Bartaman Patrika
কলকাতা
 

জনস্রোতে ভাসল শহর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃতীয়া থেকে শহরের মণ্ডপে মণ্ডপে যে ভিড় দেখা গিয়েছিল, তাতেই ছিল জনপ্লাবনের স্পষ্ট আভাস। বোঝা যাচ্ছিল, পুজোর দিনগুলিতে ভিড়ের বহর জনস্রোতের চেহারা নেবে। হলও তাই। শনিবার, ষষ্ঠীতে জনস্রোতে ভাসল কলকাতা। সকাল থেকে রাত, মণ্ডপে মণ্ডপে চলল দর্শনার্থীদের আনাগোনা। সন্ধ্যার মুখে বৃষ্টি এসে কিছুটা বাধ সেধেছে বটে! তবে মানুষের অফুরান উৎসাহ মিইয়ে দিতে পারেনি। ছাতা মাথায় মণ্ডপের দিকে এগিয়ে গিয়েছে সম্মিলিত ভিড়। নতুন জুতো, পাটভাঙা শাড়িতে লেগেছে কাদাজলের ছিটে। তাতেও বাড়িমুখো না হয়ে দ্বিগুণ উৎসাহে বৃষ্টিকেই যেন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে উৎসবমুখর জনতা। 
আসছে আসছে করে পুজো এসেই গেল! কিন্তু মনের মতো একটা ছবি কিছুতেই তুলতে পারছিলেন না কলেজপড়ুয়া কৌশানী। ম্যাডক্স স্কোয়ারের দুর্গাকে ব্যাকড্রপে রেখে একখানা ছবি তুলে ফেসবুকে দিতে না পারলে যে পুজোর বারো আনাই মাটি! এমন সময় নামল ঝমঝমিয়ে বৃষ্টি। ছবি তোলা মাথায় উঠল। অগত্যা খুলতে হল ছাতা। বিরক্ত কৌশানী বলছিলেন, এরকম বৃষ্টি হলে তো পুজোর বারোটা বেজে যাবে। উত্তর কলকাতার ছবিটাও এক। কুমোরটুলি পার্কের লাইনে দাঁড়িয়ে খড়দহের কৃষ্ণা দে ছেলের হাতে কেক ধরিয়ে দিলেন। বললেন, খেয়ে নে। কতক্ষণ দাঁড়াতে হবে কে জানে! বৃষ্টিতেও শ্রীভূমির ঠাকুর দেখার লাইন ছেড়ে কেউ নড়লই না। কলেজ স্কোয়ারে পা ফেলার জায়গা নেই। ভিড়ের স্রোত বয়ে চলেছে হাতিবাগান, আহিরীটোলা, কুমোরটুলি সর্বজনীন থেকে টালা প্রত্যয়, তেলেঙ্গাবাগান পর্যন্ত। বাগবাজারে ডাকের সাজে মায়ের রূপ দর্শন করতে উন্মাদনা সেই আগের মতোই। ভিড় টানার প্রতিযোগিতায় পিছিয়ে ছিল না সল্টলেক। অভিনব থিম-ভাবনায় তাক লাগিয়ে দেওয়া মণ্ডপগুলিতে রাতভর চলল দর্শনার্থীদের ‘মহামিছিল’।
ম্যাডক্স স্কোয়ারে যথারীতি পুরনো বন্ধুরা পুজোর আড্ডায় মেতেছেন। এটাই এখানকার রীতি। মাত্র দু’দিনের ছুটি পেয়ে আমেরিকা থেকে এসেছেন দেবমাল্য। ছোটবেলার বন্ধু শৌভিককে দেখে প্রথমে চিনতেই পারেননি। বন্ধুকে এতদিন পর সামনাসামনি দেখে তাঁর প্রথম প্রশ্নটাই ছিল, ভিডিও কলে তো তোকে এরকম লাগে না? তবে এত ভিড় পছন্দ নয় মুকুন্দপুরের শোভিতার। একডালিয়া আর সিংহি পার্কের ঠাকুর দেখেই তিনি ক্লান্ত। অগত্যা বন্ধুরা মিলে সিনেমা দেখতে যাওয়ার পরিকল্পনা করলেন। সেখানেও ‘ঠাঁই নাই’ পরিস্থিতি। সিনেমার টিকিটও দুর্মূল্য। তাহলে রেস্তরাঁয় যাওয়া যাক! সেখানেও তো লাইন! শেষ পর্যন্ত ঠাকুর দেখাই ভালো বলে ত্রিধারার দিকে এগিয়ে গেলেন তাঁরা। সেদিক থেকে মানুষের ঢেউ বালিগঞ্জ কালচারালের দিকে। বালি থেকে বন্ধুদের সঙ্গে এসেছেন সৌমিক। মায়ের ফোনে খবর পেলেন, সেখানেও বৃষ্টি শুরু হয়েছে। বেহালার মণ্ডপগুলিতে যথারীতি জনজোয়ার। নতুন দল, তপোবন, দেবদারু ফটক থেকে আরও দক্ষিণে স্টেট ব্যাঙ্ক পার্ক—মানুষের ঢল দেবীর বোধনের দিনেই। শহরতলির বহু মানুষ সপরিবারে ঠাকুর দেখতে চলে এসেছেন এসব এলাকায়। বিকেলের দিকে ভিড় সামলাতে খানিকটা সমস্যাও হয় পুলিসের। 
দু’বছরের করোনা-পর্ব কাটিয়ে এবার বিপুল উৎসাহে মানুষ উৎসবে অংশ নিতে উৎসুক। দুর্গাপুজোর বিশ্বজনীন স্বীকৃতি সেই উৎসাহ বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। পুজোর দিনগুলিতে বৃষ্টির পূর্বাভাস মাথায় রেখে দ্বিতীয়া, তৃতীয়া থেকেই অনেকে শুরু করে দিয়েছিলেন ‘প্যান্ডেল হপিং’। তবে একেবারে আকাশ ভেঙে বৃষ্টি না নামলে মণ্ডপমুখী ভিড় যে আজ-কাল-পরশু উত্তরোত্তর বাড়বে, তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছে ষষ্ঠীর জনস্রোত। 

