Bartaman Patrika
রাজ্য
 
 

 বসন্তের আগমনে রুদ্রপলাশ। কৃষ্ণনগরে তোলা নিজস্ব চিত্র

রাজ্যের ‘খাদ্যসাথী’
প্রকল্প সেরার সেরা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি: পশ্চিমবঙ্গে সকলের জন্য খাদ্য প্রকল্প ‘খাদ্যসাথী’ পেল ‘সেরার সেরা’ সম্মান। পাশাপাশি প্রত্যেকের জন্য বিনামূল্যে চিকিৎসা প্রকল্প ‘স্বাস্থ্যসাথী’ এবং স্কিল ডেভলপমেন্ট কর্মসূচি ‘উৎকর্ষ বাংলা’ জাতীয়স্তরে সম্মান পেল। সম্মানিত করল স্কচ নামে একটি বেসরকারি সংস্থা। বেসরকারি হলেও ওই স্কচ পুরস্কার জাতীয়স্তরে যথেষ্ট গুরুত্বপূর্ণ। গোটা দেশের বিভিন্ন রাজ্যের প্রায় আড়াইশোর মতো প্রকল্পের মধ্যে ‘সেরার সেরা’ লড়াইয়ে পশ্চিমবঙ্গের খাদ্যসাথী প্রকল্প প্ল্যাটিনাম সম্মান অর্জন করেছে।
অনলাইন ভোটের মাধ্যমে প্রথমে খাদ্যসাথী গোল্ড সম্মানের শংসাপত্র পায় আজ। তারপর গোটা দেশের মধ্যে যতগুলি প্রকল্প গোল্ড সম্মান পেয়েছে, তার মধ্যে থেকে ফের অনলাইন ভোটে খাদ্যসাথী সেরার সেরা হিসেবে প্ল্যাটিনাম শংসাপত্র পেয়েছে। সোমবার সংস্থার পক্ষ থেকে দেওয়া এই সম্মান পশ্চিমবঙ্গের হয়ে গ্রহণ করেন রাজ্য খাদ্যদপ্তরের অতিরিক্ত সচিব অচ্যিন্তকুমার পতি এবং ডিস্ট্রিট ডিস্ট্রিবিউশন প্রকিওরমেন্ট অ্যান্ড সাপ্লাইয়ের ডিরেক্টর অজয় ভট্টাচার্য।
জাতীয় খাদ্য সুরক্ষার অধীনে ৬ কোটির কিছু বেশি বাংলার বাসিন্দা সস্তায় চাল, গম পাওয়ার পরেও বাকি বাসিন্দাদেরও ভর্তুকিতে রেশনের মাধ্যমে খাদ্যশস্য ঩দেওয়া হয়। জঙ্গলমহল, আইলায় ক্ষতিগ্রস্থ পরিবার, সিঙ্গুরের অনিচ্ছুক কৃষক, চা বাগানের শ্রমিকদের মতো রাজ্যের ৪৮ লক্ষ ৭ হাজার উপভোক্তাকে স্পেশাল প্যাকেজ দেওয়া হয় খাদ্যসাথীতে। বাংলার কোনও মানুষ যাতে অনাহারে না প্রাণ হারান, কৃষককে যাতে অভাবী বিক্রিতে বাধ্য হতে না হয়, সেসবই খাদ্যসাথীর অন্যতম লক্ষ্য বলেই রাজ্য সরকারের পক্ষ থেকে এখানে তুলে ধরা হয়েছে।

জওয়ানদের রক্তে ভোট রাজনীতি
হয় না, মোদিকে আক্রমণ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখেই কেন জঙ্গি হানার ঘটনা ঘটল? কাশ্মীরের পুলওয়ামার ঘটনার পরপরই কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের ভূমিকা নিয়ে এভাবেই প্রশ্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সরাসরি প্রধানমন্ত্রীকেই কাঠগড়ায় তুললেন তিনি। দলের কোর কমিটির বর্ধিত সভায় তাঁর দাবি, জঙ্গি হানার আগাম খবর থাকা সত্ত্বেও জওয়ানদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছিল। জওয়ানদের রক্ত নিয়ে রাজনীতি করার উদ্দেশ্যেই ওই হত্যাকাণ্ড ঘটানো হয়েছিল বলে মমতা আক্রমণ করেছেন মোদিকে।
বিশদ

আজ শুরু উচ্চ মাধ্যমিক, এক
ঘণ্টা আগে ঢুকতে হবে কেন্দ্রে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ১৬ হাজার ২৪৩ জন। কিন্তু ছাত্রদের থেকে ছাত্রীর সংখ্যা ৬৩ হাজার ১৪৩ জন বেশি। প্রতিটি জেলাতেই সংখ্যার বিচারে এগিয়ে আছেন মেয়ে পরীক্ষার্থীরা।
বিশদ

আজও দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির
সম্ভাবনা, নামল তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃষ্টির রেশ যে রাতারাতি কাটার নয়, তা জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দপ্তর। আজ, মঙ্গলবার তো বটেই, কপাল খারাপ থাকলে আগামীকালও বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের সম্ভাবনা জিইয়ে রাখল তারা। আজও ঝড়ের সম্ভাবনা আছে দক্ষিণের জেলাগুলিতে, বলছেন হাওয়া আফিসের কর্তারা।
বিশদ

 জোড়া কালবৈশাখীর দাপটে
লণ্ডভণ্ড দক্ষিণবঙ্গ, মৃত ৬
উপড়ে পড়ল গাছ, বিপর্যস্ত ট্রেন চলাচল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্বাভাস ছিল আগে থেকেই। কিন্তু ভরা বসন্তে হাজির হওয়া জোড়া কালবৈশাখী রাতের অন্ধকারে যেভাবে তছনছ করে দিল রাজ্যের কিছু অংশ, তা অনেকের ধারণাতেই ছিল না। সোমবার ভোররাতে ঝড়বৃষ্টির জেরে এবং বাজ পড়ে রাজ্যে ছ’জনের মৃত্যুর খবর এসেছে।
বিশদ

 হেরিটেজ মর্যাদা শহরের দুর্গাপুজো, ডালহৌসি
চত্বরকে, ইউনেস্কোয় দরবার রাজ্য সরকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমেদাবাদ যদি পেতে পারে, তাহলে কলকাতা নয় কেন? তিনশো বছরেরও বেশি ঐতিহ্য, দুর্গাপুজোর শিল্পকলা এবং তা দেখার জন্য উপচে পড়া ভিড়, ঐতিহাসিক ডালহৌসি চত্বর—এসব কম কীসে? এই আবেগ, ইতিহাসকে তুলে ধরেই ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে কলকাতার নাম অন্তর্ভুক্ত করতে ইউনেস্কোর কাছে দরবার করল রাজ্য সরকার। তার জন্য ডকুমেন্ট তৈরি করতে ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে পর্যটন দপ্তর।
বিশদ

চালু হল এসি ট্রাম, মোবাইল টিকেটিং ব্যবস্থা
জাতীয় সড়কের রক্ষণাবেক্ষণে কেন্দ্রীয় সংস্থার
বিরুদ্ধে অবহেলার অভিযোগ তুললেন শুভেন্দু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে জাতীয় সড়কের রক্ষণাবেক্ষণে কাজে কেন্দ্রীয় সংস্থার বিরুদ্ধে অবহেলার অভিযোগ তুললেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। সোমবার একগুচ্ছ নতুন ভেসেল, এসি ট্রাম এবং সরকারি বাসের মোবাইল টিকেটিং ব্যবস্থার সূচনা করেন তিনি।
বিশদ

 স্বাস্থ্যসাথী চালু করে মাত্র দু’মাসে চিত্তরঞ্জন ক্যান্সারের আয় ২৫ লাখ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প চালু করে মাত্র দু’মাসে প্রায় ২৫ লাখ টাকা আয় করল হাজরার কেন্দ্রীয় সরকারি স্বশাসিত প্রতিষ্ঠান চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট (সিএনসিআই)। এর মধ্যে ন’কোটি টাকা ইতিমধ্যেই তারা বিমা সংস্থার কাছ থেকে পেয়ে গিয়েছে। বাকি অর্থ ধাপে ধাপে মিলবে বলে সূত্রের খবর।
বিশদ

  জোটের জট: ফ্রন্টের শরিকি দ্বন্দ্ব আপাতত
স্থগিত, কংগ্রেসের কোর্টে বল ঠেলল সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শরিকি দ্বন্দ্বের জট আপাতত স্থগিত থাকলেও লোকসভা ভোটে বাংলায় বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে সার্বিক জোটের বল কংগ্রেসের কোর্টেই ঠেলল সিপিএম। বর্তমানে দুই শিবিরের হাতে থাকা ছয় আসন নিয়ে ফয়সালা না হওয়া পর্যন্ত জোটের বল কতটা গড়াবে, সেই আশঙ্কা জিইয়েই রইল।
বিশদ

 জোড়া কালবৈশাখীর দাপটে
লণ্ডভণ্ড দক্ষিণবঙ্গ, মৃত ৬
উপড়ে পড়ল গাছ, বিপর্যস্ত ট্রেন চলাচল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্বাভাস ছিল আগে থেকেই। কিন্তু ভরা বসন্তে হাজির হওয়া জোড়া কালবৈশাখী রাতের অন্ধকারে যেভাবে তছনছ করে দিল রাজ্যের কিছু অংশ, তা অনেকের ধারণাতেই ছিল না। সোমবার ভোররাতে ঝড়বৃষ্টির জেরে এবং বাজ পড়ে রাজ্যে ছ’জনের মৃত্যুর খবর এসেছে। ঝড়ের দাপট বেশ জোরালো ছিল কলকাতাতেও।
বিশদ

ঘটনাবিহীন ভোট করতে বার্তা পুলিসকে
নির্বাচন কমিশনের নির্দেশ মেনেই বদলি
অফিসারদের, চিঠি দিয়ে জানাল নবান্ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে সব অফিসার একটানা তিন বছর একই জায়গায় রয়েছেন, তাঁদের বদলি করতে বলেছিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। তার জন্য সময়সীমা ধার্য করা হয়েছিল ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। সেই পুলিস ও সিভিল অফিসারদের বদলি প্রক্রিয়ার কাজ শেষ হয়েছে বলে নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানাল নবান্ন।
বিশদ

চিটফান্ড অর্ডিন্যান্সের জেরে তদন্তে রাজ্যের খবরদারির সুযোগ শূন্যে নামার সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভায় পাশ হলেও চিটফান্ড সম্পর্কিত নয়া আইন রাজ্যসভায় এখনও পেশ হয়নি। এই অবস্থায় কেন্দ্র এই আইন নিয়ে যে অর্ডিন্যান্স এনেছে, তার জেরে চিটফান্ড মামলার তদন্তে রাজ্যগুলির খবরদারির সুযোগ শূন্যে নেমে আসতে চলেছে বলে ওয়াকিবহাল মহলের অভিমত।
বিশদ

এটিএম প্রতারণায় সুরাহা কীভাবে,
জানাল ক্রেতাসুরক্ষা মেলার সভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এটিএম থেকে টাকা তোলেননি। কিন্তু মোবাইল ফোনে এসএমএস চলে এল, অ্যাকাউন্ট থেকে বেরিয়ে গিয়েছে কয়েক হাজার টাকা। এমন অভিজ্ঞতা হয়েছে অনেকেরই। কী করে সেই টাকা চলে গেল, তা নিয়ে হাহুতাশ করেন অনেকেই।
বিশদ

রাজ্যের ‘খাদ্যসাথী’
প্রকল্প সেরার সেরা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি: পশ্চিমবঙ্গে সকলের জন্য খাদ্য প্রকল্প ‘খাদ্যসাথী’ পেল ‘সেরার সেরা’ সম্মান। পাশাপাশি প্রত্যেকের জন্য বিনামূল্যে চিকিৎসা প্রকল্প ‘স্বাস্থ্যসাথী’ এবং স্কিল ডেভলপমেন্ট কর্মসূচি ‘উৎকর্ষ বাংলা’ জাতীয়স্তরে সম্মান পেল। সম্মানিত করল স্কচ নামে একটি বেসরকারি সংস্থা।
বিশদ

বিজেপির যা টাকা আছে কিনে নিতে
পারি গোটা তৃণমূলকে: দিলীপ ঘোষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপির যা টাকা রয়েছে, তা দিয়ে গোটা তৃণমূল কংগ্রেস দলটাকেই কিনে নেওয়া যায়। কিন্তু অর্থের বিনিময়ে মানুষ কিংবা পার্টি কেনাবেচা করে না বিজেপি। সোমবার এই মন্তব্য করেছেন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM