Bartaman Patrika
কলকাতা
 

রয়্যাল বেঙ্গলের গর্জনও শোনা
যাবে এবার, প্রস্তুতি গড়চুমুকে

সংবাদদাতা, উলুবেড়িয়া: গড়চুমুক পর্যটন কেন্দ্রে এতদিন কুমিরের রোদ পোহানো, হরিণের দৌড়াদৌড়ি দেখতে পেতেন পর্যটকেরা। এবার এখানে বাঘের গর্জনও শোনা যাবে। হাওড়া জেলা পরিষদ ও বনদপ্তর সূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের মাঝামাঝি গড়চুমুকে রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা মিলতে পারে। আর সেটা যদি হয়, তাহলে আগামী মরশুমে পর্যটকদের কাছে আকর্ষণের অন্যতম জায়গা হয়ে উঠবে এই কেন্দ্রটি।
রাজ্যের পর্যটন মানচিত্রে হাওড়া জেলার গড়চুমকু একটি অন্যতম স্থান। কলকাতা থেকে প্রায় ৪৭ কিলোমিটার দূরে হুগলি ও দামোদরের সঙ্গমস্থলে ১৯৯১ সালে গড়ে ওঠে এই কেন্দ্র। শীতের মরশুমে পিকনিকের মজা উপভোগ করতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকেরা ছুটে আসেন এখানে। তবে শুধু পিকনিক নয়, সপ্তাহান্তে নির্জন, শান্ত পরিবেশে দু’দিনের ছুটি কাটাতেও অনেকে চলে আসেন গড়চুমুকে। পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করতে ২০০৮ সালে এখানে গড়ে ওঠে মিনি জু। নিয়ে আসা হয় হরিণ, কুমির, ময়ূর, সজারু, কচ্ছপের পাশাপাশি নানা ধরনের পাখি। প্রতি বছর পর্যটকদের ভিড়ও বাড়তে থাকে। তবে কোভিডের ধাক্কায় বেসামাল হয়ে পড়েছিল এটি। যদিও দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি কেন্দ্রটি খুলেছে। নতুন সাজে সাজিয়ে তোলা হচ্ছে একে। পর্যটন কেন্দ্রের ভিতরে থাকা ‘মিনি জু’কে ‘স্মল জু’তে রূপান্তরিত করা হচ্ছে। পাশাপাশি গড়ে উঠছে বোটানিক্যাল পার্ক। হাওড়া জেলা পরিষদ সূত্রে খবর, এই ‘স্মল জু’তে আরও বেশি পশুপাখির সঙ্গে বাঘ নিয়ে আসার পরিকল্পনাও রয়েছে। সেই মতো এনক্লোজার বানানো হচ্ছে।
জেলা পরিষদের সহকারী সভাধিপতি অজয় ভট্টাচার্য জানান বাঘ, হায়না, ভালুক, কুমির, জেব্রা আনার পরিকল্পনাও আছে। সেই মতো প্রস্ততিও নেওয়া হয়েছে। নানা ধরনের পাখিও আনা হবে। এ বিষয়ে হাওড়া-হুগলি বন বিভাগীয় আধিকারিক রাজু সরকার জানান, গড়চুমুকে বাঘ আনার জন্য আমরা মাস্টার প্ল্যান তৈরি করে সেন্ট্রাল জু অথরিটির কাছে পাঠিয়েছি। বাঘের জন্য প্রয়োজনীয় এনক্লোজারও বানিয়েছি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর পর্যটকরা গড়চুমুকে রয়্যাল বেঙ্গল টাইগার দেখতে পাবেন।

বৃষ্টি চলবে আজও
আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি

জওয়াদের জেরে শনিবার বিকেল থেকেই শহরে বৃষ্টি শুরু হয়েছিল। গতকাল তা নাগাড়ে চলে। বেগ কিছুটা বাড়ে রাত দশটার পর থেকে।
বিশদ

তিন বেলা সাফাই, নাগরিক
পরিষেবায় সন্তুষ্ট ভবানীপুর

দৃশ্য ১: সকাল ১০টা ২০ মিনিট। ভবানীপুরের যদুবাবুর বাজার তখন জমজমাট। ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে স্বাভাবিক জনজীবনের প্রতিচ্ছবি। সেখানে পুরসভার সাফাই কর্মীরা হাজির গাড়ি নিয়ে। নোংরা, আবর্জনা তুলে নিয়ে যাচ্ছেন।
বিশদ

দিনে-দুপুরে বাইকের গতি ১৮৪ কিমি
পুলিসকে চ্যালেঞ্জ, ইনস্টাগ্রামে ভিডিও

পোস্ট-১: বাইকের স্পিডোমিটারে লেখা রয়েছে, ১৮৪ কিলোমিটার প্রতি ঘণ্টা। দিনের আলোয় নিক্কো পার্কের বিশ্ববাংলা সরণির উপর দিয়ে দ্রুত গতিতে অন্য গাড়ি-বাইককে টপকে যাওয়ার চেষ্টা। (১৭ অক্টোবর)
বিশদ

সাইবার অপরাধের লড়াইয়ে
শামিল ব্যোমকেশ, জয়-বীরু

ব্যোমকেশ বক্সি, মিঠুন চক্রবর্তী, শোলের জয়-বীরু, কে নেই লড়াইয়ে! সাইবার অপরাধীদের বিরুদ্ধে যুদ্ধে কল্প-বাস্তবের এই চরিত্রগুলি ময়দানে নেমে শুরু করে দিয়েছে কুচকাওয়াজ। বারুইপুর পুলিস জেলা অঞ্চলে যুদ্ধক্ষেত্র প্রস্তুত। ব্যপারটা কী?
বিশদ

অসুস্থ ভাইয়ের খবর
নিতে মমতা পিজিতে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই সুব্রত (গণেশ) বন্দ্যোপাধ্যায় অসুস্থ। রবিবার দুপুরে তাঁকে পিজি হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যায় খোঁজখবর নিতে হাসপাতালে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

‘আমরা লড়ব, জিতব, হাসব, ওরা
কাঁদবে’, বলছেন প্রার্থী পরেশ পাল

পুরভাটে শাসকদল প্রার্থী করেছে বেলেঘাটার বিধায়ক পরেশ পালকে। লড়াকু এই নেতা এর আগেও বহুবার জনাদেশের সামনে দাঁড়িয়েছেন। কখনও উত্তীর্ণ হয়েছেন, কখনও আবার কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন শক্তিশালী প্রতিপক্ষকে। তিনি এবার যে ওয়ার্ডে প্রার্থী, সেখানে একুশের বিধানসভা ভোটে এগিয়ে ছিল বিজেপি। হারা ওয়ার্ডে এবার ঘাসফুল ফোটাতে বদ্ধপরিকর তিনি, বর্তমানের প্রতিনিধিকে সাক্ষাৎকারে সেকথাই জানালেন পরেশ পাল।   
বিশদ

বৃষ্টি মাথায় নিয়েই কেউ ছুটলেন বাজারে,
জমিয়ে আড্ডাও দিলেন আবাসনে-ক্লাবে

ভোটের লড়াইয়ে রবিবার। ছুটির দিনে জনসংযোগের আলাদা গুরুত্ব সব সময়ই থাকে। কিন্তু শনিবার রাত থেকেই শহরে চলছে অনবরত বৃষ্টি। কখনও ঝমঝমিয়ে, কখনও আবার ঢিমেতালে।
বিশদ

১৩৪ নম্বর ওয়ার্ড
তৃণমূলের সঙ্গে লড়াই নির্দলের
মাঠে নেই বাম, কংগ্রেস, বিজেপি

সিপিএম, কংগ্রেস প্রার্থী দেয়নি। আর মনোনয়ন দাখিল করেও তা প্রত্যাহার করে নিয়েছেন বিজেপি প্রার্থী। ফলে কলকাতা পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডে তৃণমূলের সঙ্গে এবার লড়াই শুধু নির্দল প্রার্থীদের।   
বিশদ

এবারের বইমেলায় শুধু ১৮ ঊর্ধ্বরাই?

এবারের কলকাতা বইমেলার দরজা কি খুদেদের জন্য বন্ধ রাখা হবে? করোনা আবহ এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের আতঙ্কে এই সম্ভাবনা ক্রমেই জোরালো হচ্ছে।
বিশদ

তাহলে গাড়ি রাখব কোথায়? প্রশ্ন শহরবাসীর
বারাসত, মধ্যমগ্রামে অবৈধ
পার্কিং রুখতে কড়া পদক্ষেপ

রাস্তার ধারে গাড়ি দাঁড় করিয়ে কেউ বাজার করছেন, কেউ আবার খোশ মেজাজে আড্ডা মারছেন। কেউ বা গাড়ি পার্কিং করে চলে গিয়েছেন অন্য কাজে।
বিশদ

দিন দিন বাড়ছে উদাসীনতা 
তলানিতে ঠেকেছে মাস্ক বিক্রি

মাস্ক পরলে নাকি শ্বাসকষ্ট হচ্ছে। অনেকের আবার নাকি মাস্ক থেকে মুখে ‘র‌্যাশ’ বের হচ্ছে। তার সঙ্গে তো অজুহাত রয়েইছে— ‘আমার তো ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে।
বিশদ

‘বিতর্কিত’ পোস্টারের প্রতিবাদে রহড়া ও
বাবুঘাট রুটের বাস বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

রাতের অন্ধকারে ইউনিয়নের বিরুদ্ধে বেশ কয়েকটি ‘বিতর্কিত’ পোস্টার পড়েছিল। তারই প্রতিবাদে রবিবার খড়দহের রহড়া বাজার থেকে কলকাতার বাবুঘাট পর্যন্ত ৭৮/১ রুটে বাস পরিষেবা বন্ধ রাখলেন কর্মীরা।
বিশদ

দুর্যোগের জেরে ভেস্তেই গেল
গঙ্গাসাগর মেলার প্রস্তুতিপর্ব
ভরা কোটালের জল ঢুকল কয়েকটি গ্রামে

আর মাস দেড়েক পর গঙ্গাসাগর মেলা। এখন থেকেই মেলার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কিন্তু ডিসেম্বরের শুরুতে এই  বৃষ্টি ও দুর্যোগের জেরে যাবতীয় পরিকল্পনা ধাক্কা খেল।
বিশদ

ক্ষোভ বাড়ছে বিজেপি বিধায়কদের,
বিরোধী দলনেতাই কোণঠাসা

দলে এবং পরিষদীয় পরিসরে ক্রমেই কোণঠাসা হচ্ছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপি বিধায়কদের একটা বড় অংশ ক্রমেই নাকি আস্থা হারাচ্ছেন তাঁর উপর।
বিশদ

Pages: 12345

একনজরে
কোচবিহার জেলায় শাসকদল তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীকোন্দল থামার কোনও লক্ষণ নেই। বরং দলের জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মনের সঙ্গে সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বসুনিয়ার বিরোধ চরম আকার নিয়েছে। ...

পুড়িয়ে মারার আগে শ্রীলঙ্কার নাগরিকের শরীরের প্রায় সব হাড়ই পিটিয়ে গুঁড়িয়ে দিয়েছিল উন্মত্ত জনতা। তাদের নৃশংসতা এখানেই থেমে থাকেনি। তাঁকে জ্বালিয়েও দেওয়া হয়। ...

কয়েকদিন আগে জেল থেকে ছাড়া পাওয়ার পরই কাটোয়া আদালত চত্বর থেকে বাইক চুরি। এমনকী বাইক চুরি করে পালানোর সময় এক মহিলার ব্যাগ ছিনতাইও করে দুষ্কৃতীরা। ...

রবিবার আইএসএলের ম্যাচে কেরল ব্লাস্টার্স  ২-১ গোলে হারাল ওড়িশা এফসিকে। এবার প্রতিযোগিতায় প্রথম জয় পেল কেরলের ফ্র্যাঞ্চাইজি দলটি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় অগ্রগতি ও শুভত্ব বৃদ্ধি। ব্যয়ের চাপ থাকায় সঞ্চয়ে বাধা থাকবে। গলা ও বাতের সমস্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১১ টাকা
পাউন্ড ৯৭.৮৬ টাকা ১০১.৩০ টাকা
ইউরো ৮৩.৬১ টাকা ৮৩.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  December, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  December, 2021

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১। তৃতীয়া ৫১/৩ রাত্রি ২/৩২। পূর্বাষাঢ়া নক্ষত্র ৫০/৩০ রাত্রি ২/১৯।  সূর্যোদয় ৬/৭/১২, সূর্যাস্ত ৪/৪৭/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/০ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২৭ মধ্যে। 
১৯ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১।  দ্বিতীয়া দিবা ৯/২। মূলা নক্ষত্র দিবা ৮/৩২। সূর্যোদয় ৬/৯, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে। কালবেলা ৭/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।  
১ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

09:04:21 PM

গল্ফগ্রিনে চুরির ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত, উদ্ধার খোয়া যাওয়া সামগ্রী

04:34:00 PM

রেলের পরীক্ষার ফলপ্রকাশ কবে, জানুন
রেলের পরীক্ষার ফল প্রকাশের দিন নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষায় রয়েছেন ...বিশদ

04:21:03 PM

৯৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:06:34 PM

৫২৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:01:53 PM

সারের কালোবাজারি বন্ধের দাবিতে মাথাভাঙার একাধিক জায়গায় পথ অবরোধ

01:27:47 PM