Bartaman Patrika
রাজ্য
 

  নিয়ম ভেঙে এদেশে ঢোকা ৭ কিশোরকে বাংলাদেশে ফেরাল প্রশাসন

বিএনএ, বারাসত: কেউ এ দেশে বেড়ানোর জন্য নিয়ম না জেনেই সীমান্ত টপকে ঢুকে পড়েছিল। কেউ আবার বাড়ি থেকে বেরিয়ে পড়েছিল কাজের খোঁজে। কেউ কেউ চোরাপথে সীমান্ত পার হতে গিয়ে ধরা পড়েছিল বিএসএফের হাতে। কারও বয়স ১০, কারও ১৩ বছর। কেউ বাবার সবে ১৮ ছুঁয়েছে। আইন মোতাবেক তাদের প্রত্যেকেই বারাসতের কিশলয় হোমে আশ্রয় হয়েছিল। অবশেষে জেলা প্রশাসনের উদ্যোগে প্রায় এক বছর পর সোমবার কিশলয় হোম থেকে নিজের দেশে ফিরল সাতজন বাংলাদেশি কিশোর। পেট্রাপোল সীমান্ত হয়ে এদিন তারা প্রত্যেকে নিজেদের দেশে ফিরেছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ওই সাতজন বাংলাদেশি কিশোরকে ফেরানোর জন্য অনেকদিন ধরেই প্রক্রিয়া শুরু হয়েছিল। তারা অনেকে সঠিকভাবে ঠিকানা বলতে পারছিল না। পরে ঠিকানা পাওয়ার পর যোগাযোগের প্রক্রিয়া শুরু হয়। তাদের পরিবার তথা বাবা-মায়ের সঙ্গেও যোগাযোগ করা হয়। সেই সঙ্গে দুই দেশের প্রশাসন এবং বিএসএফ এবং বিবিজি’র (বাংলাদেশ বর্ডার গার্ড) সঙ্গেও কথা বলা হয়। তারপরই দেশে ফেরানোর প্রক্রিয়া চূড়ান্ত হয়। এদিন সকালে বারাসতের কিশলয় হোম থেকে ওই সাতজন বাংলাদেশি কিশোর বাড়ি ফেরার সময় তাদের মুখে যেমন হাসি ছিল, তেমনই চোখের কোনাও চিকচিক করে উঠছিল। কারণ, বাড়ি ফেরার আনন্দ তো রয়েছেই। কিন্তু, এই হোমে এক বছর থাকতে থাকতে থাকতে অনান্য আবাসিকদের সঙ্গেও তাদের বন্ধুত্ব হয়ে গিয়েছিল। তাই তাদের ছেড়ে যেতে মন খারাপও হচ্ছিল।
হোমের সুপার মলয় চট্টোপাধ্যায় তাদের প্রত্যেককে সীমান্ত পারাপার নিয়ে সচেতনও করেন। তারাও সুপারকে বলে, না জেনেই ভুল করেছি। আর করব না। বারাসত থেকে গাড়িতে চাপিয়ে তাদের নিয়ে যাওয়া হয় পেট্রাপোল সীমান্তে। তারপর বিএসএফের জওয়ানরা তাদের জিরো পয়েন্ট পার করে বেনাপোলের দিকে নিয়ে যায়। বেনাপোল সীমান্তে প্রত্যেকের বাবা-মা এবং বাডির লোকজন অপেক্ষা করেছিলেন। দূর থেকে ছেলেরা দেশে ফিরছে দেখে তাঁদের চোখেও আনন্দের কান্না শুরু হয়। বিএসএফের জওয়ানরা বেনাপোলে ওই সাতজন কিশোরকে তাদের অভিভাবকদের উপস্থিতিতে বাংলাদেশ বর্ডার গার্ডের হাতে হাতে তুলে দেন। তারপর বাংলাদেশ বর্ডার গার্ড পরিবারের সদস্যদের হাতে তাঁদের সন্তানদের ফিরিয়ে দেন। নিজেদের দেশে ফেরার সময় সীমান্তে দাঁড়িয়েই ওই সাতজন কিশোর এ দেশের প্রশাসনকেও ধন্যবাদ জানায়। জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, একসঙ্গে সাতজনকে নিজেদের দেশে ফেরাতে পেরে আমাদেরও খুব ভাল লাগছে।

08th  January, 2019
এই প্রথম সরকারি হাসপাতালে পুরুষ নার্স
ভোটের মুখে ৮ হাজারের বেশি
কর্মী নিচ্ছে রাজ্য স্বাস্থ্য দপ্তর

বিশ্বজিৎ দাস, কলকাতা: ভোটের মুখে আট হাজারের বেশি কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। এরমধ্যে বিশেষজ্ঞ চিকিৎসক ও মেডিক্যাল অফিসার, নার্স, ল্যাবরেটরি টেকনিশিয়ান, ফিজিওথেরাপিস্ট, আয়ুর্বেদিক মেডিক্যাল অফিসার, আয়ুর্বেদিক ড্রাগ ইন্সপেক্টর, ডেপুটি সুপার প্রমুখ অজস্র ক্যাডারের কর্মী আছেন।
বিশদ

08th  January, 2019
সমাবর্তন অনুষ্ঠান
কলকাতাকে প্রশংসায় ভরিয়ে প্রেসিডেন্সি ও যাদবপুরকে উষ্মায় বিঁধলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বড়দিনের আগে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে গিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সামনেই নানা বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্যপালের সামনে যাদবপুরের পাশাপাশি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অনভিপ্রেত ঘটনা নিয়ে তীব্র উষ্মা প্রকাশ করেন তিনি।
বিশদ

08th  January, 2019
দাম নিয়ে বিভ্রান্তি কাটাতে চেক ব্যবস্থাই হাতিয়ার
ধান কেনায় ফড়েরাজ রুখতে আরও হাজার সমবায় সমিতিকে নামাচ্ছে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি উদ্যোগে প্রান্তিক কৃষকদের থেকে সরাসরি ধান কেনার প্রক্রিয়াকে আরও গতিশীল করতে বিশেষ উদ্যোগ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন করে অতিরিক্ত এক হাজারের বেশি সমবায় সমিতিকে এই ধান কেনার কাজে নামাতে চলেছে রাজ্য সরকার।
বিশদ

08th  January, 2019
ঐতিহাসিক সমাবেশের প্রহর গুনছে তৃণমূল নেতৃত্ব
খুঁটি পুজো করেই শুরু হল
ব্রিগেডে মঞ্চ বাঁধার কাজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জনসমাগমের রেকর্ড তো বটেই, তৃণমূলের এবারের ব্রিগেড সমাবেশ জাতীয় প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণও বটে। সেই গুরুত্বের কথাই সোমবার স্মরণ করিয়ে দিলেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। আগামী ১৯ জানুয়ারি ব্রিগেডের সভামঞ্চ নির্মাণের সূচনা হল এদিন।
বিশদ

08th  January, 2019
সারা বছর ভাতার দাবিতে শাসক সমর্থক
রেগা সুপারভাইজাররা অবস্থানের পথে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শাসকদলের সমর্থক হয়েও নিজেদের রুটি-রুজি প্রশ্নে দাবি আদায়ের জন্য এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনকে চাপে রাখার কর্মসূচি গ্রহণের কথা ঘোষণা করল ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত সুপারভাইজারদের সংগঠন।
বিশদ

08th  January, 2019
 সিপিএম বিজেপিকে অক্সিজেন জোগাচ্ছে, জামুড়িয়ায় বললেন বেচারাম

  বিএনএ, জামুড়িয়া: সিপিএম বিজেপিকে অক্সিজেন জোগাচ্ছে। ওরা একসঙ্গে আলোচনা করে তৃণমূলের বিরোধিতা করতে শুরু করেছে। কিন্তু এসব করে কোনও লাভ নেই। মমতা বন্দ্যোপাধ্যায় যা উন্নয়ন করেছেন তাতে বিরোধীরা এরাজ্যে কোনওদিনই মাথা তুলে দাঁড়াতে পারবে না।
বিশদ

08th  January, 2019
২২ মাসে ১৯০টি চিকিৎসক নিগ্রহের ঘটনা, বড় আন্দোলনের ভাবনা ফোরামের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্চ ২০১৭ থেকে ডিসেম্বর ২০১৮—২২ মাসে ১৯০টি নিগ্রহের ঘটনা। মারধর, গালিগালাজ, হেনস্তা, হুমকি—কী না হয়নি কর্তব্যরত ডাক্তারদের সঙ্গে! পুলিসের খাতায় সবক’টি ঘটনা লিপিবদ্ধ করা হলেও একটিতেও অভিযুক্ত বা অভিযুক্তদের গ্রেপ্তার করা হয়নি।
বিশদ

08th  January, 2019
প্রতীচী ট্রাস্টের সমীক্ষায়
আদিবাসীদের বেহাল ছবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আট শতাংশ আদিবাসী পড়ুয়াকে এক কিলোমিটারের বেশি পথ হেঁটে প্রাথমিক স্কুলে যেতে হয়। প্রতীচী ট্রাস্ট বুনিয়াদি স্তরের (৬ থেকে ১৪ বছর) ৬৬১ জন আদিবাসী পড়ুয়ার উপর সমীক্ষা চালিয়েছিল। তাতেই উঠে এসেছে এই তথ্য।
বিশদ

08th  January, 2019
ধর্মঘট ভাঙতে রাস্তায়
নামবে না বিএমএস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ মঙ্গলবার এবং আগামীকাল বুধবার কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকা ধর্মঘটের বিরোধিতায় সরাসরি রাস্তায় নামবে না বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সঙ্ঘ (বিএমএস)।
বিশদ

08th  January, 2019
 ইন্ডিয়ান মুসলিম লিগের
একাংশ মিশে গেল কংগ্রেসে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিয়ান মুসলিম লিগের রাজ্য সভাপতি সহ সংগঠনের একাংশ সোমবার আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের সঙ্গে মিশে গেল। এদিন প্রদেশ দপ্তর বিধান ভবনে কংগ্রেস রাজ্য সভাপতি সোমেন মিত্র, বিরোধী দলনেতা আব্দুল মান্নানের হাত থেকে দলীয় পতাকা তুলে নেন লিগের রাজ্য নেতা শাহেনশা জাহাঙ্গির সহ তাঁর অনুগামীরা।
বিশদ

08th  January, 2019
  ধর্মঘট সফল হবেই, বললেন সিটু নেতা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ জানুয়ারি: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যতই পুলিশকে ব্যবহার করে ধর্মঘট ব্যর্থ করার চেষ্টা করুন না কেন, যেকোনও মূল্যে বন্ধ সফল করা হবে। আগামীকাল, মঙ্গলবার এবং বুধবার দেশজোড়া সাধারণ ধর্মঘট সফল করার লক্ষ্যে আজ এভাবেই কার্যত জঙ্গি আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে সিপিএমের শ্রমিক সংগঠন সিটু। বিশদ

08th  January, 2019
তথ্যপ্রমাণ না থাকায় মাদক মামলায় জামিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্রেফ প্রধান অভিযুক্তের বয়ানকে ভিত্তি করে মাদক মামলায় কাউকে জড়িয়ে দেওয়া যায় কি না, তা নিয়ে নিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট। এই প্রশ্নের সদুত্তর না মেলায় দুই সহ অভিযুক্তকে সোমবার আগাম জামিন দিল বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।
বিশদ

08th  January, 2019
দেশে অসহিষ্ণুতা বেড়েছে, উদ্বেগ প্রকাশ অমর্ত্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোটবন্দি এবং দেশে বর্তমানে তৈরি হওয়া অসহনীয় পরিস্থিতি নিয়ে বারবার নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছিলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এবার ফের তিনি একইভাবে অসহিষ্ণুতা নিয়ে নিজের ক্ষোভ উগরে দিলেন।
বিশদ

07th  January, 2019
গাড়ির ক্ষতি হলে মিলবে ক্ষতিপূরণ: মন্ত্রী
ধর্মঘট মোকাবিলায় তৈরি রাজ্যের পরিবহণ দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দিনের ধর্মঘটের মোকাবিলায় যাবতীয় পরিকল্পনা সেরে ফেলল রাজ্যের পরিবহণ দপ্তর। বাড়তি বাস, ভেসেল, ট্রাম চালানোর সঙ্গে থাকছে বিশেষ কন্ট্রোল রুম। ধর্মঘটে রাস্তায় কোনও গাড়ি ক্ষতি হলে মিলবে ক্ষতিপূরণও।
বিশদ

07th  January, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM