Bartaman Patrika
রাজ্য
 

অফিসাররা ব্যবহারই করছেন না ‘সিইউজি’
সিম, বিশেষ নির্দেশিকা জারি পূর্ত দপ্তরের

দেবাঞ্জন দাস, কলকাতা: বিভিন্ন কাজে আধিকারিকদের মধ্যে সমন্বয় আনার সঙ্গে প্রকল্প সংক্রান্ত নানা বিষয়ের সমস্যা যাতে দ্রুত মেটানো যায়, তার জন্য ২০১৮ সালের জুলাই মাসে পূর্ত দপ্তর চালু করেছিল ক্লোজড ইউজার গ্রুপ (সিইউজি) সিম কার্ড। ক্যাটিগরি এক থেকে চারভুক্ত আড়াই হাজারের বেশি পূর্ত আধিকারিককে মোবাইল ফোনে ব্যবহারের জন্য দেওয়া হয়েছিল সিইউজি সিমকার্ড। কিন্তু দেখা যাচ্ছে, হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে যে বার্তা দেওয়া হোক না কেন, এক শ্রেণীর আধিকারিক তাতে গুরুত্ব দিচ্ছেন না, প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করছেন না। অনেক আধিকারিক আবার সিইউজি সিমকার্ডই নেননি।
এরকম একটা অবস্থায়, সিইউজি সিমকার্ড চালু হওয়ার এক বছরের মধ্যে এই উদ্যোগ কার্যত বিফলে যেতে বসায় ক্ষুব্ধ পূর্ত দপ্তর ফের বিশেষ নির্দেশিকা বের করতে বাধ্য হল। চলতি আগস্ট মাসের ছয় তারিখে পূর্ত দপ্তরের যুগ্ম সচিবের (পি) জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, যে যতই উচ্চপদে আসীন থাকুন না কেন, যাঁরা সিইউজি সিমকার্ড নিয়েছেন, তাঁদের প্রত্যেককে তা বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে। নির্দেশকায় দেওয়া না থাকলেও, পূর্ত দপ্তর সূত্রে জানা গিয়েছে, গত ২০১৮ সালের ২৭ জুলাই সিইউজি সিমকার্ড সংক্রান্ত নির্দেশিকা জারি হওয়ার পরেও এই নিয়ে আরও দু’বার আধিকারিকদের সতর্ক করা হল। এরপরেও যদিও তাঁরা তা ব্যবহার না করেন, বিভাগীয় ব্যবস্থা গ্রহণ ছাড়া অন্য কোনও বিকল্প থাকবে না।
পূর্ত দপ্তর সূত্রে জানা গিয়েছে, বিভাগীয় কাজকর্ম পরিচালনার ক্ষেত্রে প্রধান সচিব (ক্যাটিগরি ১) থেকে শুরু করে জুনিয়র ইঞ্জিনিয়ার (ক্যাটিগরি ৪) পর্যন্ত ৩৩০০ আধিকারিক রয়েছেন। ক্যাটিগরি ১’এ প্রধান সচিব ছাড়াও রয়েছেন, অতিরিক্ত সচিব, উপ সচিব, যুগ্ম সচিব, প্রযুক্তি সচিব, অর্থনৈতিক উপদেষ্টা, ইঞ্জিনিয়ার ইন চিফ, চিফ ইঞ্জিনিয়ার, অ্যাসিস্ট্যান্ট চিফ ইঞ্জিনিয়ার, সুপারিন্টেন্ডিং ইঞ্জিনিয়ার, সুপারিন্টেন্ডিং আর্কিটেক প্রমুখ। ক্যাটিগরি ২-এ রয়েছেন এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার, ডেপুটি প্রজেক্ট ডাইরেক্টর, প্রজেক্ট ম্যানেজার, চিফ রিসার্চ অফিসার (রোড অ্যান্ড বিল্ডিং) প্রমুখ। ক্যাটিগরি ৩-এ রয়েছেন রিসার্চ অফিসার, অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার, অ্যাকাউন্টস অফিসার, সহকারী সচিব প্রমুখ এবং ক্যাটিগরি ৪-এ রয়েছেন জুনিয়র ইঞ্জিনিয়াররা। পূর্ত দপ্তর সূত্রে জানা গিয়েছে, গত বছরের জুলাই মাসে সিইউজি সিমকার্ড চালু করার পর ক্যাটিগরি ১ ও ২’এর ৪০০-র মধ্যে ৩৮৭ জন, ক্যাটাগরি ৩’এর ৯০০-র মধ্যে ৭১৩ জন এবং ক্যাটাগরি ৪’এর ২০০০-র মধ্যে ১৪৫৮ জন আধিকারিক ওই সিমকার্ড নিয়েছিলেন।
পূর্ত দপ্তরের ওই সূত্রটি জানিয়েছে, চলতি আগস্ট মাসে নানা প্রকল্পের কাজে অগ্রগতির বিষয় খতিয়ে দেখতে গিয়ে যে তথ্য সামনে আসছে, তাতে দেখা যাচ্ছে, যে সব শীর্ষ আধিকারিককে হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে জরুরি মেসেজ পাঠানো হচ্ছে, তাঁদের কেউ তা দেখছেন না, আবার কেউ তা দেখেও প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন না। যে উদ্দেশ্যে ওই সিমকার্ড চালু করা হয়েছিল, অর্থাৎ সমন্বয় সাধন, সেই কাজটিই এতে ব্যাহত হচ্ছে। তাই বাধ্য হয়েই নতুন নির্দেশিকা জারি করতে হয়েছে। যাতে বলা হয়েছে, দপ্তরের জরুরি বৈঠকে ঠিক হয়েছে, যে সমস্ত আধিকারিককে সিইউজি সিমকার্ড দেওয়া হয়েছিল, তাঁদের সবাইকে তা বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে।

13th  August, 2019
অনলাইনে দেশের পাইকারি বাজারে
রাজ্যের সব্জি বিক্রির ব্যবস্থা চালু হল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইন ব্যবস্থার মাধ্যমে গোটা দেশের পাইকারি বাজারে রাজ্যে উৎপাদিত সব্জি বিক্রির প্রক্রিয়া শুরু হয়েছে। কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের ১৭টি পাইকারি কৃষি বাজারে এই ব্যবস্থা চালু হয়েছে। অনলাইন বিক্রিবাটার জন্য চাষিরা নাম নথিভুক্ত করতে শুরু করেছেন। বিক্রিও কিছুটা শুরু হয়েছে। আগামী দিনে আরও বাজারে অনলাইন পরিষেবা চালু করা হবে।
বিশদ

13th  August, 2019
কলকাতা থেকে কেন্দ্রীয় পূর্তদপ্তরের অফিস সরানোর চেষ্টা, আদালতে ধাক্কা খেল মোদি সরকার

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১২ আগস্ট: রিস্ট্রাকচারিং বা পুনর্গঠনের নামে কলকাতা থেকে কেন্দ্রীয় পূর্তদপ্তরের (সিপিডব্লুডি) অফিস সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টায় আদালতে ধাক্কা খেল মোদি সরকার। কর্মীদের সহমতে না নিয়ে বা তাঁদের সঙ্গে আলোচনা না করে কেন এই সিদ্ধান্ত? প্রশ্ন সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল বা ক্যাটের।
বিশদ

13th  August, 2019
নেপালে ব্যবসা করতে গিয়ে চুরির অভিযোগে আটক ১৮ জন, মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হচ্ছে পরিবার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেপালে মুরগির ব্যবসা করতে গিয়ে গোর্খা থানায় গ্রেপ্তার হলেন দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর থানা এলাকার হোকলডাঙা গ্রামের ১৮ জন বাসিন্দা। এঁদের মধ্যে শিশু সহ একজন মহিলাও রয়েছেন। এর ফলে গ্রামে সোমবার কোনও বাড়িতেই ঈদ পালিত হয়নি। আজ, মঙ্গলবার তাঁরা মুখ্যমন্ত্রীর দপ্তরে আসছেন পরিবারের সদস্যদের ছাড়ানোর দাবিতে।
বিশদ

13th  August, 2019
মিলবে ২০ লক্ষ পর্যন্ত টাকা
গ্রামের ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবরেটরি ঢেলে সাজতে অনুদান দেবে এআইসিটিই

সৌম্যজিৎ সাহা, কলকাতা: এবার গ্রামাঞ্চলের ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবরেটরির পুরনো পরিকাঠামোর খোলনলচে বদলে দেওয়ার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। নতুন যন্ত্রপাতি কেনা এবং পরিকাঠামো তৈরি করতে তারা অনুদান দেবে বলে ঠিক করেছে।
বিশদ

13th  August, 2019
দিদিকে বলো কর্মসূচি ঘিরে সচল
হচ্ছেন তৃণমূলের নিচুতলার কর্মীরা

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: সচল হচ্ছে শাসকদলের নিচুতলা। প্রশান্ত কিশোরের দাওয়াই মেনে রাজ্যের শাসকদলের ‘দিদিকে বলো’ কর্মসূচি সংগঠনের তৃণমূল স্তরে কর্মচাঞ্চল্য তৈরি করেছে। কোচবিহার থেকে কাকদ্বীপ- দলের বিধায়ক থেকে রাজ্য নেতৃত্ব, দিদিকে বলো কর্মসূচির এমন মূল্যায়নে কমবেশি একমত সবাই।
বিশদ

13th  August, 2019
দাবিদাওয়া নিয়ে শুভেন্দুর সঙ্গে বৈঠকে
বসছেন পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টরদের ন্যায্য টাকা দেওয়ার ক্ষেত্রে চরম উদাসীন রাজ্য সরকার। এই অভিযোগ তুলে প্রশাসনের কাছে দরবার করেছিলেন গ্রামীণ কর আদায়কারীরা। কিন্তু তাতে সুরাহা হয়নি কিছুই। এবার তাঁরা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন।
বিশদ

13th  August, 2019
পুজো নিয়ে আয়কর নরম হলেও নারাজ মমতা, কাল ধর্নায় তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারোয়ারি পুজোয় আয়কর দপ্তরের নোটিস মানবেন না মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশে আসন্ন দুর্গোৎসবের আবহে কেন্দ্রের বিরুদ্ধে জনমত গড়তে পথে নামছে রাজ্যের শাসক দল। বিরোধী শক্তিকে প্রতিহত করতে কেন্দ্রীয় সংস্থাকে ব্যবহারের অভিযোগ আগেই করেছিলেন মমতা।
বিশদ

12th  August, 2019
দুই আইপিএস-এর নামে নালিশ দিল্লিতে
‘ফুলবাবুদের’ কেন্দ্রীয় নিরাপত্তা তুলে জেলা সভাপতিদের সুরক্ষার দাবিতে অমিত শাহকে চিঠি বঙ্গ বিজেপি’র

 রাজু চক্রবর্তী, কলকাতা: একাধিক নেতার কেন্দ্রীয় নিরাপত্তা তুলে নেওয়ার আবেদন করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি পাঠালো রাজ্য বিজেপি নেতৃত্ব। একইসঙ্গে কলকাতা পুলিস ও সিআইডি’তে কর্মরত দুই আইপিএস অফিসার সরাসরি তৃণমূলের হয়ে কাজ করছে, এই অভিযোগ তুলে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আর্জিও জানানো হয়েছে।
বিশদ

12th  August, 2019
 প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে হাজিরার জন্য চালু হচ্ছে বায়োমেট্রিক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক, অধ্যাপিকাদের হাজিরার জন্য বায়োমেট্রিক পদ্ধতি চালু হতে চলেছে। এই সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

12th  August, 2019
জনসংযোগ বৃদ্ধি করতে ‘সাংসদ বার্তা’ কর্মসূচি বিজেপির
এলাকার উন্নয়ন নিয়ে এমপিকে প্রশ্ন করতে পারবেন বাসিন্দারা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ আগস্ট: এলাকার উন্নয়ন নিয়ে এবার সাধারণ মানুষ সরাসরি প্রশ্ন করবেন সংশ্লিষ্ট সংসদ সদস্যকে। ২০২১ সালে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে দলের জনসংযোগ কর্মসূচিকে আরও আকর্ষণীয় করতে এই উদ্যোগ নিয়েছে গেরুয়া শিবির।
বিশদ

12th  August, 2019
খুন বা খুনের ষড়যন্ত্র
নিষ্ঠুর অপরাধে হু হু করে বাড়ছে মহিলাদের অংশগ্রহণ

বিশ্বজিৎ দাস, কলকাতা: ‘ক্রাইম বাই উইমেন’! এই নামে যদি গুগল সার্চ করেন তাহলে জানা যাচ্ছে উল্টো তথ্য। মহিলা সংগঠিত অপরাধের বৃত্তান্তের জায়গায় বেরিয়ে আসবে মহিলাদের উপর অত্যাচারের একের পর এক ঘটনা। সাম্প্রতিক বাস্তব কিন্তু বলছে মুদ্রার অন্য পিঠের কথা।
বিশদ

12th  August, 2019
 রেশন ডিলাররা প্রশাসনিক নির্দেশ না মানায় কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশিকা খাদ্য দপ্তরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন ডিলাররা প্রশাসনিক নির্দেশ অনুযায়ী কাজ করছেন না বলে অভিযোগ তুলল খাদ্য দপ্তরই। গ্রাহকদের বরাদ্দ থেকে কম পরিমাণ খাদ্য দেওয়া সহ নানা অনিয়ম হচ্ছে। সম্প্রতি খাদ্য দপ্তর ডিলারদের কার্যত ‘চার্জশিট’ দিয়ে একটি নির্দেশিকা জারি করেছে।
বিশদ

12th  August, 2019
 ‘দিদিকে বলো’ নিয়ে এবার প্রচারে টিএমসিপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেতা-মন্ত্রীদের পর এবার শাসক দলের ছাত্র সংগঠনও ‘দিদিকে বলো’ নিয়ে প্রচার শুরু করল। ররিবার দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর দিয়ে তৃণমূল ছাত্র পরিষদের তরফে এই নিয়ে প্রচার শুরু হল।
বিশদ

12th  August, 2019
 নমামি গঙ্গে প্রকল্পে রাজ্যে জৈব চাষ শুরু করতে উদ্যোগী কৃষি দপ্তর

কৌশিক ঘোষ, কলকাতা: গঙ্গা দূষণ আটকাতে কেন্দ্রীয় সরকারের ‘নমামি গঙ্গে’ প্রকল্পের অধীনেও এ রাজ্যের গ্রামে জৈব চাষ শুরু করার উদ্যোগ শুরু হয়েছে। এটি রূপায়ণ করার জন্য কৃষি দপ্তর ইতিমধ্যে একটি বিশেষ কমিটি গঠন করেছে। এ রাজ্যে গঙ্গা তীরবর্তী আটটি জেলা রয়েছে। গঙ্গা সংলগ্ন ব্লকের মোট সংখ্যা ৪৬টি।
বিশদ

12th  August, 2019

Pages: 12345

একনজরে
বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল হবে। বৃষ: কর্মপ্রার্থীদের কর্মলাভ হবে। মিথুন: ফাটকাতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

07:03:20 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM