Bartaman Patrika
রাজ্য
 

হাতুড়ে ডাক্তার সেজে জেএমবি জঙ্গি নিয়োগ করত ধৃত মণিরুল
খাগড়াগড় কাণ্ডে জখমদের চিকিৎসাও করেছিল সে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ এলাকা থেকে গ্রেপ্তার হওয়া জেএমবি জঙ্গি আদতে একজন হাতুড়ে ডাক্তার। এসটিএফ সূত্রে জানা গিয়েছে, ডাক্তারির আড়ালে নতুন নতুন ছেলেদের জেহাদি কার্যকলাপে যুক্ত করার দায়িত্ব তার উপর ছিল। ২০১২ সাল থেকে সে পশ্চিমবঙ্গ সহ সংলগ্ন একাধিক রাজ্যে এই কাজ করছিল। তদন্তকারীদের দাবি, ২০১৪ সালে বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডে কয়েকজন জেএমবি জঙ্গি গুরুতর জখম হয়েছিল। তখন তাদের প্রাথমিক চিকিৎসা এই মনিরুলই করেছিল।
প্রসঙ্গত, দলাই লামার সফরের প্রাক্কালে বুদ্ধগয়া বিস্ফোরণকাণ্ডে জড়িত থাকার অভিযোগে শুক্রবার রাতে শিয়ালদহের কাইজার স্ট্রিট থেকে মনিরুল ইসলাম নামে সক্রিয় জেএমবি জঙ্গিকে গ্রেপ্তার করে এসটিএফ। শনিবারই তাকে ব্যাঙ্কশাল আদালতে পেশ করে নিজেদের হেফাজতে নিয়েছে এসটিএফ। তাকে জিজ্ঞাসাবাদ করেই এসটিএফের গোয়েন্দারা আরও নিশ্চিত হয়েছেন, সে ২০১২ সাল থেকেই জেএমবি’তে হাতুড়ে ডাক্তার হিসেবে পরিচিত ছিল। মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের বাসিন্দা মনিরুল মুকিমনগর সহ জেলার বিভিন্ন জায়গায় তার চেম্বার চালাত। ২০১০ সালে সে জেএমবি’র অন্যতম সক্রিয় সদস্য ইউসুফের সংস্পর্শে আসে। তারপরেই মুকিমনগর মাদ্রাসায় তার জেহাদি প্রশিক্ষণ হয়। যেহেতু সে ডাক্তারির অনেক কাজই জানত, তাই সেবিষয়েও তাকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। দক্ষিণ ভারতের জেএমবি’র কয়েকজন সহকারী (যারা চিকিৎসা পেশার সঙ্গে যুক্ত) তাকে অস্ত্রোপচারের প্রশিক্ষণ দেয়। পরে জেএমবি’র অন্যতম সক্রিয় নেতা হাতকাটা নাসিরুল্লাও তাকে কিছু প্রশিক্ষণ দিয়েছিল। প্রশিক্ষণের পর থেকেই সে ডাক্তারি পেশাকে সামনে রেখে বিভিন্ন গ্রামে ঘুরত। রোগী বা তাদের পরিবারকে জেহাদি কার্যকলাপে আকৃষ্ট করাই মনিরুলের প্রধান উদ্দেশ্য ঩ছিল। প্রাথমিকভাবে নিজের চেম্বারের পিছনের গোপন ঘরেই বাছাই করা ছেলেদের জেহাদি প্রশিক্ষণ দিত সে। তারপর পূর্ণাঙ্গ জেহাদি প্রশিক্ষণ নেওয়ার জন্য তাদের মুকিমনগর মাদ্রাসাতেই পাঠানো হতো।
গোয়েন্দা সূত্রে আরও জানা গিয়েছে, ডাক্তারির পাশাপাশি মনিরুল বিস্ফোরক বানানোতেও পারদর্শী ছিল। তাই বুদ্ধগয়ায় বিস্ফোরণের পূর্ণাঙ্গ পরিকল্পনা প্রস্তুত করার অনেক দায়িত্বও তাকে দেওয়া হয়েছিল। কোয়াক ডাক্তার হিসেবে তার জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায়, সীমান্ত এলাকায় জেএমবি সদস্য, কর্মীদের কেউ অসুস্থ হলেও মনিরুলের ডাক পড়ত বলে গোয়েন্দারা জানতে পেরেছেন। এমনকী সীমান্তের বাংলাদেশ এলাকাতেও গুলিবিদ্ধ কয়েকজন জেএমবি সদস্যের অস্ত্রোপচারে তার ডাক পড়েছিল। খাগড়াগড়কাণ্ডে জখম জেএমবি সদস্যদের প্রাথমিক চিকিৎসাতেও মনিরুলকে লাগানো হয়েছিল। গোয়েন্দা সূত্রে খবর, বাংলাদেশের জেএমবি শিবিরে সরাসরি তাকে ডাক্তার বলেই ডাকত প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গিরা। গোয়েন্দারা ধৃতকে জিজ্ঞাসাবাদ করে জানার চেষ্টা করছেন, খাগড়াগড়ে বিস্ফোরণে আহতদের কোথায় চিকিৎসা করানো হয়েছিল। সুস্থ না হওয়া পর্যন্ত তাদের গা-ঢাকা দিয়ে থাকার ব্যবস্থাই বা কোথায় করা হয়েছিল।

