Bartaman Patrika
রাজ্য
 

কন্যাশ্রী, রূপশ্রীসহ প্রকল্পের টাকা পাওয়ার সুবিধায়
আগামী তিন মাসে রাজ্যে আরও ২৫টি সমবায় ব্যাঙ্কের শাখা, নতুন নিয়োগ হবে ৫০০ কর্মী

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কন্যাশ্রী, রূপশ্রী সহ বিভিন্ন প্রকল্পের টাকা এবার থেকে সমবায় ব্যাঙ্কের মাধ্যমে দেওয়া হবে বলে সোমবারই মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। কিন্তু, রাজ্যের বহু গ্রামে এখনও সমবায় ব্যাঙ্কের শাখা নেই। তাই আগামী তিনমাসের মধ্যে আরও ২৫টি সমবায় ব্যাঙ্কের শাখা খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এই সমবায় ব্যাঙ্কগুলিতে আপাতত অন্যান্য ব্যাঙ্ক থেকে কর্মী নিয়োগ করা হলেও দ্রুত সেই শূন্যস্থান পূরণে কর্মী নিয়োগ করা হবে বলেও সিদ্ধান্ত হয়েছে। কোথায় কত সংখ্যক কর্মী প্রয়োজন তা দ্রুত কোঅপারেটিভ সার্ভিস কমিশনকে জানাতে বলা হয়েছে। অন্তত প্রায় ৫০০ কর্মী ও অফিসার প্রথম পর্যায়ে নিয়োগ করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে। এর আগেও প্রায় ৫০টি সমবায় ব্যাঙ্কের শাখা খোলা হয়েছে। সেখানে পর্যাপ্ত কর্মী নিয়োগ করা হয়নি। কিন্তু, এবার থেকে সমস্ত রাজ্য সরকারি প্রকল্পের টাকা সমবায় ব্যাঙ্কের মাধ্যমে দেওয়া হবে বলে মুখ্যমন্ত্রী ঘোষণা করায়, কর্মী অভাব পূরণ হবে বলে সিদ্ধান্ত হয়েছে।
রাজ্যের সমবায়মন্ত্রী অরূপ রায় বলেছেন, সরকারি বিভিন্ন প্রকল্পের টাকা এবার থেকে সমবায় ব্যাঙ্কের মাধ্যমে দেওয়া হবে বলে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন। এটা বড় ব্যাপার। এতে সমবায় ব্যাঙ্কগুলি আরও উজ্জীবিত হবে। আমরা গত এক বছরে ৫০টি ব্যাঙ্কের শাখা ও ২৬৩১টি কাস্টমার সার্ভিস পয়েন্ট তৈরি করেছি। মানুষের সুবিধার জন্য আরও ২৫টি ব্যাঙ্কের শাখা করা হবে। যেখানে যেমন কর্মীর প্রয়োজন, তেমনই কোঅপারেটিভ সার্ভিস কমিশনের মাধ্যমে নিয়োগ করা হবে। সমবায়মন্ত্রী বলেন, সমবায় ব্যাঙ্কের যা পরিকাঠামো আছে, তাতে সরকারি বিভিন্ন প্রকল্পের টাকা মানুষের কাছে পৌঁছে দেওয়া কঠিন হবে না। বরং রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে মানুষ নানাভাবে নাজেহাল হতেন। এবার সেটা হবে না।
রাজ্যের বিভিন্ন প্রকল্পের টাকা এবার থেকে সমবায় ব্যাঙ্কের মাধ্যমে দেওয়া হবে বলে সোমবারই মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। কিন্তু, বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে, সমবায় ব্যাঙ্কের এই পরিকাঠামো আছে কি না। সমবায় দপ্তরের অফিসাররা বলেছেন, এই মুহূর্তে রা঩জ্যের অধিকাংশ গ্রাম পঞ্চায়েতে সমবায় ব্যাঙ্কের শাখা আছে। গত এক বছরে প্রচুর সংখ্যক কাস্টমার সার্ভিস পয়েন্ট ও ব্যাঙ্কের শাখা করা হয়েছে। অন্যান্য শাখা থেকে কর্মী নিয়ে আপাতত নতুন শাখাগুলি চালু করা হয়েছে। কিন্তু, কোথায় কী কর্মীর প্রয়োজন তা জানিয়ে প্রতিটি জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক কোঅপারেটিভ সার্ভিস কমিশনকে চিঠি করে। সেইমতো কোঅপারেটিভ সার্ভিস কমিশন নিয়োগ করে। এবার সদ্য তৈরি হওয়া ৫০টি শাখা ও আগামী দিনে যে ২৫টি শাখা তৈরি হবে, সেখানে কর্মী নিয়োগ করা হবে। এতে প্রচুর বেকার যুবক যেমন চাকরি পাবেন, তেমনই গ্রামাঞ্চলের মানুষ সমবায় ব্যাঙ্কের মাধ্যমেই তাঁদের সুযোগ সুবিধা পাবেন।
সমবায় দপ্তরের অফিসাররা বলেছেন, চলতি বছরেই সমবায় দপ্তরে কৃষি ঋণ বাবদ ব্যয় বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। ২০১৮-’১৯ সালে কৃষি ঋণের পরিমাণ যেখানে ছিল ৫ হাজার কোটি টাকা, সেখানে এবার তা বৃদ্ধি করে ৮ হাজার কোটি টাকা করা হয়েছে। পুরো টাকাটাই সমবায় ব্যাঙ্কের মাধ্যমে কৃষকদের দেওয়া হবে। এতে কৃষকরা যেমন মহাজনের মোটা সুদের হাত থেকে রক্ষা পাবেন, তেমনই মাত্র ২ শতাংশ সুদে কৃষকরা ঋণ নিয়ে চাষ করতে পারবেন। ফলে সমবায় ব্যাঙ্কের মাধ্যমে একদিকে যেমন কৃষকরা সরাসরি উপকৃত হবেন, তেমনিই অন্যান্য পরিষেবাও এবার এই ব্যাঙ্কের মাধ্যমে দেওয়ার ফলে সাধারণ মানুষও অযথা নাজেহাল হওয়া থেকে রক্ষা পাবেন।

12th  June, 2019
খুলনায় জেএমবির আত্মঘাতী প্রশিক্ষণ
শিবিরে পশ্চিমবঙ্গের ৩৫ যুবক, উদ্বেগ

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা ও সুখেন্দু পাল, বহরমপুর : সীমান্তের ওপারে ফের সক্রিয় হচ্ছে জঙ্গি সংগঠন জেএমবি। ধীরে ধীরে সংগঠনকে গুছিয়ে নেওয়ার প্রক্রিয়াও শুরু করেছে তারা। ওপার বাংলার খুলনার ডুমুরিয়া, বোটিয়াঘাটা এবং রাজশাহীর সাহাপুরে জঙ্গি প্রশিক্ষণ শিবির খোলা হয়েছে বলে খবর গোয়েন্দাদের কাছে।  
বিশদ

ভোটার তালিকা সংশোধনে আবেদন জমা পড়েছে প্রায় ৭৩ লক্ষ
এনআরসি আতঙ্কে নাম তোলার হিড়িক 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সিএএ-এনআরসি নিয়ে আতঙ্কের বাতাবরণে ভোটার তালিকায় নিজের নাম সুনিশ্চিত করতে ঝাঁপিয়েছে রাজ্যবাসী। ১৬ ডিসেম্বর শুরু হওয়া ভোটার তালিকা সংশোধনে অংশগ্রহণকারী নাগরিকের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৭৩ লক্ষ, যা সর্বকালীন রেকর্ড। নাগরিকত্ব নিয়ে আতঙ্ক থেকেই ভোটার তালিকায় নাম তোলা বা সংশোধনের হিড়িক পড়ে গিয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
বিশদ

এনআরসি-সিএএ: বাংলায় বামেদের সঙ্গে থাকলেও জাতীয় স্তরে মমতাকে পাশে পেতে আগ্রহী কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আঞ্চলিক রাজনীতির প্রশ্নে বাংলায় বামেদের সঙ্গে থাকলেও এনআরসি-সিএএ ইস্যুতে জাতীয় স্তরে বিজেপি বিরোধী দলগুলির সার্বিক জোটে মমতা বন্দ্যোপাধ্যায়কেও পাশে চায় কংগ্রেস। 
বিশদ

নজর টানছে যাত্রা উৎসব
প্রয়াত শিল্পী ও পালাকারদের যাত্রা-জীবন নিয়ে প্রদর্শনী  

সুকান্ত বসু, কলকাতা: প্রথিতযশা যাত্রাশিল্পী, কলাকুশলী ও পালাকার, যাঁরা প্রয়াত হয়েছেন, সম্মান জানাতে এবার তাঁদের নিয়ে প্রদর্শনীর আয়োজন করল রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দপ্তর ও রাজ্য যাত্রা অ্যাকাডেমি। উত্তর কলকাতার বাগবাজার ফণীভূষণ বিদ্যাবিনোদ মঞ্চ প্রাঙ্গণে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। 
বিশদ

এবার কি বাংলার কোনও রুটে
চলবে বেসরকারি ট্রেন, জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: সারা দেশের ১৫০টি ট্রেনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও আইআরসিটিসির কাঁধে এখনই আর কোনও ট্রেনের পরিচালনভার সঁপছে না রেল। মন্ত্রকের শীর্ষ সূত্রের খবর, ইতিমধ্যেই যে দুটো তেজস এক্সপ্রেসের সম্পূর্ণ পরিচালনভার আইআরসিটিসির (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) হাতে তুলে দেওয়া হয়েছে, সেগুলির ‘পারফরম্যান্স’ আগে খতিয়ে দেখা হবে।
বিশদ

অভিনেতা দীপঙ্কর দে আগের থেকে ভালো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেতা দীপঙ্কর দে’র শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। শনিবার দুপুরে তাঁকে আইসিসিইউ থেকে কেবিনে স্থানান্তরিত করা হয়। অক্সিজেনের একান্ত প্রয়োজনীয়তা না পড়লে অভিনেতার আর অক্সিজেন মাস্ক লাগবে না বলে জানিয়েছেন চিকিৎসকরা। 
বিশদ

আন্দোলনের জের, বলছেন কর্তারা
কৃষ্ণনগর-লালগোলা শাখায় উলটপুরাণ, যাত্রী বাড়লেও কমেছে আয়! চলছে জল্পনা 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: সাধারণত যাত্রী সংখ্যা বাড়লে বৃদ্ধি পায় টিকিট বিক্রি খাতে আয়ও। তবে চিরাচরিত এই ধারণার বাইরে উলটপুরাণ ঘটেছে পূর্ব রেলের শিয়ালদহ বিভাগের কৃষ্ণনগর-লালগোলা শাখায়। সেখানে গত আর্থিক বছরের তুলনায় চলতি আর্থিক বছরের নির্দিষ্ট মাসগুলিতে যাত্রী সংখ্যা বেড়েছে দু’লক্ষেরও বেশি। 
বিশদ

অভিনব কায়দায় সমুদ্র দূষণ ঠেকাল রাজ্য
গঙ্গাসাগরে পাতা অদৃশ্য জালে ‘আটক’ ২০ কুইন্টাল প্লাস্টিক, পুজোর বর্জ্য 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পুণ্যার্থীদের ফেলে দেওয়া পুজোর নানাবিধ উপকরণে সাগরের জল যাতে দূষিত না হয়, সেজন্য সমুদ্রতট জুড়ে ছিল কড়া নজরদারি। কিন্তু তা সত্ত্বেও নজর এড়িয়ে সেই সব জিনিস অবিরাম জলে ফেলা হয়েছে।  
বিশদ

সাধারণ সম্পাদক পদে নতুন মুখ, নাকি পুরনোদের উপর আস্থা, জোর জল্পনা রাজ্য বিজেপিতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গ বিজেপির সভাপতি হিসেবে মসৃণভাবে দ্বিতীয় ইনিংস শুরু করেছেন দিলীপ ঘোষ। এবার তাঁর নেতৃত্বে রাজ্য কমিটি গঠনের পালা। রাজ্য বিজেপিতে সভাপতির পর গুরুত্বপূর্ণ পদ হল সাধারণ সম্পাদক। এই মুহূর্তে রাজ্য বিজেপিতে পাঁচজন সাধারণ সম্পাদক রয়েছেন।  
বিশদ

৫০ লক্ষের বেশি মূল্যের নথির বাধ্যতামূলক
ই-ফাইলিং নির্দেশিকা খারিজ করল হাইকোর্ট

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: সারা রাজ্যে ২ জানুয়ারি থেকে ৫০ লক্ষ টাকা বা তার চেয়ে বেশি মূল্যের ‘ডিড’ বা কোনও ‘ডকুমেন্ট’-এর নথিভুক্তিকরণ বাধ্যতামূলকভাবে ‘ই-ফাইলিং’ বা কম্পিউটারভিত্তিক হবে বলে সরকারি নোটিস জারি হয়েছিল। 
বিশদ

চুঁচুড়া পুরভোটের প্রার্থী তালিকায় তরুণ তুর্কিদের অগ্রাধিকার দেবে তৃণমূল কংগ্রেস 

বিএনএ, চুঁচুড়া: আসন্ন পুরসভা নির্বাচনে চুঁচুড়া পুরসভার প্রার্থী তালিকায় একঝাঁক নতুন মুখ থাকতে পারে। তৃণমূলের অন্দরমহল সূত্রে জানা গিয়েছে, মোট ৩০ আসনের পুরসভায় অন্তত ৪০ শতাংশ নতুন প্রার্থী থাকবেন। যার মধ্যে তরুণ, তরুণীদের সংখ্যা বেশি হওয়ার সম্ভাবনা। 
বিশদ

ধান ভানিয়ে চাল না দেওয়া মিলগুলিকে বকেয়া মেটানোর শেষ সুযোগ সরকারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে খাদ্য দপ্তর। 
বিশদ

আগে নিজের আসন বাঁচান, পরে শুভেন্দুকে দেখবেন, দিলীপকে কটাক্ষ পার্থর 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগে নিজের আসন বাঁচান। তারপর শুভেন্দুকে দেখবেন। শনিবার নন্দীগ্রামে অভিনন্দন যাত্রায় যোগ দিতে গিয়ে তৃণমূল এমপি শুভেন্দু অধিকারীকে নিয়ে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের করা মন্তব্যের প্রতিক্রিয়ায় এমনই কটাক্ষ ছুঁড়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। 
বিশদ

তিরে বোমা, দুধে সোনা নিয়ে কৌশলে বিতর্ক এড়ালেন সিএসআইআর কর্তা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কখনও রাজ্যপাল জগদীপ ধনকার বলছেন, অর্জুনের তিরে পরমাণু বোমার শক্তি ছিল। কখনও বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ দাবি করছেন, গোরুর দুধে সোনা থাকে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...

ইসলামাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের আবেদন ফিরিয়ে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, আগে মোশারফকে আত্মসমর্পণ করতে হবে, তারপর আদালত তাঁর কোনও আবেদন শুনবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM

বড় ম্যাচের বিরতিতে মোগন বাগান ১ ইস্টবেঙ্গল ০ 

06:02:43 PM

ভারতকে ২৮৭ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

05:21:19 PM