02nd  October, 2022
বরানগরে ডাক্তারি পড়ুয়ার মৃত্যুকে ঘিরে
তুমুল বিক্ষোভ, বন্ধ হাসপাতালের পরিষেবা


 

হস্টেলের ঘরে ডাক্তারি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার। বরানগর ন্যাশনাল ইনস্টিটিউট অফ অর্থোপেডিক হাসপাতালের হোস্টেলে ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়াল। ওই হাসপাতালের ডাক্তারি পড়ুয়াদের দাবি, গতকাল, সোমবার রাতে হস্টেলের ঘরে ঝুলন্ত অবস্থায় প্রিয়রঞ্জন সিংকে দেখতে পাওয়া যায়
বিশদ

উলুবেড়িয়ায় পুলকার দুর্ঘটনায় চালক সহ আহত চার পড়ুয়া

ফের পুলকারের দুর্ঘটনায় আহত পড়ুয়া। দুর্ঘটনাটি ঘটেছে হাওড়া গ্রামীণের ১৬ নং জাতীয় সড়কে উলুবেড়িয়ার মনসতলায়। আজ, মঙ্গলবার ওই পুলকারটি চার পড়ুয়াকে নিয়ে ১৬ নং জাতীয় সড়ক দিয়ে হাওড়ার পাঁচলা থেকে কুলগাছিয়ার দিকে যাচ্ছিল।
বিশদ

বিরোধীদের আচরণে ক্ষুব্ধ অধ্যক্ষ
‘শাস্তি’ ৪ বিজেপি বিধায়ককে

বিরোধীদের আচরণে ক্ষুব্ধ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। সোমবার বিধানসভায় ফের তুমুল বিক্ষোভ দেখান বিরোধীরা।
বিশদ

রাজ্য পুরস্কার পাচ্ছেন বুলু, ইত্তেশামা
শারীরিক প্রতিবন্ধকতাকে ছাপিয়ে জয়

দু’জনেই নিজেদের শারীরিক প্রতিবন্ধকতাকে ছাপিয়ে ছিনিয়ে এনেছেন সাফল্য। একজন কর্মক্ষেত্রে অসাধারণ দক্ষতার প্রদর্শন করেছেন, অপরজন খেলায় দারুণ উন্নতি করেছেন।
বিশদ

জরিমানার ভিত্তিতে বেআইনি নির্মাণ
ছাড় পেলেও টাকাই পায়নি পুরসভা

কোনও বাড়িতে সানশেড আছে, কিন্তু সেটি তৈরির অনুমোদন নেওয়া হয়নি পুরসভার বিল্ডিং বিভাগের কাছ থেকে। কেউ হয়তো পুর-অনুমোদনের তোয়াক্কা না করেই ছাদের সিঁড়িঘরের একপাশে  ঠাকুরঘর করেছেন। বিল্ডিং রুলসের পরিভাষায় এগুলি ‘মাইনর ডেভিয়েশন’ বা ‘ছোটখাট বিচ্যুতি’।
বিশদ

দাড়িভিটের গুলিচালনা: রিপোর্ট
চাইল হাইকোর্ট

উত্তর দিনাজপুরের দাড়িভিটে কোন পরিস্থিতিতে পুলিস গুলি চালিয়েছিল, জানতে রিপোর্ট তলব করল হাইকোর্ট। রাজ্য সরকার, রাজ্য মানবাধিকার কমিশন এবং জাতীয় মানবাধিকার কমিশনকে পৃথকভাবে রিপোর্ট দিতে হবে।
বিশদ

শিক্ষক প্রশিক্ষণ পরীক্ষায় প্রশ্ন
ফাঁসের অভিযোগ, শুরু তদন্ত

শিক্ষক প্রশিক্ষণের (ডিএলএড পার্ট-টু) লিখিত পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ উঠল। সোমবার ডিএলএড ২০২০-২২ ব্যাচের ফাইনাল পরীক্ষা শুরু হয়।
বিশদ

‘আটকে রাখা যদি বেআইনি
হয়, দায়িত্ব কে নেবেন?’
বিচারকের প্রশ্নে চুপ সিবিআই

নিয়োগ দুর্নীতি মামলায় বিচারকের প্রশ্নের মুখে আরও একবার কার্যত অসহায় দেখাল সিবিআইকে। সোমবার পার্থ চট্টোপাধ্যায়, সুবীরেশ ভট্টাচার্য, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, শান্তিপ্রসাদ সিনহা সহ সাত অভিযুক্তকে আলিপুর আদালতে তোলা হয়।
বিশদ

দূষণের ১০ ‘হটস্পট’ শহরে

বায়ুদূষণের নিরিখে কলকাতা মোটেও স্বস্তিজনক অবস্থানে নেই। একাধিক গবেষণা থেকে বিশেষজ্ঞরা এমনটাই জানিয়েছেন।
বিশদ

হাসপাতালের অনলাইন আউটডোর
টিকিটে রোগীর সংখ্যা প্রায় ১৫ লক্ষ

লাইনের ধাক্কা এড়াতে দ্রুত জনপ্রিয় হচ্ছে অনলাইনে আউটডোর টিকিট কাটা। স্বাস্থ্যদপ্তরের ওয়েবসাইট www.wbhealth.gov.in—এ গিয়ে ‘ওপিডি টিকিট বুকিং’ অংশে ক্লিক করে নিমেষে অনলাইন টিকিট করছেন সাধারণ মানুষ। 
বিশদ

চারপাশে জঞ্জালের স্তূপ, ডাস্টবিন
সরিয়ে বৃক্ষরোপণ যোধপুর পার্কে

 

যোধপুর পার্কের মিলিটারি ক্যাম্প এলাকা। প্রাক্তন মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়ের বাড়ি এই অঞ্চলেই। বাড়ির গলিতে ঢোকার মুখেই দেখা যেত খোলা ভ্যাট। আসলে ডাস্টবিনের বদলে আশেপাশে ফেলা ময়লা আবর্জনার স্তূপ থেকেই তৈরি হয়েছে সেই ভ্যাট।
বিশদ

৩ বছর ধরে নিখোঁজ ছাত্র
তদন্তের ভার সিবিআইকে দিল হাইকোর্ট

তিন বছর ধরে নিখোঁজ দক্ষিণ কলকাতার নিউ আলিপুরের ইঞ্জিনিয়ারিং ছাত্র তৃষিত বিশ্বাস। তদন্তে নেমে রহস্যের কূলকিনারা করতে পারেনি রাজ্য তদন্তকারী সংস্থা তথা সিআইডি।
বিশদ

নরবলির চেষ্টায় ধৃত নন্দের ঘরের
মেঝে খুঁড়ে উদ্ধার রক্তমাখা রামদা
১৪ দিনের জেল হেফাজত দিল রানাঘাট আদালত

নরবলি দেওয়ার চেষ্টা হয়েছিল যে অস্ত্র দিয়ে, অবশেষে মিলল রক্তমাখা সেই রামদা। ধৃত তান্ত্রিক নারায়ণ সরকার ওরফে নন্দকে জেরা করে পুলিস তাঁর জয়পুর রেললাইন পাড়ার বাড়ি থেকে উদ্ধার করে সেটি।
বিশদ

বচসায় ত্রিশূলবিদ্ধ কল্যাণীর
যুবক, বাঁচাল এনআরএস 

ত্রিশূল নিয়ে রাজনৈতিক আস্ফালন দেখেছে দেশ। তাই বলে ত্রিশূলকে অস্ত্র বানিয়ে গলা এফোঁ‌ড়-ওফোঁড় করে দেওয়ার ঘটনা শোনা যায়নি কখনও।
বিশদ

Pages: 12345

একনজরে
সোমবার সকালে নকশালবাড়ির অটল সংলগ্ন এলাকা থেকে মাদক সহ এক যুবককে গ্রেপ্তার করল পুলিস। পাশাপাশি ধৃতের কাছ থেকে প্রায় ৪ লক্ষ টাকা উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মিন্টু সরকার। বাড়ি নকশালবাড়ির দক্ষিণ কোটিয়াজোতে ...

কোয়ারেন্টাইন পর্ব শেষ। এবার দু’টি মেয়ে চিতাকে মধ্যপ্রদেশের কুনো জাতীয় পার্কের বড় এনক্লোজারে ছাড়া হল। ডিভিশনাল ফরেস্ট অফিসার পি কে ভার্মা জানিয়েছেন, সাফল্যের সঙ্গেই এই ...

হিজাব বিক্ষোভে উত্তাল ইরান। এর মধ্যেই গ্রেপ্তার হলেন সেদেশের সুপ্রিম লিডার আয়াতোল্লা খোমেইনির ভাইঝি ফরিদা মোরাদখানি। প্রতিবাদ আন্দোলনের অন্যতম মুখ হিসেবে পরিচিত ফরিদা দীর্ঘদিন ধরেই ইরান সরকারের সমালোচনায় সরব। ...

রবিবার রাতে কালনা মধুপুর এলাকায় প্রাক্তন সেনাকর্মী বাসুদেব দেবনাথের বাড়ি অগ্নিকাণ্ডে ভস্মীভূত হল। ঘরের আসবাবপত্র ও কয়েক হাজার টাকা পুড়ে গিয়েছে। স্থানীয় বাসিন্দারা ও দমকলের একটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় বাসুদেববাবু অসুস্থ হয়ে পড়েন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই শুভ ফল প্রাপ্তির সম্ভাবনা। হঠকারী সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কা। ধনপ্রাপ্তি যোগ অনুকূল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫: স্যার জেমস জে অদৃশ্য কালি আবিষ্কার করেন
১৭৯২: মার্ক উডের করা সমগ্র কলকাতার নকশা প্রথম প্রকাশ করেন মি. বেইলি
১৮৯৭: ইংল্যান্ডের সারেতে প্রথম মোটরসাইকেল রেস হয়
১৯১০: ট্রাফিক বাতির পেটেন্ট হয়
১৯৩৬: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৪: ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অ্যানিমেটর ও লেজারশিল্পী তথা জাদুকর পিসি সরকারের জ্যেষ্ঠ পুত্র মানিক সরকারের জন্ম
১৯৪৯: রস-সাহিত্যিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৫১: অভিনেতা প্রমথেশ বড়ুয়ার মৃত্যু
১৯৯৩: জে আর ডি টাটার মৃত্যু
২০০১: জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসনের মৃত্যু
২০১১: লেখিকা ইন্দিরা গোস্বামীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৮৬ টাকা ৮২.৬০ টাকা
পাউন্ড ৯৭.৩৬ টাকা ১০০.৭৪ টাকা
ইউরো ৮৩.৮৯ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী ১২/৩৬ দিবা ১১/৫। শ্রবণা নক্ষত্র ৬/২৯ দিবা ৮/৩৮। সূর্যোদয় ৬/২/২৯, সূর্যাস্ত ৪/৪৭/১৩। অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১১/৫১ মধ্যে পুনঃ ১/৩৭ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৫/৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।  
১২ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী দিবা ৩/৪৫। শ্রবণা নক্ষত্র দিবা ১/৪৩। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ 
মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩২ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৫ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।
৪ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুয়ারে সরকারে জমা পড়া সমস্ত অভিযোগ খতিয়ে দেখুন: মুখ্যমন্ত্রী

01:56:31 PM

কেন্দ্রের কাছে সুন্দরবন উন্নয়ন নিয়ে মাস্টার প্ল্যান পাঠাব: মুখ্যমন্ত্রী

01:39:46 PM

ভোটার তালিকায় নাম তুলুন, আধার কার্ড বাধ্যতামূলক নয়: মুখ্যমন্ত্রী

01:38:12 PM

সুন্দরবন নতুন জেলা হচ্ছে: মুখ্যমন্ত্রী

01:36:08 PM

সরকার ভুল করলে দায় নিতে হয় আমাকে: মুখ্যমন্ত্রী

01:32:33 PM

৫ জয়েশ জঙ্গিকে যাবজ্জীবন
জয়েশ ই মহম্মদের পাঁচ জঙ্গিকে সোমবার যাবজ্জীবন কারাদণ্ড দিল দিল্লির ...বিশদ

01:26:35 PM