Bartaman Patrika
কলকাতা
 

সিঙ্গুর থেকে ১২০০০ কিমি গ্রামীণ
রাস্তার শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী
অনুষ্ঠান ২৮ মার্চ

প্রীতেশ বসু, কলকাতা: পঞ্চায়েত নির্বাচনের মুখে ফের সামনে আসছে সিঙ্গুরের নাম। এই সিঙ্গুর আন্দোলনই ছিল ২০১১ সালের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান অস্ত্র। এবার কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে এই সিঙ্গুর থেকেই রাজ্যের মানুষকে বার্তা দিতে পারেন মুখ্যমন্ত্রী। কারণ, কেন্দ্র গ্রামোন্নয়ন প্রকল্পের কোটি কোটি টাকা আটকে রাখা সত্ত্বেও রাজ্যের নিজস্ব তহবিলের তিন হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি ১২ হাজার কিলোমিটার গ্রামীণ রাস্তার শিলান্যাস সিঙ্গুর থেকেই করবেন মমতা। আগামী ২৮ মার্চ এই শিলাল্যাস অনুষ্ঠান হবে। 
নবান্ন সূত্রে খবর, এই অনুষ্ঠানের জন্য প্রাথমিকভাবে হুগলি জেলার তিনটি জায়গা তালিকায় রাখা হয়েছিল। যার মধ্যে বেছে নেওয়া হয়েছে সিঙ্গুরকেই। রাজ্যের এক অফিসার জানান, সিঙ্গুরের জাতীয় সড়ক লাগোয়া রতনপুরে আড়াই কিলোমিটার রাস্তার প্রতীকী শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী। আবার, প্রতিটি জেলার রাস্তাও তিনি ওইদিন ভার্চুয়াল মাধ্যমে শিলান্যাস করবেন। সিঙ্গুরের এই অনুষ্ঠানে যোগ দেবেন প্রায় এক লক্ষ মানুষ। এই অনুষ্ঠানের দায়িত্ব দেওয়া হয়েছে পঞ্চায়েত প্রতিমন্ত্রী বেচারাম মান্নাকে। 
প্রসঙ্গত, পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পের অধীনে মোট ১২ হাজার ৮২১ কিলোমিটার দৈর্ঘ্যের ৯ হাজার ২১৫টি গ্রামীণ সড়ক তৈরির টার্গেট নিয়েছে রাজ্য। যার মধ্যে সব থেকে বেশি দৈর্ঘ্যের (১,৭২০ কিলোমিটার) রাস্তা হবে হুগলি জেলায়।
১০০ দিনের কাজ এবং আবাস প্রকল্পের প্রদেয় টাকা আটকে রেখেছে মোদি সরকার। বাংলার প্রতি বঞ্চনার বিরুদ্ধে আগামী ২৯ এবং ৩০ মার্চ কলকাতায় ধর্নায় বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগের দিন, ২৮ মার্চ, রাজ্যজুড়ে মানুষকে মমতা কী বার্তা দেন, তা নিয়েই চলছে জল্পনা। এই অনুষ্ঠান সিঙ্গুরে হলে তা অন্য মাত্রা পাবে বলেও মনে করছে ওয়াকিবহাল মহল। 
প্রসঙ্গত, রাজ্যের প্রতিটি গ্রাম পঞ্চায়েত, ব্লক, মহকুমা ও জেলা সদরে পৃথকভাবে শিল্যানাস অনুষ্ঠানের আয়োজন করতে বলা হয়েছে নবান্নের তরফে। সেই অনুষ্ঠানে যে জনপ্রতিনিধিরা উপস্থিত থাকবেন, তাঁদের নাম এই প্রকল্পের জন্য পঞ্চায়েত দপ্তরের পৃথক পোর্টালে আগে থেকেই তোলার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি অনুষ্ঠানে অন্তত ৫০০ জনের উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়েছে। সিঙ্গুর থেকে ভার্চুয়াল মাধ্যমে প্রতিটি অনুষ্ঠানের স্থলের সঙ্গে যোগাযোগ স্থাপন করা হবে।

মুখ্যমন্ত্রীর অনুমতি নিয়েই শুরু 
হবে বাম আমলের দুর্নীতির তদন্ত
জানালেন শিক্ষামন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমতি নিয়ে বাম আমলের শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত হবে। শুক্রবার সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
বিশদ

রমজান মাসের শুরুতেই
ঊর্ধ্বমুখী ফলের বাজার

শুক্রবার শুরু হল রমজান মাস। স্বভাবতই ফলের চাহিদা এই সময় বেড়ে যায়। প্রতি বছরই এই সময়টাই ফলের দাম বাড়ে। তবে এবার যেন হাত ছোঁয়ানো যাচ্ছে না। দাম চড়া হওয়ায় সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। বিশদ

বৈঁচি প্রকল্পে উৎপাদিত পণ্য
বাজারজাত করার উদ্যোগ 

পশ্চিমবঙ্গ সুসংহত এলাকা উন্নয়ন পর্ষদের বৈঁচি প্রকল্পের উন্নতির জন্য একগুচ্ছ প্রস্তাব নেওয়া হল। শুক্রবার সেখানে মনিটরিং কমিটির বৈঠকে উৎপন্ন পণ্যকে আরও বেশি করে বাণিজ্যমুখী করার পরিকল্পনা নিয়েই মূলত চর্চা হয়। বিশদ

হালিশহরে সিগন্যাল বিভ্রাটের
জেরে বিপর্যস্ত ট্রেন পরিষেবা

ফের বিভ্রাট শিয়ালদহ মেইন শাখায়। শুক্রবার সকালের দিকে ট্রেন চলাচল স্বাভাবিক থাকলেও বিকেলের দিকে ফের সমস্যা দেখা দেয়। হালিশহরে সিগন্যালিংয়ের সমস্যার জেরে সমস্ত ট্রেন দেরিতে চলে।
বিশদ

এয়ারপোর্ট এলাকায় তরুণীকে ধর্ষণ
পুলিস কমিশনারের তত্ত্বাবধানে
তদন্তের নির্দেশ দিল হাইকোর্ট

এয়ারপোর্ট ২ নম্বর এলাকায় তরুণীকে ধর্ষণের ঘটনায় এবার বারাকপুর পুলিস কমিশনারের তত্ত্বাবধানে তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ঘটনার ৪ মাস পরও অভিযুক্তকে গ্রেপ্তার না করা, নির্যাতিতার শারীরিক পরীক্ষা না করানো সহ তদন্তে একাধিক গাফিলতির কারণে বৃহস্পতিবারই আদালতের তিরস্কারের মুখে পড়েছিল দমদম থানার পুলিস।
বিশদ

এক বছরে শহরে টিবি আক্রান্ত
১৩ হাজারের বেশি, মৃত ২৭২

বছরভর ডেঙ্গু কিংবা ম্যালেরিয়া আক্রান্ত এবং মৃতের সংখ্যা নিয়ে সংবাদমাধ্যমে কম জলঘোলা হয় না। কিন্তু এসবের মধ্যেই সন্তর্পণে কলকাতার বুকে থাবা বসাচ্ছে টিবি বা যক্ষ্মা।
বিশদ

তিন পৃথক ঘটনায় সাতজনকে 
গ্রেপ্তার করল সোনারপুর থানা

তিনটি পৃথক ঘটনায় জড়িত সন্দেহে সাতজনকে গ্রেপ্তার করল সোনারপুর থানা। ধৃতদের মধ্যে চারজন ডাকাতির ঘটনায়, দু’জন বাইক চুরিতে এবং একজন গৃহস্থ বাড়িতে ঢুকে চুরির দায়ে অভিযুক্ত।
বিশদ

পুলিস কমিশনারের তত্ত্বাবধানে
তদন্তের নির্দেশ দিল হাইকোর্ট

 

এয়ারপোর্ট ২ নম্বর এলাকায় তরুণীকে ধর্ষণের ঘটনায় এবার বারাকপুর পুলিস কমিশনারের তত্ত্বাবধানে তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ঘটনার ৪ মাস পরও অভিযুক্তকে গ্রেপ্তার না করা, নির্যাতিতার শারীরিক পরীক্ষা না করানো সহ তদন্তে একাধিক গাফিলতির কারণে বৃহস্পতিবারই আদালতের তিরস্কারের মুখে পড়েছিল দমদম থানার পুলিস।
বিশদ

 ধ্রুপদী ভাষার শিরোপা, বাংলার
জন্য এখন স্রেফ সময়ের অপেক্ষা

সব ঠিকঠাক থাকলে বাংলা ভাষার ‘ধ্রুপদী ভাষা’ তকমা পাওয়া স্রেফ সময়ের অপেক্ষা। ইতিমধ্যে ছ’টি ভাষা কেন্দ্রের কাছ থেকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি পেয়েছে। ইন্দো-ইউরোপীয় ভাষা হিসেবে বাংলার স্বীকৃতির দাবিও জোরালো হয়ে উঠেছিল।
বিশদ

দমকলের নিয়োগ দুর্নীতিতে এবার
নাম জড়াল তেহট্টের বিধায়কের

দমকল বিভাগের নিয়োগ দুর্নীতিতে নাম জড়াল তেহট্টের বিধায়ক তাপস সাহার। শুক্রবার বিজেপি নেতা তরুণজ্যোতি তিওয়ারি টুইট করে তাপস সাহার বিরুদ্ধে দমকল বিভাগের নিয়োগ দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ এনেছেন।
বিশদ

২৯ ও ৩০ মার্চ ব্লকে ব্লকে ধর্না
তৃণমূলের, কর্মসূচি বামেদেরও

কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে আম্বেদকর মূর্তির সামনে আগামী ২৯ ও ৩০ মার্চ ধর্না কর্মসূচি পালনের কথা ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তৃণমূলের তরফেও ওই দু’দিন ধর্না কর্মসূচির কথা ঘোষণা করা হল
বিশদ

নিউটাউনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে
মহিলা নিরাপত্তা কর্মীর যৌন হেনস্তা
কমিশনারকে তদন্তের নির্দেশ

নিউটাউনের একটি বেসরকারি  বিশ্ববিদ্যালয়ের এক মহিলা নিরাপত্তা কর্মীকে যৌন হেনস্তার অভিযোগে  বিধাননগর পুলিস কমিশনারের তত্ত্বাবধানে তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।
বিশদ

মহিলার ঘর ছিনিয়ে নেওয়ার 
অভিযোগ ঠিকাদারের বিরুদ্ধে

পারিবারিক জটিলতার সুযোগ নিয়ে এক মহিলার ঘর ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠল এক ঠিকাদারের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ব্যান্ডেলের মেরিপার্কে ঘটেছে। থানায় অভিযোগ দায়ের হয়েছে। চুঁচুড়া থানার পুলিস জানিয়েছে, ঘটনা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। বিশদ

মেধাশ্রীতে টাকা পেলেন
৯০ হাজার ওবিসি পড়ুয়া

ওবিসি পড়ুয়াদের বৃত্তির টাকা বন্ধ করেছে কেন্দ্র। কিন্তু আর্থিক সহায়তা যাতে আটকে না যায়, তার জন্য মুখ্যমন্ত্রী মেধাশ্রী প্রকল্পের ঘোষণা করেছেন। প্রথম বর্ষেই তাতে ভালো সাড়া মিলল।
বিশদ

Pages: 12345

একনজরে
হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পরই জোর ধাক্কা খেলেন ব্লক ইনকর্পোরেটেডের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডর্সি। বৃহস্পতিবারই ডর্সির সম্পত্তি কমেছে ৫২ কোটি ৬০ লক্ষ মার্কিন ডলার। ...

শুক্রবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানার কালদীঘি এলাকার একটি বাড়িতে দুঃসাহসিক চুরি হয়। তা নিয়ে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, ওই বাড়িতে থাকেন ওয়ারেশ মিঞা।  ...

সোনার গয়না ও কাঁসার বাসন পালিশ করার নামে অলঙ্কার হাতানোর ঘটনায় এবার বিহার যোগ মিলল। বাঁকুড়া জেলার একাধিক থানা এলাকায় এমন ঘটনায় কপালে চিন্তার ভাঁজ পড়ে পুলিসের। অবশেষে নাকা চেকিং করে বিহার ও পশ্চিম বর্ধমান জেলার দুই দুষ্কৃতীকে গ্রেপ্তার করেছে ...

মোদি সরকারের আমলে গত পাঁচ বছরে রেলে বেসরকারি বিনিয়োগ হয়েছে ৩০ হাজার কোটি টাকারও বেশি। শুক্রবার সংসদে এমনই চমকপ্রদ তথ্য দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। যার ফলে রেলের বেসরকারিকরণ নিয়ে জল্পনা আরও তীব্র হয়ে উঠেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সাংগঠনিক কর্মে বড় সাফল্য পেতে পারেন। উপস্থিত বুদ্ধি আর সাহসের জোরে কার্যোদ্ধার। বিদ্যায় সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৫৭০: পোপ পঞ্চম পায়াম কর্তৃক ব্রিটেনের রানী প্রথম এলিজাবেথ ধর্মচ্যুত হন
১৫৮৬: সম্রাট আকবরের সভাসদ বীরবলের মৃত্যু
১৭৫৪: ইংরেজ কবি উইলিয়াম হ্যামিলটনের মৃত্যু
১৮৪৩: টেমস নদীর বিখ্যাত সুড়ঙ্গ খোলা হয়
১৮৬২: মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম কাগজের মুদ্রা চালু হয়
১৮৯৬: আধুনিক অলিম্পিক ক্রীড়ার প্রথম স্বর্ণপদক প্রদান করা হয়
১৮৯৮: স্বামী বিবেকানন্দ মার্গারেট এলিজাবেথ নোবেলকে দীক্ষান্তে নিবেদিতা নামকরণ করেন
১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
২০১০: ভারতীয় বাঙালি আলোকচিত্রী নিমাই ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৪৮ টাকা ৮৩.২২ টাকা
পাউন্ড ৯৯.৩৬ টাকা ১০২.৮০ টাকা
ইউরো ৮৭.৫৯ টাকা ৯০.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬০,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৭,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৭,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ চৈত্র, ১৪২৯, শনিবার, ২৫ মার্চ ২০২৩। চতুর্থী ২৬/৪৮ অপরাহ্ন ৪/২৪। ভরণী নক্ষত্র ১৯/৬ দিবা ১/১৯। সূর্যোদয় ৫/৪০/২৩, সূর্যাস্ত ৫/৪৫/২৯। অমৃতযোগ দিবা ৯/৪১ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৮/৮ গতে ১০/৩১ মধ্যে পুনঃ পুনঃ ১২/৬ গতে ১/৪১ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৪/৪ মধ্যে। বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৪ মধ্যে পুনঃ ৪/১১ গতে উদয়াবধি। 
১০ চৈত্র, ১৪২৯, শনিবার, ২৫ মার্চ ২০২৩। চতুর্থী রাত্রি ৭/৩। ভরণী নক্ষত্র দিবা ৩/৫৯। সূর্যোদয় ৫/৪২, সূর্যাস্ত ৫/৪৬। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৭/১২ মধ্যে ও ১/১৪ গতে ২/৪৫ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/১৫ মধ্যে ও ৪/১২ গতে ৫/৪১ মধ্যে। 
২ রমজান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মল্লারপুরে উদ্ধার বিপুল আগ্নেয়াস্ত্র ও বোমা তৈরির মশলা, ধৃত ১
বীরভূমের মল্লারপুর থানার জুবুনি গ্রামে তল্লাশি অভিযান চালিয়ে বিপুল পরিমাণে ...বিশদ

03:05:16 PM

সিভিক ভলান্টিয়ারদের এক্তিয়ার নিয়ে জারি হল নির্দেশিকা
রাজ্যে সিভিক ভলান্টিয়ারদের দায়িত্ব কী! প্রশাসনিক ও আইনগত দিক দিয়ে ...বিশদ

02:37:00 PM

প্রশ্ন করা থামাব না, সাংবাদিক বৈঠকে বললেন রাহুল
গতকাল সাংসদ পদ খারিজের পর আজ সাংবাদিক বৈঠক করলেন কংগ্রেস ...বিশদ

01:29:00 PM

আদালতে ২ বছরের বেশি সাজাপ্রাপ্ত বিধায়ক-সাংসদদের সদস্যপদ খারিজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা
কোনও অভিযোগে আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর দু’বছর বা তার ...বিশদ

12:56:34 PM

দিল্লির ইডি অফিসে হাজিরা দিলেন সিউড়ির ইনস্পেক্টর মহম্মদ আলি

12:48:16 PM

আজ সাংবাদিক বৈঠক করবেন রাহুল গান্ধী
সাংসদ পদ খারিজ হয়ে যাওয়ার পর প্রথম সংবাদ মাধ্যমের মুখোমুখি ...বিশদ

12:10:06 PM