Bartaman Patrika
রাজ্য
 

অভিযোগ প্রমাণ করে দেখান, পাল্টা চ্যালেঞ্জ সোমেনের
কং-এর সঙ্গে জোট ভেস্তে যাওয়ার
পিছনে টাকার খেলা হয়েছে: বিমান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে ভোট ভাগাভাগি রুখতে বাম ও কংগ্রেসের মধ্যে আসন সমঝোতার উদ্যোগ বানচাল হয়ে যেতে পারস্পরিক দোষারোপের মাত্রা ক্রমশই চড়ছে। জোট উদ্যোগ ভেস্তে যাওয়ার পিছনে টাকার খেলা হয়েছে বলে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু শনিবার সরাসরি আক্রমণ হেনেছেন। তাঁর কথায়, বাম ও কংগ্রেসের মধ্যে সমঝোতা হোক যারা চায়নি, তারা টাকার থলি বা মানিব্যাগ নিয়ে আসরে নেমেছিল। তারা সেই কাজে সফল হয়েছে। বিমানবাবুর এই অভিযোগ অবশ্য ফুৎকারে উড়িয়ে দিয়ে জোট ভাঙার জন্য বামেদেরই কাঠগড়ায় তুলেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। টাকার খেলা’র অভিযোগ প্রমাণ করার জন্য বিমানবাবুকে পাল্টা চ্যালেঞ্জ জানিয়েছেন তিনি।
এদিন বিমানবাবু সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে বলেন, আমরা বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে থাকা মানুষের ভোটের ঐক্য চেয়েছিলাম। সেই লক্ষ্যে অনেক আগে থেকে উদ্যোগীও হয়েছিলাম। বোঝাপড়ার প্রাথমিক শর্ত হিসেবে বাম ও কংগ্রেসের জেতা ছ’টি আসনে কেউ কারও বিরুদ্ধে প্রার্থী না দেওয়ার কথা ঠিক হয়েছিল। কিন্তু কংগ্রেস আমাদের জেতা দুটি আসনেই প্রার্থী দিয়ে দেয়। অদৃশ্য কারণেই দু’পক্ষের সমঝোতা প্রক্রিয়া বানচাল হয়। তবে শোনা যাচ্ছে, এর পিছনে টাকার খেলা হয়েছে। ধান্দার ধনতন্ত্রের কারবারিরা টাকা ভর্তি ব্যাগ নিয়ে আসরে নেমে এই সমঝোতার উদ্যোগ ভেস্তে দিয়েছে। আসলে সর্বত্রই মানি, মানি আর মানি। মানিই যে আসল হানি (মধু), সেটা ফের স্পষ্ট হয়েছে। সোমেনবাবু অবশ্য এই অভিযোগ খণ্ডন করে বলেন, বামেদের অনমনীয় মনোভাবের জন্যই জোট ভেস্তে গিয়েছে। ওরা আমাদের প্রার্থীর নাম ঠিক করে দিয়ে জোট করতে চাইছিল। রাজ্যে শক্তি কমলেও কংগ্রেস একটা জাতীয় পার্টি। এটা বিমানবাবুরা ভুলে যান। সম্মান খুইয়ে আমরা কখনও জোট করব না। আর টাকার খেলা হয়ে থাকলে সেটা বিমানবাবু প্রমাণ করে দেখান। আসলে উনি মাঝে-মধ্যেই এধরনের আবোল-তাবোল বকেন।
তবে পারস্পরিক আকচা-আকচি যাই চলুক না কেন, এদিন মালদহের জনসভা থেকে জোটভঙ্গ নিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কোনও কথা না বলায় স্বস্তি পেয়েছে সিপিএম নেতৃত্ব। তারা মনে করছে, রাহুলের এই মৌনতায় এটা স্পষ্ট যে, সমঝোতা না হওয়ায় কংগ্রেস সভাপতি কিছুটা হলেও দলের প্রদেশ নেতৃত্বের উপর বিরক্ত। জোট নিয়ে আঙুল না তুললেও রাহুল অবশ্য বাম আমলে সিপিএমের আধিপত্য এবং অত্যাচারের কথা একবার উল্লেখ করেন। যার উত্তরে সিপিএম নেতৃত্ব বিশেষ কিছু বলতেই চায়নি। দলের কেন্দ্রীয় কমিটির নেতা সুজন চক্রবর্তী শুধু বলেছেন, দেশ ও রাজ্যে যে যথাক্রমে বিজেপি এবং তৃণমূলই প্রধান বিপদ, সেটা রাহুলের কথায় আজ পরিষ্কার হয়েছে। আমরা সেই কারণেই এখানে বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে মানুষের ভোটকে এককাট্টা করতে চেয়েছিলাম। রাহুল সেটা বুঝলেও তাঁর দলের প্রদেশ নেতৃত্ব সেটা বুঝতে চাইল না।

24th  March, 2019
জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ
মমতাকে এড়িয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর
‘বিতর্কিত চিঠি’ দিলীপকে, হইচই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলপাইগুড়ি জেলা হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত করা হয়েছে। এই বয়ানে লেখা এক চিঠিকে কেন্দ্র করে শুক্রবার রাতে জোর বিতর্ক দানা বেঁধেছে। চিঠিটি নাকি পাঠিয়েছেন খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। চিঠির প্রাপকের নাম বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। 
বিশদ

মোদির ‘কিষাণ নিধির’ পাল্টা ‘কৃষক বন্ধু’
চলতি অর্থবর্ষে ৩৭ লক্ষ চাষিকে ৪৮৬
কোটি টাকার আর্থিক সাহায্য রাজ্যের

রাজু চক্রবর্তী, কলকাতা: চাষিদের আর্থিক সহায়তা প্রকল্প ‘কৃষক বন্ধু’তে নয়া নজির তৈরি গড়ল বাংলা। গত অর্থবর্ষে অর্থাৎ ২০১৮-’১৯ সালে এই প্রকল্পে সুবিধাভোগী কৃষকের সংখ্যা ছিল ৩৬ লক্ষ ৫৮ হাজার। চলতি অর্থবর্ষে অর্থাৎ ২০১৯-’২০ সালে তা বেড়ে হতে চলেছে ৪১ লক্ষের বেশি। যার মধ্যে ৩৭ লক্ষ চাষিকে ইতিমধ্যেই চেক প্রদান করা হয়েছে।  
বিশদ

ক. বিশ্ববিদ্যালয় সমাবর্তনের আমন্ত্রণপত্র পৌঁছল রাজভবনে, অভিজিতের ডিলিটে খুশি রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছুটা হলেও কি বরফ গলার ইঙ্গিত মিলছে? কলকাতা বিশ্ববিদ্যালয়ের আসন্ন সমাবর্তন অনুষ্ঠানে রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকারকে আমন্ত্রণ জানানোর পথেই হাঁটল কর্তৃপক্ষ। শুক্রবার সন্ধ্যায় রাজভবনে সমাবর্তন অনুষ্ঠানের আমন্ত্রণ পাঠানো হয়। 
বিশদ

সীমান্ত ডিঙিয়ে বাংলাদেশে পালানো
বেড়েছে, স্বীকার করল বিএসএফ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত থেকে বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যাওয়া মানুষের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এমনই চাঞ্চল্যকর দাবি করলেন বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি ওয়াই বি খুরানিয়া। তিনি জানান, ২০২০ সালে এখনও পর্যন্ত সীমান্ত ডিঙিয়ে আসা-যাওয়ার সময় মোট ২৬৮ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

ফল মিলছে, নাগরিকত্ব ইস্যুতে
আন্দোলন তীব্র করছেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমরা সবাই নাগরিক। নতুন নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে এই স্লোগান দিয়ে ইতিমধ্যেই জেলায় জেলায় পদযাত্রা শুরু করে সাড়া পেয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই আন্দোলনের ধারাকে আরও তীব্রতর করতে শুক্রবার দলের সাংগঠনিক বৈঠকে একগুচ্ছ কর্মসূচি নিলেন তিনি। যার মধ্যে উল্লেখযোগ্য হল, দক্ষিণবঙ্গে তিনটি জনসভা করবেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

পশ্চিমবঙ্গের সংগঠক শিক্ষকদের মামলা
প্রাথমিক শিক্ষকতার ক্ষেত্রে তালিকা থেকে যোগ্যদের বেছে ৩ সপ্তাহে রিপোর্ট দিতে নির্দেশ সুপ্রিম কোর্টের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: প্রাথমিকে শিক্ষকতার ক্ষেত্রে অর্গানাইজার টিচার বা সংগঠক শিক্ষকদের মধ্যে কারা যোগ্য, ওয়েস্ট বেঙ্গল লিগ্যাল সার্ভিসেস অথরিটিকে তার একটি রিপোর্ট তৈরি করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 
বিশদ

নারদ স্টিং-এর ছায়া ফের কলকাতায়, কোর্টে নাকচ অভিযুক্তের আগাম জামিনের আবেদন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের স্টিং অপারেশনের কালো ছায়া রাজ্যের প্রশাসনিক মহলে। অন্তত চার-পাঁচ জনের একটি দল ভিন রাজ্য থেকে এসে এখানকার উচ্চপদস্থ কয়েকজন আমলা’র ছবি তুলেছিল। কিন্তু, একটি অভিযোগ সূত্রে কলকাতা পুলিস দ্রুত এই গোষ্ঠীর এক জনকে ধরেছে।  
বিশদ

কাল সাধারণতন্ত্র দিবসে কি রাজ্যপাল-মমতা মুখোমুখি হবেন, জোর চর্চা রাজভবন-নবান্নে 

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে?
বিশদ

মানিকতলা, নিউটাউন, শিলিগুড়ি ও দুর্গাপুরে শতাধিক ফ্ল্যাট বিক্রি করছে আবাসন পর্ষদ 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: মানিকতলা, নিউটাউন, শিলিগুড়ি ও দুর্গাপুরে নতুন ফ্ল্যাট বিক্রি করছে আবাসন পর্ষদ। নিম্নবিত্ত (এলআইজি), মধ্যবিত্ত (এমআইজি) এবং উচ্চবিত্তদের (এইচআইজি) জন্য ওই ফ্ল্যাট বিক্রি করা হবে। বিভিন্ন মাপের ফ্ল্যাট রয়েছে।
বিশদ

সত্যজিৎ বিশ্বাস খুনে বিজেপির এমপিকে সিআইডির কাছে হাজিরার নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের ঘটনায় রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ সরকারকে সিআইডির কাছে হাজির হওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।
বিশদ

এক বছরের মধ্যে ক্রেতাসুরক্ষা আদালতে মামলার নিষ্পত্তি করার উদ্যোগ মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিভিল কোর্টে মামলা চলে দীর্ঘদিন। কিন্তু ক্রেতাসুরক্ষা আদালতে মামলার দ্রুত নিষ্পত্তি হয়ে যায়। শুক্রবার এমনই দাবি করলেন রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পান্ডে।  
বিশদ

বিজ্ঞানভিত্তিক জনসচেতনতা বৃদ্ধিতে রাজ্যজুড়ে আর্থিক সহায়তা নবান্নের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানকে সমাজের নিচুতলা পর্যন্ত জনপ্রিয় করার লক্ষ্যে বিবিধ অনুষ্ঠানের আয়োজন করা হলে আর্থিক সহায়তা দেবে রাজ্য সরকার। ন্যূনতম ৩০ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত এই অর্থ সাহায্য করবে রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর। এক্ষেত্রে রাজ্য সরকারের তরফে ২৪টি বিশেষ ক্ষেত্রকে চিহ্নিত করা হয়েছে। 
বিশদ

কারিগরি শিক্ষাকর্মীদের অবস্থান বিক্ষোভে অনুমতি দিল হাইকোর্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি বা ভোকেশনাল শিক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক, কর্মী বা নির্দেশকদের অবস্থান আন্দোলনের জন্য ফের কলকাতা হাইকোর্ট অনুমতি দিল। প্রশাসন জানিয়েছিল, কারিগরি ভবন থেকে ১৫০ মিটার দূরে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একদিন অবস্থান করা যেতে পারে।  
বিশদ

ওয়ার্ক চার্জড কর্মীদের অপশন দিতে হল অফলাইনে  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের অন্যান্য স্থায়ী কর্মীদের মতে প্রায় সব সুযোগ সুবিধা পান কয়েকটি দপ্তরের ‘ওয়ার্ক চার্জড’ কর্মীরা। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে জানুয়ারি থেকে বর্ধিত হারে বেতন এই কর্মীরাও পাবেন। কিন্তু অনলাইনে অপশন দেওয়ার সুযোগ এঁদের দেওয়া হয়নি। 
বিশদ

Pages: 12345

একনজরে
অকল্যান্ড, ২৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পিছিয়ে পড়ে একদিনের সিরিজ জেতার পর ভারতের আত্মবিশ্বাস যে অনেকটাই বেড়েছে তার প্রমাণ মিলল শুক্রবার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ...

দাভোস, ২৪ জানুয়ারি: ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দাভোসের ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম-এর মঞ্চ থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।   ...

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে খবর পেয়ে বড়ঞা থানার শ্রীরামপুর গ্রাম থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম সাদ্দাম শেখ। ওই গ্রামেই তার বাড়ি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পেরিয়ারকে নিয়ে মন্তব্য: রজনীকান্তের বিরুদ্ধে মামলা খারিজ মাদ্রাজ হাইকোর্টে 
তামিলনাড়ুর যুক্তিবাদী নেতা ই ভি রামস্বামী (পেরিয়ার) সম্পর্কে বিরূপ মন্তব্য ...বিশদ

09:00:00 AM

আধার ও প্যান নম্বর জমা না দিলে কাটা হবে ২০ শতাংশ টিডিএস 
আধার ও প্যান নম্বর জমা দেননি? তাহলে কিন্তু আপনার আয়ের ...বিশদ

08:55:31 AM

হাওড়া পুরভোটে সব আসনে প্রার্থী দেবে শিবসেনা 
হাওড়া পুরসভার আসন্ন নির্বাচনে সবক’টি ওয়ার্ডেই প্রার্থী দেবে শিবসেনা। গত ...বিশদ

08:55:00 AM

হুগলির ৩৮টি প্রাথমিক বিদ্যালয় সংস্কারে অর্থ অনুমোদন 
হুগলি জেলার ৩৮টি প্রাথমিক বিদ্যালয় সংস্কারের জন্যে প্রায় দেড় কোটি ...বিশদ

08:50:00 AM

টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল, বন্ধ হচ্ছে ৩১ জানুয়ারি মধ্যরাত থেকে
 

টালা ব্রিজ ভাঙার বিজ্ঞপ্তি জারি হল শুক্রবার। ৩১ জানুয়ারি রাত ...বিশদ

08:45:00 AM

ফেব্রুয়ারিতে ছাত্রী সংসদের ভোট চায় ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় 
ছাত্রী সংসদের নির্বাচন নিয়ে অনেকটাই পিছিয়ে ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়। কবে ...বিশদ

08:40:00 AM