Bartaman Patrika
রাজ্য
 

 মুখ্যমন্ত্রীর ক্ষোভের জের, পর্যালোচনা বৈঠক ডাকছে একের পর এক দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবারের প্রশাসনিক বৈঠকে পূর্ত, বিদ্যুৎ, খাদ্য, জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের কাজে অসন্তোষ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বৈঠকের মধ্যেই দপ্তর ধরে ধরে ক্ষোভপ্রকাশ করেন। এর জেরে প্রতিটি দপ্তরেই পর্যালোচনা বৈঠক শুরু হয়েছে। পূর্ত দপ্তর আগামী ১৮ জুন পর্যালোচনা বৈঠক ডাকল। বৈঠক করবেন পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস। সেই বৈঠকে দপ্তরের সব চিফ ইঞ্জিনিয়ার, সচিবদেরও ডাকা হয়েছে। নবান্ন সভাঘরে সেই বৈঠক হবে। নেওয়া হবে সব কাজের খতিয়ান। কোন কাজে ঢিলেমি হচ্ছে, তাও খতিয়ে দেখা হবে। কোথায় কোথায় রাস্তা খারাপ আছে, তার তালিকাও করতে বলা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।
পূর্ত দপ্তরের মতোই মুখ্যমন্ত্রীর রোষের মুখে পড়ে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর। ওই দপ্তরের কাজ উল্লেখ করতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, বাঁকুড়ায় পানীয় জলের জন্য পাইপলাইন ফেলা হয়েছে। কিন্তু মাটির তলায় আর সেই পাইপ বসেনি। এ ব্যাপারে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর তদন্তের নির্দেশ দিয়েছে। দিন কয়েক আগে এই দপ্তরের দায়িত্ব নিয়েছেন ডঃ সৌমেন মহাপাত্র। তিনি মঙ্গলবারই দপ্তরের ইঞ্জিনিয়ারদের সঙ্গে বৈঠক করেন। সেখানে পাইপ কেন ফেলে রাখা হয়েছে, তা জানতে চান। বিষয়টি খতিয়ে দেখার নির্দেশও দেওয়া হয়েছে। সেই সঙ্গে আলোচনা করতে আগামীকাল, বৃহস্পতিবার সব প্রকল্পের ইঞ্জিনিয়ারদের নিয়ে বৈঠকে ডাকা হয়েছে। এ ব্যাপারে সৌমেনাবাবু বলেন, ইঞ্জিনিয়ারদের কাছে জানতে চাওয়া হয়েছে, কেন পাইপ পড়ে আছে। বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে। কোথায় কোথায় কোন প্রকল্পের কাজের কী অগ্রগতি হয়েছে, তারও বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে। দ্রুতগতিতে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।
মুখ্যমন্ত্রীর সমালোচনার পর সব দপ্তরেই নাড়াচাড়া পড়ে গিয়েছে। বিদ্যুৎ দপ্তরের বিরুদ্ধে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী অভিযোগ তুলেছিলেন, ভোটের সময় সিলেক্টিভ লোডশেডিং করা হয়েছে। কিছু কিছু জায়গায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে ‘পাওয়ার কাট’ করা হয়েছে। বিদ্যুৎ সরবরাহে সমস্যা সৃষ্টি করতে কয়লা সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। এইসব বিষয় নিয়ে এদিন মুখ্যসচিব মলয় দে বিদ্যুৎ সচিব সুনীল গুপ্তার সঙ্গে বৈঠক করেন। সেখানে বিদ্যুৎ দপ্তরের নানা বিষয় নিয়ে আলোচনা হয়। প্রসঙ্গত, মলয় দে অতীতে খুব সফলভাবে বিদ্যুৎ দপ্তরের দায়িত্ব সামলাছেন। তাঁর আমল থেকেই রাজ্যে লোডশেডিং বন্ধ হয়ে যায়। এখনও এই দপ্তর নিয়ে তাঁর খুবই আগ্রহ রয়েছে। একইরকম ভাবে ডিজিটাল রেশন কার্ড নিয়ে খাদ্য দপ্তরের উপরে অসন্তোষ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। এদিন সেই বিষয়ে খাদ্য দপ্তরে বৈঠক হয়।

রোগীমৃত্যু ঘিরে রণক্ষেত্র এনআরএস, প্রহৃত ডাক্তার
চিকিৎসকদের ধর্মঘটে রাজ্যে
অচলাবস্থা, পরিষেবা শিকেয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষোভ দানা বাঁধছিল দীর্ঘদিন ধরেই। অভিযোগ ছিল, ডাক্তাররা রাজ্যজুড়ে রোগীর বাড়ির লোকজনের হাতে লাগাতার মার খেয়েই যাচ্ছেন, আর পুলিস হাত গুটিয়ে বসে। সোমবার রাতে সেই ক্ষোভ ধর্মঘটের আকারে বিস্ফোরণের আকার নিল এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে। রাত শেষ হতে না হতেই মঙ্গলবার তা উল্কার গতিতে ছড়াল কলকাতা সহ রাজ্যের অন্যান্য মেডিক্যাল কলেজে। পিজি, মেডিক্যাল, ন্যাশনাল, জোকা ইএসআই, কল্যাণী, কামারহাটি সাগর দত্ত, বর্ধমান, মুর্শিদাবাদ, মালদহ, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ সহ আরও কয়েকটি জায়গায় চিকিৎসা পরিষেবা ব্যাহত হল। মঙ্গলবার, এই প্রথমবার এনআরএসে দেখা গেল, মরণাপন্ন রোগীরা যাতে চিকিৎসা পেতে হাসপাতালে ঢুকতে না পারেন, সেজন্য হাসপাতালের দু’টি গুরুত্বপূর্ণ গেট আটকে পাহারা দিচ্ছেন জুনিয়র ডাক্তাররাই।
বিশদ

অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে তহবিল গড়তে চায় রাজ্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে রোগীদের পাশে যাতে আর্থিকভাবে রাজ্য সরকার থাকতে পারে, তার ভাবনা শুরু হয়েছে। বিশদ

 সরকারকে একহাত নিলেন দিলীপ, সুজন
পাঁচজনকে তো গ্রেপ্তার করা হয়েছে, তারপরও ডাক্তার ধর্মঘট কেন: চন্দ্রিমা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্মঘট তুলে নিয়ে রোগী পরিষেবা অব্যাহত রাখতে জুনিয়র ডাক্তারদের অনুরোধ করলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। মঙ্গলবার চন্দ্রিমাদেবী বলেন, অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে। পুলিস তারপর পাঁচজনকে গ্রেপ্তার করেছে। হাসপাতাল চত্বরে বাড়তি পুলিস মোতায়েনও করা হবে। অন্যান্য দাবিও আমরা বিবেচনা করছি।
বিশদ

ভোট পরবর্তী হিংসায় নিহত
সবাইকেই ক্ষতিপূরণ: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পর যে ১০ জন খুন হয়েছেন, তাঁদের পরিবারগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার হেয়ার স্কুলে একটি অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন তিনি। অনুষ্ঠান মঞ্চেই তিনি মুখ্যসচিব মলয় দে’কে বলেন, আপনি ডিজাস্টার রিলিফ ফান্ড থেকে ওঁদের সাহায্যের ব্যবস্থা করুন।
বিশদ

গবেষণায় বাঙালি চিকিৎসক-গবেষক দল
মানবশরীরের জন্য সিল্ক দিয়ে কৃত্রিম ধমনি, প্রতিস্থাপনের পর মিলিয়েও যাবে শরীরে

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রেশম বা সিল্ক দিয়ে কৃত্রিম ধমনি! হ্যাঁ, ভবিষ্যতের চিকিৎসা বিজ্ঞান এবং রোগী পরিষেবায় যুগান্ত এনে দেওয়ার মতো এই গবেষণায় নেমেছেন কয়েকজন বাঙালি। আরজিকর মেডিক্যাল কলেজ, আইআইটি গুয়াহাটি এবং বেলগাছিয়ার প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই কাজে নেমেছে।
বিশদ

 কয়েক হাজার তৃণমূল, সিপিএম নেতা-কর্মীর বিজেপিতে যোগ

  সংবাদদাতা, উলুবেড়িয়া: মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নাটক করতে ভালোবাসেন। আর সেকারণেই বিদ্যাসাগরের মূর্তি ভাঙা নিয়ে তিনি নাটক করছেন। বিশদ

দেশের প্রথম ব্রেইল পদ্ধতির মানচিত্র প্রকাশ
আঙুলের স্পর্শে পাহাড়, নদী, সমুদ্র,
নগর-গ্রাম ‘দেখবেন’ দৃষ্টিহীনরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘নিজের রাজ্য বা দেশের মানচিত্রটা কেমন দেখতে, এই প্রথম হাত বুলিয়ে সেটা বুঝতে পারলাম’। মঙ্গলবার দেশের প্রথম ব্রেইল পদ্ধতিতে মানচিত্র প্রকাশ হওয়ার পর এরকমই অভিজ্ঞতার কথা শোনা গেল কলকাতা ব্লাইন্ড স্কুলের টিচার-ইন-চার্জ লিসা বন্দ্যোপাধ্যায়ের গলাতে।
বিশদ

 গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তীব্র গরম থেকে আপাতত রেহাই নেই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বর্ষার আগমনের এখনও দেরি আছে। বর্ষা না আসা পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তীব্র গরমের হাত থেকে রেহাই মিলবে না। উপকূল সংলগ্ন ও কাছাকাছি এলাকায় ভ্যাপসা, অস্বস্তিকর গরম থাকবে। এইসব এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই-তিন ডিগ্রি বেশি থাকবে।
বিশদ

 বিজেপির ‘সাংস্কৃতিক সন্ত্রাসের’ বিরুদ্ধে শিল্পী-সাহিত্যিকদের জোট চান মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার কৃষ্টি-সংস্কৃতিকে বাঁচাতে শিল্পী সাহিত্যিকদের জোট বাঁধার আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার হেয়ার স্কুলে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি পুনঃস্থাপন অনুষ্ঠান ছিল। সেই মূর্তি পরে বিদ্যাসাগর কলেজে স্থাপন করা হয়।
বিশদ

 রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে অমিত শাহকে রিপোর্ট দেবে বিজেপির সংসদীয় দল

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল।
বিশদ

 বাংলায় পরিস্থিতি উত্তপ্ত হলেও রাষ্ট্রপতি শাসনের পরিবেশ নেই, মন্তব্য অধীরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নৈরাজ্য চলছে বাংলায়। তবুও রাষ্ট্রপতি শাসন জারির মতো পরিবেশ আছে বলে মনে করি না। রাজ্যপালের মন্তব্যের জেরে তৈরি হওয়া বিতর্কের প্রেক্ষিতে এমনই দাবি করলেন প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি, সাংসদ অধীর চৌধুরী।
বিশদ

কন্যাশ্রী, রূপশ্রীসহ প্রকল্পের টাকা পাওয়ার সুবিধায়
আগামী তিন মাসে রাজ্যে আরও ২৫টি সমবায় ব্যাঙ্কের শাখা, নতুন নিয়োগ হবে ৫০০ কর্মী

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কন্যাশ্রী, রূপশ্রী সহ বিভিন্ন প্রকল্পের টাকা এবার থেকে সমবায় ব্যাঙ্কের মাধ্যমে দেওয়া হবে বলে সোমবারই মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। কিন্তু, রাজ্যের বহু গ্রামে এখনও সমবায় ব্যাঙ্কের শাখা নেই। তাই আগামী তিনমাসের মধ্যে আরও ২৫টি সমবায় ব্যাঙ্কের শাখা খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।
বিশদ

 এবার এটিএম জালিয়াতির শিকার খোদ ডিজির স্ত্রী, খোয়ালেন লক্ষাধিক টাকা

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: খোদ রাজ্য পুলিসের ডিজির স্ত্রী এবার এটিএম গ্যাংয়ের খপ্পরে পড়লেন। তাঁর ডেবিট কার্ডের পিন হাতিয়ে প্রতারকরা পাঁচ দফায় ১ লক্ষ ২২ হাজার টাকা তুলে নিয়েছে বলে অভিযোগ। পুলিসের শীর্ষকর্তার স্ত্রী এভাবে প্রতারণার শিকার হওয়ায় তাজ্জব পুলিসমহলের একাংশ।
বিশদ

পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক রশ্মি, পিএম গান্ধীকে সমবায়ের বিশেষ দায়িত্বে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম মেদিনীপুরের নতুন জেলাশাসক হলেন রশ্মি কোমল। বর্তমানে তিনি রাজ্য শিল্পোন্নয়ন নিগমের এগজিকিউটিভ ডিরেক্টর পদে ছিলেন। এর আগে তিনি পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পদে ছিলেন। ভোটের আগে তাঁকে বদলি করা হয়। ভোট শেষ হওয়ার পর তাঁকে পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক করা হল।
বিশদ

Pages: 12345

একনজরে
গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM