Bartaman Patrika
রাজ্য
 

  আজ মোদির বাসভবনে প্রাতঃরাশ বৈঠকে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে সরব হবেন বাংলার ৩ বিজেপি এমপি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই: রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এবার খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে অভিযোগ জানাবেন বাংলার বিজেপি এমপিরা। আগামীকাল, বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর বাসভবনে নরেন্দ্র মোদির সঙ্গে প্রাতঃরাশ বৈঠক করবেন বঙ্গ বিজেপির তিনজন সংসদ সদস্য। বারাকপুরের অর্জুন সিং, মালদহ উত্তরের খগেন মুর্মু এবং বাঁকুড়ার ডাঃ সুভাষ সরকার। তাঁদের সঙ্গেই দেশের অন্যান্য রাজ্যের আরও ৩৭ জন বিজেপি এমপি বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই রাজ্যের গত পঞ্চায়েত নির্বাচনের সময় থেকে পশ্চিমবঙ্গে বিজেপির নেতা-কর্মী এবং সমর্থকদের উপর ‘তৃণমূলী হামলা সন্ত্রাসে’র অভিযোগ তুলে সরব হবেন বাংলার ওই তিনজন সংসদ সদস্য।
এ ব্যাপারে আজ মালদহ উত্তরের বিজেপি সংসদ সদস্য তথা লোকসভায় বঙ্গ বিজেপির হুইপ খগেন মুর্মু বলেন, ‘সুযোগ পেলে আমরা অবশ্যই রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে অভিযোগ জানাব। লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর এতদিন কেটে গেলেও এখনও বাংলার বিজেপি কর্মীদের উপর লাগাতার আক্রমণ চালিয়ে যাচ্ছে শাসক দল তৃণমূল কংগ্রেস। এই পরিস্থিতি অবিলম্বে বন্ধ হওয়া প্রয়োজন। প্রধানমন্ত্রী নিজে এ ব্যাপারে হস্তক্ষেপ করলে তার থেকে ভালো আর কিছু হতে পারে না।’ অর্জুন সিং বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলার আইনশৃঙ্খলা নিয়ে যা জানতে চাইবেন, তারই বিস্তারিত খতিয়ান দেওয়া হবে। যেভাবে অগণতান্ত্রিক উপায়ে একজন এমপির বাড়িতে তল্লাশি চালিয়েছে রাজ্যের পুলিশ-প্রশাসন, তাও জানানোর চেষ্টা করব।’ দলীয় সূত্রে জানা গিয়েছে, শুধুমাত্র রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নয়। কীভাবে ক্রমাগত রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকারের অসহযোগিতায় একাধিক কেন্দ্রীয় প্রকল্পের পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন বাংলার মানুষ, তাও তুলে ধরা হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে।
এমনিতেই বাংলার পরিস্থিতি নিয়ে আরও বেশি করে জাতীয়স্তরে সোচ্চার হতে ইতিমধ্যেই দলের বাংলা এমপিদের নির্দেশ দিয়েছেন বিজেপির কেন্দ্রীয় নেতারা। সেইমতো সংসদে সুযোগ পেলেই রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি, ‘তৃণমূলী সন্ত্রাস’, কাটমানি, কেন্দ্রীয় প্রকল্পের রূপায়নে রাজ্য সরকারের ‘অসহযোগিতা’র মতো একাধিক ইস্যুতে সরব হয়েছে বঙ্গ বিজেপি। এবার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে এ ব্যাপারে আরও বিস্তারিত তথ্য তাঁর কাছে পৌঁছে দিতে চাইছেন বাংলার বিজেপি সংসদ সদস্যরা। জানা যাচ্ছে, আগামীকালের প্রাতঃরাশ বৈঠকে কিছু বলার জন্য প্রতি এমপিকে মিনিট দু’য়েক সময় দেবেন মোদি। অর্থাৎ বাংলার তিন এমপির জন্য বরাদ্দ মোট ছ’মিনিট সময়েই রাজ্যের পুরো পরিস্থিতি ব্যাখ্যা করার জন্য কোমর বাঁধছে বঙ্গ বিজেপি।

18th  July, 2019
প্রয়াত অভিনেতা স্বরূপ দত্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হলেন স্বর্ণযুগের অভিনেতা স্বরূপ দত্ত। বুধবার সকাল ৬টা ১০ মিনিটে শহরের এক বেসরকারি হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৮ বছর। গত চারদিন মাথায় চোট নিয়ে তিনি ওই হাসপাতালেই ভর্তি ছিলেন। তাঁর মৃত্যতে টলিপাড়ায় গভীর শোকের ছায়া নেমে আসে।
বিশদ

18th  July, 2019
  ফি বছর মন্ত্রী-বিধায়কদের ভাতা বাড়লে
অঙ্গনওয়াড়ি কর্মীদের নয় কেন: বিমান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে জিনিসপত্রের দামের যুক্তি দেখিয়ে মন্ত্রী-বিধায়কদের বেতন-ভাতা ফি বছর বাড়াচ্ছেন মা-মাটি-মানুষের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ বাংলাজুড়ে যেসব অঙ্গনওয়াড়ি কর্মী তথা মা-বোনেরা লাখ লাখ প্রসূতি ও শিশুর স্বাস্থ্যের দিকে বছরভর নজর রাখেন, তাঁদের আর্থিক দুর্দশা কাটানোর ব্যাপারে কোনও ভ্রুক্ষেপ নেই তাঁর।
বিশদ

18th  July, 2019
সীমান্তে বাড়ছে গোরু পাচারকারীদের দাপট
রাজ্য পুলিসের সঙ্গে যৌথ অভিযান চেয়ে
নবান্নে ডিজির সঙ্গে বৈঠকে বিএসএফ কর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সীমান্তে বাড়ছে গোরু পাচার। তা রুখতে গিয়ে বিএসএফের সঙ্গে গোরু পাচারকারীদের গুলির লড়াই ঘটেই চলেছে। গত কয়েকদিনে বিএসএফের সঙ্গে গোরু পাচারকারীদের লড়াইয়ে অন্তত ৫০ রাউন্ডের কাছাকাছি গুলি চলেছে।
বিশদ

18th  July, 2019
বানভাসি উত্তরবঙ্গ থেকে ২১শের সভায়
আসবেন কত মানুষ, দুশ্চিন্তায় তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানভাসি উত্তরবঙ্গ থেকে দলীয় কর্মী-সমর্থকদের একুশের জুলাইয়ের সভায় আসা নিয়ে দুঃশ্চিন্তায় তৃণমূল। বুধবার এই আশঙ্কার কথা জানালেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের শ্রমিক নেতা শোভনদেব চট্টোপাধ্যায়। তবে, রাজ্যের বাকি অংশের জমায়েত অতীতের রেকর্ডকে ছাপিয়ে যাবে বলেই দাবি তাঁর।
বিশদ

18th  July, 2019
  দক্ষিণবঙ্গে আপাতত ভালো বৃষ্টির খবর নেই, উত্তরে বর্ষণ কমায় স্বস্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের দহনজ্বালা মেটার কোনও আশাই দেখা যাচ্ছে না আপাতত। আবহাওয়াবিদরা শোনাতে পারছেন না কোনও আশার কথা। ফলে একইরকম ভ্যাপসা গরম, বিকেল ও সন্ধ্যার দিকে মেঘলা আকাশ, কোথাও কোথাও এক-দু’পশলা বৃষ্টি— এটাই আজ ও কালের আবহাওয়ার পূর্বাভাস দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য।
বিশদ

18th  July, 2019
  বিজেপি-তৃণমূল নিয়ে বিতর্কিত মন্তব্য কেন,
তন্ময়ের কৈফিয়ত চেয়ে জেলাকে নির্দেশ সূর্যর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতি ও অস্পৃশ্যতা সম্পূর্ণ ভিন্ন বিষয় এবং এই দুইয়ের অবস্থানও ভিন্ন—মূলত এই যুক্তিতে গেরুয়া বাহিনীর হাতে আক্রান্ত মানুষকে রক্ষা করতে প্রয়োজনে তৃণমূলের পাশে দাঁড়ানোর পক্ষে সম্প্রতি সওয়াল করে দলের অন্দরে ব্যাপক বিভ্রান্তি তৈরি করেছেন সিপিএমের বিধায়ক তন্ময় ভট্টাচার্য।
বিশদ

18th  July, 2019
পাশকুঁড়া স্টেশনে একটি ওভারব্রিজ চান এমপি দেব
পশ্চিমবঙ্গে ৮৭টি ওভারব্রিজ তৈরি
করবে রেল, লোকসভায় আশ্বাস মন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই: দুর্ঘটনা আটকাতে রাজ্যের পাশকুঁড়া স্টেশনে একটি রেল ওভারব্রিজের (আরওবি) দাবি করলেন তৃণমূল কংগ্রেস এমপি অভিনেতা দীপক অধিকারী (দেব)। আজ লোকসভার প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, ‘পাশকুঁড়া রাজ্যের রেলওয়ে স্টেশনগুলির মধ্যে অন্যতম ব্যস্ত একটি স্টেশন।
বিশদ

18th  July, 2019
কৃষকবন্ধু প্রকল্পকে হাতিয়ার করে
ধান বিক্রিতে ফড়েদের
আটকাতে চাইছে খাদ্য দপ্তর

 কৌশিক ঘোষ, কলকাতা: সরকারের কাছে ধান বিক্রির প্রক্রিয়ায় ফড়েদের আটকাতে ‘কৃষকবন্ধু’ প্রকল্পটিকে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য খাদ্য দপ্তর। আগামী অক্টোবর মাস থেকে শুরু হতে চলা নতুন খরিফ মরশুমে এই ব্যবস্থা চালু করতে চাইছে দপ্তর।
বিশদ

18th  July, 2019
  বরাদ্দ অর্থ নির্দিষ্ট অর্থবর্ষেই খরচ করতে হবে,
প্রকল্প ব্যয়ের হিসেব রাখতে চালু দুটি মডিউল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ নির্দিষ্ট অর্থবর্ষেই খরচ করতে হবে। পড়ে থাকা টাকা পরের বছর খরচ করা যাবে না বলে অর্থ দপ্তর থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। সেই সঙ্গে নির্দেশে বলা হয়েছে, কোন প্রকল্পের টাকা পড়ে আছে, কত টাকা পড়ে আছে, তার বিস্তারিত রিপোর্ট পাঠাতে হবে।
বিশদ

18th  July, 2019
কেন্দ্রীয় প্রকল্পের কাটমানি উদ্ধারে
আজ রাজ্যজুড়ে বিক্ষোভে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় প্রকল্পগুলি থেকে তৃণমূলের নেতাদের নেওয়া কাটমানি উদ্ধারে আজ, বৃহস্পতিবার রাজ্যজুড়ে বিডিও-এসডিও-পুরসভায় বিক্ষোভ-অবস্থান করবে বিজেপি। কোচবিহার থেকে ক্যানিং-সর্বত্র সাধারণ মানুষের থেকে তোলা কাটমানি আদায়ে এবার আদাজল খেয়ে নামছে গেরুয়া শিবির।
বিশদ

18th  July, 2019
রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা বন্ধ, কেন্দ্রীয় অনুদান স্থগিত
রাজ্যে সঙ্কটে প্রায় ১৩০০
রোগী সহায়কের চাকরি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের দেড়শো হাসপাতালে কর্মরত প্রায় ১৩০০ রোগী সহায়কের চাকরি সঙ্কটের মুখে। তাঁরা এতদিন জাতীয় স্বাস্থ্য মিশনের আওতায় রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা প্রকল্পের (আরএসবিওয়াই) অধীনে কর্মরত ছিলেন। অন্যান্য রাজ্যে কেন্দ্রীয় সরকারি বিমা প্রকল্প ‘আয়ুষ্মান ভারত’ এবং এ রাজ্যে ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প চালু হওয়ার পর আরএসবিওয়াই প্রকল্প উঠে গিয়েছে।
বিশদ

18th  July, 2019
রাজীব কুমারের আইনজীবী বললেন আদালতে
সারদা: বাছাই করে রাজ্যের পুলিস
কর্তাদের তলব করছে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা তথা চিটফান্ড মামলার তদন্তে এক টাকাও উদ্ধার করতে পারেনি সিবিআই। অথচ, তারাই রাজ্য সরকার গঠিত বিশেষ তদন্তকারী বাহিনীর বাছাই করা কয়েকজন সদস্যকে জেরা করতে চাইছে।
বিশদ

18th  July, 2019
সরকারি জমি হাতবদল, নবান্ন ব্যবস্থা
নিল ভূমি আধিকারিকদের বিরুদ্ধে

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সরকারি জমি হস্তান্তরের অভিযোগে ৫-৭ জন বিএলএলআরও এবং রেভিনিউ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ভূমি রাজস্ব দপ্তর। জমি দুর্নীতি নিয়ে নবান্নে বেশ কিছু অভিযোগ আসে। বহু জায়গাতেই সরকারি জমি হাতবদল হয়ে গিয়েছে বলে অভিযোগ করা হয় গ্রিভান্স সেলে।
বিশদ

18th  July, 2019
সিংহভাগ গ্রামীণ ডাকঘরে চালু কোর ব্যাঙ্কিং

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোর ব্যাঙ্কিং ব্যবস্থা (সিবিএস) ডাক বিভাগে নতুন নয়। পোস্ট অফিসগুলিতে সিবিএসের সুবিধা পাচ্ছেন হাজার হাজার গ্রাহক। কিন্তু সেই পরিষেবা আটকে ছিল শুধুমাত্র সাধারণ পোস্ট অফিস এবং সাব-পোস্ট অফিসগুলিতেই। দেশের ডাক পরিষেবায় সিংহভাগ মানুষ যার উপর নির্ভরশীল, সেই ব্রাঞ্চ পোস্ট অফিসগুলিতে এতদিন কোর ব্যাঙ্কিং ছিল না। গত কয়েক মাসে সেই পরিকাঠামো গড়ে দিল ডাক বিভাগ।
বিশদ

17th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM