Bartaman Patrika
রাজ্য
 
 

 কন্টেইনমেন্ট জোনের মধ্যে রয়েছে বারাসতের হাটখোলার পালপাড়া। সেখানে নতুন করে লকডাউন জারি হওয়ায় উদ্বিগ্ন প্রতিমা শিল্পীরা। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

ঐতিহাসিক সমাবেশের প্রহর গুনছে তৃণমূল নেতৃত্ব
খুঁটি পুজো করেই শুরু হল
ব্রিগেডে মঞ্চ বাঁধার কাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জনসমাগমের রেকর্ড তো বটেই, তৃণমূলের এবারের ব্রিগেড সমাবেশ জাতীয় প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণও বটে। সেই গুরুত্বের কথাই সোমবার স্মরণ করিয়ে দিলেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। আগামী ১৯ জানুয়ারি ব্রিগেডের সভামঞ্চ নির্মাণের সূচনা হল এদিন। সেই উপলক্ষে এদিন খুঁটি পুজো হয় ব্রিগেডের ময়দানে। মাস পাঁচেকের মধ্যেই লোকসভা নির্বাচন। সেই পটভূমিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা জনসভায় দেশের বিরোধী শক্তির অভূতপূর্ব সমাবেশ ঘটতে চলেছে ব্রিগেডের মঞ্চে। দলীয় সূত্রের দাবি, বেশ কিছু রাজ্যের মুখ্যমন্ত্রী সহ অন্ততপক্ষে ২২টি আঞ্চলিক দলের প্রধানদের দেখা মিলবে তৃণমূলের সভায়। একে লোকসভা ভোটের প্রাক্কালে বিরোধী ঐক্যের ড্রেস রিহার্সাল বলেই রাজনৈতিক মহলের ব্যাখ্যা।
রাজ্যে ক্ষমতায় বসার পর এনিয়ে দ্বিতীয়বার এবং সব মিলিয়ে তৃতীয় ব্রিগেড সমাবেশ করতে চলেছে তৃণমূল। ২০১১ সালের ২১ জুলাই সাড়ে তিন দশকের বাম শাসনের অবসানে বিজয় উৎসব ও বার্ষিক শহিদ স্মরণ একযোগে পালন করতে ব্রিগেড সমাবেশ করেছিল তৃণমূল। ঐতিহাসিকতার নিরিখে সেই জনসভা মূলত ঘরোয়া রাজনীতিতে গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু আগামী ১৯ জানুয়ারির ব্রিগেড ধারে ও ভারে নতুন মাইল ফলক গড়তে চলেছে। স্বভাবতই, একে ঘিরে তৃণমূল গত কয়েক মাস ধরে প্রস্তুতি নিচ্ছে। এদিন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি বলেন, প্রতি বুথ থেকে হাজার দুয়েক মানুষ এই সভায় আসবে, এমনই টার্গেট নিয়েছেন তাঁরা। প্রায় তিন হাজার বর্গফুটের এই ময়দান তাতে যে উপচে পড়বে, তা বিলক্ষণ জানে নেতৃত্ব। তাই মাঠের মূল মঞ্চের বাইরে বেশ কিছু জায়গায় এলইডি স্ক্রিন থাকবে। যাতে মাঠে ঢুকতে না পারলেও সভা দেখতে বা শুনতে কোনও অসুবিধা না হয়। এই বিশাল কর্মযজ্ঞ যাতে নির্বিঘ্নে হয়, সেই লক্ষ্যেই শুভক্ষণ দেখে এদিন দুপুরে পুরোহিত ডেকে খুঁটি পুজো করা হয়। সেখানে হাজির ছিলেন সুব্রত বক্সি, দুই মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় ও তাপস রায়। এছাড়া কলকাতার দুই মেয়র পারিষদ রতন দত্ত, বৈশ্বানর চট্টোপাধ্যায়, দলের রাজ্যনেতা অলোক দাস, আশিস চক্রবর্তী প্রমুখ হাজির ছিলেন খুঁটি পুজোর অনুষ্ঠানে।
এবারের ব্রিগেডের গুরুত্ব অনেক বেশি, এমনই দাবি করলেন সুব্রত বক্সি। তিনি বলেন, এই সভার জাতীয় প্রেক্ষিতটাই আলাদা। আগামী দিনে দেশ কোন দিকে যাবে, তা স্থির করবে আসন্ন লোকসভা নির্বাচন। গোটা দেশেই বিজেপি সরকারের বিরুদ্ধে মানুষ সংগঠিত হচ্ছে। কে প্রধানমন্ত্রী হবেন, সেটা এই মুহূর্তে মোটেই প্রাসঙ্গিক নয়। কেন্দ্রের বর্তমান সরকারের পতনের পর এক মিনিটের মধ্যেই প্রধানমন্ত্রী ঠিক করে ফেলবে বিরোধীরা। রাজ্যের বিদ্যুৎমন্ত্রী তথা শ্রমিক নেতা শোভনদেব চট্টোপাধ্যায় অবশ্য মনে করেন, আসন্ন লোকসভা ভোটের পর প্রথম বাঙালি প্রধানমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লি যাবেন। দেশের সমস্ত বিজেপি বিরোধী শক্তি মমতার নেতৃত্বে ঐক্যবদ্ধ হচ্ছে। সেই সুবাদে এই ব্রিগেড সমাবেশ অতীতের সব রেকর্ড ছাপিয়ে যাবে বলে মনে করেন মন্ত্রী তাপস রায়। তিনি বলেন, ভিড়ের বিচারের পাশাপাশি সারা দেশের রাজনীতির অভিমুখ নির্ধারণে ঐতিহাসিক ভূমিকা নিতে চলেছে ১৯ তারিখের ব্রিগেড।

08th  January, 2019
২০ জেলার ৪৩৪টি জোনে লকডাউন
সংক্রমণের চেন ভাঙতে
বদ্ধপরিকর রাজ্য প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আক্রান্ত বাড়ছে। নাগরিকরা তাও বেপরোয়া। উদ্বেগ বেড়ে চলেছে। তাই এবার নভেল করোনা ভাইরাসের সংক্রমণের চেন ভাঙতে বদ্ধপরিকর রাজ্য সরকার। আর সেই উদ্দেশ্যেই বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের ২০টি জেলার ৪৩৪টি বর্ধিত কন্টেইনমেন্ট জোনে শুরু হল নতুন করে লকডাউন। 
বিশদ

গড়ছে হ্যান্ড স্যানিটাইজার কারখানা
ফাঁকি পড়ছে জিএসটি,
চিহ্নিত হল ৬৫টি সংস্থা

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: হ্যান্ড স্যানিটাইজার ম্যানুফ্যাকচারিং ইউনিটগুলি বিপুল পরিমাণ জিএসটি ফাঁকি দিচ্ছে। এরফলে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ক্ষতি হচ্ছে। টাকার অঙ্কে যা কয়েক কোটি বলা জানা গিয়েছে। ডিরেক্টর জেনারেল অব জিএসটি ইন্টেলিজেন্স (ডিজিজিআই) ইতিমধ্যে কর ফাঁকি দেওয়া এই ধরনের ৬৫টি কোম্পানিকে চিহ্নিত করেছে।
বিশদ

ইলিশের মরশুমেও
পর্যটকশূন্য গাদিয়াড়া

সংবাদদাতা, উলুবেড়িয়া: নদী এখানে যেন সমুদ্রের প্রতিবিম্ব। পিছনে গাছগাছালিতে ঢাকা গ্রাম্য পরিবেশ। সামনে তাকালে আকাশরেখায় মিলিয়ে যাওয়া নদীর জলরাশি। বর্ষায় গাদিয়াড়ার রূপ যেন আরও ফেটে পড়ে।
বিশদ

বাস চালানোর কোনও নির্দেশিকা মেলেনি
নয়া লকডাউন নিয়ে উদ্বেগে
মালিক থেকে যাত্রী সকলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণ রুখতে বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় ফের লকডাউন চালু হয়েছে। যার জেরে আজ, শুক্রবার থেকে আবার বেসরকারি বাস পরিষেবা ব্যাহত হওয়ায় আশঙ্কা তৈরি হয়েছে। বিশদ

পর্যাপ্ত পরিমাণে মজুত হিমঘরে, তবু
বাজারে লাফিয়ে বাড়ছে আলুর দাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বাজারের চাহিদা মেটাতে পর্যাপ্ত পরিমাণে আলু এখন হিমঘরে মজুত আছে। তা সত্ত্বেও গত কয়েকদিন ধরে খুচরো ও পাইকারি বাজারে আলুর দাম বেড়েই চলেছে। কলকাতার অধিকাংশ খুচরো বাজারে বৃহস্পতিবার জ্যোতি আলু ২৭-২৮ টাকা দরে ও চন্দ্রমুখী ৩২-৩১ টাকা দরে বিক্রি হয়েছে। সরকারি সুফল বাংলার স্টলে দাম ছিল যথাক্রমে ২৬ ও ৩০ টাকা।
বিশদ

করবাবদ রাজ্যের বকেয়া ১১ হাজার কোটি টাকা
৪১৭ কোটি দিয়ে প্রচার নির্মলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি ঘাটতির ক্ষতিপূরণ বাবদ গত আর্থিক বছরের (২০১৯-২০) ন্যায্য প্রাপ্য ১১ হাজার ২০০ কোটি টাকা থেকে বাংলাকে বঞ্চিত করেছে কেন্দ্র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি আদায়ে গর্জে উঠেছেন বারবার। বিশদ

 সাঁড়াশি চাপে প্রায় ১ কোটি টাকা ফেরত
দিলেন ৪৮৪ জন ‘প্রভাবশালী ক্ষতিগ্রস্ত’
উত্তর ২৪ পরগনা

নিজস্ব সংবাদদাতা, বারাসত: বুধবার পর্যন্ত উত্তর ২৪ পরগনা জেলায় ক্ষতিপূরণের প্রায় এক কোটি টাকা ফেরত দিল ‘দুর্নীতিগ্রস্ত’রা। মোট ৪৮৪ জন এই টাকা ফেরত দিয়েছেন। তবে বেশ কিছু ব্লক ও পুরসভা এলাকায় এখনও টাকা ফেরত দেওয়ার প্রবণতা বেশ কম।
বিশদ

স্বাস্থ্যভবনে বসেই গ্রামের মা
ও শিশুদের স্বাস্থ্যে নজরদারি
তথ্য জোগাচ্ছে ‘মাতৃমা’

 বিশ্বজিৎ দাস, কলকাতা: পদক্ষেপ একটা। লক্ষ্য একাধিক। রাজ্যের ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থার অন্যতম উদ্যোগ ছিল ‘মাতৃমা’ সফটওয়্যার চালু করা। সময় পেরিয়েছে মাত্র দু’মাস। এর মধ্যেই ২১টি জেলার মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষার যাবতীয় তথ্য তালুবন্দি স্বাস্থ্য ভবনের।
বিশদ

 পড়ুয়াদের মূল্যায়নে পরীক্ষা নয়,
কেন্দ্রকে চিঠি দিল রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিন দিন অবনতি হচ্ছে করোনা পরিস্থিতির। এই মুহূর্তে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি নেই রাজ্যে। তাই স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের মূল্যায়নে বর্তমান নিয়মে থাকতে চেয়ে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রককে চিঠি পাঠাল রাজ্য সরকার।
বিশদ

 অর্থ কমিশনের অনেক কম টাকা
পাঠানো হচ্ছে পঞ্চায়েতগুলিতে
বঞ্চনার অভিযোগ

 সুখেন্দু পাল, বহরমপুর: গতবারের চেয়ে এবার রাজ্যের পঞ্চায়েতগুলিতে অর্থ কমিশনের টাকা অনেক কম পাঠানো হচ্ছে। কোনও কোনও পঞ্চায়েতে প্রথম কিস্তিতে গত বছরের তুলনায় অর্ধেকেরও কম টাকা পাঠানো হবে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ইতিমধ্যেই প্রধানরা সরব হয়েছেন।
বিশদ

কমল বর্ধিত কন্টেইনমেন্ট জোনের সংখ্যা
আজ থেকে ৭ দিনের কড়া শাসন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংক্রমণ বাড়ছে। কিন্তু হুঁশ নেই বাসিন্দাদের। বাধ্য হয়েই কড়া শাসন জারির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে রীতিমতো আঁটঘাট বেঁধে। আজ, বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে শুধু বর্ধিত কন্টেইনমেন্ট জোনে নতুন করে শুরু হচ্ছে লকডাউনের কড়াকড়ি। মঙ্গলবার সিদ্ধান্ত ঘোষণা হয়েছিল। কিন্তু কতদিন তা জারি থাকবে, তা নিয়ে শুরু হয়েছিল জল্পনা। বুধবার তারও অবসান ঘটালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

09th  July, 2020
 সিলেবাস থেকে বাদ জিএসটি,
নোট বাতিল ও ধর্মনিরপেক্ষতা
নিন্দার ঝড়, তীব্র ক্ষোভ মমতা সহ বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কোর্স শেষ করার সময় কম। কারণ, করোনা। তাই চলতি বছরের জন্য নবম থেকে দ্বাদশ শ্রেণীর প্রায় ১৯০টি বিষয়ের সিলেবাস ৩০ শতাংশ কমিয়ে দিয়েছে সিবিএসই। একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান থেকে বাদ দেওয়া হয়েছে নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা এবং যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার মতো গুরুত্বপূর্ণ অধ্যায়।
বিশদ

09th  July, 2020
রাজ্যের ৮টি পর্যটনকেন্দ্রের উন্নয়নে
বরাদ্দ মাত্র ৬ কোটি ৩৫ লক্ষ, বিতর্ক

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: পরিকাঠামোগত উন্নয়নের তালিকায় নাম অনেকগুলো। উদয়পুর, দীঘা, শঙ্করপুর, তাজপুর, মন্দারমণি, ফ্রেজারগঞ্জ, বকখালি এবং হেনরি আইল্যান্ড। কিন্তু রাজ্যের উপকূলবর্তী এই আট এলাকার উন্নয়নের জন্য কেন্দ্রীয় বরাদ্দের পরিমাণ সামান্য ৬ কোটি ৩৫ লক্ষ টাকা।
বিশদ

09th  July, 2020
পাহারাদার হাতিদের সুস্থ
রাখতে জিম ট্রেনিং

দেরাদুন: গোটা জঙ্গলে পাহারা দেওয়াই হল তাদের কাজ। তাই নিয়মিত শরীরচর্চা না করলে কি হয়। কিন্তু এখনকার দিনে শরীরচর্চা করতে গেলে জিম না হলে চলে না। এবার পাহারাদার হাতিদের জন্য তাই জিমখানা খুলে ফেলল উত্তরাখণ্ডের রাজাজি বাঘ সংরক্ষণ প্রকল্প।
বিশদ

09th  July, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা ‘সিপ’ বাবদ আদায় কমল জুন মাসে। গত মাসে গোটা দেশে সিপ-এ বিনিয়োগ হয়েছে ৭ হাজার ৯২৭ কোটি টাকা। অথচ তার আগের মাসে, অর্থাৎ মে মাসে বিনিয়োগ হয়েছিল ৮ হাজার ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

 কাঠমাণ্ডু: গদি বাঁচাতে শেষপর্যন্ত করোনাকে হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে তাঁর এই কৌশল কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দিগ্ধ রাজনৈতিক মহল। জানা গিয়েছে, করোনার মোকাবিলায় দেশে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির প্রস্তাব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন বন্ধ। শিয়ালদহ খাঁ খাঁ করছে। স্টেশন সংলগ্ন হোটেল ব্যবসায়ীরা কার্যত মাছি তাড়াচ্ছেন। এশিয়ার ব্যস্ততম স্টেশনের আশপাশের লজ, হোটেল, গেস্ট হাউসগুলির সদর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ৩,৬৮০, মোট আক্রান্ত ১,৩০,২৬১ 

07:17:58 PM

কোয়ারেন্টাইন সেন্টারে মহিলার শ্লীলতাহানির অভিযোগ ঘিরে উত্তেজনা 
কোয়ারেন্টাইন সেন্টারে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ উঠল ভিলেজ পুলিসের বিরুদ্ধে। ...বিশদ

04:00:41 PM