Bartaman Patrika
রাজ্য
 

এবার তৃণমূলের জেলা সভাপতিদের পাঠ দিলেন ‘ভোটগুরু’ প্রশান্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের জনবিচ্ছিন্নতা কাটিয়ে ওঠার পাঠ দিলেন পেশাদার প্রশান্ত কিশোর। শুক্রবার কালীঘাটে দলের যুব নেতা, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ির দপ্তরে রাজ্যের সমস্ত সাংগঠনিক জেলার সভাপতিদের সঙ্গে পরিচয়পর্বেই নেতাদের জীবনযাপন থেকে জনসম্পর্ক পুনরুদ্ধারে নির্দিষ্ট বার্তা দিয়েছেন এই ভোটগুরু। গত লোকসভা ভোটে ধাক্কা খাওয়ার পর মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী দলীয় সংগঠন পুনর্গঠনের রাশ নিজের হাতেই তুলে নিয়েছেন। রাজনৈতিক মহলের ব্যাখ্যা, ব্যক্তিগত জনপ্রিয়তার পরিপূরক হিসেবে ভোটযুদ্ধে কৌশলী প্রশান্ত কিশোরের সংস্থার উপর ভরসা করছেন মমতা। সেই লক্ষ্যেই এদিন দলের জেলা স্তরের শীর্ষ নেতৃত্বের সঙ্গে প্রাথমিক আলোচনা সারলেন তিনি। সেখানে অভিষেক, মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, রাজ্য সভাপতি সুব্রত বক্সির উপস্থিতিতে জেলা সভাপতিদের মুখোমুখি হন প্রশান্ত।
ভোটের ফলাফল পর্যালোচনা করতে গিয়ে মমতা নিজেই দলের জনবিচ্ছিন্নতাকে অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছেন। জেলাভিত্তিক বৈঠক থেকে শুরু করে দলের বিধায়কদের নিয়ে সভাতেও তাই জনসংযোগ বাড়ানোর উপর জোর দেন তিনি। আসনের হিসেবে আশানুরূপ ফল না হলেও মোট ভোট বেড়েছে তৃণমূলের। যদিও প্রতিপক্ষ হিসেবে উঠে আসা বিজেপির ভোটবৃদ্ধির হার অস্বস্তি বাড়িয়েছে রাজ্যের শাসকদলের। রাজ্যে নজিরবিহীন উন্নয়নমূলক কর্মকাণ্ডের সাফল্য সত্ত্বেও কেন ভোটারদের মধ্যে তার প্রভাব আরও বাড়ানো গেল না, তা নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। দলের অন্দরে দুর্নীতির আগ্রাসন থেকে এক শ্রেণীর নেতৃত্বের মধ্যে অতিরিক্ত আত্মতুষ্টি এবং ঔদ্ধত্যই যে আমজনতার থেকে তাদের দূরে ঠেলে দিয়েছে, তা দলীয় ফলাফল পর্যালোচনায় প্রকট হয়েছে। আগামী ২০২১ সালের বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতে, দলকে বিজেপির মতো প্রতিপক্ষের মোকাবিলায় তৈরি করতে পেশাদার সংস্থায় আস্থা রেখেছেন মমতা। নরেন্দ্র মোদি সহ দেশের তিন রাজ্যের মুখ্যমন্ত্রীকে জয়ের রাস্তা দেখানোয় সফল ভোট কৌশলী প্রশান্ত কিশোরের উপরেই আস্থা রেখেছেন তৃণমূল নেত্রী।
সেই সুবাদে ইতিমধ্যেই মমতা ও অভিষেকের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন প্রশান্ত। দলের একাধিক শীর্ষ নেতার সঙ্গে একান্তে কথাও বলেছেন। পাশাপাশি তাঁর সংস্থা আই-প্যাক (ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটি)-এর দু’শো জন পেশাদার কর্মী রাজ্য চষে তৃণমূলের নির্বাচনী ফলাফলের কারণ বিশ্লেষণে তথ্য সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার দলের বিধায়কদের সঙ্গে বৈঠকের আগে মমতা নিজেও তৃণমূল ভবনে আলাদা করে প্রশান্তের সঙ্গে আলোচনা করেছিলেন। এদিন কালীঘাটের বৈঠকে জেলা সভাপতিদের সরাসরি কোনও নির্দেশ না দিলেও আলাপচারিতায় তাঁদের জীবনযাপন বদলের উপর জোর দেন তিনি। বিধায়কদের নিজের এলাকায় মানুষের সঙ্গে যোগাযোগ আরও বাড়ানোর উপর জোর দিয়েছেন। জেলার বিধায়কদের মধ্যে সদরে কিংবা কলকাতায় সময় কাটানোর প্রবণতা ধরা পড়েছে প্রশান্তের নিজস্ব সমীক্ষায়। দলের বিধায়কদের অনেকেই স্বীকার করেছেন, ‘হোম ওয়ার্ক’ করেই এসেছিলেন তিনি। তাঁদের মধ্যে কারও দেওয়া তথ্যে ভুলচুক হলেই তা যেভাবে শুধরে দিয়েছেন প্রশান্ত, তাতেই তটস্থ হয়ে পড়েছেন জেলার নেতারা। প্রশান্তের ফর্মুলা, প্রত্যেক বিধায়ককে নিজের বিধানসভা এলাকায় অন্তত মাসে একদিন থাকতে হবে। প্রত্যেক জেলায় ১৫ জনের একটি তথ্য সংগ্রাহক টিম তৈরি করার পরামর্শ দিয়েছেন প্রশান্ত। যে এলাকায় তফসিলি জাতি, উপজাতি বা সংখ্যালঘু মানুষের সংখ্যা বেশি, সেখানে কমিটিতে তাদের প্রতিনিধি রাখা আবশ্যিক। এই টিমের সদস্যদের কাছ থেকে আই-প্যাকের প্রতিনিধিরা বিভিন্ন বিষয় জানতে চাইবে। প্রয়োজনে তাদের কিছু জানানোর থাকলে, তারা তা আই-প্যাককে জানাবে। সংশ্লিষ্ট বিধানসভা কেন্দ্রভিত্তিক রণকৌশল স্থির করতে তা কার্যকর করা হবে বলেই ইঙ্গিত দিয়েছেন প্রশান্ত। সূত্রের মতে, জেলার নেতাদের সংবাদমাধ্যমকে এড়িয়ে চলতে বলেছেন প্রশান্ত কিশোর। দলের হয়ে কিছু বলতে হলে, তা সর্বোচ্চ নেত্রী বা মুখপাত্র বলবেন। কোনও মন্তব্য করে বিতর্কে না জড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি। পাশাপাশি বাম বা কংগ্রেসের মতো অ-বিজেপি বিরোধীদের সঙ্গে সংঘাতে না যাওয়া কিংবা প্রশাসনকে দলের কাজে ব্যবহার না করার ব্যাপারে সজাগ থাকতে বলেছেন।

