Bartaman Patrika
রাজ্য
 

খাগড়াগড় কাণ্ডে অভিযুক্ত জহিরুল গ্রেপ্তার মধ্যপ্রদেশে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা। খাগড়গড় কাণ্ডে অভিযুক্ত জেএমবি জঙ্গি জহিরুলকে মধ্যপ্রদেশ থেকে ধরার পর এই তথ্য হাতে পেয়েছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। কওসর গ্রেপ্তার হওয়ার পর বাংলাদেশ থেকে নির্দেশ এসেছিল ঘাঁটি বদলের। যাতে তাদের মডিউল পুরোপুরি ভেঙে না যায়। জহিরুলকে রবিবার গভীর রাতে গ্রেপ্তার করা হয়েছে। ট্রানজিট রিমান্ডে তাকে কলকাতায় নিয়ে আসা হচ্ছে।
খাগড়াগড় কাণ্ডে অভিযুক্ত জহিরুল কওসরের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত। তার হাত ধরেই জহিরুল জেএমবি সংগঠনে নাম লেখায়। তার অস্ত্রচালনা ও বিস্ফোরক তৈরির প্রশিক্ষণ হয়েছিল বর্ধমানের শিমুলিয়া মাদ্রাসায়। এরপর সে নিজে জেহাদি নিয়োগ করতে শুরু করে। শিমুলিয়া মাদ্রাসাতেই সে অন্যান্যদের বিভিন্ন ধরনের বিস্ফোরক তৈরির প্রশিক্ষণ দেয়। বর্ধমানের যে সব এলাকায় গ্রেনেড তৈরির কারখানা খুলেছিল জেএমবি, সেগুলি দেখভালের দায়িত্বে ছিল এই জহিরুল। সে নিজেও বাংলাদেশে বিস্ফোরক পৌঁছে দিয়ে আসত বলে জানা যাচ্ছে। খাগড়াগড় থেকে একটি ন্যানো গাড়ি বাজেয়াপ্ত করেছিল এনআইএ। জানা গিয়েছে, সেই গাড়ির চালক ছিল এই জহিরুল। কওসর, হাবিবুর সহ শীর্ষ স্থানীয় জেএমবি নেতাদের এই গাড়িতে করেই সে বিভিন্ন জায়গায় নিয়ে যেত।
খাগড়াগড়ে বিস্ফোরণের পর জহিরুল বাংলাদেশে পালিয়ে যায়। সেখানে তার সঙ্গে দেখা হয় কওসরের। পরে দু’জনেই ভারতে আসে। দক্ষিণ ভারতে ঘাঁটি তৈরি করে। তারা বিস্ফোরক তৈরির কারখানাও খুলেছিল সেখানে। কওসর যে বাড়িটি ভাড়া নিয়েছিল, সেখানে বিস্ফোরক তৈরির পরীক্ষাগার খোলা হয়েছিল। এরাজ্য থেকে যে সব যুবকরা দক্ষিণ ভারতে কাজ করতে যায়, তাদের মধ্যে থেকেই নতুন জেহাদি নিয়োগের কাজ শুরু করে জহিরুল। ধৃতকে জেরা করে এনআইএ’র অফিসাররা জানতে পেরেছেন, সদ্য নিযুক্ত জেহাদিদের বিস্ফোরক ও অস্ত্র চালানোর প্রশিক্ষণ দিয়েছে সে। পরে কওসরের কাছে তাদের পাঠানো হতো নতুন ধরনের আইইডি তৈরির প্রশিক্ষণ নেওয়ার জন্য। এর মধ্যেই জহিরুল একাধিকবার এরাজ্যে এসেছে বলে জানা যাচ্ছে। মালদহ ও মুর্শিদাবাদ থেকে নতুন ছেলে জোগাড় করে সেখানে বিস্ফোরক তৈরির কারখানা গড়ে তোলাই ছিল তার উদ্দেশ্য।
দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে জেএমবি ঘাঁটি গেড়েছে এবং একাধিক মডিউল খোলা হয়েছে, এই তথ্য এনআইএ’র হাতে আসার পরই সেখানে লাগাতার অভিযান শুরু করেছে তদন্তকারী সংস্থা। ইতিমধ্যেই সেখান থেকে ধরা পড়েছে হাবিবুর ও কওসর। পাশাপাশি সংশ্লিষ্ট রাজ্যের পুলিসও হানাদারি চালাচ্ছে। যাতে জেএমবি’র ঘাঁটি ভেঙে দেওয়া যায়। এরপরই বাংলাদেশ থেকে নির্দেশ আসে, জায়গা বদলের। সেইমতো মধ্যপ্রদেশ সহ মধ্য ভারতের কয়েকটি রাজ্যকে টার্গেট করেছে এই জঙ্গি সংগঠন। সেখানে আস্তে আস্তে ঘাঁটি বানাতে শুরু করেছে জঙ্গিরা। চলছে স্লিপার সেল তৈরির কাজ। কোথায় কোথায় তা খোলা হয়েছে, জহিরুলকে জেরা করে তা জানার চেষ্টা করছেন তদন্তকারী অফিসাররা। 
14th  August, 2019
জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ
মমতাকে এড়িয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর
‘বিতর্কিত চিঠি’ দিলীপকে, হইচই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলপাইগুড়ি জেলা হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত করা হয়েছে। এই বয়ানে লেখা এক চিঠিকে কেন্দ্র করে শুক্রবার রাতে জোর বিতর্ক দানা বেঁধেছে। চিঠিটি নাকি পাঠিয়েছেন খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। চিঠির প্রাপকের নাম বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। 
বিশদ

মোদির ‘কিষাণ নিধির’ পাল্টা ‘কৃষক বন্ধু’
চলতি অর্থবর্ষে ৩৭ লক্ষ চাষিকে ৪৮৬
কোটি টাকার আর্থিক সাহায্য রাজ্যের

রাজু চক্রবর্তী, কলকাতা: চাষিদের আর্থিক সহায়তা প্রকল্প ‘কৃষক বন্ধু’তে নয়া নজির তৈরি গড়ল বাংলা। গত অর্থবর্ষে অর্থাৎ ২০১৮-’১৯ সালে এই প্রকল্পে সুবিধাভোগী কৃষকের সংখ্যা ছিল ৩৬ লক্ষ ৫৮ হাজার। চলতি অর্থবর্ষে অর্থাৎ ২০১৯-’২০ সালে তা বেড়ে হতে চলেছে ৪১ লক্ষের বেশি। যার মধ্যে ৩৭ লক্ষ চাষিকে ইতিমধ্যেই চেক প্রদান করা হয়েছে।  
বিশদ

ক. বিশ্ববিদ্যালয় সমাবর্তনের আমন্ত্রণপত্র পৌঁছল রাজভবনে, অভিজিতের ডিলিটে খুশি রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছুটা হলেও কি বরফ গলার ইঙ্গিত মিলছে? কলকাতা বিশ্ববিদ্যালয়ের আসন্ন সমাবর্তন অনুষ্ঠানে রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকারকে আমন্ত্রণ জানানোর পথেই হাঁটল কর্তৃপক্ষ। শুক্রবার সন্ধ্যায় রাজভবনে সমাবর্তন অনুষ্ঠানের আমন্ত্রণ পাঠানো হয়। 
বিশদ

সীমান্ত ডিঙিয়ে বাংলাদেশে পালানো
বেড়েছে, স্বীকার করল বিএসএফ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত থেকে বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যাওয়া মানুষের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এমনই চাঞ্চল্যকর দাবি করলেন বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি ওয়াই বি খুরানিয়া। তিনি জানান, ২০২০ সালে এখনও পর্যন্ত সীমান্ত ডিঙিয়ে আসা-যাওয়ার সময় মোট ২৬৮ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

ফল মিলছে, নাগরিকত্ব ইস্যুতে
আন্দোলন তীব্র করছেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমরা সবাই নাগরিক। নতুন নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে এই স্লোগান দিয়ে ইতিমধ্যেই জেলায় জেলায় পদযাত্রা শুরু করে সাড়া পেয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই আন্দোলনের ধারাকে আরও তীব্রতর করতে শুক্রবার দলের সাংগঠনিক বৈঠকে একগুচ্ছ কর্মসূচি নিলেন তিনি। যার মধ্যে উল্লেখযোগ্য হল, দক্ষিণবঙ্গে তিনটি জনসভা করবেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

পশ্চিমবঙ্গের সংগঠক শিক্ষকদের মামলা
প্রাথমিক শিক্ষকতার ক্ষেত্রে তালিকা থেকে যোগ্যদের বেছে ৩ সপ্তাহে রিপোর্ট দিতে নির্দেশ সুপ্রিম কোর্টের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: প্রাথমিকে শিক্ষকতার ক্ষেত্রে অর্গানাইজার টিচার বা সংগঠক শিক্ষকদের মধ্যে কারা যোগ্য, ওয়েস্ট বেঙ্গল লিগ্যাল সার্ভিসেস অথরিটিকে তার একটি রিপোর্ট তৈরি করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 
বিশদ

নারদ স্টিং-এর ছায়া ফের কলকাতায়, কোর্টে নাকচ অভিযুক্তের আগাম জামিনের আবেদন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের স্টিং অপারেশনের কালো ছায়া রাজ্যের প্রশাসনিক মহলে। অন্তত চার-পাঁচ জনের একটি দল ভিন রাজ্য থেকে এসে এখানকার উচ্চপদস্থ কয়েকজন আমলা’র ছবি তুলেছিল। কিন্তু, একটি অভিযোগ সূত্রে কলকাতা পুলিস দ্রুত এই গোষ্ঠীর এক জনকে ধরেছে।  
বিশদ

কাল সাধারণতন্ত্র দিবসে কি রাজ্যপাল-মমতা মুখোমুখি হবেন, জোর চর্চা রাজভবন-নবান্নে 

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে?
বিশদ

মানিকতলা, নিউটাউন, শিলিগুড়ি ও দুর্গাপুরে শতাধিক ফ্ল্যাট বিক্রি করছে আবাসন পর্ষদ 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: মানিকতলা, নিউটাউন, শিলিগুড়ি ও দুর্গাপুরে নতুন ফ্ল্যাট বিক্রি করছে আবাসন পর্ষদ। নিম্নবিত্ত (এলআইজি), মধ্যবিত্ত (এমআইজি) এবং উচ্চবিত্তদের (এইচআইজি) জন্য ওই ফ্ল্যাট বিক্রি করা হবে। বিভিন্ন মাপের ফ্ল্যাট রয়েছে।
বিশদ

সত্যজিৎ বিশ্বাস খুনে বিজেপির এমপিকে সিআইডির কাছে হাজিরার নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের ঘটনায় রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ সরকারকে সিআইডির কাছে হাজির হওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।
বিশদ

এক বছরের মধ্যে ক্রেতাসুরক্ষা আদালতে মামলার নিষ্পত্তি করার উদ্যোগ মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিভিল কোর্টে মামলা চলে দীর্ঘদিন। কিন্তু ক্রেতাসুরক্ষা আদালতে মামলার দ্রুত নিষ্পত্তি হয়ে যায়। শুক্রবার এমনই দাবি করলেন রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পান্ডে।  
বিশদ

