Bartaman Patrika
কলকাতা
 

দিনে-দুপুরে বাইকের গতি ১৮৪ কিমি
পুলিসকে চ্যালেঞ্জ, ইনস্টাগ্রামে ভিডিও

স্বার্ণিক দাস, কলকাতা: পোস্ট-১: বাইকের স্পিডোমিটারে লেখা রয়েছে, ১৮৪ কিলোমিটার প্রতি ঘণ্টা। দিনের আলোয় নিক্কো পার্কের বিশ্ববাংলা সরণির উপর দিয়ে দ্রুত গতিতে অন্য গাড়ি-বাইককে টপকে যাওয়ার চেষ্টা। (১৭ অক্টোবর)
পোস্ট-২: এজেসি বোস উড়ালপুল। বাইকটি ছুটে চলছে প্রতি ঘণ্টায় ১৪৬ কিলোমিটার বেগে। ‘ডেডলি স্পিডে’ ফের ইনস্টাগ্রামে ভিডিও পোস্ট এক যুবকের। (১০ অক্টোবর)
পোস্ট- ৩: নিউটাউনের আর্টেরিয়াল রোড। সেখানেও ১৫৫ কিলোমিটারের বেশি গতি তুলে বাইকে চড়েই বিশ্ববাংলা গেটে ভিডিও শ্যুট। বিদেশি কোম্পানির সবুজ বাইকে সোশ্যাল মিডিয়া সেনশেসন হওয়ার চেষ্টা। (৭ অক্টোবর)
পোস্ট- ৪: মা উড়ালপুল। পাঁচ নম্বর গিয়ারে ঠেলে ‘ফুল অ্যাক্সিলারেশন’-এ বিলাসবহুল বাইক। স্পিডোমিটারে দেখাচ্ছে ১৬৩ কিমি প্রতি ঘণ্টা। উড়ালপুলের নির্ধারিত সর্বোচ্চ গতিবেগের ধরাছোঁয়ার বাইরে। (১৯ নভেম্বর) 
ঠিক যেন টম ক্রুজের মিশন ইম্পোসিবলে বিএমডব্লু এস-১০০০ আরআর বাইক চেজের সিন বা ধুমের হায়াবুসা— গতির খেলা দেখছে কলকাতা। শহরের বুকে সিনেমার পর্দার বাইক না এলেও, রেসিং বাইক নিনজা-৬৫০ চড়ে ‘ধুম-৩’-এর আমির খানের মতো পুলিসকে 
চ্যা঩লেঞ্জ ছুড়ে দিচ্ছেন এক যুবক। সেই ‘ডেডলি স্পিড’-এর ভিডিও নিয়মিত পোস্ট করছেন তাঁর ইনস্টাগ্রাম পেজে। গত চার-পাঁচ মাস ধরে শহরের একাধিক ব্যস্ত রাস্তা, উড়ালপুলে রীতিমতো দাপিয়ে বেড়াচ্ছেন ওই যুবক। তাঁর বাইকের গতি দেখলে আমজনতার বুক কেঁপে উঠবে। ১৫০ কিলোমিটারের বেশি গতিতে রাস্তার সহযাত্রী থেকে শুরু করে কলকাতা পুলিসকে কার্যত ‘ধাপ্পা’ দিয়ে ‘ধুম-২’-এর হৃত্বিক রোশনের মতোই মিলিয়ে যাচ্ছেন বাইকচালক। 
যুবকের ইনস্টাগ্রাম পোস্ট দেখে বলাই যায়, শহরের একাধিক ঝাঁ চকচকে রাস্তা তাঁর পছন্দের ‘ট্র্যাক’। তার মধ্যে রয়েছে রেড রোড, পার্ক স্ট্রিট, এজেসি বোস উড়ালপুল, মা উড়ালপুল, চিংড়িঘাটা ক্রসিং থেকে নিক্কো পার্ক পর্যন্ত বিশ্ববাংলা সরণি, নিউটাউনের মেজর আর্টেরিয়াল রোড ইত্যাদি। যুবকের প্রোফাইল থেকে পোস্ট করা ভিডিওতে দেখা গিয়েছে, দিনের বেলা কার্যত ব্যস্ত রাস্তাই তাঁর সবথেকে প্রিয় ‘ট্র্যাক’। ‘জিগ-জ্যাগ’ করতে করতে বাইক ছোটানোই 
তাঁর প্যাশন। ইনস্টাগ্রামের ভিডিওতে সেই কথা উল্লেখও করেছেন বাইকচালক। রেসিং বাইকের সর্বোচ্চ গতি ছোঁয়ার চেষ্টায় গত চার-পাঁচ 
মাস ধরে চালকের দাপাদাপি দেখছেন শহরের একাধিক নাগরিক। প্রসঙ্গত, শনিবার গভীর রাতে নিউটাউনের রাস্তায় শ্যুটিং চলাকালীন অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকারকে ধাক্কা মারে এক বেপরোয়া ‘মত্ত’ যুবক। অভিনেত্রীর পায়ে গুরুতর আঘাত লেগে 
হাড় ভেঙে যায়। বেপরোয়া গতিতে বাইক চালানোর অভিযোগে এক যুবককে গ্রেপ্তারও করে বিধাননগর পুলিস। এমন অবস্থায় সোশ্যাল মিডিয়ায় গতির ভিডিও দেখে 
তাজ্জব অনেক নেটিজেন। প্রায় ১৯০ ছুঁইছুঁই গতিতে শহরের রাস্তায় বাইক চালানো শুধু চালকের জন্য নয়, আশপাশের পথচারীদের জন্যও অত্যন্ত বিপজ্জনক। 
প্রসঙ্গত, মা ফ্লাইওভার, বিশ্ববাংলা সরণি, এই সমস্ত রাস্তাতে স্পিড-সেন্সর রয়েছে। তা নিয়মিত পর্যবেক্ষণের করার কথা কলকাতা 
ও বিধাননগর পুলিসের ট্রাফিক বিভাগের। তবে যে ঘটনা চলছে, তাতে পুলিসের তৎপরতা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। যুবকের ইনস্টাগ্রাম প্রোফাইল ঘাঁটলে তা টেরও পাওয়া যায়। ১৮৪ কিলোমিটার গতিতে বাইক চালানোর পোস্টে এক ব্যক্তি লিখেছেন, ‘মা ফ্লাইওভারে যেখানে গাড়ি-বাইকের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার, সেখানে তুমি ১৬০-এ চালাচ্ছো! কলকাতা পুলিস দেখলে কেস হওয়ার কথা।’ আরও এক নেটিজেন কলকাতা পুলিসকে ট্যাগ করে লিখেছেন, ‘প্লিজ টেক অ্যাকশন।’

বৃষ্টি চলবে আজও
আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি

জওয়াদের জেরে শনিবার বিকেল থেকেই শহরে বৃষ্টি শুরু হয়েছিল। গতকাল তা নাগাড়ে চলে। বেগ কিছুটা বাড়ে রাত দশটার পর থেকে।
বিশদ

তিন বেলা সাফাই, নাগরিক
পরিষেবায় সন্তুষ্ট ভবানীপুর

দৃশ্য ১: সকাল ১০টা ২০ মিনিট। ভবানীপুরের যদুবাবুর বাজার তখন জমজমাট। ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে স্বাভাবিক জনজীবনের প্রতিচ্ছবি। সেখানে পুরসভার সাফাই কর্মীরা হাজির গাড়ি নিয়ে। নোংরা, আবর্জনা তুলে নিয়ে যাচ্ছেন।
বিশদ

সাইবার অপরাধের লড়াইয়ে
শামিল ব্যোমকেশ, জয়-বীরু

ব্যোমকেশ বক্সি, মিঠুন চক্রবর্তী, শোলের জয়-বীরু, কে নেই লড়াইয়ে! সাইবার অপরাধীদের বিরুদ্ধে যুদ্ধে কল্প-বাস্তবের এই চরিত্রগুলি ময়দানে নেমে শুরু করে দিয়েছে কুচকাওয়াজ। বারুইপুর পুলিস জেলা অঞ্চলে যুদ্ধক্ষেত্র প্রস্তুত। ব্যপারটা কী?
বিশদ

অসুস্থ ভাইয়ের খবর
নিতে মমতা পিজিতে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই সুব্রত (গণেশ) বন্দ্যোপাধ্যায় অসুস্থ। রবিবার দুপুরে তাঁকে পিজি হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যায় খোঁজখবর নিতে হাসপাতালে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

‘আমরা লড়ব, জিতব, হাসব, ওরা
কাঁদবে’, বলছেন প্রার্থী পরেশ পাল

পুরভাটে শাসকদল প্রার্থী করেছে বেলেঘাটার বিধায়ক পরেশ পালকে। লড়াকু এই নেতা এর আগেও বহুবার জনাদেশের সামনে দাঁড়িয়েছেন। কখনও উত্তীর্ণ হয়েছেন, কখনও আবার কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন শক্তিশালী প্রতিপক্ষকে। তিনি এবার যে ওয়ার্ডে প্রার্থী, সেখানে একুশের বিধানসভা ভোটে এগিয়ে ছিল বিজেপি। হারা ওয়ার্ডে এবার ঘাসফুল ফোটাতে বদ্ধপরিকর তিনি, বর্তমানের প্রতিনিধিকে সাক্ষাৎকারে সেকথাই জানালেন পরেশ পাল।   
বিশদ

বৃষ্টি মাথায় নিয়েই কেউ ছুটলেন বাজারে,
জমিয়ে আড্ডাও দিলেন আবাসনে-ক্লাবে

ভোটের লড়াইয়ে রবিবার। ছুটির দিনে জনসংযোগের আলাদা গুরুত্ব সব সময়ই থাকে। কিন্তু শনিবার রাত থেকেই শহরে চলছে অনবরত বৃষ্টি। কখনও ঝমঝমিয়ে, কখনও আবার ঢিমেতালে।
বিশদ

১৩৪ নম্বর ওয়ার্ড
তৃণমূলের সঙ্গে লড়াই নির্দলের
মাঠে নেই বাম, কংগ্রেস, বিজেপি

সিপিএম, কংগ্রেস প্রার্থী দেয়নি। আর মনোনয়ন দাখিল করেও তা প্রত্যাহার করে নিয়েছেন বিজেপি প্রার্থী। ফলে কলকাতা পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডে তৃণমূলের সঙ্গে এবার লড়াই শুধু নির্দল প্রার্থীদের।   
বিশদ

এবারের বইমেলায় শুধু ১৮ ঊর্ধ্বরাই?

এবারের কলকাতা বইমেলার দরজা কি খুদেদের জন্য বন্ধ রাখা হবে? করোনা আবহ এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের আতঙ্কে এই সম্ভাবনা ক্রমেই জোরালো হচ্ছে।
বিশদ

তাহলে গাড়ি রাখব কোথায়? প্রশ্ন শহরবাসীর
বারাসত, মধ্যমগ্রামে অবৈধ
পার্কিং রুখতে কড়া পদক্ষেপ

রাস্তার ধারে গাড়ি দাঁড় করিয়ে কেউ বাজার করছেন, কেউ আবার খোশ মেজাজে আড্ডা মারছেন। কেউ বা গাড়ি পার্কিং করে চলে গিয়েছেন অন্য কাজে।
বিশদ

দিন দিন বাড়ছে উদাসীনতা 
তলানিতে ঠেকেছে মাস্ক বিক্রি

মাস্ক পরলে নাকি শ্বাসকষ্ট হচ্ছে। অনেকের আবার নাকি মাস্ক থেকে মুখে ‘র‌্যাশ’ বের হচ্ছে। তার সঙ্গে তো অজুহাত রয়েইছে— ‘আমার তো ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে।
বিশদ

‘বিতর্কিত’ পোস্টারের প্রতিবাদে রহড়া ও
বাবুঘাট রুটের বাস বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

রাতের অন্ধকারে ইউনিয়নের বিরুদ্ধে বেশ কয়েকটি ‘বিতর্কিত’ পোস্টার পড়েছিল। তারই প্রতিবাদে রবিবার খড়দহের রহড়া বাজার থেকে কলকাতার বাবুঘাট পর্যন্ত ৭৮/১ রুটে বাস পরিষেবা বন্ধ রাখলেন কর্মীরা।
বিশদ

দুর্যোগের জেরে ভেস্তেই গেল
গঙ্গাসাগর মেলার প্রস্তুতিপর্ব
ভরা কোটালের জল ঢুকল কয়েকটি গ্রামে

আর মাস দেড়েক পর গঙ্গাসাগর মেলা। এখন থেকেই মেলার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কিন্তু ডিসেম্বরের শুরুতে এই  বৃষ্টি ও দুর্যোগের জেরে যাবতীয় পরিকল্পনা ধাক্কা খেল।
বিশদ

ক্ষোভ বাড়ছে বিজেপি বিধায়কদের,
বিরোধী দলনেতাই কোণঠাসা

দলে এবং পরিষদীয় পরিসরে ক্রমেই কোণঠাসা হচ্ছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপি বিধায়কদের একটা বড় অংশ ক্রমেই নাকি আস্থা হারাচ্ছেন তাঁর উপর।
বিশদ

একটানা বৃষ্টিতে টিকাকরণে ধাক্কা

ঘূর্ণিঝড় জওয়াদ শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হলেও দুর্যোগ কাটেনি। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় অব্যাহত একটানা বৃষ্টি। শনিবার ভোররাত থেকে শুরু হওয়া বৃষ্টিতে একদিকে যেমন বিপর্যস্ত জনজীবন।
বিশদ

Pages: 12345

একনজরে
কয়েকদিন আগে জেল থেকে ছাড়া পাওয়ার পরই কাটোয়া আদালত চত্বর থেকে বাইক চুরি। এমনকী বাইক চুরি করে পালানোর সময় এক মহিলার ব্যাগ ছিনতাইও করে দুষ্কৃতীরা। ...

কোচবিহার জেলায় শাসকদল তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীকোন্দল থামার কোনও লক্ষণ নেই। বরং দলের জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মনের সঙ্গে সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বসুনিয়ার বিরোধ চরম আকার নিয়েছে। ...

পুড়িয়ে মারার আগে শ্রীলঙ্কার নাগরিকের শরীরের প্রায় সব হাড়ই পিটিয়ে গুঁড়িয়ে দিয়েছিল উন্মত্ত জনতা। তাদের নৃশংসতা এখানেই থেমে থাকেনি। তাঁকে জ্বালিয়েও দেওয়া হয়। ...

রবিবার আইএসএলের ম্যাচে কেরল ব্লাস্টার্স  ২-১ গোলে হারাল ওড়িশা এফসিকে। এবার প্রতিযোগিতায় প্রথম জয় পেল কেরলের ফ্র্যাঞ্চাইজি দলটি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় অগ্রগতি ও শুভত্ব বৃদ্ধি। ব্যয়ের চাপ থাকায় সঞ্চয়ে বাধা থাকবে। গলা ও বাতের সমস্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১১ টাকা
পাউন্ড ৯৭.৮৬ টাকা ১০১.৩০ টাকা
ইউরো ৮৩.৬১ টাকা ৮৩.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  December, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  December, 2021

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১। তৃতীয়া ৫১/৩ রাত্রি ২/৩২। পূর্বাষাঢ়া নক্ষত্র ৫০/৩০ রাত্রি ২/১৯।  সূর্যোদয় ৬/৭/১২, সূর্যাস্ত ৪/৪৭/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/০ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২৭ মধ্যে। 
১৯ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১।  দ্বিতীয়া দিবা ৯/২। মূলা নক্ষত্র দিবা ৮/৩২। সূর্যোদয় ৬/৯, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে। কালবেলা ৭/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।  
১ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

09:04:21 PM

গল্ফগ্রিনে চুরির ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত, উদ্ধার খোয়া যাওয়া সামগ্রী

04:34:00 PM

রেলের পরীক্ষার ফলপ্রকাশ কবে, জানুন
রেলের পরীক্ষার ফল প্রকাশের দিন নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষায় রয়েছেন ...বিশদ

04:21:03 PM

৯৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:06:34 PM

৫২৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:01:53 PM

সারের কালোবাজারি বন্ধের দাবিতে মাথাভাঙার একাধিক জায়গায় পথ অবরোধ

01:27:47 PM