Bartaman Patrika
কলকাতা
 

বেআইনি নির্মাণে জেল চার প্রমোটারের

সুকান্ত বসু  কলকাতা: একটি  বেআইনি নির্মাণের ঘটনায় দোষী সাব্যস্ত শহরের  চার প্রমোটারকে কারাদণ্ডের আদেশ দিল আদালত। এরমধ্যে একজনের তিন বছর, অন্য তিনজনের চার বছর কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। শুক্রবার কলকাতা মিউনিসিপ্যাল কোর্টের সিনিয়র ম্যাজিস্ট্রেট প্রদীপকুমার অধিকারী ওই আদেশ দিয়েছেন। বিচারক ওই সাজার সঙ্গে প্রত্যককে ৫০ হাজার টাকা করে জরিমানারও নির্দেশ দেন। অনাদায়ে অতিরিক্ত তিন মাস হাজতবাসের নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি আদালতের মন্তব্য, রায়দানের ১৫ দিনের মধ্যে ওই বেআইনি নির্মাণ ভেঙে ফেলতে হবে। এবিষয়ে কলকাতা পুরসভার সংশ্লিষ্ট দপ্তরকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়। এই আদালতের সরকারি আইনজীবীদের একাংশ বলেন, বেআইনি নির্মাণ মামলায় এক সঙ্গে চার প্রমোটারের সাজা নিঃসন্দেহে একটি উল্লেখযোগ্য ঘটনা। তাই সেদিক থেকে এই রায় অত্যন্ত তাৎপর্যপূর্ণ। যদিও এই রায় নিয়ে দোষী সাব্যস্ত চার প্রমোটারের তরফে বলা হয়, নিম্ন আদালতের এই রায়ের বিরুদ্ধে তারা শীঘ্রই কলকাতা নগর দায়রা কোর্টে আবেদন করবে।
আদালত সূত্রে জানা গিয়েছে, একবালপুর এলাকায় ওই আবাসনটি তৈরি হচ্ছিল। খবর পেয়ে ২০১৭ সালে কলকাতা পুরসভার তরফে ওই নির্মাণ বন্ধ রাখার কথা বলা হয়। কিন্তু তা পুরোপুরি অগ্রাহ্য করে নির্মাণ চালিয়ে যাওয়া হয়। এরপরই পুরসভার তরফে সংশ্লিষ্ট দপ্তরের ইঞ্জিনিয়াররা একবালপুর থানায় অভিযোগ দায়ের করেন। তার ভিত্তিতে পুলিস কলকাতা পুর আইনে নির্দিষ্ট ধারায় বেআইনি নির্মাণের মামলা রুজু করে। এই ঘটনায় তদন্ত শেষ করে পুলিস অভিযুক্ত চার প্রমোটারের বিরুদ্ধে আদালতে চার্জশিট পেশ করে। এই মামলায় সাক্ষ্য দেন মোট পাঁচজন। কোর্টে মোট ১৯টি নথি পেশ করা হয়। মামলার রায় দিতে গিয়ে বিচারক বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে সরকার পক্ষ থেকে যে অভিযোগ আনা হয়েছে, তা সবদিক থেকেই প্রমাণিত হয়েছে। এই ধরনের বেআইনি নির্মাণ শহরের বুকে দূষণ ঘটানোর পক্ষে যথেষ্ট। তাই এই কাজের ক্ষেত্রে সহানুভূতি দেখানো কোনও প্রশ্নই ওঠে না। কড়া হাতে এর মোকাবিলা করাটা‌ই জরুরি। বিচারক বলেন, যত্রতত্র বহুতল গড়ে তোলা হলে সেখানে আলো‑বাতাস ঠিক মতো খেলা করতে পারে না। তাই শহরে বহুতল গড়ে তোলার ক্ষেত্রে সমস্ত কিছু খতিয়ে দেখা উচিত। যাতে পরিবেশের ভারসাম্য সুরক্ষিত থাকে। কিন্তু এই নির্মাণের ক্ষেত্রে তার কোনটাই মান্যতা দেওয়া হয়নি। 
24th  January, 2021
নাগরিকত্ব নিয়ে মোদি-শাহের টোপ! উল্টো চিত্র মন্ত্রকে, সিএএতে কত আবেদন? জানেই না কেন্দ্র

৩৯ পৃষ্ঠার ফর্ম পড়ার পালা প্রথমে। তারপর ভরাতে হবে ৩৪টি পাতা। শেষে নিজেকে ‘বিদেশি’ ঘোষণা করে জমা দিতে হবে সংশ্লিষ্ট দেশের প্রমাণপত্র। এটাই ‘সিএএ’। নরেন্দ্র মোদি-অমিত শাহের নাগরিকত্বের ‘গাজর’।
বিশদ

কালীঘাটের কাকু’র কণ্ঠস্বর সংক্রান্ত রিপোর্ট হাইকোর্টে জমা দিল ইডি

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি কাণ্ডে সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে ‘কালীঘাটের কাকু’র কণ্ঠস্বরের নমুনা সংক্রান্ত রিপোর্ট হাইকোর্টে জমা দিল ইডি।
বিশদ

কলকাতা থেকে ফিরেই ফোনের বহু ছবি-তথ্য ডিলিট করেছেন রাজারাম

তড়িঘড়ি কলকাতা ছেড়ে মুম্বই ফেরা। তারপর আবার সেখানে ফিরেই একাধিক ছবি, ভিডিও, অন্যান্য তথ্য ও হোয়াটসঅ্যাপ চ্যাট ফোন থেকে ডিলিট করেন রাজারাম।
বিশদ

রামকৃষ্ণ মঠ ও মিশনের নয়া প্রেসিডেন্ট স্বামী গৌতমানন্দ

স্বামী স্মরণানন্দ মহারাজের মহাসমাধির ২৯ দিনের মাথায় নতুন অধ্যক্ষ নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হল রামকৃষ্ণ মঠ ও মিশনে। অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ স্বামী গৌতমানন্দ মহারাজকেই অধ্যক্ষ হিসাবে নির্বাচিত করা হয়েছে অছি পরিষদ ও রামকৃষ্ণ মিশন পরিচালন সমিতির পূর্ণাঙ্গ সভায়।
বিশদ

অজিত পাঁজাকে শ্রদ্ধা জানাতে গিরিশ পার্কের বাড়িতে তাপস

অজিত পাঁজা তাঁর ‘রাজনৈতিক গুরু’। তাছাড়া পাঁজা পরিবারের বাসভবন তাঁর লোকসভা এলাকার মধ্যেই পড়ে। তাই, ‘গুরু’-কে শ্রদ্ধা জানানোর পাশাপাশি ওই পরিবারের সদস্যদের ভোট চাইতে সটান গিরিশ পার্কের বাড়িতে হাজির হলেন কলকাতা উত্তরের বিজেপি প্রার্থী তাপস রায়।
বিশদ

দলের কর্মীদের উপর বিজেপির হামলা, প্রতিবাদে সভা তৃণমূলের

রাজারহাটের চাঁদপুরে বিজেপির পাল্টা প্রতিবাদ মিছিল করল রাজ্যের শাসকদল তৃণমূল। বুধবার সন্ধ্যায় চাঁদপুর গ্রাম পঞ্চায়েতের কাদা গ্রামে প্রতিবাদ সভায় বিজেপির ‘নোংরা’ রাজনীতিকে নিশানা করে সোচ্চার হন রাজারহাট-নিউটাউন বিধানসভার তৃণমূল নেতৃত্ব
বিশদ

২৬, ৩০ এপ্রিল মনোনয়ন পেশ তৃণমূল ও বামেদের 

ভোট প্রচার আর মনোনয়নের প্রস্তুতি ঘিরে দিনভর জমজমাট রইল হুগলি আর শ্রীরামপুর লোকসভার ভোট ময়দান। তবে এদিন প্রচারের মূল আকর্ষণ ছিল বাঁকড়ায় তৃণমূল কংগ্রেসের মিছিল। বস্তুত বামেদের সঙ্গে শক্তি প্রদর্শনের লড়াইয়ে এদিন টেক্কা দিয়েছে তৃণমূল।
বিশদ

ঘন ঘন পাল্টাচ্ছে ‘টার্গেট’, চরম বিভ্রান্তি বঙ্গ বিজেপিতে

কখনও ৩৫। কখনও ২৫। কখনও আবার ৩০। লোকসভা নির্বাচনে আসন ‘জয়’ নিয়ে দলের শীর্ষ কেন্দ্রীয় নেতৃত্বের ক্রমাগত পাল্টে যাওয়া টার্গেটে চরম বিভ্রান্ত হয়ে পড়ছে বঙ্গ বিজেপি।
বিশদ

নির্মাণ বর্জ্য হস্তান্তরের বিল না দেখালে বন্ধ বাড়ি তৈরি, কড়া সিদ্ধান্ত পুরসভার

বাড়ি তৈরি বা ভাঙার সময় প্রচুর নির্মাণ বর্জ্য  জমা হয়। এই ধরনের বর্জ্য কলকাতা পুরসভাকে হস্তান্তর বাধ্যতামূলক করা হয়েছে আগেই।
বিশদ

বাংলাদেশ সীমান্ত থেকে উদ্ধার ১০ ঘণ্টা পর, ধৃত দুই পরিচিত

‘শেয়ার ট্রেডিংয়ের লেনদেন নিয়ে কথা বলতে কাঁচরাপাড়ায় আসুন।’ ব্যবসা সূত্রে পরিচিত দুই ব্যক্তির ডাকে সাড়া দিয়ে সেখানে যেতেই অপহরণ করা হয় শহরের এক শেয়ার ব্যবসায়ীকে।
বিশদ

এআই অ্যাপ ব্যবহার করে আইপিএলে বেটিংয়ের নয়া ছক, ধৃত ৪ 

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) অ্যাপ ব্যবহার করে আইপিএলের ম্যাচ বেটিং চক্রের খোঁজ মিলল কলকাতায়। জুয়াড়িরা হাজির না থেকেই অনলাইনে গোটা বিষয়টি নিয়ন্ত্রণ করছে। নতুন কায়দায় এই বেটিং প্রক্রিয়া চিন্তায় ফেলেছে তদন্তকারীদের।
বিশদ

ডুপ্লিকেট ব্রাউজারে ম্যালওয়্যার, ব্যবহার করলেই অ্যাকাউন্ট ফাঁকা
 

এক ঝলক দেখে চেনার উপায় নেই। কারণ, দেখতে হুবহু এক। নামী কোম্পানির ব্রাউজারের মতো বাজারে ছড়াচ্ছে ডুপ্লিকেট ব্রাউজার।
বিশদ

দেশের সবচেয়ে হাল্কা, সুরক্ষিত বুলেট প্রুফ জ্যাকেট তৈরি করল ডিআরডিও

লাইট ওয়েট। অর্থাৎ, ওজনে হাল্কা। দীর্ঘক্ষণ পরে থাকলেও কষ্ট হবে না জওয়ানদের। দ্বিতীয়ত, সবচেয়ে সুরক্ষিত। স্নাইপারের মতো অত্যাধুনিক রাইফেলের গুলিকেও প্রতিহত করতে সক্ষম।
বিশদ

বিজেপি নেতার বাড়িতে হামলার অভিযোগ শাসক দলের বিরুদ্ধে

হাওড়ার দ্বীপাঞ্চল আমতা বিধানসভার ভাটোরায় বিজেপি নেতার বাড়িতে হামলা চালানোর অভিযোগ তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে।
  বিশদ

Pages: 12345

একনজরে
ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক তথা বিরোধী নেতা আলেক্সেই নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি মারা যান। জেলের ভিতর সেই মৃত্যু নিয়ে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে নিন্দার মুখে পড়েছেন পুতিন। ...

লক্ষ্য মহিলা ভোট নিজেদের দিকে আনা। সেই লক্ষ্যে সন্দেশখালির মহিলাদের সামনের সারিতে রেখে আরামবাগ লোকসভা কেন্দ্রে প্রচারের কৌশল নিয়েছে বিজেপি। তৃণমূলের লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রীর মতো প্রকল্পকে নিয়ে প্রচারের কৌশল তারা ভোঁতা করতে উদ্যত হয়েছে ...

৫ কোটি টাকা ‘তোলা’ চেয়ে নতুন জঙ্গি সংগঠন কেএলও (কোচ ন্যাশনালিস্ট) এবার সরাসরি হুমকি চিঠি দিল রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহকে। ...

একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM