Bartaman Patrika
রাজ্য
 

লোকসভা নির্বাচনের প্রচারে তৃণমূলের হাতিয়ার ভিশন-২১

দেবাঞ্জন দাস, কলকাতা: কন্যাশ্রী, সবুজশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথীর সাফল্য তো রয়েছেই, তার সঙ্গে যুক্ত হয়েছে পরিকাঠামো উন্নয়নের বিবরণ— জোড়াফুল শিবিরের অন্দরে যার পোশাকি নাম ‘ভিশন-২১’। গ্রাম ও শহরের সামাজিক পরিকাঠামো উন্নয়নে মা-মাটি-সরকারের গত সাত বছরের যাবতীয় কর্মযজ্ঞের মধ্যে বাছাই করা প্রকল্পগুলি নিয়েই তৈরি এই ‘ভিশন-২১’। ক্ষমতায় আসার আগে রাজ্যের আর্থ-সামাজিক পরিকাঠামো উন্নয়নের লক্ষ্যে রাজ্যবাসীকে যে প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল, তারই বাস্তবায়নের সাফল্য কাহিনী এই ‘ভিশন-২১’। আসন্ন লোকসভা নির্বাচনের প্রচারে সাফল্যের ওই ২১টি কাজকে সামনে রেখেই গেরুয়া শিবিরের সঙ্গে লড়তে নামছে ‘টিম মমতা’। সদ্যসমাপ্ত বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে বাংলার সেই সাফল্যের গাথা দেশ¬-বিদেশের বিনিয়োগকারীদের সামনে তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের সামিটে যে বিপুল পরিমাণ বিনিয়োগ প্রস্তাব এসেছে, তার ক্ষেত্র প্রস্তুত করতে সাফল্যের ওই ২১ ফিরিস্তি যে অনেকটাই কাজে লেগেছে, তা মানছেন ওয়াকিবহাল মহল।
কী কী রয়েছে সেই সাফল্য গাথায়? ক্ষমতায় আসার আগে ২০১০-১১ সালে পরিকাঠামো উন্নয়নে বরাদ্দ যা ছিল, তা বেড়েছে চারগুণেরও বেশি। ২০১০-১১ আর্থিক বছরে এ বাবদ বরাদ্দ ছিল ৬৮৪৫ কোটি টাকা। গত ২০১৭-১৮ আর্থিক বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ২৮,৫৬১ কোটিতে। গ্রাম ও শহরের পরিকাঠামো উন্নয়নে যেখানে আগামী আর্থিক বছরের জন্য বাজেট বরাদ্দ ১.৪১ হাজার কোটি টাকা কমিয়েছে মোদি সরকার, সেখানে বরাদ্দ বাড়িয়েছে মমতার সরকার। পানীয় জল, পরিবহণ, পূর্ত দপ্তরের সড়ক নির্মাণ, ভূমি ও ভূমি সংস্কার, বিদ্যুৎ, নগরোন্নয়ন ও পুসভার পরিষেবা এবং আবাসন, এই সব মিলিয়ে যা পরিকাঠামো উন্নয়ন বলে চিহ্নিত, সেই খাতে এবার রাজ্য সরকার বরাদ্দ বাড়িয়েছে ১৩.৪৮ শতাংশ। এরই পাশাপাশি রাজ্যের উন্নয়নের পরিকল্পনা খাতে বরাদ্দ বেড়েছে ১৩.২৫ শতাংশ। নবান্ন সূত্রে জানা গিয়েছে, শুধুমাত্র চলতি আর্থিক বছরে গ্রাম ও শহরের পরিকাঠামো উন্নয়নে অর্থাৎ রাস্তা, সেতু, বাঁধ, সেচ খাল, পানীয় জলের সংস্থান সহ আরও অনেক কিছু কাজে রাজ্য সরকার ৩৩ হাজার কোটি টাকা খরচ করছে।
সাফ঩ল্যের ২১টি কাজের মধ্যে রয়েছে শিল্পস্থাপনে ‘এক জানালা নীতি’। বিদ্যুৎ, পানীয় জল, দমকলের ছাড়পত্র সহ প্রয়োজনীয় সব অনুমোদন মিলছে এক জায়গা থেকেই। সিংহভাগ ক্ষেত্রে তাও আবার অনলাইনেই। এগুলির অন্যতম, বেসরকারি উদ্যোগে নির্মিত দেশের প্রথম গ্রিনফিল্ড বিমানবন্দর অন্ডাল এবং শিল্প ও পরিকাঠামো গঠনে প্রয়োজনীয় জমির সংস্থানে ‘ল্যান্ড পারচেজ পলিসি’। এই সারিতেই রয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তের পর্যটন, ধর্মীয় স্থান এমনকী আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্রকে ঘিরে আটটি উন্নয়ন পর্ষদ গঠনের বিষয়টিও। ২০১৩ সালে গঙ্গাসাগর-বকখালি উন্নয়ন পর্ষদ গঠনের মধ্যে দিয়ে শুরু হয়েছিল এই পর্ব। এরপর ২০১৫ সালে ফুরফুরা শরিফ, তারাপীঠ-রামপুরহাট, ২০১৬ সালে পাথরচাপড়ি এবং ২০১৭ সালে বক্রেশ্বর, মুকুটমণিপুর, তারকেশ্বর এবং চ্যাংড়াবান্ধার সামগ্রিক আর্থ-সামাজিক মানোন্নয়নের জন্য গঠিত হয় উন্নয়ন পর্ষদ।
২১টির তালিকায় রয়েছে গ্রামীণ যোগাযোগ ব্যবস্থায় সড়ক নির্মাণে গোটা দেশে রাজ্যের এক নম্বর আসনে বসার কাহিনীও। রাজ্যের বিভিন্ন গ্রামীণ এলাকায় গত সাড়ে সাত বছরে মোট ২৬ হাজার ৩০০ কিলোমিটার রাস্তা তৈরি ও সংস্কারের কাজ। রয়েছে রাজ্যে নতুন করে ১.৭১ লাখ একর জমিকে সেচসেবিত করার বিবরণও। আছে আবাসন প্রকল্পের আওতায় আসা ৩৪ লক্ষ গরিব মানুষের কথা। রাজ্যে নতুন হাসপাতাল তৈরি এবং তাতে আরও ৭৯ হাজার নতুন শয্যা সংযোজনের বিষয়টিও রয়েছে। তালিকায় আছে সবার ঘরে আলো প্রকল্পে ১০০ শতাংশ গৃহে বিদ্যুৎ পৌঁছে যাওয়ার বিবরণও। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, উন্নয়নের যে ফিরিস্তি জনসাধারণের সামনে তুলে ধরা হবে, অনেক ক্ষেত্রে তার বৃদ্ধির পরিমাণ জাতীয় নিরিখের থেকে অনেক বেশি। সাম্প্রদায়িকতা আর বিভাজনের রাজনীতির বিরুদ্ধে লড়াইয়ে ২১ সাফল্যের ওই তালিকা তাঁদের বাড়তি ‘অক্সিজেন’ জোগাবে বলেই মনে করছেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব।

12th  February, 2019
প্রত্যন্ত গ্রামের কাজও পোর্টালে, 
সরাসরি নজর পঞ্চায়েত দপ্তরের

গ্রামের কোথায় সমস্যা? উন্নয়নের কাজ কোথায় প্রয়োজন? এই সব প্রশ্নেরই উত্তর মেলে ‘পাড়া বৈঠকে’। সেখানেই হয় প্রাথমিক পরিকল্পনা। আর তার উপর ভিত্তি করে গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেন্ট প্ল্যান।
বিশদ

প্রাথমিক শিক্ষকের পদে
আবশ্যিক নয় স্নাতকে ৫০ শতাংশ

প্রাথমিক শিক্ষকতার চাকরি পাওয়ার জন্য স্নাতক স্তরে ৫০ শতাংশ নম্বর পাওয়া আর আবশ্যিক নয়। শিক্ষক প্রশিক্ষণ, যোগ্যতা নির্ধারক এবং নিয়ামক সংস্থা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) তাদের নয়া সংশোধনীতে তা জানিয়েছে।
  বিশদ

প্রথম ডোজে কলকাতার পরই সেরা নন্দীগ্রাম
টিকাকরণে ‘লেটার মার্কস’-এর দৌড়ে রাজ্য

প্রতি দু’জন রাজ্যবাসীর মধ্যে অন্তত একজনের প্রথম টিকা পাওয়ার লক্ষ্যপূরণ হয়ে গিয়েছে সেই কবেই। এবার বাংলার লক্ষ্য রা‌‌জ্যওয়াড়ি প্রথম ডোজ টিকাকরণে ‘লেটার মার্কস’ অর্জন।
বিশদ

রাজা রাখরচন্দ্রের অভিমান ভাঙতে মা
তারা পশ্চিমমুখী হয়েছিলেন আবির্ভাব তিথিতে

কাল মঙ্গলবার তারা মায়ের আবির্ভাব তিথি। বহুকাল ধরে শুক্লা চতুর্দশী তিথিতে মায়ের আবির্ভাব তিথি পালিত হয়ে আসছে তারাপীঠে। 
বিশদ

ক্যান্সার ছড়িয়ে পড়ার জন্য দায়ী
প্রোটিনের আবিষ্কার বঙ্গতনয়ার

সিগ্যাস বা সাইক্লিক জিএমপি এএমপি সিনথেজ হল মূল ডিএনএ সেন্সার, যা দেহে বহিরাগত ডিএনএ প্রবেশ করলেই প্রতিক্রিয়া দেয়। অ্যা঩ন্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি টিউমার রেসপন্স দিয়ে তা প্রতিহত করার প্রক্রিয়াও শুরু হয়ে যায়।
বিশদ

17th  October, 2021
বাংলা সীমান্তে বিএসএফের চৌহদ্দি বৃদ্ধি
রাজ্য পুলিসের সঙ্গে সংঘাতের শঙ্কা, ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

পাকিস্তান লাগোয়া পাঞ্জাব এবং বাংলাদেশ লাগোয়া পশ্চিমবঙ্গ ও অসমে বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) ‘অপারেশনাল’ ক্ষমতার চৌহদ্দি বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। তা নিয়ে দেশজুড়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। গত সোমবার (১১ অক্টোবর) একটি গেজেট নোটিফিকেশন জারি করে কেন্দ্র।
বিশদ

17th  October, 2021
আজ থেকে দীঘায় হলুদ সতর্কতা

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ ঘনীভূত হওয়ার ফলে আজ, রবিবার থেকে টানা তিনদিন ভারী বৃষ্টি ও ৪০-৫০কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুরে। উপকূল এলাকায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তিনদিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
বিশদ

17th  October, 2021
‘আবার এসো মা, আগামী বছর যেন বন্যায় ঘরবাড়ি ভেসে না যায়’
চোখের জলে উমাকে বিদায় জানাল
বানভাসি পটাশপুর-ভগবানপুর

বন্যায় কারও ঘর ভেঙেছে, কারও ঘর পুরোপুরি জলের তলায়। যাতায়াতের উঁচু রাস্তার দু’দিকে ত্রিপলের ছাউনিতে হাজার হাজার মানুষ দিন গুজরান করছেন। বন্যার জল কিছুটা কমলেও পুজোয় কারও মন ভালো নেই।
বিশদ

17th  October, 2021
আজ থেকে কয়েকদিন দক্ষিণবঙ্গ ও 
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি

পুজোর সময় অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়বে এমন পূর্বাভাস ছিল আবহাওয়া দপ্তরের। তবে পুজোর দিনগুলিতে কলকাতা ও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও তা উৎসব পালনে তেমন বাধা সৃষ্টি করতে পারেনি। পুজো পর্ব শেষ হওয়ার পর এবার লক্ষ্মীপুজোর মুখে নিম্নচাপের জেরে ফের বেশি মাত্রায় বৃষ্টি হওয়ার সম্ভাবনার পূর্বাভাস জারি করল আবহাওয়া দপ্তর।
বিশদ

17th  October, 2021
মণ্ডপমুখী মাস্কবিহীন জনস্রোতে দৈনিক আক্রান্তের
সংখ্যা লাফিয়ে বৃদ্ধির সিঁদুরে মেঘ দেখছে স্বাস্থ্যভবন

‘ছাড় তো ভাই, ভ্যাকসিন নিয়ে নিয়েছিস তো, তোর আর কী হবে!’ ‘আর হলে চাঁদু বুঝিয়ে দেব আমরাও, এতদিন জিম করছি কী এমনি?’ এমন সমস্ত যুক্তিহীন কথাবার্তাকে ভর করে পঞ্চমী থেকে একাদশী পর্যন্ত টানা সাতদিন মাস্কহীন জনস্রোত বয়ে গেল কলকাতা, দুই শহরতলি সহ রাজ্যের বহু ছোট-মাঝারি-বড় পুজোমণ্ডপে।
বিশদ

17th  October, 2021
রাজ্যে পুজো নির্বিঘ্নেই
তাল কাটল শ্রীভূমির বিশৃঙ্খলায়

করোনা আবহে দ্বিতীয় বছরের দুর্গাপুজোও কাটল মোটামুটি নির্বিঘ্নে। মাঝেমধ্যে বৃষ্টির দেখা মিললেও, আম বাঙালির ঠাকুর দেখায় সেভাবে ব্যাঘাত ঘটেনি। দশমী থেকে মসৃণ গতিতে চলছে প্রতিমা বিসর্জনের কাজ। গঙ্গার ঘাটে বিশেষ ব্যবস্থা করা হয়েছে। রাজ্য প্রশাসনের কড়া নজরদারিতে পুজোর চারদিনে তেমন কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
বিশদ

17th  October, 2021
দীঘা যাওয়ার পথে বাইক
দুর্ঘটনায় দুই যুবকের মৃত্যু  

শুক্রবার দশমীর বিকেলে রামনগর থানার ঠিকরা এলাকায় দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে বাইক দুর্ঘটনায় কাঁথির বাসিন্দা দুই যুবকের মৃত্যু হয়েছে। অন্যদিকে, পটাশপুর ও খেজুরি থানা এলাকায় আরও দু’টি পৃথক পথ দুর্ঘটনায় এক গৃহবধূ ও এক যুবকের মৃত্যু হয়েছে। বিশদ

17th  October, 2021
ফাঁড়ি ইনচার্জকে মারধর
জালনোট কারবারিকে ধরতে গিয়ে
দুষ্কৃতীদের হাতে আক্রান্ত হল পুলিস

এক জাল নোট কারবারিকে গ্রেপ্তার করতে গিয়ে দুষ্কৃতীদের হাতে আক্রান্ত হল পুলিস। এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে মালদহের বৈষ্ণবনগর থানা এলাকায়। ওই থানার কুম্ভীরা পুলিস ফাঁড়ির ইন চার্জ সহ চার পুলিস কর্মী গুরুতর আহত হন। বিশদ

17th  October, 2021
দীঘার হোটেলে পুলিসি অভিযান

দীঘার হোটেল ও লজগুলিতে করোনা বিধি কতটা মেনে চলা হচ্ছে, তা খতিয়ে দেখতে দীঘা থানার পুলিস অভিযান চালাল। পুজোর ছুটি উপলক্ষে দীঘার হোটেল-লজগুলিতে পর্যটকদের ভিড় বেড়েছে। বিশদ

17th  October, 2021

Pages: 12345

একনজরে
স্কুলের ফি দেওয়ার সামর্থ্য ছিল না। অভিযোগ, স্কুলের তরফে পরীক্ষায় বসার অনুমতি মেলেনি। মানসিক অবসাদে তাই আত্মহত্যার চেষ্টা করেছিল ১৬ বছরের কিশোরীটি। ...

ম্যাচের সেরা, সর্বাধিক গোলদাতা, প্রতিযোগিতার সেরা ফুটবলার। স্যাফ কাপের এই তিনটি পুরস্কার সুনীল ছেত্রীর ট্রফি ক্যাবিনেটে সংযোজিত হতে চলেছে।​​​​ ...

দশমীর রাতে বাড়ির সামনে নিষিদ্ধ শব্দবাজি ফাটানোর প্রতিবাদ করায় এক মহিলা আইনজীবী ও তাঁর বাবাকে স্থানীয় কয়েকজন যুবক বেধড়ক মারধর করে বলে অভিযোগ উঠেছে। ...

তরল মাদক পাচারের সময় সীমান্তের বাসিন্দা ও জওয়ানদের তাড়া খেয়ে পালাতে গিয়ে গুরুতরভাবে আহত হল ২ বাংলাদেশি পাচারকারী। সীমান্তরক্ষীরা তাদের উদ্ধার করে বসিরহাট সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সময় মতো চিকিৎসায় ও যত্ন গ্রহণে দেহে রোগারোগ্য। মানসিক অস্থিরতা বৃদ্ধি কর্মে বাধার সৃষ্টি করতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৯ টাকা ৭৬.২১ টাকা
পাউন্ড ১০১.০৮ টাকা ১০৪.৬০ টাকা
ইউরো ৮৫.৬৩ টাকা ৮৮.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  October, 2021

দিন পঞ্জিকা

 ১ কার্তিক, ১৪২৮, সোমবার, ১৮ অক্টোবর ২০২১।  ত্রয়োদশী ৩১/১৫ সন্ধ্যা ৬/৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১২/৫৯ দিবা ১০/৫৯। সূর্যোদয় ৫/৩৭/৫৮, সূর্যাস্ত ৫/৫/৫২।  অমৃতযোগ দিবা ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১৩ গতে ৩/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২২ মধ্যে। 
৩১ আশ্বিন, ১৪২৮, সোমবার, ১৮ অক্টোবর ২০২১। ত্রয়োদশী রাত্রি ৬/২৫। পূর্বভাদ্রপদ নক্ষত্র  দিবা ১২/১৮। সূর্যোদয় ৫/৩৯, সূর্যাস্ত ৫/৭। অমৃতযোগ দিবা ৭/১৭ মধ্যে ও ৮/৪৫ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ১০/৫৪ মধ্যে ও ২/২১ গতে ৩/১৩ মধ্যে। কালবেলা ৭/৫ গতে ৮/৩১ মধ্যে ও ২/১৫ গতে ৩/৪১ মধ্যে। কালরাত্রি ৯/৪৯ গতে ১১/২৩ মধ্যে। 
১১  রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ
স্বঘোষিত ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। আজ, ...বিশদ

05:09:52 PM

৪৬০ পয়েন্ট উঠল সেনসেক্স

03:53:29 PM

আপাতত ছুটি বাতিল
আপাতত কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের ছুটি বাতিল করা হল। জানানো ...বিশদ

03:50:00 PM

আগামী ২ দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা, জানাল আলিপুর আবহাওয়া দপ্তর

03:43:00 PM

সুন্দরবনের কুঁড়েখালিতে গোখরো সাপ উদ্ধার করল বনদপ্তর

03:42:00 PM

মেমারিতে ঘর থেকে উদ্ধার যুবকের পচাগলা দেহ
বর্ধমানের মেমারির দক্ষিণপাড়া এলাকায় একটি বাড়ি থেকে যুবকের পচাগলা মৃতদেহ ...বিশদ

01:34:05 PM