Bartaman Patrika
কলকাতা
 

ট্রেন কোথায় রয়েছে?
প্ল্যাটফর্মের নয়া এলইডি
বোর্ডে দেখবেন যাত্রীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রীদের আরও সহজে লোকাল ট্রেনের নিখুঁত অবস্থান জানান দিতে এবার স্টেশনে স্টেশনে এলইডি ডিসপ্লে বোর্ড বসাচ্ছে রেল। পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের একাধিক স্টেশনে পরীক্ষামূলকভাবে এই স্বয়ংক্রিয় টিভি বসানোর কাজ শুরু হয়েছে। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এই পদক্ষেপ করছে ভারতীয় রেল। উল্লেখ্য, ইতিমধ্যেই শিয়ালদহ ডিভিশনের সমস্ত ইএমইউ এবং মেমু রেকে জিপিএস ট্র্যাকার বসানোর কাজ হয়ে গিয়েছে। ফলে সংশ্লিষ্ট রেকগুলির প্রতি সেকেন্ডের অবস্থান রেলের কন্ট্রোল রুমের হাতে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে। প্রযুক্তির এই সুফলকে এবার সরাসরি যাত্রী পরিষেবায় যুক্ত করতে চলেছে শিয়ালদহ ডিভিশন। আগামী দিনে সব স্টেশনের টিকিট কাউন্টারের উপরে এবং আরও কিছু জায়গায় এই টিভি বসানো হবে। শিয়ালদহ সাবার্বান ট্র্যাকিং সিস্টেমের (এসএসটিএস) মাধ্যমে লোকাল ট্রেনের সঠিক অবস্থান ফুটে উঠবে এলইডি টিভির পর্দায়।
উল্লেখ্য, দেশের মধ্যে অন্যতম ব্যস্ত স্টেশন হল শিয়ালদহ। প্রাক-করোনা পর্বে দিনে প্রায় ২২ লক্ষ যাত্রী শিয়ালদহ স্টেশন দিয়ে যাতায়াত করতেন। সাধারণত, পাবলিক অ্যাড্রেস সিস্টেমের (মাইকে ঘোষণা) মাধ্যমে যাত্রীরা মূলত বিভিন্ন স্টেশনে ট্রেনের গতিবিধি সম্পর্কে জানতে পারেন। কিন্তু অনেক ক্ষেত্রেই এই ঘোষণা নিয়ে অভিযোগ জানান যাত্রীরা। এই নয়া ব্যবস্থায় ঘোষণার পাশাপাশি যাত্রীরা টিভিতে ট্রেনের সঠিক অবস্থানও নিজের চোখে দেখে নিতে পারবেন। যা তাঁদের বাড়তি দেবে বলেই মনে করছেন রেল কর্তারা। জানা গিয়েছে, শিয়ালদহ ডিভিশনের যাদবপুর, টালিগঞ্জ, লেক গার্ডেন্স স্টেশনে এমন বোর্ড বসানো হয়ে গিয়েছে। ধাপে ধাপে ডিভিশনের প্রায় সব স্টেশনেই ট্রেনের গতিবিধির নিখুঁত ছবি যাত্রীদের কাছে তুলে ধরবে এই টিভি। এ প্রসঙ্গে রেলের এক কর্তা বলেন, শিয়ালদহ ডিভিশনের ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের আইটি সেল এই ব্যবস্থাটি পরিকল্পনা ও রূপায়ণ করেছে। পাশাপাশি আগামী দিনে এই ব্যবস্থা জনপ্রিয় হলে ওই টিভিতে রেলের নানা গুরুত্বপূর্ণ বার্তাও দেখানো ও শোনানো হবে। পাশাপাশি বেসরকারি সংস্থাগুলি নিজেদের পণ্যের বিপণনেও এই টিভিকে ব্যবহার করতে পারবে। পশ্চিমবঙ্গের কয়েক লক্ষ যাত্রীর কাছে সংশ্লিষ্ট পণ্যের বিজ্ঞাপন পৌঁছে দিতে পারলে এর থেকে রেলের আয়ও বাড়বে বলে দাবি করেছেন ওই কর্তা। তিনি বলেন, প্রযুক্তিকে হাতিয়ার করে ভবিষ্যতে এ ধরনের আরও বেশ কিছু নতুন পরিষেবা চালুর পরিকল্পনা করা হয়েছে। 

ঘূর্ণিঝড় গুলাবের দাপটে নিম্নচাপের
সম্ভাবনা শুরুতেই বিনাশ, বৃষ্টি চলবে

ঘূর্ণিঝড় গুলাবই দুর্যোগের হাত থেকে বাঁচিয়ে দিল বাংলাকে। ইতিমধ্যেই গুলাব আছড়ে পড়েছে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে। যার ফলে শক্তি হারাতে চলেছে বাংলামুখী নিম্নচাপটি।
বিশদ

 দুর্যোগের গতিপ্রকৃতি দেখতে উচ্চ ক্ষমতার
ক্যামেরা বসানো হল উপকূলবর্তী এলাকায়
সম্প্রচারিত হবে নবান্নে

নিম্নচাপের পরিণতিতে কীভাবে বদলে যাচ্ছে আবহাওয়া, বাঁধের হাল কেমন, দুর্যোগের মাত্রা কত, কতটাই বা জল ঢুকল গ্রামে— সবটাই সরাসরি দেখতে পাবেন জেলা প্রশাসনের কর্তারা।
বিশদ

বিজেপিকে নিশ্চিহ্ন করবই: মমতা

‘ভবানীপুর থেকেই ভারতবর্ষের লড়াই’—উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর এই স্লোগান নিয়েই প্রচার পর্বে পা রেখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

সংস্কৃত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের
সংস্কৃত বিভাগে সিংহভাগ আসন খালি
৬৫-র মধ্যে ফাঁকা ৫৪টি

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের দ্বিশতবর্ষে খুব সুখের খবর মিলছে না। তাঁর সাধের সংস্কৃত কলেজে (যা এখন সংস্কৃত কলেজ এবং বিশ্ববিদ্যালয়) পড়ুয়া ভর্তির হার খুবই কম।
বিশদ

‘তৃণমূল বিশুদ্ধ লোহা, আঘাত
যত করবে, তত মজবুত হবে’
অভিষেকের কড়া হুঁশিয়ারি বিজেপিকে

ইডি, সিবিআই সহ কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে বিজেপি তাঁকে যতই ভয় দেখানোর চেষ্টা করুক না কেন, তিনি মেরুদণ্ড সোজা রেখে লড়াই চালিয়ে যাবেন। কোনও অবস্থায় বিজেপির কাছে আত্মসমর্পণ করবেন না।
বিশদ

মমতার জন্য বারবার
ভবানীপুর ছাড়তে পারি

ভবানীপুরের ‘ঘরের ছেলে’ তিনি। কিন্তু ‌‘ঘরের মেয়ের’ দিকে তাকিয়ে যে গোটা বাংলা। তাই মুহূর্তে ছেড়ে দিতে পারেন তিনি বিধায়ক পদ। বলতে পারেন, সব কৃতিত্বই মমতার। উপনির্বাচনের ঠিক মুখে নিজের বাড়িতে বসেই গল্প শোনান ‘মিনি ভারতবর্ষ’ ভবানীপুরের। তিনি শোভনদেব চট্টোপাধ্যায়। মমতা ও ভবানীপুর নিয়ে তাঁর মনের কথা শুনলেন রাহুল চক্রবর্তী।
বিশদ

রোগীরা কখন, কোন ওষুধ খাবেন বোঝাতে
আউটডোরের কাউন্টারে মাইক্রোফোনের দাবি

সরকারি হাসপাতালের আউটডোরের ওষুধ বা ফার্মাসি কাউন্টারে রোগীদের প্রেসক্রিপশনের ওষুধ নিয়ে নির্দেশ ভালোভাবে বোঝাতে মাইক্রোফোন ব্যবহারের দাবি উঠল।
বিশদ

অক্টোবরে মাত্র আট দিন ‘দুয়ারে রেশন’

অক্টোবর মাসে আট দিন ‘দুয়ারে রেশন’ প্রকল্পে গ্রাহকদের বাড়িতে খাদ্যশস্য পৌঁছে দেওয়া হবে। পুজোর কারণে অক্টোবর মাসের বেশ কয়েকদিন ছুটি থাকবে।
বিশদ

ত্রিপুরার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে
সরব মমতা ও অভিষেক

আদালত অবমাননা করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। এমনই অভিযোগ তুলল তৃণমূল কংগ্রেস। দলের সর্বোচ্চ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সরব হয়েছেন বিপ্লববাবুর বিরুদ্ধে।
বিশদ

অনলাইনে পুরনো আসবাব বিক্রি করতে
গিয়ে ৯০ হাজার টাকা খোয়ালেন মহিলা

অনলাইন পণ্য কেনাবেচা সংস্থায় আসবাবপত্র বিক্রির বিজ্ঞাপন দিয়ে ৯০ হাজার টাকা খোয়ালেন এক মহিলা। প্রতারিত ওই মহিলা শ্যামপুকুর থানায় লিখিত অভিযোগ করেছেন।
বিশদ

হরিশ চ্যাটার্জি স্ট্রিটে সিপিএম
প্রার্থীর প্রচার ঘিরে উত্তেজনা

ভবানীপুর উপনির্বাচনে হরিশ চ্যাটার্জি স্ট্রিটে প্রচারে সিপিএম প্রার্থীর প্রচারকে কেন্দ্র করে উত্তেজনার সৃষ্টি হল। রবিবার সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির সামনের রাস্তায় প্রচার করতে যান সিপিএম প্রার্থী শ্রীজীব বিশ্বাস।
বিশদ

অশোকনগরে গাছে বেঁধে মার
স্ত্রী ও যুবককে, গ্রেপ্তার স্বামী

পরকীয়া সন্দেহে স্ত্রী ও এক যুবককে গাছে বেঁধে মধ্যযুগীয় অত্যাচার চালানোর অভিযোগ উঠল অশোকনগরে। শনিবার রাতের এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

খানাকুলে ঘুম উবেছে জলবন্দি মানুষের

চোখ রাঙাচ্ছে ‘গুলাব’। এই ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব না পড়লেও নিম্নচাপের কারণে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। তাতেই ঘুম উবেছে খানাকুলবাসীর।
বিশদ

বারাকপুরে গঙ্গায় তলিয়ে গেল কিশোর,
চলছিল সেনা বাহিনীতে চাকরির প্রস্তুতি

সেনা বাহিনীতে যোগ দেওয়ার প্রস্তুতি চলছিল। প্রতিদিন শরীরচর্চাও করত কিশোর। রবিবার শরীরচর্চা সেরে গঙ্গায় স্নান করতে নেমে তলিয়ে গেল সে।
বিশদ

Pages: 12345

একনজরে
‘কাকা আভি জিন্দা হ্যায়…।’ ‘কাকা’ নামেই ছত্তিশগড়ে খ্যাত ভূপেশ বাঘেল। মুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেসের শীর্ষনেতাকে এই নামেই ডাকতে অভ্যস্ত দলের কর্মী-সমর্থকরা। ...

লেসলি ক্লিভলিকে গোলরক্ষক কোচ নিযুক্ত করল এসসি ইস্ট বেঙ্গল। তিনি এর আগে চেলসিতে কাজ করেছেন। ক্লিভলির উয়েফা ‘এ’ লাইসেন্স রয়েছে। ...

রাজ্যের শস্যভাণ্ডার পূর্ব বর্ধমানে চিন্তা বাড়াচ্ছে ‘শস্য গ্যাং’এর দাপট। জেলার বিভিন্ন গোডাউন থেকে শস্য লুটের ঘটনায় ঘুম উবেছে পুলিসের। গত ১০দিনের ব্যবধানে জেলায় দুই জায়গায় ...

লোকসভা এবং রাজ্যসভায় দলের সদস্য সংখ্যার বিচারে একাধিক সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সভাপতির পদ ধরে রাখা কংগ্রেসের পক্ষে কঠিন হয়ে পড়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের সাফল্যে গর্ব বোধ। আর্থিক অগ্রগতি হবে। কর্মে বিনিয়োগ বৃদ্ধি। ঘাড়, মাথায় যন্ত্রণা বৃদ্ধিতে বিব্রত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৮৩৩: বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৩২: ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
২০০৮: প্রখ্যাত ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী ২৫/৩৩ দিবা ৩/৪৪। রোহিণী নক্ষত্র ৩০/২৮ সন্ধ্যা ৫/৪২। সূর্যোদয় ৫/৩০/২১, সূর্যাস্ত ৫/২৫/১১। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে। 
১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী দিবা ১/৮। রোহিণী নক্ষত্র অপরাহ্ন ৪/২৭। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৭। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৯ মধ্যে।
 ১৯ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল ২০২১ : রাজস্থানের বিরুদ্ধে ৭ উইকেটে জয় সানরাইজার্স হায়দরাবাদের

11:06:59 PM

আইপিএল ২০২১ : হায়দরাবাদ : ৯১/১ (১০ ওভার)

10:14:16 PM

আইপিএল ২০২১ : সানরাইজার্স হায়দরাবাদের জয়ের জন্য প্রয়োজন ১৬৫ রান

09:38:30 PM

আইপিএল ২০২১ : রাজস্থান ৮১/৩ (১১ ওভার)

08:27:31 PM

গত ২৪ ঘণ্টায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক করোনা সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল করোনার দৈনিক সংক্রমণ। গত ২৪ ...বিশদ

08:25:56 PM

কয়লাপাচার কাণ্ডে গ্রেপ্তার লালা ঘনিষ্ঠ ৪ অভিযুক্ত
আজ, সোমবার কয়লাপাচার কাণ্ডে লালা ওরফে অনুপ মাজি ঘনিষ্ঠ ৪ ...বিশদ

05:31:00 PM