Bartaman Patrika
রাজ্য
 

বিধানসভার কমিটি বৈঠকে যোগ দিন,
শোভনকে ফোনে বললেন অধ্যক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভার কমিটি বৈঠকের চেয়ারম্যান হিসেবে দীর্ঘদিন গরহাজির থাকায় এবার স্বয়ং অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ফোন করলেন তৃণমূলের ‘বিদ্রোহী’ নেতা তথা প্রাক্তন মন্ত্রী ও মেয়র শোভন চট্টোপাধ্যায়কে। মৎস্য দপ্তর সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান পদে রয়েছেন শোভন। কিন্তু দলের সঙ্গে দূরত্ব তৈরি হওয়ায় মন্ত্রীত্ব ও মেয়রের পদ ছেড়ে দেওয়ার পর শোভন আর বিধানসভামুখো হননি। ফলে অধিবেশনে অনুপস্থিত থাকার পাশাপাশি স্ট্যান্ডিং কমিটির বৈঠকেও তিনি গরহাজির থেকেছেন। এর ফলে কমিটির কাজ থমকে গিয়েছে। সে ব্যাপারে কমিটির সদস্য অন্যান্য বিধায়করা ছাড়াও বিধানসভার আধিকারিকরাও নালিশ জানান অধ্যক্ষকে। শেষপর্যন্ত শোভন যাতে কমিটির বৈঠকে অবিলম্বে যোগ দেন, সেব্যাপারে অনুরোধ জানাতেই বিমানবাবু এদিন ফোন করেন শোভনকে। শোভনের ঘনিষ্ঠ মহল সূত্রের খবর, আগামী সপ্তাহে তিনি কমিটির পরবর্তী বৈঠকে যোগ দিতে পারেন বলে শোভন অধ্যক্ষকে আশ্বস্ত করেছেন। বিমানবাবুকে এই ফোনের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি কোনও মন্তব্য করতে চাননি। শোভনকে বারবার চেষ্টা করলেও তিনি ফোন ধরেননি।
আগামী ২৬ আগস্ট থেকে বিধানসভার বাদল অধিবেশন বসছে। সপ্তাহদুয়েক চলার সম্ভাবনা এই অধিবেশনের। অধিবেশনে কয়েকটি বিলও আসতে পারে। এবারের অধিবেশনে সাধারণ বিধায়ক হিসেবে শোভন হাজির হন কি না, তাও নজরে রয়েছে রাজনৈতিক পর্যবেক্ষকদের। কারণ, দূরত্ব তৈরি হওয়ার পর শোভন আর সেভাবে তৃণমূল নেতৃত্বের সঙ্গে যোগাযোগ রাখেননি। দিনকয়েক আগে পুরমন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম তাঁকে ফোন করে বোঝানোর চেষ্টা করেছিলেন। তারপর একদিন প্রায় মাঝরাতে তাঁর গোলপার্কের ফ্ল্যাটে গিয়ে দীর্ঘক্ষণ আলোচনা করেন শিক্ষামন্ত্রী তথা দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু তাতে বরফ গলার তেমন ইঙ্গিত মেলেনি। এর মধ্যেই দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদনক্রমে শোভনের বিধানসভা কেন্দ্র বেহালা পূর্বে ভোটগুরু প্রশান্ত কিশোরের টিম নির্ধারিত জনসংযোগ কর্মসূচির উদ্বোধন করেন পার্থবাবু। এসবের মধ্যেই শোভনের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে নানা জল্পনা চলছে।

11th  August, 2019
 নমামি গঙ্গে প্রকল্পে রাজ্যে জৈব চাষ শুরু করতে উদ্যোগী কৃষি দপ্তর

কৌশিক ঘোষ, কলকাতা: গঙ্গা দূষণ আটকাতে কেন্দ্রীয় সরকারের ‘নমামি গঙ্গে’ প্রকল্পের অধীনেও এ রাজ্যের গ্রামে জৈব চাষ শুরু করার উদ্যোগ শুরু হয়েছে। এটি রূপায়ণ করার জন্য কৃষি দপ্তর ইতিমধ্যে একটি বিশেষ কমিটি গঠন করেছে। এ রাজ্যে গঙ্গা তীরবর্তী আটটি জেলা রয়েছে। গঙ্গা সংলগ্ন ব্লকের মোট সংখ্যা ৪৬টি।
বিশদ

12th  August, 2019
অবাধ-সুষ্ঠু ভোটের জন্য অরোরাকে অভিনন্দন ধনকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত লোকসভা নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য দেশের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে মুখোমুখি অভিনন্দন জানালেন রাজ্যপাল জগদীপ ধনকার। শনিবার সকালে রাজভবনে ধনকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকারে যান অরোরা।
বিশদ

11th  August, 2019
দুর্গাপুজোয় বাস-ট্রাম-ভেসেলে প্রতিমা দর্শন
ঠাকুর দেখাতে একগুচ্ছ প্যাকেজ চালু
করতে চলেছে সরকারি পরিবহণ নিগম

প্রসেনজিৎ কোলে, কলকাতা: দুর্গাপুজোয় দর্শনার্থীদের প্রতিমা দর্শনে একগুচ্ছ প্যাকেজ ঘোষণা করতে চলেছে রাজ্যের সরকারি পরিবহণ নিগমগুলি। যাবতীয় পরিকল্পনা চূড়ান্ত হওয়ার পথে। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম সূত্রের খবর, আয়োজনে যাতে কোনও ফাঁক না থাকে, তার জন্য আগেভাগেই কোমর বেঁধে নেমেছেন কর্তারা। নিগম সূত্রের খবর, দর্শনার্থীদের জন্য থাকবে সাবেকি পুজো পরিক্রমা, কামারপুকুর-জরামবাটির পুজো দর্শন, নদীপথে বিসর্জন দেখানো সহ নানা আয়োজন।
বিশদ

11th  August, 2019
ফের বই লেখায় হাত দিলেন ‘অসুস্থ’
বুদ্ধদেব, এবারও তাঁর প্রিয় বিষয় চীন

 জীবানন্দ বসু, কলকাতা: নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছর ধরেই তিনি অসুস্থ। শ্বাসকষ্টজনিত রোগ সিওপিডি’তে প্রবলভাবে আক্রান্ত হওয়ার ফলে তাঁর এখন বাড়ির বাইরে যাওয়াও কার্যত বন্ধ। দৃষ্টিশক্তিও ধীরে ধীরে কমে এসেছে গত দু’বছরে।
বিশদ

11th  August, 2019
 শিশু শ্রমিকদের মূলস্রোতে ফেরাতে বড় ভূমিকা নেওয়ায় পূর্ব মেদিনীপুরের সংস্থাকে ২৬ লক্ষ টাকা অনুদান কেন্দ্রের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ আগস্ট: শিশু শ্রমিকদের সমাজের মূলস্রোতে ফেরানোর কাজে উল্লেখযোগ্য ভূমিকা নেওয়ায় পূর্ব মেদিনীপুরের একটি সংস্থাকে প্রায় ২৬ লক্ষ টাকা সহায়ক অনুদান দিচ্ছে কেন্দ্র। এই সংক্রান্ত ন্যাশনাল চাইল্ড লেবার প্রজেক্ট (এনসিএলপি) স্কিমের আওতায় পূর্ব মেদিনীপুরের সংশ্লিষ্ট সংস্থাকে ওই সহায়ক অনুদান দেওয়া হচ্ছে। বিশদ

11th  August, 2019
বেপরোয়া জীবনযাপনে অভ্যস্ত মা
শিশুপুত্র নিরাপদে থাকবে বাবার
হেফাজতেই, মায়ের আর্জি খারিজ

 সুকান্ত বসু, কলকাতা: মায়ের কাছে নয়, চার বছরের শিশুসন্তানটি বাবার কাছেই আছে নিরাপদে। বেপরোয়া জীবনযাপনে অভ্যস্ত মায়ের কাছে শিশুটি থাকলে সে বিকশিত হওয়ার সুযোগ পাবে না। তার সুকোমল বৃত্তিগুলি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
বিশদ

11th  August, 2019
তীব্র মন্দার মধ্যেও জিডিপি’তে একনম্বরে
রাজ্য, বলছে কেন্দ্রের তথ্যই: অমিত মিত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে তীব্র মন্দা চলছে, তার মধ্যেও পশ্চিমবঙ্গ অভ্যন্তরীণ উৎপাদন(জিডিপি)-এর নিরিখে একনম্বরে রয়েছে। শনিবার কেন্দ্রীয় সরকারেরই দেওয়া বিভিন্ন তথ্য তুলে ধরে দেশের অর্থনীতির পঙ্গু অবস্থাকে ব্যাখ্যা করেন অর্থমন্ত্রী অমিত মিত্র। বলেন, দেশে নতুন কোনও প্রকল্প আসছে না।
বিশদ

11th  August, 2019
ডেঙ্গু মোকাবিলার সরকারি প্রচারে
ঠাঁই নেই কেন আয়ূশের, উঠল প্রশ্ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বীকৃত চিকিৎসা পদ্ধতি আয়ূশ। অথচ ডেঙ্গুর চিকিৎসায় আয়ূশকেই স্বীকৃতি দিচ্ছে না রাজ্য। ডেঙ্গুর উপসর্গ, চিকিৎসা সংক্রান্ত সরকারি প্রচারে শুধুমাত্র মডার্ন মেডিসিনকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, প্যারাসিটামল ছাড়া অন্য কিছু খাবেন না।
বিশদ

11th  August, 2019
উপদলীয় কাজকর্মের অভিযোগ
সুশান্ত ঘোষকে শোকজ করল
সিপিএম, শাস্তি নিয়ে প্রশ্ন দলেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন মন্ত্রী তথা দলের ‘বিতর্কিত’ নেতা সুশান্ত ঘোষকে শোকজ করল সিপিএম। উপদলীয় কাজকর্মে মদত দেওয়ার মূল অভিযোগে তাঁর বিরুদ্ধে দল কেন শাস্তিমূলক পদক্ষেপ নেবে না, সে ব্যাপারে তাঁর জবাবদিহি তলব করেছে পশ্চিম মেদিনীপুর জেলা নেতৃত্ব।
বিশদ

11th  August, 2019
২৩ আগস্ট সব কেন্দ্রীয় সরকারি অফিসে পেনশন
আদালত, রাজ্যকেও বসাতে নির্দেশ দিল দিল্লি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারকে পেনশন আদালতের আয়োজন করতে বলল কেন্দ্র। সরকারি কর্মীদের পেনশন সংক্রান্ত জটিলতা ওই আদালতে নিষ্পত্তি করা হয়। কেন্দ্রীয় সরকার আগেই সিদ্ধান্ত নিয়েছে, আগামী ২৩ আগস্ট দেশ জুড়ে সরকারি দপ্তরগুলি পেনশন আদালতের আয়োজন করবে।
বিশদ

11th  August, 2019
  তিন বছর বন্ধ ডব্লুবিসিএস অ্যাসোসিয়েশনের এজিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অজানা কারণে গত তিন বছর ধরে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস এগজিকিউটিভ) অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা বন্ধ। পরিবর্তনের সরকার দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় ফেরার পর ২০১৬ সালে শেষবারের জন্য ডব্লুবিসিএস অফিসারদের এজিএম অনুষ্ঠিত হয়েছিল।
বিশদ

11th  August, 2019
মমতা-ধনকার একান্ত
বৈঠকে প্রায় এক ঘণ্টা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শপথ নেওয়ার ১০ দিন পর নবনিযুক্ত রাজ্যপাল জগদীপ ধনকার শুক্রবার প্রথমবারের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হলেন। এদিন বেলা সাড়ে ১২টা নাগাদ মমতা রাজভবনে যান।  বিশদ

10th  August, 2019
মুখ্যমন্ত্রীর ক্ষোভ নিয়ে রিপোর্ট চাইল দিল্লি,
দুর্গাপুজো নিয়ে সুর নরম আয়কর দপ্তরের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আয়করের নামে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর আয়োজকদের হেনস্তা করার অভিযোগ তুলে গেরুয়া শিবিরকে কাঠগড়ায় তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

10th  August, 2019
এবার পুরোহিতদের ভাতা
দেওয়ার উদ্যোগ রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পুরোহিতদের ভাতা চালুর ব্যাপারে সদর্থক পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। শুক্রবার রানি রাসমণি অ্যাভিনিউতে রাজ্যের ব্রাহ্মণদের এক সংগঠনের সভা থেকে ভাতা সহ নানা দাবি তোলা হয়। রাজ্যের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় সেই সভামঞ্চ থেকে পুরোহিতদের দাবিসমূহের ন্যায্যতা স্বীকার করে নেন।
বিশদ

10th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: সোমবার সকালে হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের মধ্যম কেন্দুয়া গ্রামে অকেজো জলাধারটি সংস্কার করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের এই পদক্ষেপে বাসিন্দারা খুবই খুশি হয়েছেন। এখন তাঁদের জলের আর সমস্যা হবে না।   ...

মালাপ্পুরম (কেরল), ১২ আগস্ট (পিটিআই): কয়েক দিন ধরে টানা বৃষ্টি চলছিল। শুক্রবার বিকেলে এল বিপর্যয়। কেরলের পাহাড়ি এলাকা কোট্টাক্কুন্নুতে নামল বিরাট ধস। স্বামী সেই সময় বাড়ি ছিলেন না। দেড় বছরের শিশুপুত্রকে সঙ্গে নিয়ে ঘরের মধ্যে শুয়েছিলেন গীতু। হঠাৎ ধস। কাদা-পাথর ...

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেদারে চুরি হচ্ছে জল। নির্বিকার প্রশাসন। বিধাননগর পুরসভার অন্তর্গত সুকান্তনগর সহ ৩৫ এবং ৩৬ নং ওয়ার্ডে এই সমস্যা ভয়াবহ আকার নিয়েছে। পুরসভা সূত্রের দাবি, এই অভিযোগ আরও কয়েকটি এলাকা থেকে মাঝেমধ্যে আসছে। তবে সুকান্তনগর এলাকা থেকে সর্বাধিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
12th  August, 2019

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ: প্রেমে সার্থকতা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ...বিশদ

07:03:20 PM

অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM