Bartaman Patrika
রাজ্য
 
 

মঙ্গলবার সরস্বতী প্রতিমায় শেষ তুলির টান এক শিল্পীর। পুরুলিয়ায় তোলা সৌভিক মুখোপাধ্যায়ের ছবি। 

মমতার ছবি বিকৃত করে গ্রেপ্তার হওয়া বিজেপি নেত্রী ক্ষমা চেয়ে জামিনে মুক্ত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। মুখ্যমন্ত্রীর ছবি নিয়ে ব্যঙ্গ বিদ্রুপ করার জন্য বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা শর্মাকে ক্ষমা চাওয়ার নির্দেশ দিল সর্বোচ্চ আদালত। একইসঙ্গে প্রিয়াঙ্কা শর্মাকে এখনই জামিনে মুক্তিও দেওয়া হল। প্রথমে নত হতে না চাইলেও আদালতের প্রবল সমালোচনার মুখে পড়ে শেষমেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার জন্য ক্ষমা চাইতে রাজি হলেন বিজেপির ওই নেত্রী।
মুখ্যমন্ত্রীর মুখের ছবি অন্য একজনের ছবিতে লাগিয়ে ফেসবুকে পোস্ট করেছিলেন পশ্চিমবঙ্গ বিজেপির যুব মোর্চার নেত্রী প্রিয়াঙ্কা শর্মা। তাঁর নামে পুলিসের কাছে অভিযোগ করেন তৃণমূল নেতা বিভাস হাজরা। অভিযোগের ভিত্তিতে প্রিয়াঙ্কা শর্মাকে গ্রেপ্তার করে পুলিস। রাজ্য পুলিস তাঁকে অন্যায়ভাবে গ্রেপ্তার করেছে এই মর্মে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে প্রিয়াঙ্কার হয়ে আবেদন করেন রাজীব শর্মা। তাঁর অভিযোগ, পশ্চিমবঙ্গে বাক স্বাধীনতা নেই।
তারই শুনানিতে সুপ্রিম কোর্টের গ্রীষ্মাবকাশকালীন বেঞ্চের বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় মামলার পর্যবেক্ষণে বললেন, পশ্চিমবঙ্গে বাক স্বাধীনতা আছে কি না তা অন্য প্রশ্ন। এখন সেটি শুনছি না। এ ব্যাপারে রাজ্য সরকারের বক্তব্য জানতে চেয়ে নোটিস পাঠানো হচ্ছে। তিনি বলেন, বাক স্বাধীনতা সর্বদা বজায় রাখতে হবে। তবে যেভাবে মুখ্যমন্ত্রীর ছবি পোস্ট করা হয়েছে, তা ঠিক নয়। বাক স্বাধীনতা মানে তো অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়। এভাবে একজনের মুখের ছবি অন্যের মুখে বসিয়ে দিয়ে মজা করা মানায় না। তাই স্পষ্ট করে বলুন, এর জন্য ক্ষমা চাইবেন কি? প্রিয়াঙ্কা শর্মার আইনজীবীর জবাব চান তিনি।
বেঞ্চের অন্য সদস্য বিচারপতি সঞ্জীব খান্নাও প্রিয়াঙ্কা শর্মার উদ্দেশে বলেন, আপনি কোনও সাধারণ নাগরিক নয়। একটি রাজনৈতিক দলের সদস্য। যে দল রাজ্যে নির্বাচনেও লড়ছে। তাই এ ধরনের বিষয় আপনাদের থেকে আশা করা যায় না। আপনাদের দলের কাউকে নিয়ে এরকম করলে কি ভালো লাগত? প্রশ্ন ছোঁড়েন বিচারপতি সঞ্জীব খান্না। বলেন, ক্ষমা চাইতে এত দ্বিধা কেন? আপনার কথায় বা কাজে কেউ অপমানিত বোধ করলে ক্ষমা চেয়ে নেওয়া উচিত। ক্ষমা চাইলে কেউ ছোট হয়ে যায় না। মন্তব্য করেন তিনি।
কিন্তু ওই ছবি তো আমার মক্কেল তৈরিই করেননি। সোশ্যাল মিডিয়ায় রয়েছে। সেখান থেকে শেয়ার করেছেন। সওয়াল চড়ান প্রিয়াঙ্কার আইনজীবী এন কে কওল। বলেন, এটা তো নিখাদ এক স্যাটায়ার। তাও কি পশ্চিমবঙ্গে করা যাবে না? রাজ্যে বাক স্বাধীনতা নেই বলেও অভিযোগ করেন তিনি। তখনই বিচারপতিদের পর্যবেক্ষণ বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়। আদালত প্রিয়াঙ্কা শর্মাকে জামিনে মুক্তি দেওয়ার নির্দেশ দিলেও স্পষ্ট করে দিল, ক্ষমা চাইছেন বলেই তাঁকে জামিনে মুক্তি দেওয়া হচ্ছে, এমনটা মোটেই নয়। একইসঙ্গে নির্দেশে স্পষ্ট করে বলা হয়েছে, বিশেষ পরিপ্রেক্ষিতে জামিন দেওয়া হচ্ছে। ক্ষমা চাওয়ার সঙ্গে জামিনের কোনও সম্পর্ক যেমন নেই, একইভাবে আদালতের আজকের এই নির্দেশ ভবিষ্যতে উদাহরণ হিসেবেও কাজে লাগানো যাবে না।

15th  May, 2019
বর্ধিত বেতন দেওয়ার সুবিধার জন্য শুক্রবার ট্রেজারি খোলা থাকছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি কর্মচারীদের বেতন পেতে যাতে অসুবিধা না হয়, তার জন্য আগামী শুক্রবার, ৩১ জানুয়ারি রাজ্যের সমস্ত ট্রেজারি খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের জয়েন্ট ডিরেক্টর অব ট্রেজারি অ্যান্ড অ্যাকাউন্টস মঙ্গলবার এক নির্দেশিকা জারি করে বলেছেন, ২৯, ৩০ এবং ৩১ জানুয়ারি সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।  
বিশদ

সব সরকারি স্কুলে একই ইউনিফর্ম চালুর ভাবনা রাজ্যের: পার্থ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সমস্ত সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত, সরকার পোষিত স্কুলে অভিন্ন পোশাক করার বিষয়ে ভাবনা-চিন্তা করছে শিক্ষা দপ্তর। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় মঙ্গলবার দমদমের মাঠকলে একটি ইংরেজি মাধ্যম স্কুলের উদ্বোধনে জানান, সব সরকারি, সাহায্যপ্রাপ্ত স্কুলে একই পোশাক করার বিষয়টি দেখছি। 
বিশদ

কংগ্রেস নেতাকে পুলিসি হেনস্তা, মমতার হস্তক্ষেপ চেয়ে চিঠি মান্নানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস কর্মীদের মিথ্যা মামলা দিয়ে হেনস্তা করার অভিযোগ নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা চেয়ে চিঠি দিলেন পরিষদীয় নেতা আব্দুল মান্নান। ভুয়ো অভিযোগে মুর্শিদাবাদের কংগ্রেস নেতা শিলাদিত্য হালদারকে গ্রেপ্তার করা হয়েছিল বলে দাবি বিরোধী দলনেতার।
বিশদ

নিজের জেলায় পোস্টিং শিক্ষকদের: মমতা
সরস্বতী পুজোর আগে মুখ্যমন্ত্রীর ঘোষণায় উচ্ছ্বাস শিক্ষা মহলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরস্বতী পুজোর আগে শিক্ষকদের জন্য সুখবর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ট্যুইট করে তিনি জানান, ‘রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, এবার শিক্ষকদের পোস্টিং তাঁদের নিজেদের জেলাতেই হবে। এতে কাজের ক্ষেত্রে অনেক সুবিধা হবে। শিক্ষক-শিক্ষিকারা তাঁদের পরিবারের যত্ন নিতে পারবেন এবং সুন্দরভাবে দেশগঠন করতে পারবেন। 
বিশদ

৭ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৭ ফেব্রুয়ারি বেলা ২টোয় রাজ্যপালের ভাষণের মাধ্যমে শুরু হবে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। এই মর্মে প্রস্তাব পাঠিয়ে তাঁর সম্মতির জন্য মঙ্গলবার রাজভবনে ফাইল গেল বিধানসভা থেকে।  
বিশদ

কালো ক্যানভাসে  রং, তুলি
হাতে মমতার নীরব প্রতিবাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধিতা করলেই দেশবিরোধী? নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এভাবেই বিঁধলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং জাতীয় জনসংখ্যাপঞ্জি (এনপিআর)-র বিরোধিতায় রাজ্যের শিল্পীদের সঙ্গে রং, তুলি, ক্যানভাসে শামিল হলেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

সিএএ: মমতাকে সাধুবাদ দিলেও তৃণমূলের সঙ্গে যৌথ আন্দোলনে নারাজ লিবারেশনও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব ইস্যুতে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যে টানা প্রতিবাদ কর্মসূচি পালন করে চলেছে তৃণমূল কংগ্রেস। স্বয়ং মুখ্যমন্ত্রীও জেলায় জেলায় এব্যাপারে লম্বা পদযাত্রা করেছেন। কেরল, পাঞ্জাব ও রাজস্থানের পর সোমবার রাজ্য বিধানসভাতেও সিএএ বাতিলের দাবিতে প্রস্তাব পাশ হয়েছে সরকারের উদ্যোগে।  
বিশদ

রাজ্যে অনেক কিছু করার আছে, মমতার
সঙ্গে সাক্ষাতের পর জানালেন অভিজিৎ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘রাজ্যে অনেক কিছু করার আছে। আকর্ষণীয় স্কিম আছে। রাজ্য সরকার সুযোগ দিচ্ছে। আমারও কিছু করণীয় আছে।’ মঙ্গলবার বিকেলে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের পর বেরিয়ে এসে একথা বলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। রাজ্যে কী ধরনের স্কিম চলছে, তা এদিন তাঁকে বুঝিয়ে বলেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

পুলিসে চাকরি দেওয়ার নামে প্রতারণা, সিআইডি’র হাতে গ্রেপ্তার ৪ অভিযুক্ত 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: খোদ ভবানী ভবনের ক্যান্টিনে ডেকে পাঠানো হয়েছিল চাকরিপ্রার্থীদের। এরপর ওই কমপ্লেক্সে থাকা পিডব্লুডি অফিসের মধ্যে নেওয়া হয়েছিল ইন্টারভিউ। বড় অফিসার পরিচয় দিয়ে প্রতারকরা পৌঁছে গিয়েছিল রাজ্য পুলিসের সদর দপ্তরের অভ্যন্তরে। 
বিশদ

সিএএ ইস্যুতে সুপ্রিম কোর্টে পৃথক মামলা করার রাস্তায় রাজ্য সিপিএম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিএএ-এনআরসি ইস্যুতে রাজ্য সিপিএম আলাদা করে মামলা করতে চলেছে। এব্যাপারে সুপ্রিম কোর্টে চলা বিভিন্ন মামলার শুনানি শুরু হলেও মাঝপর্বে তারা তার অংশীদার হতে চায়। ইতিমধ্যেই দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি একটি মামলা দায়ের করেছেন। 
বিশদ

ফল ফুলের চড়া দামের মধ্যেই
আজ বীণাপাণির আরাধনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বুধবার শুক্লা পঞ্চমীতে দেবী বীণাপাণির আরাধনায় মেতে উঠেছে গোটা রাজ্য। কিন্তু দেবীর আরাধনা করতে গিয়ে পকেট ফাঁকা হয়ে যাচ্ছে আমজনতার। ফল থেকে ফুল—সবেরই দাম আকাশছোঁয়া। তার মধ্যেও দেবী সরস্বতীর বন্দনায় আয়োজনের খামতি রাখতে নারাজ সাধারণ মানুষ।
বিশদ

শিলদায় মাওবাদী হামলার শুনানি শেষ করতে সময় বেঁধে দিল বেঞ্চ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিলদা পুলিস শিবিরে মাওবাদী হানা সংক্রান্ত মামলার শুনানি এক বছরের মধ্যে শেষ করতে সময় বেঁধে দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি শুভ্রা ঘোষের ডিভিশন বেঞ্চ এই রায় কার্যকর হচ্ছে কি না, তা দেখতে নির্দেশ দিয়েছে রাজ্য পুলিসের ডিজিকে।  
বিশদ

দাবিদাওয়া নিয়ে ১৪ ফেব্রুয়ারি অবস্থানে বসবেন অধ্যাপকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়া নিয়ে এবার রাস্তায় নামছেন অধ্যাপকরা। মঙ্গলবার রাজ্যের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনের প্রতিনিধিরা সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিয়েছেন, আগামী ১৪ ফেব্রুয়ারি দিনভর অবস্থানে বসবেন তাঁরা। তার আগে এক সপ্তাহ ধরে দাবির স্বপক্ষে ব্যাজ পড়ে ক্লাস নেবেন তাঁরা।
বিশদ

দাবি চিকিৎসকদের
করোনার প্রতিষেধক হিসেবে কাজ
দিতে পারে হোমিওপ্যাথিক ওষুধ

বিশ্বজিৎ দাস, কলকাতা: পৃথিবীজুড়ে এখন আতঙ্কের আর এক নাম করোনা। যখন জানা গিয়েছে, এই ভাইরাসের কোনও টিকা বা ওষুধ নেই, তখন উদ্বেগ আরও বেড়েছে। এমন পরিস্থিতিতে হোমিওপ্যাথিক চিকিৎসকরা তো বটেই, নামকরা অ্যালোপ্যাথরাও জানাচ্ছেন, সুনির্দিষ্ট হোমিওপ্যাথিক ওষুধ ভালো কাজ দিতে পারে করোনার প্রতিষেধক হিসেবে।
বিশদ

Pages: 12345

একনজরে
জাহানাবাদ (বিহার), ২৮ জানুয়ারি (পিটিআই): ‘পাঁচ লাখ মানুষ এক হলে অসমকে ভারত থেকে আলাদা’ করার হুমকি দিয়েছিলেন সিএএ তথা শাহিনবাগ আন্দোলনের অন্যতম মাথা শারজিল ইমাম। মঙ্গলবার তাঁকেই বিহারের জেহানাবাদ থেকে গ্রেপ্তার করল দিল্লি পুলিসের ক্রাইম ব্রাঞ্চ।  ...

সংবাদদাতা, রামপুরহাট: সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মঙ্গলবার রামপুরহাট থেকে নলহাটি পর্যন্ত পদযাত্রা করল ফরওয়ার্ড ব্লক। নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।  ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: কানে হেডফোন লাগিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের ফুলেশ্বর স্টেশনের কাছে। ...

সংবাদদাতা, গাজোল: সরস্বতীপুজোয় ইলিশ মাছ খাওয়ার রেওয়াজ মানতে গিয়ে এবার পকেট অনেকটাই হাল্কা হবে ইংলিশবাজারের বাসিন্দাদের। পুজো উপল঩ক্ষে শহরের বাজারগুলিতে বড় ইলিশ মাছের দেখা মিললেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM

খোঁজ মিলল বেআইনি ক্যাসিনোর, গ্রেপ্তার ৮
 

ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তের জয়গাঁ শহরে একটি বেআইনি ক্যাসিনোর হদিশ। ওই ...বিশদ

04:00:25 PM

তৃতীয় টি ২০: নিউজিল্যান্ড ৯১/৩ (১২ ওভার) 

03:24:14 PM