Bartaman Patrika
কলকাতা
 
 

 মেঘে ঢাকা শহর কলকাতা। সোমবার সায়ন চক্রবর্তীর তোলা ছবি।

লকডাউনে রাখীর চাহিদা নেই,
কারিগরদের মুখে বিষাদের ছায়া 

সংবাদদাতা, ধনেখালি: সোমবার রাখী। কিন্তু বাজারে তেমন চাহিদা না থাকায় ধনেখালির দশঘড়ার রাখী কারিগরদের মুখে বিষাদের ছায়া। লকডাউনে ভিন রাজ্যে রাখী রপ্তানিও বন্ধ। বরাত না পেয়ে পড়ে রয়েছে লক্ষ লক্ষ টাকার রাখী। বিপাকে ধনেখালির দশঘড়ার বিশ্বাসপাড়া, ‌রায়পাড়ার রাখীশিল্পীরা।
বিশ্বাসপাড়ার রাখীর কারিগর ও ব্যবসায়ী গায়েত্রী দত্ত বলেন, গত ১০ বছর ব্যবসার সঙ্গে যুক্ত। স্বামীর অসুস্থতার সময় সংসার চালাতে গিয়ে এই পেশার সঙ্গে যুক্ত হয়েছিলাম। বর্তমানে আমার সঙ্গে ৫০ জন গ্রামের  মহিলা কাজ করেন। কারও স্বামী অসুস্থ, কেউ বা নেশাগ্রস্ত। সংসার চালাতে রাখী তৈরি ভরসা তাঁদের। প্রতিবছর এই ব্যবসায় ভালো আয় হলেও এই বছর ৫-৭ লক্ষ টাকার রাখী পড়ে রয়েছে। ভিন রাজ্য থেকেও ব্যবসায়ীরা আসেনি।
পাঁচ টাকা থেকে আড়াইশো টাকা দামের রাখী ধনেখালির ছোট্ট ঘর থেকে পৌঁছে যেত রাজস্থান, গুজরাত, মহারাষ্ট্রে। প্রায় ১০০ পরিবার যুক্ত এই ব্যবসার সঙ্গে। ডিসেম্বর থেকে আগস্ট পর্যন্ত চলে রাখী তৈরির কাজ। কেউ কলকাতার মহাজনের কাছ থেকে কাঁচামাল এনে, কেউবা নিজে মূলধন বিনিয়োগ করে রাখী তৈরি করেন। গ্রামের মহিলারা বাড়িতে বসে তৈরি করেন এই রাখী। রাখীর সময় কারিগররা ৫-৬ হাজার টাকা আয় করেন।
কারিগর শ্রাবণী বাগ বলেন, গ্রামের অনেক মহিলা আছেন যাঁরা মাঠে কাজ করতে পারেন না। সরকারি ১০০ দিনের কাজে যেতে কুণ্ঠা বোধ করেন। এদিকে আমাদের প্রত্যেকেরই টাকার প্রয়োজন। তাই রাখী তৈরির কাজ করে উপার্জন করাকে আমরা সম্মানজনক মনে করি। আর বাড়িতে বসেই কাজ করি। তাই পরিবারের কোনও আপত্তি নেই। এই বছরও কাজ করেছি। কিন্তু বেশিরভাগ মাল বিক্রি হয়নি। মহাজন কীভাবে টাকা দেবেন, জানি না।
সময়ের সঙ্গে পাল্লা দিয়ে রাখীতে এসেছে বৈচিত্র্য। কলকাতা, দিল্লি, মুম্বই  থেকে আসে রাখী তৈরির কাঁচামাল। সময় মতো কাঁচামাল তুলতে পারলেও বিক্রি করার সময় ক্রেতা নেই বাজারে। ব্যবসায়ী সুনির্মল দত্ত জানান, রাখী কুটির শিল্প। গ্রামের মহিলারা রাখী তৈরি করেন। এই ব্যবসায় কোনও জিএসটি নেই। অপরদিকে রাখীর সমস্ত কাঁচামাল আমাদের জিএসটি দিয়ে কিনতে হয়। সরকারি জায়গায় ঋণের আবেদন করে পাইনি। বাধ্য হয়ে বেসরকারি মাইক্রো ফিনান্স কোম্পানি থেকে চড়া সুদে ঋণ নিয়ে ব্যবসা চালাতে হচ্ছে। বর্তমানে কোম্পানিগুলির ঋণের টাকা মেটাতে হিমশিম খেতে হচ্ছে আমাদের। গ্রামের মহিলা কারিগরদের টাকা দিতে পারছি না। প্রশাসনের কাছে আবেদন জানাবো, এই ব্যবসায় যদি আমাদের ঋণের মাধ্যমে সহযোগিতা করা হয়, তাহলে মহিলারা আরও স্বনির্ভর হয়ে উঠবেন।
তবে লকডাউনের ফলাফল দেখে একেবারে হাল ছেড়ে ভেঙে পড়েননি ব্যবসায়ী থেকে কারিগররা। আগামী বছর আবার রাখীর চাহিদা থাকবে, এই আশাতেই নতুন করে কাজ শুরু করছেন তাঁরা। - নিজস্ব চিত্র 
02nd  August, 2020
ছয় শহরের সঙ্গে রাজ্যের বিমান যোগাযোগ ৩১ আগস্ট পর্যন্ত বন্ধ 

 দেশের ছয় শহরের সঙ্গে কলকাতার বিমান যোগাযোগ বন্ধ রয়েছে ১৫ আগস্ট পর্যন্ত। এই সময়সীমা আরও বাড়ানো হল। বিশদ

 ১৮ আগস্ট থেকে এনআরএসে
চালু হচ্ছে কোভিড হাসপাতাল
প্রতিদিনের মেনুতে মাছ-মাংস-পনির

১৮ আগস্ট থেকে ১১০ শয্যার কোভিড হাসপাতাল চালু হতে চলেছে এনআরএস মেডিক্যাল কলেজে। প্রধানত এখানকার চারতলা চেস্ট বাড়িতেই চালু হবে করোনা রোগীদের চিকিৎসার ব্যবস্থা। কলকাতা মেডিক্যাল কলেজের পর এ নিয়ে শহরের দ্বিতীয় কোনও সরকারি মেডিক্যাল কলেজে কোভিড হাসপাতাল চালু হতে চলেছে।
বিশদ

নিউ নর্মালে দিনবদলের আশায়
দুর্গাপুজোর প্রহর গুনছে অনাদির
মোগলাই, মিত্র কাফের কবিরাজি

বাঙালি ভোজনরসিক! একদিন সন্ধ্যেবেলা একটু মোগলাই পরোটা, ফিশ ফ্রাই, কবিরাজিতে কামড় না বসালে গোটা সপ্তাহটাই যেন পানসে লাগে। 
বিশদ

 ঝড়ের পর নতুন করে খুললেও
হাল ফেরেনি রবীন্দ্র সরোবরের
ক্ষোভ প্রাতঃভ্রমণকারীদের

 উম-পুনে বিধ্বস্ত হওয়ার পর মাসখানেক হল নতুন করে খুলেছে রবীন্দ্র সরোবর। কিন্তু, প্রথম দিন থেকে যে বেহাল দশা ছিল, তার একচুলও বদল হয়নি বলে অভিযোগ প্রাতঃভ্রমণকারীদের।
বিশদ

মমতার বছরভর উদ্যোগের ফল
গত বছরের তুলনায় ডেঙ্গু
কমল কলকাতা ও রাজ্যে

ডেঙ্গু মোকাবিলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বেঁধে দেওয়া বছরভরের কর্মসূচিতে মিলল সাফল্য। গত বছরের তুলনায় উল্লেখযোগ্য হারে ডেঙ্গু কমল কলকাতা ও রাজ্যে। বিশদ

নম নম করে হবে পুজো
থিম বাতিলের জেরে অথই
জলে তারকেশ্বরের শিল্পীরা

 করোনা আবহে দুর্গাপুজোর উদ্যোক্তারা বাজেট কমিয়ে দিয়েছেন। স্পনসরের অভাবে বাতিল করা হচ্ছে থিম। ফলে সারা বছর নতুন সৃষ্টির পরিকল্পনা করে বরাত না পেয়ে সমস্যায় পড়েছেন তারকেশ্বর সহ জেলার থিম মেকাররা। বিশদ

আরও দ্রুত জানা যাবে করোনা
পরীক্ষার ফল, ৩টি নতুন মেশিন
হাওড়া

এখন থেকে হাওড়ায় করোনা পরীক্ষার জন্য সোয়াব বা লালারসের নমুনা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই জেনে যাওয়া যাবে ফলাফল। বর্তমানে এখান থেকে সংগৃহীত বেশিরভাগ নমুনাই পাঠাতে হতো কলকাতার স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে।
বিশদ

বেলেঘাটায় বাড়ির সামনে যুবককে
প্রকাশ্যে গুলি, কারণ নিয়ে ধোঁয়াশা

গুলি চালিয়ে এক যুবককে খুনের চেষ্টার অভিযোগ উঠল খোদ কলকাতায়। রবিবার রাত একটা নাগাদ বেলেঘাটার মিঞাবাগান এলাকায় এই গুলিচালনার ঘটনা ঘটে। গুরুতর জখম সুশান্ত দাস (৩৮) অবিবাহিত।
বিশদ

টি বোর্ডের কাছে বহুতলে আগুন,
দু’ঘণ্টা পর উদ্ধার নিরাপত্তাকর্মী

 তখন বিকেল ৫টা। টি বোর্ডের কাছে পোলক স্ট্রিট জমজমাট। দোকানগুলিতে চলছে সোমবারের শেষ বেলার বেচাকেনা। এরই মধ্যে একজন চিৎকার করে উঠলেন আগুন আগুন বলে। তার কিছুক্ষণের মধ্যেই আগুনের লেলিহান শিখা পাশের একটি বিল্ডিংয়ের একাংশ গ্রাস করে ফেলল।
বিশদ

বেলুড়ের শ্রমজীবী হাসপাতালে
করোনা চিকিৎসার সিদ্ধান্ত

 করোনা আক্রান্তের চাপ সামাল দিতে হাওড়ায় আরও একটি বেসরকারি হাসপাতালের একাংশকে ব্যবহার করবে জেলা প্রশাসন। বেলুড়ের শ্রমজীবী হাসপাতালে ১০০টি শয্যায় করোনা চিকিৎসা করা হবে বলে শনিবার জানিয়েছেন জেলা প্রশাসনের এক পদস্থ কর্তা। বিশদ

বারুইপুরে বৃদ্ধাকে শ্বাসরোধ
করে খুন, হদিশ নেই দলিলের

নিঃসঙ্গ বৃদ্ধাকে শ্বাসরোধ করে খুন করার ঘটনা ঘটল বারুইপুরে। সোমবার সকালে ঘর থেকে উদ্ধার হয় তাঁর দেহ। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে হরিহরপুর পঞ্চায়েতের পশ্চিম সালেপুরে। 
বিশদ

রোগীর মৃত্যুতে তিন সদস্যের তদন্ত
কমিটি গঠন করলেন মহকুমা শাসক
কল্যাণী কার্নিভাল হাসপাতাল

 কল্যাণীর এসএনআর কার্নিভাল হাসপাতালে রোগীমৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গড়লেন মহকুমা শাসক। সোমবার জওহরলাল নেহরু মেমোরিয়াল মেডিক্যাল কলেজের সুপার ডাঃ অভিজিৎ মুখোপাধ্যায়কে মাথায় রেখে তিনজনের কমিটি গঠন করা হয়েছে। বিশদ

অভাবের তাড়নায় খুন সদ্যোজাতকে,
দীর্ঘ সাত মাস পর স্বীকার করলেন মা
আনন্দপুর

 স্বামী অন্য মহিলার সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন। সংসারে টাকা দেন না। গর্ভাবস্থায় খাবার জোটেনি ঠিক করে। সদ্যোজাত কন্যাসন্তানও অপুষ্টির শিকার। বড় ছেলের বয়স দেড় বছর। দুই সন্তানের খাবার জোটাতে পাগল হওয়ার উপক্রম। অভাবের তাড়নায় তিন দিনের কন্যাসন্তানকে নিজের হাতে গলা টিপে মারাই শ্রেয় মনে করল মা।
বিশদ

সুস্থতায় নয়া রেকর্ড, একদিনে রাজ্যে করোনাজয়ীর সংখ্যা ছাড়াল ৩ হাজার
একই দিনে ৩ ডাক্তারের মৃত্যু

সংক্রমণ বাড়ছে। তার মধ্যেও আশার আলো দেখাচ্ছে সুস্থতার হার। সোমবার রাজ্যে আক্রান্তের সংখ্যাকে ছাপিয়ে গেল করোনাজয়ীর সংখ্যা। বিশদ

Pages: 12345

একনজরে
দাদু থেকে নাতি অর্থাৎ পরিবারের আট থেকে আশি কেউই বাদ যাচ্ছে না। কোনও পরিবারে ১০ জন, কোথাও ৬ জন।  ...

লকডাউনে কাজ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। এঁদের কেউ অসংগঠিত শ্রমিক হিসেবে কাজ করতেন নির্মাণশিল্পে। রাজমিস্ত্রির জোগাড়ে বা ভ্যান-রিকশ চালিয়ে সংসার চালাতেন কেউ কেউ। এসব কাজ ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

মরুরাজ্যের রাজনীতিতে নয়া মোড়। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার প্রায় একমাস পরে রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করলেন শচীন পাইলট। সোমবার বেলা ১টা নাগাদ ওই বৈঠক শুরু হয়। চলে প্রায় দু’ঘণ্টা। উপস্থিত ছিলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: বিপ্লবী ক্ষুদিরাম বসুর প্রয়াণ
১৯৩১: বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও সুরকার মানবেন্দ্র মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৩: আমেরিকান কুস্তিগির তথা অভিনেতা হাল্ক হেগানের (টেরি জেন বোলে) জন্ম
১৯৬১: অভিনেতা সুনীল শেঠির জন্ম
১৯৭৭: অভিনেতা জহর রায়ের মৃত্যু
২০১২: ইরানে ভূমিকম্পে তিন শতাধিক মানুষের মৃত্যু, জখম ৩ হাজার



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৩৮ টাকা ৯৯.৭৬ টাকা
ইউরো ৮৬.৮৯ টাকা ৯০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৩,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ শ্রাবণ ১৪২৭, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, সপ্তমী ৯/৩৯ দিবা ৯/৭। ভরণীনক্ষত্র ৪৯/১৩ রাত্রি ১২/৫৭। সূর্যোদয় ৫/১৫/৪২, সূর্যাস্ত ৬/৭/৫২। অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ মধ্যে ২/৪২ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে ৫/১৭ মধ্যে। রাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৯/৬ গতে ১১/২০ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/২ মধ্যে। বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩১ গতে ৮/৫৫ মধ্যে।
২৬ শ্রাবণ ১৪২৭, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, সপ্তমী দিবা ৬/৩২। ভরণীনক্ষত্র রাত্রি ১১/২৮। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/১১। অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে। বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে ও ১/২০ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৪ গতে ৮/৫৭ মধ্যে।
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা আক্রান্ত ১ লক্ষ ছাড়াল
রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়াল। এ পর্যন্ত মোট ...বিশদ

08:48:00 PM

করোনা আক্রান্ত রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ 

08:05:09 PM

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনকই
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা শারীরিক অবস্থা সঙ্কটজনকই। হাসপাতালের ভেন্টিলেশনেই ...বিশদ

07:11:07 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৪,৯৪৫ 
রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৯৪৫ জন। মৃত্যু ...বিশদ

06:49:29 PM

রবীন্দ্রসদনের কাছে বহুতলে আগুন

 রবীন্দ্রসদনের কাছে একটি বহুতলে আগুন লাগল। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার ...বিশদ

06:40:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫,৮৩৪ জন। মৃত্যু ...বিশদ

06:30:20 PM