বিজ্ঞানভিত্তিক জনসচেতনতা বৃদ্ধিতে রাজ্যজুড়ে আর্থিক সহায়তা নবান্নের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানকে সমাজের নিচুতলা পর্যন্ত জনপ্রিয় করার লক্ষ্যে বিবিধ অনুষ্ঠানের আয়োজন করা হলে আর্থিক সহায়তা দেবে রাজ্য সরকার। ন্যূনতম ৩০ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত এই অর্থ সাহায্য করবে রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর। এক্ষেত্রে রাজ্য সরকারের তরফে ২৪টি বিশেষ ক্ষেত্রকে চিহ্নিত করা হয়েছে। 
বিশদ

কারিগরি শিক্ষাকর্মীদের অবস্থান বিক্ষোভে অনুমতি দিল হাইকোর্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি বা ভোকেশনাল শিক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক, কর্মী বা নির্দেশকদের অবস্থান আন্দোলনের জন্য ফের কলকাতা হাইকোর্ট অনুমতি দিল। প্রশাসন জানিয়েছিল, কারিগরি ভবন থেকে ১৫০ মিটার দূরে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একদিন অবস্থান করা যেতে পারে।  
বিশদ

ওয়ার্ক চার্জড কর্মীদের অপশন দিতে হল অফলাইনে  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের অন্যান্য স্থায়ী কর্মীদের মতে প্রায় সব সুযোগ সুবিধা পান কয়েকটি দপ্তরের ‘ওয়ার্ক চার্জড’ কর্মীরা। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে জানুয়ারি থেকে বর্ধিত হারে বেতন এই কর্মীরাও পাবেন। কিন্তু অনলাইনে অপশন দেওয়ার সুযোগ এঁদের দেওয়া হয়নি। 
বিশদ

Pages: 12345

একনজরে
মুম্বই, ২৪ জানুয়ারি (পিটিআই): বিধানসভা নির্বাচনের সময় মহারাষ্ট্রের অবিজেপি নেতাদের ফোন ট্যাপ করা হয়েছিল। সরকারি পরিকাঠামোর অপব্যবহার করে এই কাজ করেছিল তৎকালীন বিজেপি সরকার। বৃহস্পতিবার এমনই অভিযোগ করেছেন মহারাষ্ট্রের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এই কাণ্ডে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে ইতিমধ্যে।  ...

অকল্যান্ড, ২৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পিছিয়ে পড়ে একদিনের সিরিজ জেতার পর ভারতের আত্মবিশ্বাস যে অনেকটাই বেড়েছে তার প্রমাণ মিলল শুক্রবার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: দক্ষিণবঙ্গ থেকে ভোজ্য তেল নিয়ে এসে কালিয়াচকের ডাঙা এলাকায় একটি গোডাইনে মজুত করেছিল পাচারকারীরা। কিন্তু শেষরক্ষা হয়নি। তার কিছুক্ষণের মধ্যেই সেই তেল পাচারকারী লরির চালক ও খালাসিকে গ্রেপ্তার করে পুলিস।  ...

দাভোস, ২৪ জানুয়ারি: ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দাভোসের ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম-এর মঞ্চ থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী ৫ ফেব্রুয়ারি ব্লকগুলিতে মানববন্ধন কর্মসূচি, জানালেন মুখ্যমন্ত্রী 
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

24-01-2020 - 06:32:00 PM

২২৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

24-01-2020 - 04:16:17 PM

প্রথম টি-২০: নিউজিল্যান্ডকে হারিয়ে ৬ উইকেটে ম্যাচ জিতল ভারত 

24-01-2020 - 03:48:28 PM

বিধাননগর পুরসভায় অভিযান বিজেপির
 

ডেঙ্গু রোধে খাল পরিষ্কার, বেআইনি পার্কিং বন্ধ সহ একাধিক দাবিতে ...বিশদ

24-01-2020 - 03:39:00 PM

প্রথম টি-২০: ভারত ১৫১/৪ (১৫ ওভার) 

24-01-2020 - 03:31:02 PM

প্রথম টি-২০: ভারত ১৪২/৩ (১৩ ওভার)
 

24-01-2020 - 03:20:26 PM