Bartaman Patrika
রাজ্য
 
দিনের সেরা

শিকার ধরার অপেক্ষায় গিরগিটি। বৃষ্টিভেজা অলস দুপুরে তোলা নিজস্ব চিত্র। 

এবার তৃণমূলের জেলা সভাপতিদের পাঠ দিলেন ‘ভোটগুরু’ প্রশান্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের জনবিচ্ছিন্নতা কাটিয়ে ওঠার পাঠ দিলেন পেশাদার প্রশান্ত কিশোর। শুক্রবার কালীঘাটে দলের যুব নেতা, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ির দপ্তরে রাজ্যের সমস্ত সাংগঠনিক জেলার সভাপতিদের সঙ্গে পরিচয়পর্বেই নেতাদের জীবনযাপন থেকে জনসম্পর্ক পুনরুদ্ধারে নির্দিষ্ট বার্তা দিয়েছেন এই ভোটগুরু। গত লোকসভা ভোটে ধাক্কা খাওয়ার পর মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী দলীয় সংগঠন পুনর্গঠনের রাশ নিজের হাতেই তুলে নিয়েছেন। রাজনৈতিক মহলের ব্যাখ্যা, ব্যক্তিগত জনপ্রিয়তার পরিপূরক হিসেবে ভোটযুদ্ধে কৌশলী প্রশান্ত কিশোরের সংস্থার উপর ভরসা করছেন মমতা। সেই লক্ষ্যেই এদিন দলের জেলা স্তরের শীর্ষ নেতৃত্বের সঙ্গে প্রাথমিক আলোচনা সারলেন তিনি। সেখানে অভিষেক, মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, রাজ্য সভাপতি সুব্রত বক্সির উপস্থিতিতে জেলা সভাপতিদের মুখোমুখি হন প্রশান্ত।
ভোটের ফলাফল পর্যালোচনা করতে গিয়ে মমতা নিজেই দলের জনবিচ্ছিন্নতাকে অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছেন। জেলাভিত্তিক বৈঠক থেকে শুরু করে দলের বিধায়কদের নিয়ে সভাতেও তাই জনসংযোগ বাড়ানোর উপর জোর দেন তিনি। আসনের হিসেবে আশানুরূপ ফল না হলেও মোট ভোট বেড়েছে তৃণমূলের। যদিও প্রতিপক্ষ হিসেবে উঠে আসা বিজেপির ভোটবৃদ্ধির হার অস্বস্তি বাড়িয়েছে রাজ্যের শাসকদলের। রাজ্যে নজিরবিহীন উন্নয়নমূলক কর্মকাণ্ডের সাফল্য সত্ত্বেও কেন ভোটারদের মধ্যে তার প্রভাব আরও বাড়ানো গেল না, তা নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। দলের অন্দরে দুর্নীতির আগ্রাসন থেকে এক শ্রেণীর নেতৃত্বের মধ্যে অতিরিক্ত আত্মতুষ্টি এবং ঔদ্ধত্যই যে আমজনতার থেকে তাদের দূরে ঠেলে দিয়েছে, তা দলীয় ফলাফল পর্যালোচনায় প্রকট হয়েছে। আগামী ২০২১ সালের বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতে, দলকে বিজেপির মতো প্রতিপক্ষের মোকাবিলায় তৈরি করতে পেশাদার সংস্থায় আস্থা রেখেছেন মমতা। নরেন্দ্র মোদি সহ দেশের তিন রাজ্যের মুখ্যমন্ত্রীকে জয়ের রাস্তা দেখানোয় সফল ভোট কৌশলী প্রশান্ত কিশোরের উপরেই আস্থা রেখেছেন তৃণমূল নেত্রী।
সেই সুবাদে ইতিমধ্যেই মমতা ও অভিষেকের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন প্রশান্ত। দলের একাধিক শীর্ষ নেতার সঙ্গে একান্তে কথাও বলেছেন। পাশাপাশি তাঁর সংস্থা আই-প্যাক (ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটি)-এর দু’শো জন পেশাদার কর্মী রাজ্য চষে তৃণমূলের নির্বাচনী ফলাফলের কারণ বিশ্লেষণে তথ্য সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার দলের বিধায়কদের সঙ্গে বৈঠকের আগে মমতা নিজেও তৃণমূল ভবনে আলাদা করে প্রশান্তের সঙ্গে আলোচনা করেছিলেন। এদিন কালীঘাটের বৈঠকে জেলা সভাপতিদের সরাসরি কোনও নির্দেশ না দিলেও আলাপচারিতায় তাঁদের জীবনযাপন বদলের উপর জোর দেন তিনি। বিধায়কদের নিজের এলাকায় মানুষের সঙ্গে যোগাযোগ আরও বাড়ানোর উপর জোর দিয়েছেন। জেলার বিধায়কদের মধ্যে সদরে কিংবা কলকাতায় সময় কাটানোর প্রবণতা ধরা পড়েছে প্রশান্তের নিজস্ব সমীক্ষায়। দলের বিধায়কদের অনেকেই স্বীকার করেছেন, ‘হোম ওয়ার্ক’ করেই এসেছিলেন তিনি। তাঁদের মধ্যে কারও দেওয়া তথ্যে ভুলচুক হলেই তা যেভাবে শুধরে দিয়েছেন প্রশান্ত, তাতেই তটস্থ হয়ে পড়েছেন জেলার নেতারা। প্রশান্তের ফর্মুলা, প্রত্যেক বিধায়ককে নিজের বিধানসভা এলাকায় অন্তত মাসে একদিন থাকতে হবে। প্রত্যেক জেলায় ১৫ জনের একটি তথ্য সংগ্রাহক টিম তৈরি করার পরামর্শ দিয়েছেন প্রশান্ত। যে এলাকায় তফসিলি জাতি, উপজাতি বা সংখ্যালঘু মানুষের সংখ্যা বেশি, সেখানে কমিটিতে তাদের প্রতিনিধি রাখা আবশ্যিক। এই টিমের সদস্যদের কাছ থেকে আই-প্যাকের প্রতিনিধিরা বিভিন্ন বিষয় জানতে চাইবে। প্রয়োজনে তাদের কিছু জানানোর থাকলে, তারা তা আই-প্যাককে জানাবে। সংশ্লিষ্ট বিধানসভা কেন্দ্রভিত্তিক রণকৌশল স্থির করতে তা কার্যকর করা হবে বলেই ইঙ্গিত দিয়েছেন প্রশান্ত। সূত্রের মতে, জেলার নেতাদের সংবাদমাধ্যমকে এড়িয়ে চলতে বলেছেন প্রশান্ত কিশোর। দলের হয়ে কিছু বলতে হলে, তা সর্বোচ্চ নেত্রী বা মুখপাত্র বলবেন। কোনও মন্তব্য করে বিতর্কে না জড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি। পাশাপাশি বাম বা কংগ্রেসের মতো অ-বিজেপি বিরোধীদের সঙ্গে সংঘাতে না যাওয়া কিংবা প্রশাসনকে দলের কাজে ব্যবহার না করার ব্যাপারে সজাগ থাকতে বলেছেন।

13th  July, 2019
লকডাউনে রাজ্যে বিক্রি আর্সেনিক
অ্যালবামের কয়েক কোটি ডোজ
নিয়ম না মেনে খাওয়া বহু ক্ষেত্রে, শঙ্কিত চিকিৎসকরা 

বিশিষ্ট হোমিওপ্যাথি চিকিৎসক, বহু হোমিও ওষুধ কোম্পানির কর্তারা জানাচ্ছেন, অবিলম্বে মানুষ সচেতন না হলে লাগাতার সেবনে আর্সেনিকের ক্রনিক কুপ্রভাবের আশঙ্কা রয়েছে। যেমন ডায়ারিয়া, হার্টের অসুখ, তীব্র শ্বাসকষ্ট, গায়ে র‌্যাশ, এমনকী ক্যান্সার পর্যন্ত হতে পারে।
বিশদ

বিরোধীদের অপপ্রচারকে ঘায়েল করতে নয়া অস্ত্র
শুরু তথ্য সংগ্রহ, মমতার উন্নয়ন
চিত্র এবার সোশ্যাল মিডিয়াতেও

মাঠে-ময়দানে দাঁড়িয়ে নয়। ‘ভার্চুয়াল’ অপপ্রচারের জবাব মিলবে ‘ভার্চুয়ালে’ই। লক্ষ্য একুশের ভোট-মহারণ। আর জবাবের হাতিয়ার এবার সোশ্যাল মিডিয়াও। বিরোধীদের বিভ্রান্তিমূলক প্রচারকে ভোঁতা করতে এবার প্রতিটি দপ্তরে ‘ফেসবুক’, ‘ট্যুইটার’ অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিল নবান্ন। 
বিশদ

ইউপিএসসি পরীক্ষায় প্রথম ২০-র
মধ্যে কলকাতার রৌনক এবং নেহা

এ রাজ্যের আমলা হিসেবেই দায়িত্ব পালন করতে চান রৌনক আগরওয়াল এবং নেহা বন্দ্যোপাধ্যায়। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি পরীক্ষায় এ রাজ্য থেকে যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় হয়েছেন তাঁরা। রৌনকের সর্বভারতীয় র‌্যাঙ্ক ১৩। আর নেহা সারা ভারতে ২০তম স্থান পেয়েছেন। হরিয়ানার প্রদীপ সিং সারা ভারতের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন।
বিশদ

আজ রাজ্যে আগস্টের প্রথম লকডাউন 

আজ, বুধবার কড়া শাসনে ফের সম্পূর্ণ লকডাউন। বন্ধ থাকবে সরকারি-বেসরকারি অফিস, দোকান-বাজার, পরিবহণ। লকডাউন ভাঙলে পুলিস ব্যবস্থা নিতে পিছপা হবে না বলে প্রশাসন সূত্রে খবর। আগস্ট মাসের প্রথম লকডাউন আজ। এছাড়াও এই মাসের ৮, ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ তারিখ রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউন থাকবে। সবকিছুই বন্ধ থাকবে অন্য সাপ্তাহিক লকডাউনের মতো।
বিশদ

কোভিড হাসপাতালে বেড বুক না করে রোগী স্থানান্তর নয়, নার্সিংহোমগুলিকে বার্তা রাজ্যের
সরকারের কন্ট্রোলরুমে ফোন করুন: স্বরাষ্ট্রসচিব

বেসরকারি নন-কোভিড হাসপাতাল থেকে কোভিড হাসপাতালে রোগী ভর্তির ক্ষেত্রে হয়রানি দূর করতে সচেষ্ট প্রশাসন। অ্যাম্বুলেন্স হোক কিংবা বেড, কোনও কিছুর ব্যবস্থা না করেই রোগী ‘রেফার’ করে দিচ্ছে বেসরকারি হাসপাতাল। যার ফল ভুগছে রোগী পরিবার। 
বিশদ

এবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে সম্পূর্ণ লকডাউন
ভার্চুয়াল সভার সম্ভাবনা 

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস ২৮ আগস্ট পড়েছে লকডাউনের মধ্যে। ফলে ভার্চুয়াল সভা করা যায় কি না, সে নিয়ে শুরু হয়েছে আলোচনা।   বিশদ

ফসল নষ্ট হওয়া রুখতে অভিনব প্রযুক্তির ব্যবহার দুর্গাপুরের প্রতিষ্ঠানের 

পর্যাপ্ত জ্ঞানের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে উৎপন্ন ফসল। কখনও আবার ফসল সংরক্ষণের জন্য অযথা বেড়ে যাচ্ছে খরচও। এই সমস্যার সমাধানে এবার এগিয়ে এল দুর্গাপুরের সিএসআইআর-সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (সিএমইআরআই)।  বিশদ

স্বাস্থ্যদপ্তর দেখভালের জন্য পৃথক পূর্ণমন্ত্রীর দাবিতে মমতাকে চিঠি 

করোনা পরিস্থিতির গুরুত্ব বিচার করে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের কাজ নিয়মিত দেখভাল করার জন্য আলাদা করে একজন পূর্ণমন্ত্রীর দাবি করল বিরোধী বাম ও কংগ্রেসের জোট শিবির।   বিশদ

মাদকদ্রব্য চিহ্নিত করতে টেস্টিং কিট কেনা হচ্ছে প্রতি থানার জন্য 

মাদকদ্রব্য চিহ্নিতকরণের কোনও কিট নেই রাজ্য পুলিসের থানাগুলিতে। যে কারণে বাজেয়াপ্ত করা সামগ্রীর মধ্যে কোনটি মাদক আর কোনটি এই তালিকাভুক্ত নয়, তদন্তের শুরুতে তা জানা যাচ্ছে না। 
বিশদ

মানবদেহে অক্সফোর্ড টিকার
চূড়ান্ত পরীক্ষায় সায় কেন্দ্রের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: সংক্রমণে বল্গাহীন কোভিড। দীর্ঘ হচ্ছে মৃত্যুমিছিলও। যেনতেন প্রকারে এই মারণ ভাইরাসকে ঘায়েল করাই এখন একমাত্র লক্ষ্য মোদি সরকারের। ফলে আর সময় নষ্ট না করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েই দিল কেন্দ্র। খুব শীঘ্র দেশের বিভিন্ন প্রান্তে পরীক্ষা শুরু হবে। এর জন্য প্রাথমিক পর্যায়ে বেছে নেওয়া হয়েছে মোট ১৭টি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে। ইতিমধ্যেই ইউরোপ, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ চলছে ‘কোভিশিল্ড’-এর। ব্রাজিলে চলছে ফেজ থ্রি’র হিউম্যান ট্রায়াল। প্রাথমিক পর্যায়ে ব্রাজিলে এই ভ্যাকসিনের কাজ অত্যন্ত আশাব্যঞ্জক। তাই ভারতে প্রথম ধাপেই এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের ফেজ টু এবং থ্রি’র একসঙ্গে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিল ‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও কেমব্রিজে স্থাপিত সুইডেনের কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা যৌথ উদ্যোগে ‘কোভিশিল্ড’ তৈরি করেছে। ভারতে তাদের পার্টনার পুনের সংস্থা ‘সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’। অন্যান্য টিকা তৈরিতে এই সংস্থার পেশাদারিত্ব দেশ-বিদেশে উচ্চ প্রশংসিত। ডিপিটি, বিসিজি, সোয়াইন ফ্লুর টিকাও তৈরি করে সেরাম ইনস্টিটিউট।
বিশদ

04th  August, 2020
চাপিয়ে দেওয়া শিক্ষানীতি মানতে নারাজ
বহু রাজ্য, বিশেষজ্ঞ কমিটি ক্ষুব্ধ বাংলার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: আশঙ্কাই সত্যি হল। নয়া কেন্দ্রীয় শিক্ষানীতির ভাষা সংক্রান্ত নির্দেশিকা নিয়ে রাজ্যে রাজ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রত্যাশিতভাবেই প্রতিবাদের প্রথম ঝড় উঠেছে দক্ষিণ ভারতে। সোমবার সরকারিভাবে তীব্র প্রতিক্রিয়া দিয়ে তামিলনাড়ু জানিয়ে দিয়েছে, তারা এই ‘তিন ভাষা ফর্মুলা’ রাজ্যের শিক্ষা ব্যবস্থায় কার্যকর করবে না।
বিশদ

04th  August, 2020
লকডাউনেও সড়কের কর্মযজ্ঞ, বহু
রাজ্যের থেকে এগিয়ে বাংলা

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: ‘লকডাউন পিরিয়ড’-এ কাজ সচল রেখে গ্রামীণ সড়ক নির্মাণে অসামান্য সাফল্য পেল পশ্চিমবঙ্গ। তুলনায় অনেকটাই পিছিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাত সহ আরও বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্য। গত ২২ এপ্রিল ছিল লকডাউনের ২৯ তম দিন। ওই দিনই গ্রামীণ সড়ক নির্মাণের কাজে হাত দেয় রাজ্যের পঞ্চায়েত দপ্তর।
বিশদ

04th  August, 2020
রাজ্যে সম্পূর্ণ
লকডাউনের তারিখ বদল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনসা পুজো, পার্সি সম্প্রদায়ের নববর্ষ সহ নানা ধর্মীয় অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতে ফের সম্পূর্ণ লকডাউনের দিনগুলির ক্ষেত্রে সংশোধন আনল রাজ্য সরকার। সোমবার সন্ধ্যায় রাজ্য সরকারের পক্ষ থেকে মুখ্যসচিব রাজীব সিনহা সংশোধিত সেই তালিকা প্রকাশ করেছেন।
বিশদ

04th  August, 2020
বিনামূল্যে রেশনের ‘ধাক্কায়’ মাছি
তাড়াচ্ছে খোলা বাজার, কমছে দাম

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: চাহিদা বাড়লে জোগান বাড়ে। কিন্তু জোগান পর্যাপ্ত, অথচ চাহিদা নেই... এমন হলে? পণ্যের দাম কমতে বাধ্য। আর সেটাই হচ্ছে ‘চালের’ বাজারে। লকডাউনের ‘অজুহাতে’ কালোবাজারি দূরঅস্ত, খোলা বাজারে দাম পড়তে শুরু করেছে চালের। কেজিতে পাঁচ টাকা পর্যন্ত।
বিশদ

04th  August, 2020

Pages: 12345

একনজরে
রেলে পণ্য পরিবহণ বেড়েছে। অটোমোবাইল সেক্টরও অবশেষে ঘুরে দাঁড়াচ্ছে। জুলাই মাসে এই দুটি ক্ষেত্রেই ইতিবাচক প্রবণতা দেখা যাচ্ছে। গ্রামে চলে যাওয়া পরিযায়ী শ্রমিক ও কর্মীরা আবার শহরে কর্মস্থলে ফিরছে।  ...

সংবাদদাতা, রানাঘাট: প্রতি বছর এই সময় নাওয়া খাওয়ার ফুরসত মেলে না। মহাজনের আর দোকানদারদের তাড়ায় অস্থির হতে হতো। কথা রাখতে রাতদিন বুনতে হতো শাড়ি। মাকুর ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর।  ...

সংবাদদাতা, রায়গঞ্জ: এবছর স্বাধীনতা দিবসে রায়গঞ্জের ঘড়ি মোড় এলাকায় ১০৫ ফুট উঁচু স্তম্ভের সঙ্গে আকাশে উড়বে জাতীয় পতাকা। সেজন্য ইতিমধ্যেই প্রায় সমস্ত প্রস্তুতি শেষ করে ফেলা হয়েছে। মঙ্গলবার শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে ঘড়ি মোড় এলাকায় পরিদর্শন করলেন রায়গঞ্জ পুরসভার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্তশত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের জন্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫ - বৃটিশ ভারতে কর কর্মকর্তা মহারাজা নন্দকুমারের মৃত্যু
১৯৩০ -মার্কিন নভোচারী তথা প্রথম মানুষ, যিনি চাঁদে অবতরণ করেন নীল আর্মস্ট্রংয়ের জন্ম
১৯৩১: অভিনেত্রী গীতা দে’র জন্ম
১৯৬২: অভিনেত্রী মেরিলিন মনরোর মৃত্যু
১৯৬৯: প্রাক্তন ক্রিকেটার বেঙ্কটেশ প্রসাদের জন্ম
১৯৭৪: অভিনেত্রী কাজলের জন্ম
২০০০: ক্রিকেটার লালা অমরনাথের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৮ টাকা ৭৬.১০ টাকা
পাউন্ড ৯৬.৬৯ টাকা ১০০.০৭ টাকা
ইউরো ৮৬.৯৫ টাকা ৯০.১৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া ৪৪/৩ রাত্রি ১০/৫১। ধনিষ্ঠানক্ষত্র ১০/৪২ দিবা ৯/৩০। সূর্যোদয় ৫/১৩/২৬, সূর্যাস্ত ৬/১১/৪২। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ২/২১ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫৩ গতে ৩/৩৭ মধ্যে, রাত্রি ৯/৯ গতে ১০/৩৬ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫১ মধ্যে।
২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র দিবা ৯/৪০। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৬ ও ১১/৪৩ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫০ মধ্যে।
১৪ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
রুপোর প্রধান শিলা সহ মোট ৯টি শিলার পুজো করলেন প্রধানমন্ত্রী 

01:13:04 PM

ভূমিপুজোর অনুষ্ঠান সমাপ্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

01:07:44 PM

সুশান্ত মৃত্যুর সিবিআই তদন্তের সুপারিশ গ্রহণ করল কেন্দ্র 
বিহার সরকারের সুপারিশ মেনে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু রহস্য ...বিশদ

12:18:32 PM

অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান
অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ...বিশদ

12:18:00 PM

অযোধ্যায় হনুমানগড়িতে পুজো দেওয়ার পর রামলালা দর্শন করলেন প্রধানমন্ত্রী 

12:08:00 PM

অযোধ্যায় হনুমানগড়ি থেকে বেরিয়ে রামলালার পথে প্রধানমন্ত্রী 

12:02:35 PM