Bartaman Patrika
কলকাতা
 

পাত পেড়ে খাওয়া নেই, অ্যাপে অঞ্জলি
পুজোয় মন খারাপ সল্টলেকের 

স্বার্ণিক দাস, কলকাতা: কোভিড আবহে উমার আবাহন করতে গিয়ে কৌলিন্য হারিয়ে ফেলছে সল্টলেক। পুজোর ক’টা দিন মানেই পড়শিদের মিলন মেলা। ব্লকে ব্লকে পাতপেড়ে খাওয়া। বড়দের নাটক, গান-বাজনা। কচিকাঁচাদের বিস্কুট দৌড়, অঙ্ক দৌড়, আরও কতকিছু। কোভিডের মোকাবিলায় এবার সবই জলাঞ্জলি! সবক’টি ব্লক কমিটিকেই আপস করতে হচ্ছে ঐতিহ্যের সঙ্গে। অক্ষরে অক্ষরে মানতে হচ্ছে সরকারি নির্দেশিকা। কাজেই বাতিল সব সাংস্কৃতিক অনুষ্ঠান। ছোঁয়াচ এড়াতে বন্ধ থাকছে বসিয়ে ভোগ খাওয়ানোর সেই চল। ফলে স্বাভাবিকভাবেই মুষড়ে পড়েছেন উপনগরীর নাগরিকরা।
সল্টলেকে থিমের লড়াই, মন্ডপ কিংবা প্রতিমায় বৈচিত্র্যের ঝোঁক হালের। বিশ-বিষের গোরোয় সে সব এখন বিশবাঁও জলে। নমো নমো করে আপাতত উতরে যাক দু’হাজর বিশ সালটা। একুশে না হয় ফেরানো হবে হারানো জৌলুসকে। তবে, কোভিড বিধি আর সাধ্যের সামঞ্জস্য রেখে কিছু ব্লক কমিটি পুজোর অভিনবত্ব আনার চেষ্টা করছেন। থাকছে ‘ভার্চুয়াল কালচারাল প্রোগ্রাম’। মোবাইল অ্যাপের মাধ্যমে নির্ধারিত স্লট বুকিং করে অঞ্জলি দেওয়ার ব্যবস্থাও করছে কোন‌ও কোন‌ও ব্লক কমিটি। আবার কোথাও বিশেষ প্রক্রিয়ায় প্যাকিং করে ভোগ পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। সেই ভোগ হবে একেবারে স্বাস্থ্যসম্মত। এবং সেটা সুনিশ্চিত করতে প্যাকিং প্রক্রিয়া দেখানো হবে ফেসবুক লাইভে। পুজো-প্রযুক্তির এই মেলবন্ধনের মধ্যে প্রাণ খুঁজে পাচ্ছেন না সল্টলেকবাসী। ‘সত্যিই তো এবার পুজোয় প্রাণ নেই! মিলেমিশে খাওয়া-দাওয়া নেই। মণ্ডপের সামনে বাচ্চাদের হইহুল্লোড় নেই। আনন্দের সব প্রাপ্তি কি ভার্চুয়ালে সম্ভব? তবুও সেটাই করতে হচ্ছে!’ বড্ড আক্ষেপ করছিলেন এএ ব্লকের পুজো উদ্যোক্তা গৌতম ঘোষ এবং অমিতাভ চট্টোপাধ্যায়। বলছিলেন, ‘বড্ড কঠিন পরিস্থিতি। কোভিড প্রোটোকল মেনেই পুজো করছি। মণ্ডপের চারটি স্থানে বসছে স্যানিটাইজার স্ট্যান্ড। প্রসাদে কাটা ফল বলে কিছু থাকছে না। দেওয়া হবে গোটা ফল। পুরো ব্লক ঘিরে থাকবে ২০ টি মাইক। বাসিন্দারা বাড়িতে বসেই পুজো এবং অঞ্জলির মন্ত্র শুনতে পাবেন। তবে, অষ্টমীর অঞ্জলির জন্য বিশেষ একটি মোবাইল অ্যাপের ব্যবস্থা করেছেন ব্লকের পুজোকর্তারা। তার মাধ্যমে অঞ্জলি দিতে চাইলে আগাম ‘টাইম স্লট’ বুকিং করতে হবে বাসিন্দাদের।
গত বছরের তুলনায় পুজো বাজেট ৬০ শতাংশ কমিয়ে পুজোর আয়োজন করছে এজে ব্লক। তার মধ্যেই থাকছে উৎসব-বিনোদনের পুরোদস্তুর বন্দোবস্ত। সেক্ষেত্রে অবশ্যই জোর দেওয়া হচ্ছে ভার্চুয়াল মাধ্যমে। উদ্যোক্তা মৈনাক দত্তের কথায়,‘অনলাইনে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। মণ্ডপের সামনে বসানো হবে দুটি এলইডি স্ক্রিন। এছাড়াও ব্লক কমিটির ফেসবুক এবং ইউটিউবের পেজ থেকে রেকর্ডিং সম্প্রচার করা হবে। রেকর্ডিং করা হবে বাড়ির ভিতর। কোভিডবিধি মেনে পুজো হচ্ছে করুণাময়ী লাগোয়া বিকে-সিকে ব্লকেও। বিজে ব্লকে এবারের থিম রাজবাড়ি। তবে, ভোগ বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের কোনওরকম ঝুঁকি নিচ্ছেন না উদ্যোক্তারা। সবার একটাই কথা—‘ওসব তোলা থাকা একুশের জন্য।’ 
18th  October, 2020
মোদি হটিয়ে দিল্লিতে
পিকের মিশন মমতা
হ্যাটট্রিকের সাফল্য, আইপ্যাক আরও ৫ বছর

বাংলায় হ্যাটট্রিকের পর এবার ‘মিশন মমতা’। নরেন্দ্র মোদি বিরোধী মুখ হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কে মান্যতা দিয়েছে রাজনীতির জাতীয় মঞ্চ। এবার সেই ‘বিরোধী মুখ’কে মসনদের দাবিদার করে তোলাটাই মিশন হতে চলেছে ভোট কৌশলী প্রশান্ত কিশোরের (পিকে)। বিশদ

হাওড়া শহরে আবারও
ফিরছে কন্টেইনমেন্ট জোন

সারা রাজ্যের সঙ্গে হাওড়াতেও রাশ টানা গিয়েছে সংক্রমণে। তবে এখনও এই জেলায় প্রতিদিন গড়ে নতুন করে কোভিডে আক্রান্ত হচ্ছেন ২০০ থেকে ২৫০ জন। এবার সংক্রমণের হারকে আরও নীচে নামাতে ফিরিয়ে আনা হচ্ছে কন্টেইনমেন্ট জোন।
বিশদ

ধৃত চীনা গুপ্তচরকে জেরা করতে প্রয়োজন
দোভাষীর, তদন্তভার হাতে নিল এসটিএফ

মালদহ থেকে ধৃত চীনা নাগরিক হান জুনওয়েকে জেরা করতে গিয়ে নাজেহাল গোয়েন্দারা। নিরুপায় হয়ে এখন গুগল ট্রান্সলেটর উপর ভরসা রেখে চলছে জিজ্ঞাসাবাদ পর্ব।
বিশদ

রাজারহাটে প্রচুর জাল
স্যানিটাইজার বাজেয়াপ্ত, ধৃত ২

বিধাননগর পুলিসের অভিযানে বাজেয়াপ্ত হল প্রচুর জাল স্যানিটাইজার। সোমবার পুলিস কমিশনারেটের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা রাজারহাটের আজাদনগর এলাকায় অভিযান চালান।
বিশদ

শ্যামপুরে অভিনব কায়দায়
সোনার চেন হাতাল দুই দুষ্কৃতী

 

অভিনব কায়দায় জনবহুল এলাকায় থাকা সোনার দোকান থেকে ৮টি সোনার চেন হাতিয়ে চম্পট দিল দুই দুষ্কৃতী। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে, শ্যামপুরের দেওয়ানতলা হাটের সীতাপুরে।
বিশদ

এলাকা ঘেরা শুরু, ২০ জুন মূল পোস্তা
ব্রিজ ভাঙার কাজে হাত লাগাবে প্রশাসন

মঙ্গলবার থেকে শুরু হল পোস্তা উড়ালপুল ভাঙার কাজ। ফলে পোস্তা এলাকা দিয়ে সমস্ত ধরনের যান চলাচল আপাতত বন্ধ থাকছে। এদিনই উড়ালপুলকে ঘিরে ব্যারিকেড লাগানো হয়েছে।
বিশদ

কেন্দ্রীয় সরকারি অফিসে জারি
হল হাজিরার তিন ধরনের নির্দেশিকা

করোনা সংক্রমণজনিত পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি অফিসে কর্মীদের উপস্থিতির ব্যাপারে নির্দেশিকা জারি হয়েছ। ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিংয়ের (ডিওপিটি) জারি করা ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আন্ডার সেক্রেটারি ও তার উপরের স্তরের অফিসারদের রোজ অফিস করতে হবে।
বিশদ

ফুটপাতের দোকান থেকে নেওয়া হবে ‘সার্ভিস চার্জ’
আয় বাড়াতে উদ্যোগী হাওড়া
 পুরসভা, নজর পার্কিং, হোর্ডিংয়েও

হাওড়া পুরসভায় প্রশাসকমণ্ডলী গঠন হওয়ায় গতি এসেছে কাজে। উন্নয়নমুখী প্রকল্পগুলি ফের দিনের আলো দেখার অপেক্ষায়। তবে এর জন্য প্রয়োজন অর্থের। তাই এখন আয় বৃদ্ধির পথ খুঁজছে পুরসভা।
বিশদ

মহাভোজ নয়, আজ ষষ্ঠীতে সস্তায় পুষ্টিকর
গাড়ির প্যাকেজের খোঁজে মন জামাইকুলের

ঘরজামাই হওয়ার ভাগ্য আর ক’জনের হয়! তাঁদের সাত পাড়া ঠেঙিয়ে শ্বশুরবাড়ি যাওয়ার ঝঞ্ঝাট নেই। পাড়াতুতো জামাইদেরও করোনাকালে বেজায় মজা। গাড়িঘোড়ার হুজ্জতি নেই। পা বাড়ালেই শ্বশুরবাড়ি। বিশদ

হাইকোর্টে বিচার চাইতে পারবেন বেসরকারি
বিদ্যালয়ের শিক্ষক, অশিক্ষক কর্মীরাও 

বেসরকারি বিদ্যালয়ের শিক্ষক বা অশিক্ষক কর্মীরাও হাইকোর্টে বিচার চাইতে পারেন না। যেহেতু সেগুলি সরকারি বা সরকার পোষিত নয়।
বিশদ

করোনার জেরে নিষেধাজ্ঞা সৌদি
আরবের, বাতিল এবারের হজ যাত্রা

করোনার জন্য এ বছরের  হজ যাত্রা বাতিল করা হল। সৌদি আরবের হজমন্ত্রক এবং উমরাওয়ের  পক্ষ থেকে এক বিবৃতিতে  জানানো হয়েছে, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার আন্তর্জাতিক হজ বাতিল করা হয়েছে।
বিশদ

নিউ মার্কেটের পুরনো বিল্ডিংয়ের
আমূল সংস্কারে উদ্যোগী পুরসভা

শতাব্দীপ্রাচীন নিউমার্কেট বা হগ মার্কেটের আমূল সংস্কারে হাত দিল কলকাতা পুরসভা। ইতিমধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয়কে সমীক্ষা করার দায়িত্ব দেওয়া হচ্ছে।
বিশদ

কামারহাটিতে দুঃস্থদের জন্য ‘এক
টাকার বাজার’, মিলছে ৫ কেজি সব্জি

মাত্র এক টাকায় পাঁচ কেজি সব্জি! না, কোনও অফারের গল্প নয়। বিধায়ক মদন মিত্রের উদ্যোগে করোনাকালে দুঃস্থদের জন্য কামারহাটিতে এমনই অভিনব বাজার চালু হল।
বিশদ

হাওড়া: ডেঙ্গু রোধে বন্ধ স্কুল, রেল
ইয়ার্ড, শিল্প প্রতিষ্ঠানে নজরদারি

 

হাওড়া জেলায় করোনার প্রকোপ ধীরে ধীরে কমছে। তবে পাশাপাশি ডেঙ্গুর প্রকোপ রুখতে তৎপর হচ্ছে প্রশাসন। কোভিড পরিস্থিতিতে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান, রেল ইয়ার্ড, শিল্পাঞ্চল।
বিশদ

Pages: 12345

একনজরে
শুক্রবার শুরু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। সম্মুখ সমরে নামবে ভারত-নিউজিল্যান্ড। খেলা হচ্ছে নিরপেক্ষ ভেন্যু সাউদাম্পটনের এজিস বোলে। ...

ভোটপর্ব শুরু হওয়ার ঠিক আগে উত্তরপ্রদেশের রাজনীতিতে সমীকরণ বদলের আভাস। মায়াবতীর দলে ভাঙনের সম্ভাবনা প্রবল। মঙ্গলবার মায়াবতীর বহুজন সমাজ পার্টির ৯ জন বিধায়ক গোপনে হাজির ...

রাজ্য সরকার তথা তৃণমূল কংগ্রেসের সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনকারের তিক্ততা ক্রমশই বাড়ছে। তৃতীয়বারের জন্য তৃণমূল রাজ্যে ক্ষমতায় আসার পর গত দেড় মাসে রাজভবন বনাম নবান্নের ...

মঙ্গলবার মালদহ জেলা পুলিসের কর্তারা ধৃত চীনা নাগরিক হান জুনওয়েকে নিয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে তদন্তে যান। এদিন পুলিসকর্তারা হানকে নিয়ে কালিয়াচক থানার মিলিক সুলতানপুর এলাকায় পৌঁছান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কথাবার্তা ও আচরণে সংযমের অভাবে বিপত্তির আশঙ্কা। কোনও হঠকারী বা দুঃসাহসিক কাজ না করাই ভালো। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯২০: গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম
১৯২৫: স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের মৃত্যু
১৯৪৪: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৩৯ টাকা ৭৪.১০ টাকা
পাউন্ড ১০১.৬০ টাকা ১০৫.১৫ টাকা
ইউরো ৮৭.১৯ টাকা ৯০.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭১, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭১, ৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষাঢ় ১৪২৮, বুধবার, ১৬ জুন ২০২১। ষষ্ঠী ৪৪/৩৬ রাত্রি ১০/৪৬। মঘা নক্ষত্র ৪৩/১৭ রাত্রি ১০/১৫। সূর্যোদয় ৪/৫৫/৫৭, সূর্যাস্ত ৬/১৮/২৯। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৫০ গতে ৫/২৪ মধ্যে। রাত্রি ৯/৫১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৯/২৪ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৭ গতে ১/১৭ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৬ মধ্যে।
১ আষাঢ় ১৪২৮, বুধবার, ১৬ জুন ২০২১। ষষ্ঠী রাত্রি ৬/৫৮। মঘা নক্ষত্র রাত্রি ৭/১২। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে। কালবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/৩৮ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৬ মধ্যে। 
৫ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ৩ (ফুলটাইম)

15-06-2021 - 11:28:00 PM

ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ০ (হাফটাইম)

15-06-2021 - 10:28:19 PM

যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে, নির্দেশ রাজ্য প্রশাসনের 
যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে। আজ, মঙ্গলবার ...বিশদ

15-06-2021 - 07:51:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরপ্রদেশে আক্রান্ত ৩৪০, মৃত ৫৭ 

15-06-2021 - 07:39:36 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলে কে কে রয়েছেন, জানুন 
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য আজ, মঙ্গলবার ভারতীয় দল ঘোষণা ...বিশদ

15-06-2021 - 07:23:31 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ডে আক্রান্ত ২৭৪, মৃত ১৮ 

15-06-2021 - 07:22:21 PM