোটি শ্রমদিবস তৈরি হয়েছিল। বর্তমান আর্থিক বছরে একই সময়ে তা হয়েছে মাত্র সাত কোটি। গত বছরের তুলনায় এখনই পাঁচ কোটি শ্রমদিবস সৃষ্টিতে পিছিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ।
বিশদ

‘নাগরিকত্ব সংশোধনীও মানব না’
রাজ্যে ডিটেনশন ক্যাম্প করব
না, কেন্দ্রকে চ্যালেঞ্জ মমতার

দেবাঞ্জন দাস, শিলিগুড়ি: লোকসভা নির্বাচনের পর প্রথমবার উত্তরবঙ্গ সফরে এসে সোমবার বলেছিলেন, তিনিই বাংলার পাহারাদার। কোনওভাবেই এনআরসি করতে দেবেন না এখানে। তাড়াতে দেবেন না একজন বাসিন্দাকেও।
বিশদ

মমতাকে দেখে চেনা ছন্দেই মেতে উঠলেন পাহাড়বাসী, ঢল রাস্তায় 

দেবাঞ্জন দাস, কার্শিয়াং: শেষবার গত এপ্রিলে পাহাড়ে লোকসভা নির্বাচনের প্রচারে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাঁচ মাস পর অক্টোবরের শেষে মঙ্গলবার বিকেলে শিলিগুড়িতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয় যখন কর্শিয়াংয়ের দিকে রওনা দিল, চিন্তায় কপালে ভাঁজ পড়েছিল পাহাড়ের জোড়াফুল শিবিরের। 
বিশদ

শুভা দত্তর প্রয়াণে স্মৃতির সরণীতে অলোকাদেবী
সেই নম্র কিশোরীটি আজ নেই, মানতে পারছেন না শোকবিহ্বল প্রধান শিক্ষিকা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিশোরী শুভা দত্তকে ছাত্রী হিসেবে পেয়েছিলেন। নম্রতায় মুগ্ধ করা সরস্বতী বালিকা বিদ্যালয়ের সেই ছাত্রী যে আজ নেই, তা মেনে নিতেই পারছেন না অলোকা ভট্টাচার্য। একসময় ওই স্কুলেই প্রধান শিক্ষিকা ছিলেন তিনি। এখন অছি পরিষদের সম্পাদিকা। বয়স একাশি ছুঁয়েছে। কিন্তু এখনও যেন সেদিনের কথাই বলছেন। 
বিশদ

সন্ময়-ইস্যুতে সেভ ডেমোক্র্যাসির প্রতিবাদ সভায় সরব বিরোধীরা
সোশ্যাল মিডিয়ায় ‘কুৎসা’ ছড়ানোর বিরুদ্ধে
পুলিস আরও কঠোর হোক, চাইলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং শিলিগুড়ি: সমালোচনার নামে সোশ্যাল মিডিয়ায় ‘কুৎসা’ ছড়িয়ে ব্যক্তি আক্রমণের পাশাপাশি সমাজকে কলুষিত করার বিরুদ্ধে ফের সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে সাইবার ক্রাইম আইন যাতে পুলিস আরও কড়া হাতে প্রয়োগ করে, তার পক্ষে সওয়ালও করেছেন তিনি। 
বিশদ

লাইসেন্সপ্রাপ্ত মাত্র ২৫টি
রাজ্যে বেআইনি বাজি কারখানার রমরমা,
কালীপুজোয় শব্দ তাণ্ডবে রেহাই মিলবে না 

রাহুল দত্ত, কলকাতা: কলকাতা সহ গোটা রাজ্যে এবারও বেআইনি তথা নিষিদ্ধ শব্দবাজির তাণ্ডব সহ্য করতে হবে সাধারণ মানুষকে। কলকাতা পুলিস তথা রাজ্যের বিভিন্ন জায়গায় গত প্রায় একমাস ধরে লাগাতার তল্লাশি হয়েছে। বহু নিষিদ্ধ শব্দবাজিও উদ্ধার করা হয়েছে। 
বিশদ

সরকারি জেনারেল ডিগ্রি কলেজের লাইব্রেরিয়ানরা শিক্ষকদের সমতুল, মর্যাদা পেলেন ডব্লুবিইএস ক্যাডারের 

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: সরকারি জেনারেল ডিগ্রি কলেজের লাইব্রেরিয়ানদের দীর্ঘদিনের দাবি মেনে তাঁদের ‘শিক্ষক’ স্বীকৃতি দিল উচ্চশিক্ষা দপ্তর। অন্যান্য শিক্ষকদের মতোই তাঁদেরও ওয়েস্ট বেঙ্গল এডুকেশনাল সার্ভিস ক্যাডারের মর্যাদা দেওয়া হয়েছে। সোমবার এই বিজ্ঞপ্তি স্বাক্ষরিত হলেও তা ওয়েবসাইটে এখনও তোলা হয়নি।
বিশদ

অধরাই উচ্চ মাধ্যমিকে উন্নীত স্কুলগুলির প্রধান শিক্ষকদের বাড়তি ইনক্রিমেন্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোপা ২০১৯ কার্যকর হতে চলল। কিন্তু মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক পদে যোগ দিয়েও ইনক্রিমেন্ট থেকে বঞ্চিত অনেকে।  বিশদ

