Bartaman Patrika
কলকাতা
 

কলকাতা পুরসভা এলাকায় আবার
বাড়ল কন্টেইনমেন্ট জোনের সংখ্যা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভা এলাকায় বাড়ল কন্টেইনমেন্ট জোন বা সংক্রামিত এলাকার সংখ্যা। আগস্ট মাসের শুরুতেই এই জোনের সংখ্যা এক ধাক্কায় বেড়ে হল ৩৭। জুলাইয়ের ২৪ তারিখ থেকে একটানা কন্টেইনমেন্ট ছিল ৩১টি জোন। তবে, এবার পূর্ব কলকাতাও চিন্তা বাড়াচ্ছে। উত্তর কলকাতায় সংক্রমণের হার প্রায় তলানিতে। যা প্রশাসনের কাছে আপাতত কিছুটা স্বস্তিদায়ক। তবে কলকাতা পুরসভার কাছে সবথেকে বড় স্বস্তির বিষয় হল মোট ১৬টি বরোর মধ্যে ন’টিতে (১, ২, ৪, ৫, ৬, ৭, ১১, ১৪ ও ১৫) এখন কোনও সংক্রামিত এলাকা নেই।
মাঝে উত্তর কলকাতার পাশাপাশি বেলেঘাটা, উল্টোডাঙা, কাঁকুড়গাছি, ফুলবাগান চত্বরে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এসেছিল। কিন্তু নতুন তালিকায় দেখা যাচ্ছে, সেখানেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। সব থেকে বেশি কন্টেইনমেন্ট জোন রয়েছে তিন নম্বর বরোতে। সেখানে কন্টেইনমেন্ট জোনের সংখ্যা ১৩টি। ১২ নম্বর বরোতে রয়েছে ১০টি। ৯ নম্বর বরোতে ছ’টি। এরপরে যথাক্রমে ৮ নম্বর বরোতে চারটি, ১৩ নম্বর বরোতে দুটি এবং ১০ ও ১৬ নম্বর বরোতে একটি করে কন্টেইনমেন্ট জোন রয়েছে। নতুন সংক্রামিত এলাকার তালিকায় এখনও বস্তি কম, বহুতল বেশি। তবে, পুরনো তালিকায় দুটি বস্তি ছিল। নতুন তালিকায় সেটা বেড়ে হয়েছে পাঁচটি। কমপ্লেক্স বা বহুতল রয়েছে ১০টি, মাল্টিপল প্রেমিসেস রয়েছে ছ’টি, ফ্ল্যাট ছ’টি, মিশ্র এলাকা রয়েছে ন’টি এবং মার্কেট বা বাজার এলাকা রয়েছে একটি। বস্তি এলাকাগুলি হল ৩ নম্বর বরোর ৩৩ নম্বর ওয়ার্ডের জোড়ামন্দির বাজারের চাউলপট্টি, সুরেন সরকার রোডের মনসা মন্দির শীতলা সঙ্ঘ এবং মিলন মন্দির। এছাড়াও ৩ নম্বর বরোর ৩০ নম্বর ওয়ার্ডের ইউ সি ব্যানার্জি রোডের বিবেকানন্দ স্কুল এলাকা এই তালিকায় ঢুকেছে। পাশাপাশি, রয়েছে পুরসভার ১২ নম্বর বরোর ১০৯ নম্বর ওয়ার্ডের মুকুন্দপুরের দীনেশ নগর। 
02nd  August, 2020
লুটেরাদের দালালি করলে দল থেকে
চলে যান, ময়দানে লড়ে নেব: মমতা 

নানা ‘অছিলায়’ দলকে কাঠগড়ায় তুলে কার্যত গেরুয়া শিবিরের দালালি করতে শুরু করেছেন তৃণমূল শিবিরের একাংশ। সেই ‘দোদুল্যমান’ অংশকে দল থেকে চলে যাওয়ার কড়া বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার দলের জেলা সভাপতি এবং পদাধিকারীদের সঙ্গে জরুরি ভার্চুয়াল বৈঠকে মমতার স্পষ্ট বার্তা—দলে থেকে যাঁরা লুটেরাদের দালালি করছেন, তাঁদের এখানে কোনও প্রয়োজন নেই।
বিশদ

চার দিনেই ৪ লক্ষ
আবেদন স্বাস্থ্যসাথীর 

চার দিনে চার লক্ষ আবেদনপত্র! প্রতিদিনই নিজের রেকর্ড নিজে ভাঙছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের স্বপ্নের স্বাস্থ্যবিমা প্রকল্প ‘স্বাস্থ্যসাথী’। নভেম্বরের শেষদিকে মমতা রাজ্যের সমস্ত পরিবারের জন্য পাঁচ লক্ষ টাকার এই বিমা প্রকল্পের ঘোষণা করেন। ১ ডিসেম্বর থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে শিবির করে আবেদনপত্র গ্রহণের কাজ চালু হয়। দেখা যায়, এই প্রকল্প ঘিরে জনমানসে বিপুল আগ্রহ তৈরি হয়েছে। ১ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর—মাত্র চারদিনে আবেদনপত্রের সংখ্যা চার লাখ ছুঁইছুঁই!
বিশদ

ফোন কলে কৃষক আন্দোলনের পাশে
থাকার বার্তা দিলেন মমতা 

১৪ বছর আগে ৪ ডিসেম্বর শুরু হয়েছিল ঐতিহাসিক সিঙ্গুর আন্দোলন। কৃষকের জমি কেড়ে নেওয়ার বিরুদ্ধে রাজ্যের বাম সরকারের বিরুদ্ধে পথে নেমেছিলেন তৎকালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুরু হয়েছিল ২৬ দিনের অনশন। সেই আন্দোলনের হাত ধরেই অবসান হয়েছিল ৩৪ বছরের বাম শাসনের। সময় বদলেছে। প্রেক্ষিত বদলেছে। এবার নিজেদের অধিকার রক্ষায় মোদি সরকারের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন কৃষকরা।
বিশদ

প্রাথমিক তদন্ত শেষ সিবিআইয়ের,
এবার নোটিস দিয়ে ডাকার পালা 
কয়লা ও গোরু পাচারকাণ্ড

কয়লা ও গোরু পাচারকাণ্ডের প্রাথমিক পর্যায়ের তদন্ত শেষ করেছে সিবিআই। প্রভাবশালী ব্যক্তি, পুলিস কর্তা থেকে শুরু করে কেন্দ্র ও রাজ্যের সরকারি সংস্থায় কর্মরত একাধিক আধিকারিকের নাম উঠে এসেছে। তার ভিত্তিতে কার কার কাছে নোটিস পাঠানো হবে এবং আগামী দিনে তদন্তের অভিমুখ কী হবে, এই নিয়ে শুক্রবার দিল্লির কর্তাদের সঙ্গে ভিডিও বৈঠক করলেন রাজ্যের সিবিআই কর্তারা।  
বিশদ

প্রথম দিনেই মাঝেরহাট ব্রিজে ওঠার
হিড়িক, অফিস টাইমে তীব্র যানজট 

দু’বছর তিনমাসের অপেক্ষা। সেই অপেক্ষার বাঁধ ভাঙল শুক্রবার সকালে। এদিনই মাঝেরহাটের জয়হিন্দ সেতু দিয়ে যান চলাচলের অনুমতি দিয়েছে প্রশাসন। আর প্রথম দিনেই দেখা গেল উৎসাহী যাত্রীর ঢল। সকাল থেকেই গাড়ির ভিড়। ফলে অফিস টাইমে তালগোল পাকিয়ে গেল যান পরিবহণ। সকাল থেকেই নয়া উড়ালপুলে গাড়ির চাপ ছিল যথেষ্ট।
বিশদ

মমতা-অভিষেকের গড়ে হানা দিতে
শহরে আসছেন বিজেপির সভাপতি 

এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গড়ে হানা দিতে চলেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগতপ্রকাশ নাড্ডা। আগামী মঙ্গলবার মমতার বাড়ি থেকে ঢিল ছোঁড়া দূরত্বে কালীঘাট মন্দিরে পুজো দেবেন।
বিশদ

বিজেপির বাইক মিছিল, উত্তেজনা 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা ও সংবাদদাতা, উলুবেড়িয়া: বিজেপির যুব মোর্চার বাইক মিছিল ঘিরে উত্তেজনা ছড়াল একাধিক জায়গায়। আর নয় অন্যায় কর্মসূচিতে বাইক মিছিলের ডাক দেয় বিজেপি। সেই কর্মসূচিতে বারুইপুরে বাইক মিছিল করছিল বিজেপি। তা আটকে দেয় পুলিস। 
বিশদ

সরকারি প্রকল্পে বাড়ি দেওয়ার নামে কাটমানির অভিযোগ
অশোকনগরে তৃণমূল নেতাকে মার 

নিজস্ব প্রতিনিধি, বারাসত: ‘হাউস ফর অল’ প্রকল্পে বাড়ি করে দেওয়ার নাম করে ১০ হাজার টাকা ‘কাটমানি’ নেওয়ার অভিযোগ উঠল এক তৃণমূল নেতার বিরুদ্ধে। এই অভিযোগে শুক্রবার অশোকনগরের ওই ব্যক্তিকে লাইট পোস্টে বেঁধে মারধর করা হয়। খবর পেয়ে পুলিস তাঁকে উদ্ধার করে। তাঁর নামে থানায় লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী মহিলা। পুলিস এই খবর জানিয়েছে।  
বিশদ

মুচিবাজারে দুয়ারে সরকার কর্মসূচিতে
তৃণমূলের দুই গোষ্ঠীর তুমুল ঝামেলা
পুরসভার খাতা ছিঁড়লেন সাধন পান্ডে
 

‘দুয়ারে সরকার’ কর্মসূচি ঘিরে উত্তপ্ত হল উত্তর কলকাতার মুচিবাজার অঞ্চল। শুক্রবার ১৪ নম্বর ওয়ার্ডের মুচিবাজারের মাদার টেরিজা কমিউনিটি হলে চলছিল শিবির। হঠাৎই সেখানে উপস্থিত হন রাজ্যের মন্ত্রী সাধন পান্ডে। তিনি আসার পরেই উত্তেজনা ছড়িয়ে পড়ে সেখানে। মন্ত্রী নিজেই পুরসভার রেজিস্টার ছিঁড়ে দেন অভিযোগ। তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বই যে এই ঘটনার নেপথ্যে, বলছেন স্থানীয়রা।  
বিশদ

পাশবই হাতিয়ে বসিরহাটের দিনমজুরের
ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩০ লাখের লেনদেন! 

নিজস্ব প্রতিনিধি, বারাসত ও সংবাদদাতা বসিরহাট: অ্যাকাউন্টের সঙ্গে প্যান কার্ড যুক্ত নেই। অথচ, এক মাসের মধ্যে ৩০ লক্ষ টাকার লেনদেন। তদন্তে নেমে চক্ষু চড়ক গাছ বেসরকারি ব্যাঙ্কের আধিকারিকদের। কারণ, যাঁর অ্যাকাউন্টে টাকার লেনদেন, তিনি নির্মাণ শ্রমিক। কুঁড়ে ঘরে কোনওমতে দিন চালান ওই মহিলা। শেষমেশ মহিলার অভিযোগের ভিত্তিতে বসিরহাট থানার পুলিস কালো টাকা সাদা করা 
বিশদ

খাবার ডেলিভারি সংস্থার কর্মীদের
বিরুদ্ধে হামলা চালানোর অভিযোগ  

দু’সপ্তাহ আগে খাবার ডেলিভারি সংস্থার এক কর্মীকে মারধরের অভিযোগ উঠেছিল মধ্যমগ্রামের এক ছাত্রী ও তাঁর পরিবারের বিরুদ্ধে। সেই অভিযোগ স্থানীয় থানা পর্যন্ত গড়ায়। এবার ওই সংস্থার কয়েকজন কর্মী বৃহস্পতিবার ছাত্রীটির বাড়িতে পাল্টা হামলা চালান বলে অভিযোগ। 
বিশদ

জালনোট মামলায় দোষ কবুল,
দু’জনের ৯ বছর সশ্রম কারাদণ্ড 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জালনোটের এক মামলায় দোষ কবুল করা দুই অপরাধীকে ন’বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিল আদালত। মুর্শিদাবাদের বাসিন্দা ওই দুই অপরাধীর নাম যাদব মণ্ডল ও অমৃত মণ্ডল। শুক্রবার আলিপুরের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক কমল সরকার এই আদেশ দিয়েছেন। 
বিশদ

বডি ম্যাসাজের নামে টাকা লুট,
তিনজনের পুলিস হেফাজত
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বডি ম্যাসাজের নামে প্রতারণা। এক ব্যক্তিকে ঘরে আটকে রেখে সাত হাজার দুশো টাকা ও দু’টি মোবাইল লুট করার অভিযোগে বৃহস্পতিবার গিরিশ পার্ক থানার পুলিস গ্রেপ্তার করে তিন যুবককে। 
বিশদ

তিন দিনে দেড় লক্ষ মানুষ এলেন
হুগলির ‘দুয়ারে সরকার’ শিবিরে 

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: শুরুতেই সাড়া ফেলল দুয়ারে সরকার। হুগলি জেলায় প্রথম তিন দিনেই দুয়ারে সরকার কর্মসূচির ক্যাম্পে এসেছেন প্রায় দেড় লক্ষ মানুষ। শুক্রবার প্রথম তিন দিনের পরিসংখ্যান জানিয়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসনের কর্তারা জানিয়েছেন, এরমধ্যে অর্ধেকেরও বেশি মানুষের সমস্যার তাৎক্ষণিক সমাধান করে দেওয়া হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
করোনার কারণে ফের কাজে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিল বর্ধমান বার অ্যাসোসিয়েশন। শনিবার থেকে আইনজীবীরা সওয়ালে অংশ নেবেন না। ১১ ডিসেম্বর পর্যন্ত কর্মবিরতি পালন করবেন তাঁরা। ...

