Bartaman Patrika
রাজ্য
 
 

 মুখ্যমন্ত্রীর কাছ থেকে আশ্বাস পেয়ে উল্লসিত জুনিয়র ডাক্তাররা। কর্মবিরতি প্রত্যাহারের পর তোলা কাজল দাসের ছবি

কড়া অবস্থান মোদি সরকারের
ডাক্তারদের উপর হামলাকারীদের বিরুদ্ধে
কড়া ব্যবস্থা নেওয়া হোক, বললেন হর্ষ বর্ধন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জুন: ডাক্তারদের উপর হামলাকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হোক। প্রয়োজনে আনা হোক আইন। এনআরএস কাণ্ডের জেরে চলতে থাকা প্রায় গোটা দেশজুড়ে সরকারি হাসপাতালে কর্মবিরতির পরিপ্রেক্ষিতে আজ এই মর্মে মোদি সরকারের কড়া অবস্থানের কথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। এ ব্যাপারে তিনি সব রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠিও দিয়েছেন। অন্যদিকে, এনআরএস কাণ্ডে রাজ্যের থেকে আজ রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।
গতকাল ডা. হর্ষ বর্ধন ট্যুইট করে বলেছিলেন, ডাক্তারদের ওপর যারা হামলা করবে, তাদের জন্য জামিন অযোগ্য ধারা সহ আইন তৈরি করা উচিত। কমপক্ষে ১২বছরের জেল হওয়া দরকার। ক্লিনিক্যাল এস্ট্যাবলিশমেন্ট আইনকে কালা কানুন বলেও উল্লেখ করে তা প্রত্যাহার করে নেওয়া উচিত বলেও মন্তব্য করেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। যেভাবে গোটা দেশের ডাক্তাররা ধর্মঘট করছে, তাতে চিকিৎসা পরিষেবা ব্যবস্থা কার্যত স্তব্ধ হয়ে গিয়েছে। তাই যে ঘটনার জেরে এই প্রভাব, তা কাটিয়ে উঠতে ডাক্তারদের নিরাপত্তার পক্ষে সওয়াল চড়িয়েছেন ডা. হর্ষ বর্ধন।
এদিকে, এনআরএস কাণ্ডের জেরে আজও নয়াদিল্লির এইমস সহ কয়েকটি সরকারি হাসপাতালে প্রতীকী কর্মবিরতি চলে। মাথায় ব্যান্ডেজ আর হেলমেট পরে চিকিৎসা করেন প্রতিবাদী ডাক্তাররা। একইসঙ্গে ডাক্তারদের সংগঠনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, ডাক্তারদের নিরাপত্তার বিষয়টি নিয়ে পশ্চিমবঙ্গ সরকার উপযুক্ত ব্যবস্থা না নিলে, ফের আন্দোলন শুরু হবে। তবে ডাক্তারদের এভাবে লাগাতার কর্মবিরতির মাধ্যমে যেমন কেন্দ্র সমর্থন করছে না, একইভাবে ডাক্তারদের কাজের পরিবেশ যাতে নিরাপদ হয়, সে ব্যাপারে রাজ্যকে উদ্যোগ নিতে হবে বলে জানিয়ে মোদি সরকার।

16th  June, 2019
  বামেদের সঙ্গে যৌথ আন্দোলন নিয়ে আলোচনা কংগ্রেসে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৬ সালে বাম ও কংগ্রেসের নির্বাচনী সমঝোতা হওয়াতেই ঠেকানো গিয়েছিল বিজেপির বাড়বাড়ন্ত। এবার তেমন কিছু শেষপর্যন্ত না হওয়ায় মানুষের কাছে তৃণমূল-বিরোধী শক্তি হিসেবে বিজেপি সমর্থন বাড়াতে পারল।
বিশদ

16th  June, 2019
বেহাল হাসপাতাল পরিষেবা: মমতাকে পরপর চিঠি
রাজ্যপালের, শেষে মুখ্যমন্ত্রীর ফোন কেশরীনাথকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের লাগাতার আন্দোলনের জেরে কার্যত রাজ্যজুড়ে ভেঙে পড়া স্বাস্থ্য পরিষেবার হাল দেখে বেজায় চিন্তিত রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। প্রকৃতপক্ষে রাজ্যের তামাম সরকারি হাসপাতালে ডাক্তারদের কর্মবিরতির ফলে সাধারণ মানুষের চরম ভোগান্তি এবং একের পর এক রোগীর বিনা চিকিৎসায় মৃত্যুর ঘটনা জেনে গত তিন দিন ধরে ছটফট করেছেন তিনি রাজভবনে বসে।
বিশদ

16th  June, 2019
ফের মমতার আবেদন, অনড় ডাক্তাররা
পঞ্চম দিনেও ভোগান্তি চরমে, বিনা চিকিৎসায় বাড়ছে মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: আসুন, কাজে যোগ দিন। শনিবার সন্ধ্যায় নবান্ন থেকে বাংলার আন্দোলনরত ডাক্তারদের প্রতি ফের এই আবেদন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং আবার প্রত্যাখ্যাত হল তাঁর সেই আহ্বান। উল্টে জুনিয়র ডাক্তাররা জানালেন, উনি জনগণকে বিভ্রান্ত করছেন। মূল দাবি থেকে সরে এসে আন্দোলনের মুখ ঘোরাতে চাইছেন। আমরা আন্দোলন চালিয়ে যাব। মুখ্যমন্ত্রীকে এনআরএসে এসে জনসমক্ষে আমাদের সঙ্গে কথা বলতে হবে। ফলে পাঁচদিনে পড়লেও ডাক্তারদের ধর্মঘট মেটার নামগন্ধ নেই। দূর-দূরান্ত থেকে আসা দিন আনি দিন খাই মানুষদের সরকারি হাসপাতালকে কেন্দ্র করে ভোগান্তি এখন চরমে উঠেছে। রোগী মৃত্যুর সংখ্যাও বাড়ছে। প্রতি ক্ষেত্রেই চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছে। 
বিশদ

16th  June, 2019
সক্রিয় মুখ্যমন্ত্রী, আরও দুই কড়া
ধারা জোড়া হল ধৃতদের বিরুদ্ধে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস‑কাণ্ডে অভিযুক্তদের বিরুদ্ধে আরও কড়া ধারা সংযোজন করল সরকারপক্ষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই এই সংযোজন বলে সূত্রের খবর। শনিবার শিয়ালদহ আদালতে বিচারক শুভদীপ রায়ের এজলাসে এন্টালি থানার পুলিস ওই কড়া ধারা প্রয়োগের জন্য আবেদন জানায়।
বিশদ

16th  June, 2019
হরিণঘাটার ৭ কাউন্সিলার, কাঁচরাপাড়ার
চেয়ারম্যান বিজেপি যোগ দিলেন

 বিএনএ, বারাকপুর: রাজ্যে তৃণমূল সরকার ছ’মাসের বেশি টিকবে না। শনিবার বিকেলে কাঁচরাপাড়ার আদর্শ সংঘের মাঠে দলীয় সভায় বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেন বিজেপির সংসদ সদস্য অর্জুন সিং। এদিনের সভায় হরিণঘাটার সাতজন কাউন্সিলার এবং কাঁচরাপাড়া পুরসভার চেয়ারম্যান সুদামা রায় বিজেপিতে যোগদান করেন।
বিশদ

16th  June, 2019
পুলিস নিগ্রহের মামলায় রাকেশের জেল হেফাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস নিগ্রহের অভিযোগে বিজেপি নেতা রাকেশ সিংকে ফের জেল হেফাজতে রাখার নির্দেশ দিল আলিপুর আদালত। শুক্রবার বিচারক ওই নির্দেশ দেন। মামলাটি আদালতে উঠলে মুখ্য সরকারি আইনজীবী সৌরিণ ঘোষাল ধৃতের জামিনের আপত্তি জানান।
বিশদ

16th  June, 2019
নিম্নচাপ অক্ষরেখার জেরে মেঘলা
পরিবেশ তাপমাত্রা কমাল শহরে
উত্তরবঙ্গের দোরগোড়ায় বর্ষা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেঘলা আকাশের জেরে শনিবার এক ঝটকায় সর্বনিম্ন তাপমাত্রা অনেকটা নেমে গেল শহরে। এতে গরম থেকে কিছুটা স্বস্তি মিলেছে। এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস। যা শুক্রবারের তুলনায় প্রায় সাত ডিগ্রি কম।
বিশদ

16th  June, 2019
ধৃতের মা, মামার আগাম জামিনের আবেদন
তরুণীকে ধর্ষণের অভিযোগে
সঙ্গীতশিল্পীর ফের জেল হেফাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক তরুণীকে মাদক মিশ্রিত ঠান্ডা পানীয় খাইয়ে বেহুশ করে ধর্ষণের অভিযোগে ধৃত সঙ্গীতশিল্পী সৌম্য চক্রবর্তীর জামিনের আবেদন আবারও বাতিল করে দিল আদালত। শনিবার শিয়ালদহ আদালতের বিচারক শুভদীপ রায় অভিযুক্তকে ফের ২৯ জুন পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দেন।
বিশদ

16th  June, 2019
হাসপাতালে অচলাবস্থা
গ্রেপ্তার বা উদ্ধার হওয়া শিশুদের মেডিক্যাল
টেস্ট করাতে কালঘাম ছুটছে রেল পুলিসের

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: সরকারি হাসপাতালে চিকিৎসকদের টানা কর্মবিরতির জেরে দুর্ভোগের অন্ত নেই রোগী ও তাঁদের পরিবার-পরিজনদের। নিত্যদিন চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন বহু রোগী। তার মধ্যেই এই ঘটনায় বেজায় সমস্যা ও দুর্ভাবনায় পড়েছেন রেল পুলিসের বিভিন্ন থানার অফিসাররা।
বিশদ

16th  June, 2019
রেশনে বেশি দামে চিনি সরবরাহ,
টেন্ডার বাতিল করল খাদ্য দপ্তর

 কৌশিক ঘোষ, কলকাতা: রেশনে সরবরাহ করার জন্য চিনি কেনায় বড় অনিয়ম ধরা পড়ল খাদ্য দপ্তরের তৎপরতায়। টেন্ডারে বরাত পাওয়া একটি সংস্থা বাজারদরের থেকে অনেক বেশি দামে চিনি সরবরাহ তো করেছেই, পাশাপাশি তারা টেন্ডারের অন্য শর্তও লঙ্ঘন করেছে।
বিশদ

16th  June, 2019
  সংঘর্ষ ও ডাক্তারি আন্দোলন নিয়ে রিপোর্ট তলব স্বরাষ্ট্রমন্ত্রকের, পাঠানো হল অ্যাডভাইজরি

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ জুন: একইদিনে রাজ্যকে দুটি অ্যাডভাইসারি পাঠাল কেন্দ্র। চাওয়া হল রিপোর্টও। দিন দিন বাড়তে থাকা রাজনৈতিক সংঘর্ষে রাজ্যবাসী নিরাপত্তাহীনতায় ভুগছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো নয়। আজ এই মর্মে ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সমালোচনা করল কেন্দ্র।
বিশদ

16th  June, 2019
 বিচারের দাবি জানিয়ে গলায় স্টেথো ঝুলিয়ে মিছিল জুনিয়র ডাক্তারদের, পাশে বিশিষ্টরা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এমন মিছিল সাম্প্রতিক অতীতে দেখেনি কলকাতা। গলায় স্টেথো ঝুলিয়ে জনাকীর্ণ সরকারি হাসপাতালের করিডরে ব্যস্তভাবে হাঁটতে দেখা যায় যাঁদের, তাঁরাই আজ ‘বিচার’-এর দাবিতে নেমে এসেছিলেন রাজপথে। স্লোগান উঠল, ‘ভয় পেয়ো না এনআরএস/ পাশে আছে গোটা দেশ’।
বিশদ

15th  June, 2019
চারদিন জুনিয়র ডাক্তারদের ধর্মঘট
রাজ্যের বিভিন্ন হাসপাতালে বাকি প্রায়
পাঁচ হাজার অপারেশন, ভোগান্তিতে রোগীরা

বিশ্বজিৎ দাস, কলকাতা: ৯০ ঘণ্টা পার। জুনিয়র ডাক্তারদের ধর্মঘটকে কেন্দ্র করে তৈরি হওয়া অচলাবস্থার জেরে রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজে প্রায় পাঁচ হাজার পরিকল্পিত (প্ল্যানড) অপারেশন বাকি পড়ে আছে। স্বাস্থ্য দপ্তর এবং বিভিন্ন সরকারি হাসপাতাল সূত্রে এ খবর জানা গিয়েছে।
বিশদ

15th  June, 2019
মরশুমের রেকর্ড গরম,
হাঁসফাঁস দক্ষিণবঙ্গ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও বর্ষার দেখা নেই। গরমে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। শুক্রবার ছিল এই মরশুমে কলকাতায় উষ্ণতম দিন। সর্বোচ্চ তাপমাত্রা এদিন ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছয়। এটা স্বাভাবিকের থেকে ৫.২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি হওয়া তাপপ্রবাহের অন্যতম শর্ত।
বিশদ

15th  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM