Bartaman Patrika
কলকাতা
 

এক বছরে উদ্ধার ৩৩ বাংলাদেশি মহিলা
নারীপাচার রুখতে কড়া বিএসএফ, গ্রেপ্তার ৩৩ দালাল

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে নারীপাচার রুখতে কড়া ভূমিকা নিয়েছে বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার। মাত্র এক বছর আগে বিভিন্ন সীমান্তে অ্যান্টি-হিউম্যান ট্রাফিকিং ইউনিট তৈরি করা হয়েছিল। এই পদক্ষেপে বড় সাফল্য পেয়েছে বিএসএফ। মাত্র এক বছরেই বিভিন্ন সীমান্ত থেকে ৩৩ জন বাংলাদেশি মহিলাকে উদ্ধার করা হয়েছে। শুধু তাই নয়, এই নারীপাচার চক্রে যুক্ত থাকার অভিযোগে ৩৩ জন দালালকেও গ্রেপ্তার করা হয়েছে। বিএসএফ জানিয়েছে, উদ্ধার করা মহিলাদের বেশিরভাগই ভারতে অবৈধভাবে প্রবেশ করার চেষ্টা করছিলেন। আবার কয়েকজন দালাল মারফত ফিরে যাওয়ারও উদ্যোগ নিয়েছিলেন। বিএসএফ জানতে পেরেছে, ওই গরিব বাংলাদেশি মহিলাদের কাজের টোপ দিয়ে ভারতে নিয়ে আসা হয়েছে। তারপর তাঁদের কাজে লাগানো হয় এদেশের বিভিন্ন যৌনপল্লিতে।
বিএসএফ জানিয়েছে, নারীপাচার রুখতে ২০২১ সালের ১৫ জানুয়ারি বিএসএফের ‘অ্যান্টি-হিউম্যান ট্রাফিকিং ইউনিট’ তৈরি করা হয়। সমস্ত সীমান্তে ওই ইউনিট নারীপাচারের উপর নজরদারি শুরু করে। শনিবার, ১৫ জানুয়ারি, এই ইউনিটের এক বছর পূর্ণ হল। এক বছরের সাফল্যের খতিয়ান তুলে ধরে বিএসএফ জানিয়েছে, এই সময়ে বিভিন্ন সীমান্তে নারী পাচারের মোট ২৯টি ঘটনা ধরা পড়েছে। তাতে ৩৩ জন গরিব বাংলাদেশি মহিলা উদ্ধার হয়েছে। এই ৩৩ জনের মধ্যে ২৮ জন প্রাপ্তবয়স্ক, বাকি পাঁচজন নাবালিকা। এই ২৯টি ঘটনায় ৩৩ জন দালালকেও গ্রেপ্তার করা হয়েছে।
বিএসএফ জানাচ্ছে, এই ২৯টি ঘটনার বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে, এ দেশের বিউটি পার্লার, বার ড্যান্সার, জিম হেল্পার, ম্যাসাজ পার্লার, ওয়েটারের কাজ, বাড়ির পরিচারিকা প্রভৃতি কাজের টোপ দিয়ে ওই গরিব বাংলাদেশি মহিলাদের নিয়ে আসা হচ্ছে। ভারতে কাজ করার জন্য অনেকেই সেই টোপ গিলে নেন। কিন্তু, এখানে নিয়ে এসে সেই কাজ না দিয়ে যৌনকর্মীর কাজে নিযুক্ত করাই উদ্দেশ্য ছিল দালালদের। দিনের পর দিন অমানবিক অত্যাচারের শিকারও হয়েছেন কয়েকজন মহিলা।
বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের সিনিয়র মুখপাত্র তথা ডিআইজি সুরজিৎ সিং গুলেরিয়া বলেন, দেখা গিয়েছে, এই মানবপাচারের সঙ্গে জড়িত দালালরা ভালো চাকরি ও অর্থের প্রলোভন দেখিয়ে বাংলাদেশের দরিদ্র ও অসহায় মহিলাদের সীমান্ত পেরিয়ে ভারতে নিয়ে আসে। কিন্তু, এখানে নিয়ে এসে যৌনকর্মীর কাজে নামিয়ে দেয়। বিএসএফ সীমান্তে মানবপাচার বন্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে। দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ইন্সপেক্টর জেনারেলের নেতৃত্বে সব সীমান্তে এই ইউনিট মোতায়েন করা হয়েছে। ‘অ্যান্টি-হিউম্যান ট্রাফিকিং ইউনিটে’র মূল উদ্দেশ্য হল, মানবপাচারের সঙ্গে জড়িত সব সিন্ডিকেটের সদস্যকে গ্রেপ্তার করা। 

বহু ওষুধের দোকানেরই
লাইসেন্সের মেয়াদ শেষ
আজ থেকে দু’সপ্তাহ বন্ধ ফার্মাসি কাউন্সিল

কোভিড পরিস্থিতির মধ্যে লাইসেন্স পুনর্নবীকরণ না হওয়ায় রাজ্যের প্রায় ৩০ শতাংশ ওষুধের দোকানই এখন মেয়াদোত্তীর্ণ ড্রাগ লাইসেন্স নিয়ে কাজ চালাচ্ছে।
বিশদ

ফের আক্রান্ত প্রথম সারির করোনা
যোদ্ধারা, শ্লথ গতিতে বুস্টার ডোজ

জেলায় বুস্টার বা প্রিকশন ডোজ দেওয়া শুরু হয়েছে প্রায় এক সপ্তাহ আগে। ইতিমধ্যেই সেই টিকাকরণের সংখ্যা দশ হাজারের গণ্ডি ছড়িয়েছে।
বিশদ

বিরিয়ানির একটি হাঁড়ির জন্য অপহরণ?
অবশেষে রহস্যের জট ছাড়াল পুলিস

একটি বিরিয়ানির হাঁড়ি। সেটি ঘিরে বচসা। তা থেকে হাতাহাতি। তারপর অপহরণ। এই ঘটনা ঘিরে টানটান উত্তেজনা। পরতে পরতে রহস্য।
বিশদ

নাট্যব্যক্তিত্ব শাঁওলি
মিত্রের জীবনাবসান

প্রয়াত বাংলা নাটকের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব শাঁওলি মিত্র। রবিবার বিকেল তিনটে চল্লিশ মিনিট নাগাদ শেষনিঃশ্বাস ত্যাগ করেন।
বিশদ

টুইটে কাজ হয়েছে, মান রক্ষা হয়েছে
কথা শুনেছেন দিদি, আত্মহারা হবু বউ

বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহু দূর। আর কোথাও সাক্ষ্য না পাওয়া যাক ব্যান্ডেলের আম্রপালি রায় এহেন ‘বিশ্বাসে’র সাক্ষ্য দেবেন।
বিশদ

করোনাকালে ‘বস’দের নিয়ে খুশি
নন অধিকাংশ কর্মী, বলছে সমীক্ষা

দু’বছর ধরে করোনার সঙ্গে লড়াই করছে মানুষ। কাঁধে কাঁধ মিলিয়ে সেই লড়াইয়ে সঙ্গী হয়েছেন ‘ফ্রন্টলাইন’ কর্মীরা, যাঁরা জীবনের ঝুঁকি নিয়ে সামনের সারিতে দাঁড়িয়ে কাজ করছেন।
বিশদ

তিন বছরের সাজা কমে ১ দিনের জেল
বাড়ি ভাঙার নির্দেশ বহাল রাখল কোর্ট

এক বেআইনি নির্মাণ মামলায় কলকাতা পুর আদালত দোষী সাব্যস্ত বাড়ির মালিককে তিন বছর কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল।
বিশদ

বৃদ্ধ-বৃদ্ধাকে পিছমোড়া করে
হাতমুখ বেঁধে লুটপাট চালাল দুষ্কৃতীরা

দুঃসাহসিক ডাকাতির ঘটনায় চাঞ্চল্য ছড়াল চুঁচুড়ায়। ঘর ভাড়া নেওয়ার জন্য খোঁজখবরের নাম করে বাড়ির বৃদ্ধ কর্তা ও তাঁর স্ত্রীর মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে, হাত-মুখ বেঁধে দেদার লুটপাট চালাল দুষ্কৃতীরা।
বিশদ

কন্যাশ্রী থেকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প
ছবি ফুটে উঠছে বিডিও অফিসের দেওয়ালে

কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্যসাথী প্রকল্পের ছবি ফুটে উঠেছে দেওয়ালে। দৃষ্টিনন্দন ছবিগুলি দেখার জন্য থামছেন পথ চলতি মানুষ।
বিশদ

বড় দুর্ঘটনা থেকে বাঁচল দত্তপুকুর লোকাল
ভাঙা ছিল ফিসপ্লেট, লাইন রক্ষনাবেক্ষণে প্রশ্ন

ময়নাগুড়িতে বিকানের এক্সপ্রেসের ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ এখনও কাটেনি। রেলযাত্রীদের পরিবারের হাহাকারের মধ্যেই ফের বড়সড় ট্রেন দুর্ঘটনার হাত থেকে অল্পের জন্য রক্ষা পেল ডাউন দত্তপুকুর লোকাল।
বিশদ

মিড ডে মিলে পুষ্টিযুক্ত চালের
মিশ্রণকে প্লাস্টিক ভেবে আতঙ্ক
ভুল ভাঙাতে সাঁকরাইলের গ্রামে প্রচার চালাবে ব্লক প্রশাসন

পুষ্টিযুক্ত (ফর্টিফায়েড) চাল নিয়ে এখনও আতঙ্ক অব্যাহত। সাঁকরাইলের মাশিলায় শনিবার এই চালকে প্লাস্টিক ভাবায় চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

যাত্রী ও পণ্য পরিবহণে
রেকর্ড আয় পূর্ব রেলের

যাত্রী ও পণ্য পরিবহণে আয়ের ক্ষেত্রে দেশে রেকর্ড গড়ল পূর্ব রেল। আয় বৃদ্ধির নিরিখে চলতি আর্থিক বছরের প্রথম ৯ মাস, অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত এই পরিসংখ্যান।
বিশদ

শরৎচন্দ্রের নামে দেউলটি
স্টেশনের নামকরণের দাবি

দক্ষিণ পূর্ব রেলের দেউলটি স্টেশন থেকে ৪/৫ কিলোমিটার দূরে রয়েছে সামতাবেড় গ্রাম। এই গ্রামেই জীবনের কয়েকটি বছর কাটিয়েছিলেন অমর কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়।
বিশদ

স্ট্যাম্প পেপারের কালোবাজারি রুখতে কড়া পদক্ষেপ
ভেন্ডরদের সতর্কবার্তা নগর
দায়রা আদালত প্রশাসনের

শহরে দেদার স্ট্যাম্প পেপারের কালোবাজারি নিয়ে ‘বর্তমান’ সংবাদপত্রে খবর প্রকাশিত হওয়ার পরই কলকাতা নগর দায়রা আদালত কড়া পদক্ষেপ নিল।
বিশদ

Pages: 12345

একনজরে
হুগলির পর বোলপুরের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে বিনিয়োগের জন্য আয়োজিত সিনার্জিও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ...

আফিয়া সিদ্দিকি বা লেডি আল কায়েদা। পেশায় নিউরোসায়েন্টিস্ট। তুখোড় মেধাবী। শান্ত মুখ-চোখ। ১৮ বছর বয়সে আফিয়া তার ভাইয়ের সঙ্গে আমেরিকা আসে। ...

এসসি ইস্ট বেঙ্গলের নতুন গোলরক্ষক কোচ মিহির সাওয়ান্ত। তিনি এর আগে কেরল ব্লাস্টার্স, চার্চিল ব্রাদার্স ও মহমেডান স্পোর্টিংয়ে কাজ করেছেন। ...

রাজ্যের হেরোইন ‘হাব’ লালগোলায় কারবারে টান চলছে। একের পর এক কারখানায় ঝাঁপ বন্ধ হয়ে গিয়েছে। বিগত ছ’মাসে শতাধিক হেরোইন কারবারি গ্রেপ্তার হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে সাফল্য ও সুনাম বৃদ্ধি। ব্যবসায় অগ্রগতি ও প্রসার। অর্থাগম যোগ শুভ। স্বাস্থ্য বিশেষ ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪১ - বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের নাম মাউন্ট এভারেস্ট রাখা হয়
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 
২০১১ - অভিনেত্রী গীতা দের মৃত্যু
২০১৪ - অভিনেত্রী সুচিত্রা সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  January, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  January, 2022

দিন পঞ্জিকা

৩ মাঘ, ১৪২৮, সোমবার, ১৭ জানুয়ারি ২০২২। পূর্ণিমা ৫৭/১৮ শেষ রাত্রি ৫/১৮। পুনর্ব্বসু নক্ষত্র ৫৫/৩৫ রাত্রি ৪/৩৭। সূর্যোদয় ৬/২৩/৬, সূর্যাস্ত ৫/১০/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪১ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/৫১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/০ গতে ৪/২৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৪৮ মধ্যে। কালরাত্রি ১০/৭ গতে ১১/৪৭ মধ্যে। 
৩ মাঘ, ১৪২৮, সোমবার, ১৭ জানুয়ারি ২০২২। পূর্ণিমা শেষরাত্রি ৪/৪৮। পুনর্ব্বসু নক্ষত্র শেষরাত্রি ৪/৪১। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/৯। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৯ গতে ৪/৩৮ মধ্যে। কালবেলা ৭/৪৬ গতে ৯/৭ মধ্যে ও ২/২৮ গতে ৩/৪৯ মধ্যে। কালরাত্রি ১০/৮ গতে ১১/৪৮ মধ্যে। 
১৩ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
একধাক্কায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় একধাক্কায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। রাজ্যে গত ...বিশদ

08:14:13 PM

মন্ত্রী গৌতম দেব করোনা পজিটিভ

06:59:00 PM

আবুধাবিতে বিস্ফোরণ, মৃত ২ ভারতীয়
আজ, সোমবার আবুধাবিতে একটি তেলের ডিপোয় ড্রোন হামলা। এই ঘটনায় ...বিশদ

05:06:00 PM

কোচবিহারে মহিলাকে হেনস্থা, অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে পুলিস-জনতা খণ্ডযুদ্ধ
কোচবিহারের ঘুঘুমারিতে মহিলাকে হেনস্থার অভিযোগে উত্তেজনা। অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে রাস্তা ...বিশদ

03:39:53 PM

২০ ফেব্রুয়ারি পাঞ্জাব বিধানসভার ভোট
পিছিয়ে গেল পাঞ্জাব বিধানসভার নির্বাচন। আগামী ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে ২০ ...বিশদ

02:41:00 PM

মাথাভাঙায় বোমা উদ্ধার, চাঞ্চল্য
মাথাভাঙা শহর সংলগ্ন ঠাকুরপাড়া এলাকায় ঝোপের মধ্যে বস্তাবন্দি বোমা উদ্ধারকে ...বিশদ

02:21:00 PM