নিউ ইয়র্ক: টাইম ম্যাগাজিনের ‘কিড অব দ্য ইয়ার’ শিরোপায় ভূষিত হল ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান কিশোরী। একাধিক বিষয়ে তার গবেষণা ও চমকপ্রদ আবিষ্কারের জন্য প্রচ্ছদে জায়গা ...

উম-পুন ক্ষতিপূরণ প্রদানে দুর্নীতির অভিযোগ ক্যাগকে খতিয়ে দেখতে বলেছে কলকাতা হাইকোর্ট। ১ ডিসেম্বরের সেই নির্দেশ সম্পর্কে শুক্রবার প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণের ডিভিশন বেঞ্চে রাজ্যের তরফে প্রশ্ন তোলা হল। যদিও তাতে সাড়া দিল না আদালত।  ...

কেন্দ্রীয় সরকারের ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রকল্পে ১০ কোটি টাকা দান করছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কর্পোরেট সংস্থার সামাজিক দায়বদ্ধতা খাতে বা সিএসআর বাবদ ওই টাকা দিচ্ছে তারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহ বৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক ও কাহিনীকার ওয়াল্ট ডিজনির জন্ম
১৯২৪: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার জন্ম
১৯৩৫: কলকাতায় মেট্রো সিনেমা হল প্রতিষ্ঠা হয়
১৯৫০: বিপ্লবী, দার্শনিক ও আধ্যাত্মসাধক ঋষি অরবিন্দের প্রয়াণ
১৯৫১: শিল্পী ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৯৯: মিস ওয়ার্ল্ড হলেন যুক্তামুখী  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৪.৭৫ টাকা
পাউন্ড ৯৭.৬৫ টাকা ১০১.১০ টাকা
ইউরো ৮৮.১২ টাকা ৯১.৩৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ, ১৪২৭, শনিবার, ৫ ডিসেম্বর ২০২০, পঞ্চমী ৩৫/১০ রাত্রি ৮/১১। পুষ্যা নক্ষত্র ২০/৫২ দিবা ২/২৮। সূর্যোদয় ৬/৬/৪৩, সূর্যাস্ত ৪/৪৭/৪৯। অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৭ গতে ২/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি।  
১৯ অগ্রহায়ণ ১৪২৭, শনিবার ৫ ডিসেম্বর ২০২০, পঞ্চমী সন্ধ্যা ৫/১৯। পুষ্যানক্ষত্র দিবা ১২/৪৪। সূর্যোদয় ৬/৮, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে রাত্রি ২/৪৩ গতে ৩/৩৭ মধ্যে। কালবেলা ৭/২৮ মধ্যে ও ১২/৪৮ গতে ২/৮ মধ্যে ও ৩/২৮ গতে ৪/৪৮ মধ্যে। কালরাত্রি ৬/২৮ মধ্যে ও ৪/২৮ গতে ৬/৯ মধ্যে।  
১৯ রবিউল সানি। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: ইস্ট বেঙ্গলকে ২-০ গোলে হারাল নর্থ ইস্ট ইউনাইটেড

09:30:28 PM

আইএসএল: নর্থ ইস্ট ইউনাইটেড ২- ইস্ট বেঙ্গল ০ (৯১ মিনিট)

09:25:08 PM

আইএসএল: নর্থ ইস্ট ইউনাইটেড ১- ইস্ট বেঙ্গল ০ (৩৩ মিনিট)

08:40:07 PM

 আইএসএল: নর্থ ইস্ট ইউনাইটেড ১- ইস্ট বেঙ্গল ০ (হাফ টাইম)

08:26:00 PM

সিতাইতে তৃণমূল-বিজেপি সংঘর্ষ
তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল দিনহাটার সিতাই। বোমাবাজি, বাড়ি, টোটো, ...বিশদ

06:48:51 PM

কয়লা কাণ্ডে সোমবার অনুপ মাঝি ওরফে লালাকে হাজিরার নির্দেশ সিবিআইয়ের

05:37:00 PM