এবার রাজীব ও কুণালকে মুখোমুখি
বসিয়ে বয়ান রেকর্ড করল সিবিআই

শুভ্র চট্টোপাধ্যায়, শিলং, ১০ ফেব্রুয়ারি: রবিবার, দ্বিতীয় দিনেও শিলংয়ে সিবিআই এবং পুলিস কমিশনার রাজীব কুমারের মধ্যে আলোচনা এবং দু’দফায় দীর্ঘ সময় ধরে বয়ান রেকর্ড চলল। এদিন সিবিআই দপ্তরে রাজীব কুমারকে নিয়ে আসেন মিজোরামের প্রাক্তন এজি বিশ্বজিৎ দেব। সকালে প্রথম দফার পর বিকেলের আলোচনা পর্বে উল্লেখযোগ্য বিষয় হল, রাজীব কুমার এবং তৃণমূলের রাজ্যসভার প্রাক্তন এমপি কুণাল ঘোষকে মুখোমুখি বসানো। যা চলে রাত পর্যন্ত।
বিশদ

দেহরক্ষী ছুটিতে, গুলির আগেই
লোডশেডিং ভাবাচ্ছে পুলিসকে
কৃষ্ণগঞ্জের বিধায়ক খুনে গ্রেপ্তার ২, সাসপেন্ড ওসি

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুনের ঘটনায় শনিবার রাতেই উত্তাল হয়ে ওঠে হাঁসখালি থানার ফুলবাড়ি এলাকা। ঘটনার পরই মূল অভিযুক্তের বাড়িতে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা। রাতেই পুলিস এক বিজেপি কর্মী সহ দু’জনকে গ্রেপ্তার করেছে। উদ্ধার হয়েছে একটি আগ্নেয়াস্ত্র।
বিশদ

 বিধায়ক খুনে বিজেপিতে যাওয়া এক প্রাক্তন নেতার হাত দেখছেন পার্থ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় বিধায়ক খুনের ঘটনা কিছু গদ্দারের কাজ বলে মনে করেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। এ ব্যাপারে বিজেপিতে যাওয়া তৃণমূলের এক প্রাক্তন নেতার দিকেই আঙুল তুলেছেন তিনি। দলের পক্ষ থেকে সামাজিক মাধ্যমে হত্যাকাণ্ডে সরাসরি বিজেপিকে দায়ী করা হয়েছে।
বিশদ

কংগ্রেসের কত শতাংশ ভোট আছে পশ্চিমবঙ্গে?
রাজ্যে জোটের ‘লক্ষ্যে’ তথ্য জোগাড়ের নির্দেশ ইয়েচুরির

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে স্থানীয় স্তরে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা হচ্ছেই। এবং তা ধরে নিয়েই ঘুঁটি সাজাচ্ছে সিপিএম।
বিশদ

ইলিশ পেতে ৪০ বছর পর ফারাক্কা বাঁধ সংস্কার করছে কেন্দ্র, মিলবে এলাহাবাদেও

  নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: কখনও ভাজা, কখনও ভাপা, কখনও বা স্রেফ কালোজিরে দিয়ে ট্যালট্যালে ঝোল। মেছো বাঙালির বর্ষা-ভোজে ভাতের পাতে রুপোলি-সঙ্গ মাস্ট। পকেট বুঝে বড়-মেজো-খোকা, যা মেলে, আদর করে তা-ই ঘরে তোলে শহর কলকাতা। আটপৌরে পদগুলো তো রয়েছেই। পাল্লা দিয়ে চলছে ইলিশ নিয়ে পরীক্ষানিরীক্ষাও।
বিশদ

ফ্রি ওয়াইফাই জোনে তথ্য আদান-প্রদান না করাই শ্রেয়
ব্যাঙ্ক জালিয়াতি ও সাইবার ক্রাইম রোধে একগুচ্ছ প্রস্তাব গোয়েন্দাদের

সুকান্ত বসু, কলকাতা: ব্যাঙ্ক জালিয়াতি ও সাইবার অপরাধ আজ প্রতিটি মানুষকে ভীষণভাবে ভাবিয়ে তুলেছে। এ নিয়ে মানুষকে সচেতন করতে ইতিমধ্যেই শহরের বিভিন্ন জায়গায় বহু কনভেনশন, সেমিনার সহ আলাপ আলোচনা হয়েছে। সেখানে সাইবার বিশেষজ্ঞরা এ নিয়ে তাঁদের মতামতও ব্যাখ্যা করেছেন।
বিশদ

পাড়ি দেবেন ৮০ হাজার কিমি পথ
বাঘ সংরক্ষণের প্রচারে ১২টি দেশে বাইকে চড়ে ঘুরবেন বাঙালি দম্পতি

রাহুল দত্ত, কলকাতা: বাঘ— একদিকে ভয়ঙ্করের হাতছানি, অন্যদিকে জংলি সৌন্দর্যের আকর্ষণ। একসময় রাজারাজড়ারা বাঘ শিকারে বেরতেন। বাঘ শিকার ছিল পৌরুষ ও বীরত্বের প্রতীক। রাজবাড়ি কিংবা জমিদারবাড়ির দেওয়ালে ঝুলত বাঘের চামড়াসহ মাথা। 
বিশদ

 পশ্চিমী ঝঞ্ঝা সরতেই ফের শীতের আমেজ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝা সরে গিয়ে উত্তুরে হাওয়া ফের আসা শুরু হতেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীতের আমেজ কিছুটা ফিরে এল। কলকাতা সহ সর্বত্র তাপমাত্রা কমেছে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা শনিবারের তুলনায় রবিবার প্রায় তিন ডিগ্রি কমে ১৬.৭ ডিগ্রিতে চলে আসে।
বিশদ

 মাধ্যমিক: বাড়তি বাস চালাবে নিগম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বিশেষ সূচিতে বাস চালাবে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। সেই কথা মাথায় রেখে ইতিমধ্যেই বাসের বিশেষ সূচি তৈরি করা হয়েছে বলে খবর।
বিশদ

রাজ্যের সরকারি হাসপাতালে বাম জমানার তুলনায় রোগী বাড়ল প্রায় ১০ কোটি

বিশ্বজিৎ দাস, কলকাতা: বাম জমানার থেকে রাজ্যের সরকারি হাসপাতালে রোগী বাড়ল প্রায় ১০ কোটি! ২০১১-’১২ অর্থবর্ষে সিপিএম জমানার বিদায়ের বছরে রাজ্যের সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল ও মেডিক্যাল কলেজের আউটডোরে মোট রোগীর সংখ্যা ছিল প্রায় সাড়ে তিন কোটি (৩.৪৮ কোটি)।
বিশদ

 মুখ্য বিচারক কড়া হতেই হাজিরায় উন্নতি দুই কোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাজিরার ক্ষেত্রে মুখ্য বিচারক কড়া মনোভাব গ্রহণ করায় ব্যাঙ্কশাল ও কলকাতা নগর দায়রা আদালতের প্রতিটি এজলাসের সামগ্রিক ছবিটাই বদলে গিয়েছে গত এক মাসে। বর্তমানে এই দুই আদালতেই প্রতিটি কর্মী সঠিক সময়ে প্রতিদিন হাজিরা দিচ্ছেন অফিসে। এমনকী নিয়ম মেনে হাজিরার খাতায় তাঁরা স্বাক্ষরও করছেন।
বিশদ

উপকৃত হবেন ৫০ হাজার
চুক্তিভিত্তিক কর্মীদের গ্রুপ সি পদে উন্নীত করতে বিজ্ঞপ্তি জারি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে গ্রুপ ‘সি’-র বহু শূন্যপদ পড়ে রয়েছে। এর একটা বড় অংশই হল লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট (এলডিএ)। শূন্যপদের জন্য প্রশাসনিক সমস্যা হচ্ছে। কাজের গতিও মন্থর হয়ে যাচ্ছে।
বিশদ

 পড়ুয়াদের সাইকেল দিতে সরকারি ব্যয় দু’বছরে দ্বিগুণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবুজ সাথী প্রকল্পে স্কুলের ছাত্রছাত্রীদের সাইকেল দেওয়ার খাতে সরকারি খরচ দুই বছরের মধ্যে দ্বিগুণ হয়েছে। বিধানসভায় অনগ্রসর কল্যাণ দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের লিখিত উত্তর থেকে এটা জানা যাচ্ছে। 
বিশদ

 দুই পুলিসকর্তার পাশাপাশি এক আমলাও সিবিআইয়ের নজরে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে সিটের দায়িত্বে থাকা দুই পুলিসকর্তা এখন সিবিআইয়ের নজরে। তাঁদের ভূমিকা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। পাশাপাশি এক আমলার সম্বন্ধেও খোঁজখবর শুরু করেছেন তাঁরা। প্রয়োজনে তাঁদের সঙ্গে কথা বলতে চেয়ে নোটিস পাঠাতে পারেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM