Bartaman Patrika
কলকাতা
 

পুজোর আগেই বাড়তে
চলেছে মেট্রোর সংখ্যা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর আগেই পাতালপথে ট্রেনের সংখ্যা বাড়াতে চলেছে মেট্রো রেল। একইসঙ্গে যাত্রী সংখ্যায় নিয়ন্ত্রণও কিছুটা শিথিল করতে চলেছে তারা। করোনা পর্বে দীর্ঘদিন বন্ধ থাকার পর এ মাসের ১৪ তারিখ থেকে জনসাধারণের জন্য দরজা খোলা হয়েছে মেট্রোর। তবে সীমিত যাত্রী নিয়েই তা ছুটছে নোয়াপাড়া থেকে কবি সুভাষ। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেছেন, এখন দিনে সর্বোচ্চ ৪৫ হাজার যাত্রী সফর করছেন এই পথে। পুজোর আগেই সেই লক্ষ্যমাত্রাকে বাড়িয়ে এক লক্ষ করার পরিকল্পনা রয়েছে। তাদের এই পরিকল্পনা সফল হলে দিনে আরও ৫৫ হাজার যাত্রী মেট্রো সফরের সুযোগ পাবেন।
ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা প্রতিদিন ই-পাস এবং যাত্রী সংখ্যার উপর নজর রাখছি। প্রাক-করোনা পর্বে দৈনিক গড়ে সাড়ে ছ’ লাখ যাত্রী মেট্রোয় চড়তেন। বর্তমানে স্বাস্থ্যবিধি মেনে পরিষেবা দেওয়া হচ্ছে। ফলে বাধ্য হয়েই যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণ করতে হয়েছে। তবে আমাদের লক্ষ্য, দিনে এক লাখ যাত্রীকে পরিষেবা দেওয়া।
এদিকে, আগামী সোমবার থেকে শেষ মেট্রো ছাড়ার সময়ে বদল আনা হচ্ছে। কবি সুভাষ ও নোয়াপাড়া স্টেশন থেকে এখন শেষ ট্রেন ছাড়ে সন্ধ্যা ৭টায়। অফিস টাইমে অতিরিক্ত যাত্রীর কথা মাথায় রেখেই কর্তৃপক্ষ শেষ ট্রেন ছাড়ার সময় সাড়ে ৭টা করতে চলেছে। অর্থাৎ ২৮ সেপ্টেম্বর থেকে দু’প্রান্ত থেকেই শেষ মেট্রো সন্ধ্যা সাড়ে সাতটায় ছেড়ে যাত্রা শেষ করবে সাড়ে আটটায়। তবে পরিষেবা শুরুর সময় অপরিবর্তিত থাকছে বলে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে। পরিষেবার সময় আধঘণ্টা বৃদ্ধি পাওয়ায় ছ’টি অতিরিক্ত ট্রেন চালাতে হবে। সব মিলিয়ে এখন যেখানে দিনে ১১০টি ট্রেন চলে, তার বদলে চলবে ১১৬টি।
আগামী ২২ অক্টোবর দুর্গাষষ্ঠী। অন্যান্য বছর ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত রাতভর মেট্রো পরিষেবা পাওয়া যেত। এবার করোনার জেরে সেই সুবিধা আর পাওয়া যাবে না। তবে শেষ মেট্রোর সময় রাত ১১টা হতে পারে বলে শোনা যাচ্ছে। এ প্রসঙ্গে নবান্নের এক শীর্ষ কর্তা বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজোর জৌলুস কমতে দিতে নারাজ। তাই আমরা পুজোর সময় পরিষেবা বাড়াতে মেট্রো কর্তৃপক্ষকে অনুরোধ করব।
মেট্রো রেল সূত্রের খবর, করোনা আবহে প্রতিটি ট্রেনে সর্বাধিক ৪০০ যাত্রী তোলা হচ্ছে। তাই দু’টি ট্রেনের মধ্যে সময়ের ব্যবধান কমিয়ে অতিরিক্ত যাত্রী বহনের পরিকল্পনা করা হচ্ছে। সেক্ষেত্রে পরিস্থিতি কিছুটা হলেও সামাল দেওয়া যাবে। তবে করোনা আতঙ্ক তাড়া করে বেড়াচ্ছে রেল কর্তৃপক্ষকে। তাদের আশঙ্কা, পরিষেবা দিতে গিয়ে কোনও কর্মী সংক্রামিত হয়ে পড়লে তখন সমস্যা হবে। তাঁর সংস্পর্শে আসা কর্মীদের তখন কোয়ারেন্টাইনে পাঠাতে হবে। তাই সতর্ক হয়েই পা ফেলতে চাইছেন মেট্রো কর্তারা। পাশাপাশি কর্মীদের একটা বড় অংশ আসে শহরতলি থেকে। লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকায় তাঁদের যাতায়াত করতে সমস্যা হচ্ছে। সব মিলিয়ে পরিষেবা বৃদ্ধি করার সঙ্গে সঙ্গে এই বিষয়গুলির সমাধান সূত্র খুঁজতে দফায় দফায় বৈঠক করছেন মেট্রো কর্তারা।

তালা কাণ্ডের পর এবার বিদায়ী
কাউন্সিলারের বাড়িতে বোমা
খড়দহে শাসকদলে গোষ্ঠীদ্বন্দ্বের জের

 গত শনিবার খড়দহে বিদায়ী তৃণমূল কাউন্সিলার দোলা দাস এবং তাঁর শাশুড়িকে ঘরের ভিতরে তালা বন্ধ করে আটকে রাখার অভিযোগ উঠেছিল। সেই ঘটনার এক সপ্তাহ কাটতে না কাটতেই তাঁর বাড়িতে বোমা মারার ঘটনা ঘটল। বিশদ

শ্বশুর-শাশুড়িকে সুপারি কিলার
দিয়ে খুন করায় আপন জামাই
হাবড়া কাণ্ডে নয়া মোড়  ধৃত ২

অন্য কেউ নয়, হাবড়ায় নিহত দম্পতিকে সুপারি কিলার লাগিয়ে খুন করিয়েছিল তাঁদের নিজের জামাই। পুলিসের দাবি, জেরার মুখে জামাই অপরাধের কথা কবুল করেছে। তবে এই ঘটনায় আগে গ্রেপ্তার করা হয়েছিল নিহত ভদ্রলোকের ভাইয়ের জামাইকে। আসল জামাইয়ের স্বীকারোক্তির পর দম্পতি খুনের ঘটনা নাটকীয় মোড় নিয়েছে।
বিশদ

ফেসবুকে প্রতারণার শিকার সল্টলেকের বাসিন্দা
৮২ লক্ষের জালিয়াতি, ধৃত ২ বিদেশি

ফের ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রতারণা। প্রায় ৮২ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ সামনে এসেছে। ঘটনার তদন্তে নেমে সাইবার থানার পুলিস বৃহস্পতিবার সুদূর বেঙ্গালুরু থেকে দুই অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। তাদের নাম ডোনাস আর্নল্ড প্যাট্রিক (৩০) এবং বেক আসোরো (৩০)।
বিশদ

মাঝরাতে অভিযান চালিয়ে চোরাই চাল,
ডাল, সুজি বাজেয়াপ্ত করল পুলিস, ধৃত ২

বুধবার রাতে হাওড়ার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে প্রচুর পরিমাণ চোরাই পণ্য বাজেয়াপ্ত করল হাওড়া সিটি পুলিসের গোয়েন্দা বিভাগ। মূলত ডোমজুড় এবং সাঁকরাইল থানা এলাকার বেশ কয়েকটি জায়গায় অভিযান চালায় পুলিস। এক রাতের অভিযানে পুলিস প্রচুর পরিমাণ চাল, গম, চিনি, ডাল, সুজি বাজেয়াপ্ত করেছে। এই তালিকায় রয়েছে এক হাজার লিটার কেরোসিন তেল এবং প্রচুর লোহার রডও।
বিশদ

বারুইপুরে আদিগঙ্গার
পাড়ের  সৌন্দর্যায়ন চলছে

খরচ হবে ন’কোটিরও বেশি

একদিকে বারুইপুরের পদ্মপুকুর থেকে বংশীবটতলা। অন্যদিকে শাসন কালভার্ট থেকে সদাব্রতঘাট। আদিগঙ্গার ডানদিকের পাড় বরাবর শুরু হয়েছে সৌন্দর্যায়নের কাজ। সেচদপ্তরের মগরাহাট ড্রেনেজের নির্বাহী বাস্তুকার সোমনাথ দে বলেন, আগামী নভেম্বরের মধ্যে কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। পদ্মপুকুরের দিকে ৫ কোটি ৪০ লাখ ও সদাব্রতঘাটের দিকে কাজে ৩ কোটি ৮৮ লাখ টাকা বরাদ্দ হয়েছে।
বিশদ

বাইপাসে ৪ জায়গায়
মেট্রোর পরিকল্পনায় গলদ
কেএমডিএ’র সমীক্ষার তথ্য

কোথাও ব্যস্ত মোড়ের খুব কাছে স্টেশন বিল্ডিং। কোথাও বাস রাস্তার জন্য জায়গাই ছাড়া হয়নি। এক-দু’জায়গায় প্রস্তাবিত দুই পিলারের মধ্যবর্তী অংশের অবস্থান (পিয়ার) এমন যে, যানবাহন চলাচলে সমস্যা দেখা দেবে। আবার বেশ কিছু জায়গায় পরিকাঠামো নির্মাণের অনুমতিও নেওয়া হয়নি। গোটা প্রকল্পের বিস্তারিত ড্রয়িং, পিয়ারের বিন্যাসের তথ্য জমা পড়েনি কেএমডিএ-র কাছে।
বিশদ

১০০ দিনের কাজে রায়দিঘিতে গড়ে
উঠবে পাতিলেবু ও আনারসের গ্রাম

১০০ দিনের কাজ প্রকল্পে রায়দিঘির মথুরাপুর ২ ব্লকে পাতিলেবু ও আনারসের গ্রাম গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে প্রশাসন। স্বনির্ভর গোষ্ঠীর মেয়েদেরও এই কাজে নামানো হবে। বিডিও রিজওয়ান আহমেদ বলেন,ডায়মন্ডহারবার মহকুমা শাসকের নির্দেশেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।
বিশদ

ছাদ ফুটো করে দোকানে
ঢুকে দুঃসাহসিক চুরি
লেনিন সরণী

এ যেন অবিকল হলিউড ছবির চিত্রনাট্য। ছাদ কেটে ঘরের ভিতরে ঢুকল চোরেরা। তারপর জিনিসপত্র হাতিয়ে একই রাস্তা দিয়ে পালিয়েও গেল। কাক-পক্ষী পর্যন্ত টের পেল না। বুধবার গভীর রাতে এমনই চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে লেনিন সরণীতে। এইভাবে ছাদ কেটে পরপর তিনটি দোকানে হানা দিয়েছিল চোরের দল। বিশদ

সীমান্তে বাজেয়াপ্ত করা হল
১০০ কেজি চোরাই ইলিশ

বাজারে ইলিশ যখন অগ্নিমূল্য, তখন সীমান্ত রক্ষী বাহিনীর হাতে বাজেয়াপ্ত হল একশো কেজি ইলিশ। চোরাই পথে বাংলাদেশ থেকে ওই ইলিশ এপারে আসছিল। সম্প্রতি ঢাকায় ভারত-বাংলাদেশের বিএসএফ-বিজিবি ডিজি পর্যায়ের বৈঠকে বাংলাদেশ থেকে এ দেশে ইলিশ পাচারের বিষয়টি উঠেছিল। সেই সময় বিজিবি’র তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু তারপরেও যে ওপারের নজরদারিতে ফাঁক রয়েছে, তা ফের বুধবার প্রমাণিত হল।
বিশদ

মেয়ের পেটে ছুরি চালিয়ে
খুনের চেষ্টা, গ্রেপ্তার বাবা

 দাম্পত্য কলহের জেরে বৃহস্পতিবার মেয়ের পেটে ছুরি চালিয়ে দিল এক বাবা। হাবড়ার এই ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, গুরুতর জখম সোনালি মণ্ডলকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিন সন্ধ্যায় অস্ত্রোপচার করা হলেও তার শারীরিক অবস্থা সঙ্কটজনক। অভিযুক্ত সরিফুল মণ্ডলকে গ্রেপ্তার করা হয়েছে
বিশদ

প্রাচীন রবীন্দ্র ভবনকে অত্যাধুনিক প্রেক্ষাগৃহের
আদল দেওয়ার পরিকল্পনা শ্রীরামপুর পুরসভার
৬ কোটি টাকার প্রকল্প

 শ্রীরামপুর রবীন্দ্রভবনকে নবসাজে সাজিয়ে তোলা হবে। শ্রীরামপুর পুরসভা ওই সাংস্কৃতিক কেন্দ্রকে একটি অত্যাধুনিক অডিটোরিয়ামের চেহারা দেওয়ার পরিকল্পনা নিয়েছে। আধুনিক ডলবি ডিজিটাল সাউন্ড সিস্টেম, স্বয়ংক্রিয় অগ্নিনির্বাপণ ব্যবস্থা, বসার জন্য উন্নতমানের চেয়ার রাখা হবে। বিশদ

 আইনজীবীদের বয়কট গড়াল ২০ দিনে, শুনানি বন্ধে তীব্র ক্ষোভ বিচারপ্রার্থীদের
আলিপুর পকসো কোর্ট

 জমে আছে দু’হাজারের ওপর ‘পকসো’ মামলা। অথচ বিবাদের জেরে আলিপুর পকসোর বিশেষ আদালতে এখনও চলছে আইনজীবীদের এজলাস বয়কট আন্দোলন। বৃহস্পতিবার ওই এজলাস বয়কট গড়াল ২০ দিনে। এর ফলে চরম সমস্যায় পড়েছেন বিচারপ্রার্থীরা। বিশদ

ত্রিকোণ প্রেমের বলি?
গয়েশপুরে দুই বন্ধুর মারপিটের
পর যুবকের মৃত্যু, গ্রেপ্তার অভিযুক্ত

 দুই বন্ধুর মধ্যে প্রথমে ঝগড়া। তারপর মারপিট। একজনের ধাক্কায় অন্যজন মাটিতে পড়ে গিয়ে তাঁর বুকে এবং মাথায় আঘাত লাগে। ঘটনাস্থলেই অচৈতন্য হয়ে পড়েন ওই যুবক। সঙ্গে সঙ্গেই তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।
বিশদ

দুর্নীতিতে অভিযুক্ত সুপার এখনও স্বপদে
বহাল, অপসারণ চেয়ে বিক্ষোভ বারাসতে

 হাইকোর্টের নির্দেশে বারাসত জেলা হাসপাতালের সুপারের বিরুদ্ধে থানায় দুর্নীতি দমন আইনে অভিযোগ জানিয়েছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক। অথচ, দুর্নীতিতে অভিযুক্ত হওয়া সত্ত্বেও এখনও ওই পদে বহাল রয়েছেন সুপার। ফলে হাসপাতালের চিকিৎসক, স্বাস্থ্য কর্মীদের মধ্যে এনিয়ে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 বিরোধীদের যাবতীয় আপত্তি অগ্রাহ্য করে কৃষি ও কৃষকদের স্বার্থ সম্পর্কিত তিনটি বিল গাজোয়ারি করে সংসদে পাশ করিয়েছে মোদি সরকার। প্রতিবাদে গোটা বিরোধী শিবির দেশজুড়ে আন্দোলনের ডাক দিয়েছে। এনডিএ-র একাধিক শরিক দলও বেজায় ক্ষুব্ধ। ...

 চারদিকে জল বেষ্টিত ভূতনির চর দুষ্কৃতীদের ডেরা হয়ে উঠেছে। বেহাল যোগাযোগ ব্যবস্থার সুযোগ নিয়ে দুষ্কৃতীরা সেখানে ঘাঁটি গাড়ছে। ...

 প্রতিপক্ষ ফুটবলারের গায়ে থুতু দেওয়ার অপরাধে চার ম্যাচ নির্বাসিত হলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। গত ১৪ সেপ্টেম্বর ফরাসি লিগে প্যারি সাঁজাঁ বনাম মার্সেই ম্যাচের শেষ লগ্নে ...

 দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র সহ মালদহের ১১জনকে হন্যে হয়ে খুঁজছে এনআইএ। তাদের ধরার জন্য বিভিন্ন জায়গায় তল্লাশিও চালিয়েছে তারা। ওই দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র ডোমকল থেকে ধৃত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে নাম সুকুমার বসুর মৃত্যু
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.১৯ টাকা ৯৫.৪৭ টাকা
ইউরো ৮৪.৫২ টাকা ৮৭.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৭,১৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৭,২৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী ৩৩/৬ রাত্রি ৬/৪৪। পূর্বাষাঢ়ানক্ষত্র ৩২/৩৩ রাত্রি ৬/৩১। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫৩ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৭ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ৯/৫৮ মধ্যে।
৮ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী রাত্রি ১০/৩১। পূর্বাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৬। অমৃতযোগ দিবা ৬/২২ মধ্যে ও ৭/৮ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৫৯ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/৩০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/২৯ মধ্যে। কালরাত্রি ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে।
৭ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। বৃষ: ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন
বিশ্ব ফার্মাসিস্ট দিবস১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: চেন্নাই সুপার কিংসকে ৪৪ রানে হারাল দিল্লি ক্যাপিটাল

11:13:05 PM

আইপিএল: চেন্নাই ১০১/৪ (১৬ ওভার) 

10:49:48 PM

আইপিএল: চেন্নাই ৪৭/৩ (১০ ওভার) 

10:14:56 PM

 আইপিএল: চেন্নাই ২৬/১ (৫ ওভার)

09:51:00 PM