Bartaman Patrika
রাজ্য
 

ডাক্তারদের পরিষেবা চালুর আবেদন
বিজেপির পরবর্তী আন্দোলন শান্তিপূর্ণ
নাও হতে পারে : দিলীপ ঘোষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার বিজেপির লালবাজার অভিযান শান্তিপূর্ণ হলেও পরেরবার তা নাও হতে পারে। কর্মসূচি শেষে সাংবাদিক সম্মেলনে পুলিস-প্রশাসনকে এমনই হুঁশিয়ারি দিলেন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর দাবি, এদিন পুলিস বিনা প্ররোচনায় বিজেপির মিছিলে জল কামান, কাঁদানে গ্যাস দিয়ে আক্রমণ করেছে। গেরুয়া বাহিনীকে নানাভাবে প্ররোচিত করা সত্ত্বেও বিজেপি কর্মী-সমর্থকরা সেই ফাঁদে পা দেয়নি। তবে দিলীপবাবু বুঝিয়ে দিয়েছেন, আগামীদিনে রাজ্য প্রশাসনের বিরুদ্ধে নেওয়া কোনও আন্দোলন কর্মসূচি এদিনের মতো ‘নরম’ নাও হতে পারে। এদিনের লালবাজার অভিযানে সদ্য সমাপ্ত লোকসভা ভোটে জয়ী একাধিক এমপি হাজির ছিলেন। শুধু তাই নয়, পরাজিত ২৪ প্রার্থীর মধ্যেও অনেকে এই প্রতিবাদ মিছিলে হেঁটেছেন। দলীয় সূত্রের দাবি, আগে থেকে নির্দেশ ছিল, রাজ্যের প্রধান বিরোধীদল হিসেবে নিজেদের দায়িত্ব পালন করবে বিজেপি। স্বভাবতই তৃণমূলের মতো জঙ্গি আন্দোলন করে নিজেদের ভাবমূর্তি নষ্ট না করার পথে হাঁটতে চেয়েছে গেরুয়া শিবির।
অন্যদিকে, মুখ্যমন্ত্রী বিজেপিকে নিশানা করে বারবার অভিযোগ করছেন, বাংলাকে ওরা গুজরাত বানাতে চাইছে। এদিনের সাংবাদিক সম্মেলনে তার সরাসরি জবাব দিয়েছেন দিলীপ ঘোষ। মুখ্যমন্ত্রীকে পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে বিজেপির রাজ্য সভাপতির সাফ কথা, আমরা ক্ষমতায় এলে বাংলাকে গুজরাত বানাবোই। এটা আমার চ্যালেঞ্জ। কারণ, আমরা চাই না রাজ্য ছেড়ে বাঙালিরা গুজরাতে গিয়ে চাকরি করুক। আমরা ক্ষমতায় এলে এখানে পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। তবে এটা ঠিক, গুজরাত কখনও বাংলা হবে না। কেননা, বাংলার মতো আইন-শৃঙ্খলার চরম অবনতি গুজরাতে নেই হবেও না। অন্যদিকে, এদিনের কর্মসূচি প্রসঙ্গে সর্বভারতীয় বিজেপির সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন। না হলে তাঁর পুলিস এদিন যে কায়দায় বিনা প্ররোচনায় জল কামান-কাঁদানে গ্যাস ছুঁড়ল, তা গণতন্ত্রের পক্ষে অত্যন্ত লজ্জাজনক। আপনারা কি রাষ্ট্রপতি শাসন চাইছেন? জবাবে মধ্যপ্রদেশের এই নেতা বলেন, এখনই তেমন কোনও পরিকল্পনা নেই। তবে ভবিষ্যতে কী হবে, তার সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার।
এদিকে, এনআরএস কাণ্ড নিয়ে সরব হয়েছে বিজেপি। এদিন রাজ্য দপ্তরে চিকিৎসক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন বিজেপি সভাপতি। দিলীপবাবুর কথায়, সার্ভিস ফার্স্ট বাট সিকিউরিটি মাস্ট। বিজেপির এই এমপি অভিযোগ করেন, পুলিসি নিরাপত্তায় এই জুনিয়র ডাক্তারদের ইচ্ছাকৃতভাবে পেটানো হয়েছে। হবু চিকিৎসকরা এ নিয়ে থানায় অভিযোগ করতে গেলেও কোনও এফআইআর কিংবা কোনও দুষ্কৃতী গ্রেপ্তার হয়নি। যদিও রাজ্যবাসীর তথা সমাজের কথা মাথায় রেখে জুনিয়র ডাক্তারদের উদ্দেশ্যে দিলীপ ঘোষের আবেদন, কয়েকজন দুষ্কৃতী এই ঘটনা ঘটিয়েছে। তার জন্য গোটা সমাজকে শাস্তি দেবেন না। কর্মবিরতি তুলে নিয়ে মানুষকে পরিষেবা দেওয়ার আর্জিও জানিয়েছেন বিজেপি সভাপতি। পাশাপাশি প্রশাসনের কাছে রাজ্যের সর্বত্র সব চিকিৎসকদের পর্যাপ্ত নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিও তুলেছেন দিলীপ ঘোষ।

13th  June, 2019
উম-পুনে ক্ষতি ১ লক্ষ কোটির বেশিই,
মমতার হিসেবে মান্যতা কেন্দ্রীয় দলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষতির অঙ্ক ১ লক্ষ ২ হাজার ৪৪২ কোটি টাকা। ফসল, বাড়ি, রাস্তা, বাঁধ— আলাদা আলাদা করে সব হিসেব তৈরি। ‘পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে’র ছত্রে ছত্রে প্রতিটি দপ্তরের দেওয়া পরিসংখ্যান। যা দেখে ঘাড় নেড়ে হ্যাঁ বলতে হল কেন্দ্রীয় প্রতিনিধি দলকেও। 
বিশদ

উম-পুন: কেন্দ্রীয় প্রতিনিধিদলের কাছে
পর্যাপ্ত অর্থ সাহায্যের আর্জি বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনে বিধ্বস্ত বাংলায় ত্রাণ ও পুনর্বাসনের জন্য নরেন্দ্র মোদি সরকার পর্যাপ্ত আর্থিক সাহায্য করুক। এব্যাপারে তারা রাজ্য সরকারকে যাবতীয় সহযোগিতার হাত বাড়িয়ে দিক। প্রকৃত দুর্গতরা যেন এই সাহায্যের হাত থেকে বঞ্চিত না হয়, তাতেও নজরদারি করুক।  
বিশদ

চেনা ছন্দে ফিরছে সরকারি হাসপাতাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চম দফার লকডাউনে রাজ্যে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে সরকারি হাসপাতালের আউটডোর পরিষেবা। যানবাহন পরিষেবা কিছুটা স্বাভাবিক হতেই এনআরএস, আরজিকর, পিজি, ন্যাশনাল মেডিক্যাল কলেজ সহ বিভিন্ন হাসপাতালে রোগীর ভিড় বাড়তে শুরু করেছে। 
বিশদ

গাড়ির সংখ্যা বাড়াতে আজ ফের বৈঠক
বেসরকারি বাসের ভাড়া বৃদ্ধির দাবি খতিয়ে দেখতে ৩ সদস্যের কমিটি গঠিত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি বাসের ভাড়া বৃদ্ধি সহ একগুচ্ছ দাবি খতিয়ে দেখতে শেষমেশ তিন সদস্যের বিশেষ কমিটি গঠন করল রাজ্য সরকার। পরিবহণ দপ্তরেরই তিনজন অফিসারকে নিয়ে এই কমিটি তৈরি করা হয়েছে।   বিশদ

উম-পুনে ক্ষতি প্রায় ৮০ হাজার কোটি,
কেন্দ্রীয় দলকে আজ খতিয়ান দেবে রাজ্য
দুই ২৪ পরগনার দুর্গত এলাকা পরিদর্শন

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা: উম-পুন তাণ্ডবে রাজ্যের ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ৮০ হাজার কোটি টাকার। আজ, শনিবার দুপুরে কেন্দ্রীয় পরিদর্শক দল নবান্নে আসছে। তাদের হাতে ওই ক্ষয়ক্ষতির খতিয়ান তুলে দেবেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা। নবান্ন সূত্রে খবর, সব থেকে বেশি ক্ষতি হয়েছে বসতবাড়ির, সংখ্যাটা ২১ লাখ। 
বিশদ

06th  June, 2020
এমন দুর্দিনেও বাংলাকে শুধু
বঞ্চনা অসম্মান কেন: মমতা
সঙ্কট নিয়ে বিজেপির রাজনীতিতে তীব্র ক্ষোভ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বাংলাকে এত অসম্মান কেন? আমরা তো রাজনীতি করছি না! তাহলে দুর্যোগের সময় বাংলার ভাগ্যে শুধু বঞ্চনা কেন?’ গর্জে উঠলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিকেলে দক্ষিণ কলকাতার হরিশ পার্কে বৃক্ষরোপণ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। অরাজনৈতিক সেই অনুষ্ঠান থেকে তিনি নাম না করেই সঙ্কটের মধ্যেও বিজেপির রাজনীতির বিরুদ্ধে সরব হন। 
বিশদ

06th  June, 2020
বেসরকারি বাসের দেখা নেই দ্বিতীয়
দিনেও, রাস্তায় অটো-ট্যাক্সি নগণ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশ্বাস-প্রতিশ্রুতিই সার। বেসরকারি বাসের তেমন দেখাই নেই শহরে। সরকারের বারবার অনুরোধ, আলোচনার পরও শুক্রবার বেসরকারি বাসের সংখ্যা বেড়েছে খুবই কম। অন্যদিকে, এদিনও রাস্তায় পর্যাপ্ত অটো এবং ট্যাক্সি ছিল না। আগামী সোমবার থেকে বিভিন্ন অফিস-কাছারিতে আরও বেশি কর্মী যেতে শুরু করবেন। 
বিশদ

06th  June, 2020
স্কুল খোলা দূরঅস্ত, সিলেবাসের
চাপ কমাতে উদ্যোগী শিক্ষাদপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কমছে স্কুলের সিলেবাস। তবে, শুধুমাত্র চলতি বছরের বাকি থাকা পরীক্ষাগুলির জন্য ওই সঙ্কুচিত সিলেবাস প্রযোজ্য হবে। সিলেবাস কতটা কমানো যেতে পারে, তা নিয়ে শিক্ষকদের পরামর্শ চেয়েছে শিক্ষা দপ্তর। গোটা বিষয়টি বিশেষজ্ঞ কমিটিকে দেখতে বলেছেন শিক্ষামন্ত্রী।
বিশদ

06th  June, 2020
পরিকল্পনামাফিক ও বিজ্ঞানসম্মত উপায়ে বৃক্ষরোপণের পরামর্শ মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় উম-পুনের দাপটে কলকাতা, সুন্দরবন সহ গোটা রাজ্যে বহু গাছ পড়ে গিয়েছে। এই অবস্থায় পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে বৃক্ষরোপণেই জোর দিচ্ছে পরিবেশ দপ্তর।  বিশদ

06th  June, 2020
নয়া বিদ্যুৎ বিলে আপত্তি জানিয়ে কেন্দ্রকে চিঠি দিল রাজ্য সরকার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের বিদ্যুৎ আইনে প্রস্তাবিত সংশোধনী নিয়েও এবার কেন্দ্রের সঙ্গে সংঘাতের পথে হাঁটল রাজ্যের তৃণমূল সরকার। এই সংশোধনী বিল সার্বিকভাবে অসাংবিধানিক এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সম্পূর্ণ বিরোধী বলে মনে করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন।   বিশদ

06th  June, 2020
একাদশের নম্বর জমা করতে হবে ১০ আগস্টের মধ্যে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল খোলার সাতদিনের মধ্যে নয়, ১০ আগস্টের মধ্যে জমা দেওয়া যাবে একাদশ শ্রেণীর পরীক্ষার নম্বর। সংশোধিত নির্দেশিকা জারি করে একথা জানিয়ে দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বিশদ

06th  June, 2020
বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াতে দলকে বার্তা মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ও ঘূর্ণিঝড় বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াতে দলের সর্বস্তরের কাছে বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

06th  June, 2020
১১ জুন একগুচ্ছ শর্তাবলী মেনে খুলছে হাইকোর্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১১ জুন থেকে পরীক্ষামূলকভাবে খুলছে কলকাতা হাইকোর্ট। লকডাউন পর্বে শুধুমাত্র অনলাইনে কোর্ট চলেছে। এবার আইনজীবীরা সশরীরে এজলাসে হাজির হয়ে শুনানিতে অংশ নিতে পারবেন।
বিশদ

06th  June, 2020
বকেয়া জিএসটি পুরো মেটালো না কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি খাতে রাজ্যকে কেন্দ্রীয় সরকার দিয়েছে ১৪৪৪ কোটি টাকা। তবে নবান্ন সূত্রে জানা গিয়েছে, গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত জিএসটি খাতে রাজ্যের পাওনা ছিল ১৮০০ কোটি টাকার বেশি। তারমধ্যে এসেছে মাত্র ১৪৪৪ কোটি টাকা। 
বিশদ

06th  June, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে অত্যাবশ্যকীয় পণ্যের জোগান যাতে ব্যাহত না হয়, তার জন্য গত ১০ এপ্রিল থেকে বিভিন্ন রুটে পার্সেল এক্সপ্রেস ট্রেন চালাচ্ছে পূর্ব রেল। তারা জানিয়েছে, আগামী ১৫ জুন পর্যন্ত এই ট্রেনগুলি চালানো হবে।  ...

মুম্বই, ৬ জুন: খেলাধূলাই পারে সামাজিক বৈষম্য দূর করতে। নেলসন ম্যান্ডেলার একটি বিখ্যাত উদ্ধৃতি উল্লেখ করে এমন আশা প্রকাশ করেছেন শচীন তেন্ডুলকর।  ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: করোনা মোকাবিলায় পুর এলাকায় ভালো কাজ করে জেলা স্বাস্থ্য দপ্তরের প্রশংসা কুড়িয়েছিলেন আলিপুরদুয়ার পুরসভার অনারারি হেল্থ ওয়ার্কারদের নোডাল অফিসার বিমলেন্দু তালুকদার।   ...

নয়াদিল্লি, ৬ জুন: রাশিয়াতে সংক্রমণ বেড়েই চলেছে। শেষ ২৪ ঘণ্টায় সেখানে সংক্রমণের শিকার হয়েছেন ৮ হাজার ৮৫৫ জন। প্রাণ হারিয়েছেন ১৯৭ জন। সবমিলিয়ে ভ্লাদিমির পুতিনের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৭৪- টেনিস খেলোয়াড় মহেশ ভূপতির জন্ম
১৯৭৫- সিরিয়ালের প্রযোজক একতা কাপুরের জন্ম
১৯৭৭- ক্রিকেটার দীপ দাশগুপ্তের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৭ টাকা ৭৬.৪৮ টাকা
পাউন্ড ৯৪.১৪ টাকা ৯৭.৪৭ টাকা
ইউরো ৮৩.৮২ টাকা ৮৬.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৭ জুন ২০২০, রবিবার, দ্বিতীয়া ৪০/৩ রাত্রি ৮/৫৬। মূলা নক্ষত্র ২৩/৯ দিবা ২/১১। সূর্যোদয় ৪/৫৫/৭, সূর্যাস্ত ৬/১৫/১৭। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/৪২ মধ্যে, রাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৩৯ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৫ মধ্যে।  
২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৭ জুন ২০২০, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১০/২১। মূলানক্ষত্র দিবা ৩/৫০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ২/৪ মধ্যে এবং ৭/৪৪ মধ্যে ও ১০/৩৬ গতে ১২/৪২ মধ্যে। বারবেলা ৯/৫৬ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৬ গতে ২/১৬ মধ্যে।
১৪ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কেতুগ্রামে ছিনতাই ও গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগে ধৃত যুবক
কেতুগ্রামে ছিনতাই ও গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগে ধৃত এক যুবক। ...বিশদ

02:51:00 PM

দিল্লিতে আপাতত বন্ধ থাকবে হোটেল, ব্যাঙ্কওয়েট হল: কেজরিওয়াল 

02:49:39 PM

আগামীকাল থেকে দিল্লিতে খুলবে রেস্তোরাঁ, শপিং মল এবং ধর্মীয় স্থান: কেজরিওয়াল 

02:46:20 PM

দিল্লিতে করোনায় আক্রান্ত বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক আধিকারিক 

02:38:40 PM

আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা 
আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে ...বিশদ

01:29:27 PM

গড়িয়া স্টেশন রোডের কাছে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৪টি দোকান 
গড়িয়া স্টেশন রোডের কাছে গভীর রাতে আগুনে ভস্মীভূত হল চারটি ...বিশদ

01:17:00 PM