13th  July, 2019
জ্বালানির মূল্যবৃদ্ধিই ইস্যু, আজ
মমতার মিছিল শিলিগুড়িতে

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ, রবিবার দুপুরে শিলিগুড়িতে ‘সিলিন্ডার মিছিল’ করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির কোপ পড়েছে মধ্য-নিম্নবিত্তের হেঁসেলে। বিশদ

খেটে খাওয়া মানুষের
দুর্গতির শেষ থাকবে না

রাজ্যে আট দফায় ভোট হচ্ছে বলেই এটা বলব না যে, আমরা বঞ্চনার শিকার। এই প্রসঙ্গে আমার একটা অন্য মত রয়েছে। প্রথমেই বলি, পশ্চিমবঙ্গের নাগরিকরা রাজনৈতিকভাবে অত্যন্ত সচেতন। বিশদ

প্রথম দফার ভোটে ১০ হাজারেরও বেশি বুথ
পাহারায় থাকবেন ৫০ হাজার জওয়ান 

প্রথম দফার ভোটে আরও দু’শো কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসবে বলে বিশেষ পুলিস পর্যবেক্ষক বিবেক দুবে শনিবার জানিয়েছেন। তিনি বলেন, ইতিমধ্যে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে রয়েছে। তারা জেলায় জেলায় টহলদারি করছে। 
বিশদ

ধান কেনাতে বাংলাকে
বঞ্চনা মোদি সরকারের 

দেশের মধ্যে ধান উৎপাদনে পশ্চিমবঙ্গ প্রথম স্থানে রয়েছে বহু বছর ধরে। কিন্তু কেন্দ্রীয় সরকারের পুলে চাষিদের কাছ থেকে ধান কেনার নিরিখে এবারও দেশের মধ্যে শেষের দিকে রয়েছে এই রাজ্য। কেন্দ্রীয় সরকারি সংস্থার উদ্যোগে রাজ্য থেকে খুব কম পরিমাণ ধান কেনার জন্য এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে খাদ্যদপ্তরের শীর্ষকর্তারা মনে করেন। 
বিশদ

প্রচার শুরুর আগে ঈশ্বর
বন্দনা তৃণমূল প্রার্থীদের 

শুক্রবার তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণা হয়েছে। আর শনিবারই তৃণমূল প্রার্থীদের তাঁদের নিজের নিজের কেন্দ্রের প্রসিদ্ধ মন্দিরে পুজো দিতে দেখা গেল। প্রচার শুরুর আগে ঈশ্বর বন্দনায় মাতলেন তাঁরা।  
বিশদ

বিশেষভাবে সক্ষমদের
ভোট-সচেতন করতে প্রশিক্ষণ 

রাজনীতির রং কী, কেন নির্বাচন হয়, কোন দলের কোন প্রতীক, এরকমই একগুচ্ছ প্রশ্নের উত্তর জানেন না ওঁরা। জানেন না কীভাবে বেছে নিতে হয় নিজের পছন্দসই প্রার্থীকে। কিন্তু তাঁদেরও রয়েছে ভোটাধিকার। 
বিশদ

কংগ্রেসের প্রার্থী তালিকা

বলরামপুর - উত্তম বন্দ্যোপাধ্যায়
পুরুলিয়া - পার্থপ্রতিম বন্দ্যোপাধ্যায়
পাথরপ্রতিমা - সুখদেব বেরা 
কাকদ্বীপ - ইন্দ্রনীল রাউত বিশদ

মধ্যপ্রদেশের নিখোঁজ যুবককে
বাড়ি ফেরাল মথুরাপুর থানা

দুই বছর নিখোঁজ থাকার পর অবশেষে পরিবারের সঙ্গে মিলিত হলেন এক যুবক। মথুরাপুর থানার উদ্যোগে মধ্যপ্রদেশে বাড়িতে ফিরছেন তিনি। পুলিসের এই কাজে খুশি তাঁর পরিবার। জানা গিয়েছে, মধ্যপ্রদেশের উজ্জয়ীন জেলার বাসিন্দা যুবক সন্তোষ পারমার। দুই বছর আগে বাড়ি থেকে নিখোঁজ হয়ে যান। বিশদ

পশ্চিমবঙ্গে প্রথম দু’দফার
ভোটে বিজেপির প্রার্থী তালিকা

 

পটাশপুর    ডাঃ অম্বুজাক্ষ মোহান্তি
কাঁথি উত্তর    সুনীতা সিংহ
ভগবানপুর    রবীন্দ্রনাথ মাইতি
খেজুরি (এসসি)    শান্তনু প্রামাণিক বিশদ

কাল সকালেই ফোন পাবেন বিজেপির
সম্ভাব্য প্রার্থীরা, প্রতি কেন্দ্রে নাম দু’জনের 
ব্রিগেড শেষে দিল্লি থেকে ঘোষণা হবে তালিকা

রবিবার সকাল থেকেই সম্ভাব্য বিজেপি প্রার্থীদের কাছে ফোন যাবে দলের তরফে। তবে প্রথম দু’দফার ৬০টি আসনের জন্য কমপক্ষে ১২০ জন প্রার্থীকে বাছাই করেছে দলের শীর্ষ নেতৃত্ব। 
বিশদ

06th  March, 2021
করোনা মোকাবিলায় হিমশিম বিজেপিশাসিত
রাজ্যগুলি, ভালো কাজ করেছে পশ্চিমবঙ্গ 
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টেই স্বীকার

গুজরাত সহ বিজেপি শাসিত রাজ্যগুলি সামাল দিতে হিমশিম খেলেও করোনার সংক্রমণ রুখতে ভালো কাজই করেছে পশ্চিমবঙ্গ। করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যমন্ত্রকে গত এক মাসের যে তুলনামূলক রিপোর্ট তৈরি হয়েছে, সেখানেই বাংলার উল্লেখযোগ্য উদ্যোগের কথা বলা হয়েছে।  
বিশদ

06th  March, 2021
হ্যাটট্রিকের লক্ষ্যে তালিকা মমতার
জোর নবীন ও নতুন মুখে, টিকিট বহু তারকাকে, ৫১ মহিলা প্রার্থী

হ্যাটট্রিকের লক্ষ্যে যুদ্ধে তিনি একা। অন্যদিকে বাংলা দখলের স্বপ্নে বিভোর গেরুয়া শিবিরের তাবড় নেতা-মন্ত্রী সহ গোটা রাষ্ট্রশক্তি। তাঁর নিজের কথাতেই লড়াইটা এবার ‘এক বনাম একশো’। তাই অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে সেরাটা উজাড় করে দেওয়ার পণ নিয়েছেন। সেই প্রেক্ষিতকে সামনে রেখেই শুক্রবার একলপ্তে সব আসনের (তিনটি বাদে) প্রার্থী তালিকা প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

06th  March, 2021
সাশ্রয় অনেকটাই, আগুন দামের সিলিন্ডার
ছেড়ে ইন্ডাকশনে রান্নায় ঝুঁকছেন অনেকেই 

গত ডিসেম্বর মাসের গোড়ায় কলকাতায় রান্নার গ্যাসের দাম ছিল ৬২০.৫ টাকা। তিন মাস পেরতে না পেরতেই তার দাম ৮৪৫ টাকা ছাড়িয়ে গিয়েছে। অথচ ভর্তুকি বাবদ জুটছে ২০ টাকারও কম। অর্থাৎ একটি সিলিন্ডারের নিট দাম পড়ছে প্রায় ৮২৫ টাকা। 
বিশদ

06th  March, 2021
‘নির্বাচন কমিশন বিজেপির হাতের
পুতুল, ওরা যা বলছে তাই শুনছে’ 

‘নির্বাচন কমিশন বিজেপির হাতের ক্রীড়নক হয়ে উঠেছে। বিজেপি যা বলছে তাই শুনছে কমিশন। সেইমতো কমিশন ব্যবস্থা নিচ্ছে।’ শুক্রবার দলের প্রার্থী তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশনের উদ্দেশে এই ভাষায় তোপ দাগেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

06th  March, 2021

Pages: 12345

একনজরে
মায়ানমারে গণতান্ত্রিক আন্দোলন উল্কার গতিতে ছড়িয়ে পড়েছে দেশের একপ্রান্ত থেকে অপর প্রান্তে। নিরস্ত্র গণতান্ত্রিক আন্দোলনকারীদের দমন করতে মায়ানমার সেনা ঝাঁপিয়ে পড়েছে। সেনার ক্ষমতা অধিগ্রহণের এক মাস পরেও বিক্ষোভ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।   ...

স্পেশালিস্ট স্পিনার, সঙ্গে ব্যাট হাতে দক্ষতা প্রমাণ করে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে সেরার পুরস্কার প্রাপ্তি। আপ্লুত রবিচন্দ্রন অশ্বিন। শনিবার ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জয়ের পর এই ডানহাতি ...

বিধানসভা নির্বাচনের মুখে মোদি সরকারের বিরুদ্ধে লাগাতার অবস্থান চালিয়ে যাওয়া সর্বভারতীয় কৃষক সংগঠনগুলির নেতাদের আসন্ন রাজ্য সফর ঘিরে তৈরি হয়েছে জটিলতা। জাতীয় স্তরে মোদিবিরোধী কর্মসূচিতে ...

মধ্যপ্রদেশে এক বিজেপির বিধায়কের জন্মদিনে সংঘর্ষকে কেন্দ্র করে দু’জনের মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বানওয়ার গ্রামে। দামোর এসপি হেমন্ত চৌহান জানিয়েছেন, বিজেপির বিধায়ক ধর্মেন্দ্র সিং লোধির জন্মদিনের অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে পাথর ও লাঠি নিয়ে সংঘাতের জেরেই এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয় বৃদ্ধির যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

খ্রীষ্ঠপূর্ব ৩২২: গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের মৃত্যু
১৯৩৪: ক্রিকেটার নরি কন্ট্রাক্টরের জন্ম
১৯৫৫: অভিনেতা অনুপম খেরের জন্ম
১৯৬১: স্বাধীনতা সংগ্রামী গোবিন্দবল্লভ পন্থের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী ২৭/৭ অপরাহ্ন ৪/৪৮। মূলা নক্ষত্র ৩৭/৩৬ রাত্রি ৮/৫৯। সূর্যোদয় ৫/৫৬/৪৮, সূর্যাস্ত ৫/৩৮/৫৯। অমৃতযোগ দিবা ৬/৩ গতে ৯/৫০ মধ্যে। রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৪৪ মধ্যে রাত্রি ৬/২৮ গতে ৭/১৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ৩/২৮ মধ্যে। বারবেলা ১০/২১ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২০ গতে ২/৫৩ মধ্যে।  
২২ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী রাত্রি ৭/২৪। মূলা নক্ষত্র রাত্রি ১১/৩১। সূর্যোদয় ৫/৫৯, সূর্যাস্ত ৫/৩৮। অমৃতযোগ দিবা ৬/২৭ গতে ৯/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২০ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৭ মধ্যে ও ১২/৫৪ গতে ১/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২ গতে ৭/২০ মধ্যে ও ১২/৫ গতে ৩/১০ মধ্যে। কালবেলা ১০/২১ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১/২১ গতে ২/৫৪ মধ্যে।  
২২ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: ম্যাচ ড্র, নর্থইস্ট ১ - মোহন বাগান ১ 

06-03-2021 - 09:33:39 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (হাফটাইম) 

06-03-2021 - 08:26:20 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (৩৪ মিনিট) 

06-03-2021 - 08:12:47 PM

পটাশপুরে বিজেপি প্রার্থী অম্বুজ মোহান্তি 

06-03-2021 - 07:58:00 PM

রঘুনাথপুরে বিজেপি প্রার্থী বিবেকানন্দ বাউরি 

06-03-2021 - 07:58:00 PM

পারায় বিজেপি প্রার্থী নদিয়ারচাঁদ বাউরি

06-03-2021 - 07:58:00 PM