দূষণ রুখতে ধান কাটার পর গোড়া না পোড়ানোর জন্য প্রচার কৃষি দপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধান কাটার পর তার গোড়া আগুন লাগিয়ে পুড়িয়ে ফেলা থেকে কৃষকদের বিরত থাকার জন্য গ্রামে গ্রামে জোরদার প্রচার অভিযান শুরু করে দিয়েছে কৃষি দপ্তর। বায়ু দূষণ আটকানোর জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ প্রভৃতি রাজ্যে এই সমস্যা ভয়াবহ আকার নিয়েছে। 
বিশদ

মমতা এনআরসি নিয়ে এত ভয় পাচ্ছেন কেন, প্রশ্ন কৈলাস বিজয়বর্গীয়র 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ অক্টোবর: ‘মমতা বন্দ্যোপাধ্যায় এনআরসি নিয়ে এত ভয় পাচ্ছেন কেন? কেন্দ্রীয় সরকার যদি মনে করে বাংলায় এনআরসি হবে, তাহলে তা হবেই। মমতা বন্দ্যোপাধ্যায় কিচ্ছু করতে পারবেন না।’  
বিশদ

উচ্চ প্রাথমিকে নিয়োগে দুর্নীতির অভিযোগ, মমতাকে চিঠি সুজনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের উচ্চ প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ তুললেন বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী। তিন মাসের মধ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শেষ করার দাবি জানানোর সঙ্গে সঙ্গে অস্বচ্ছতা দূর করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ চেয়ে মঙ্গলবার চিঠি দিলেন তিনি। 
বিশদ

এবার ডেঙ্গুতে আক্রান্ত হলেন ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচির অফিসার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পেলেন না এবার খোদ ডেঙ্গু প্রতিরোধের দায়িত্বে থাকা আধিকারিকও। সল্টলেকে ডেঙ্গু প্রতিরোধের কর্মসূচির দায়িত্বে থাকা অন্যতম আধিকারিক সুব্রত মৈত্র। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত শনিবার বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): ডি কোম্পানির সঙ্গে যোগাযোগ রাখায় এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেলকে জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এবার সেই মামলায় জড়িত সন্দেহে গ্যাংস্টার ইকবাল মির্চির এক ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার করল তারা। ধৃতের নাম হুমায়ূন মার্চেন্ট। সোমবার রাতে মুম্বই থেকে ...

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের রাজ আমলের মদন মোহন বাড়ির দিঘিরপাড় দখল করার অভিযোগ উঠছে পুরসভার বিরুদ্ধে। কোচবিহারের মদন মোহন বাড়ির দেবোত্তর ট্রাস্টের অধীনে থাকা এই দিঘিটি রয়েছে পুরসভার অতিথি নিবাসের পাশেই।  ...

বিএনএ, বাঁকুড়া: ১০০ দিনের কাজের প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরতে দিল্লি যাচ্ছে বাঁকুড়া জেলা প্রশাসন। এরজন্য ২৪ অক্টোবর জেলা প্রশাসনের একটি টিম দিল্লির উদ্দেশে রওনা হবে।  ...

প্রাগ, ২২ অক্টোবর: মরশুমের প্রারম্ভিক পর্বে যথেষ্ট নড়বড়ে ছিল বার্সেলোনা। কিন্তু সময় এগনোর সঙ্গেসঙ্গে চেনা ছন্দ খুঁজে পেয়েছে আর্নেস্তো ভালভার্দের দল। চোট সারিয়ে মেসি দলে ফেরার পর বাকিদের মনোবল স্বাভাবিকভাবেই তুঙ্গে। গত পাঁচটি ম্যাচে জয় পাওয়ার পর আত্মবিশ্বাসের চূড়ায় থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
লালগড়ে পারিবারিক বিবাদের জেরে যুবক খুন 
জমি সংক্রান্ত বিবাদের জেরে গুলি করে ও গলার নলি কেটে ...বিশদ

02:15:39 PM

ডুয়ার্সে বেড়াতে গিয়ে মৃত্যু বারাসতের প্রৌঢ়ের 
ডুয়ার্স বেড়াতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক পর্যটকের। ...বিশদ

02:12:42 PM

কার্শিয়াংয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক শুরু 

02:07:00 PM

খিদিরপুরে ৬২০ কেজি শব্দবাজি সহ ধৃত ২ 

01:22:54 PM

কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ, ধৃত ৫ 
ভুয়ো কল সেন্টার খুলে বিদেশিদের প্রতারণার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করল ...বিশদ

01:03:35 PM

কালীপুজোয় বিমানবন্দর সংলগ্ন এলাকায় ফানুস ওড়ানোয় নিষেধাজ্ঞা 
কালীপুজোর সময় বিমানবন্দর সংলগ্ন নারায়ণপুর, রাজারহাট, নিউটাউন এলাকায় ফানুস ওড়ানো ...বিশদ

12:24:50 PM