Bartaman Patrika
কলকাতা
 
 

 অমিতাভ বচ্চনের দ্রুত আরোগ্য কামনা করে চলছে যজ্ঞ। কলকাতায় তোলা নিজস্ব চিত্র।

 ছেলে নিয়ে শ্মশানে রাত
কাটালেন প্রবাসী মা

করোনা আতঙ্ক

সংবাদদাতা, উলুবেড়িয়া: করোনা-আতঙ্ক কি মানুষকে ধীরে ধীরে এতটাই অমানবিক করে তুলছে! হাওড়ায় যা ঘটল, তাতে এমনটা মনে হওয়াই স্বাভাবিক। সেখানে স্রেফ সন্দেহের বশে এক গৃহবধূকে নির্বাসিত করল গ্রামবাসী। আর সন্তান নিয়ে তাঁকে রাত কাটাতে হল শ্মশানে!
দিল্লি থেকে ফেরা ওই গৃহবধূ ও তাঁর ছেলেকে দু-দু’টি এলাকা থেকে বিতাড়িত করায় রাতভর দু’জনকে কাটাতে হয়েছে শ্মশানে। কোন এলাকায় তাঁরা হোম কোয়ারেন্টাইনে থাকবেন, এই টানাপোড়েনে প্রায় ১৭ ঘণ্টা পর পুলিসের হস্তক্ষেপে মা ও ছেলের ঠাঁই হল বাড়িতে। হাওড়া জেলার রাজাপুর থানার বুড়িরবাঁধ এলাকা এই অমানবিক ঘটনার সাক্ষী থাকল।
স্থানীয় সূত্রে খবর, মহুয়া মুখোপাধ্যায় দীর্ঘদিন ধরেই দিল্লির বাসিন্দা। বছর চারেক আগে স্বামী মারা যাওয়ার পর তিনি ছেলেকে নিয়ে দিল্লিতে থাকলেও সম্প্রতি বাপেরবাড়িতে ফিরে আসার মনস্থির করেন। শুক্রবার বিকেলে মহুয়াদেবী ছেলেকে নিয়ে বুড়িরবাঁধ এলাকায় বাপের বাড়িতে ওঠেন।
তাঁদের থেকে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়বে, এই আশঙ্কায় এলাকার লোক তাঁদের বাড়িতে থাকতে বাধা দেয়। মা ও ছেলেকে তারা তাঁর বাবারই অন্য বাড়ি, কাছেই পাঁচলা থানার সাহাপুরে চলে যাওয়ার জন্য চাপ দিতে থাকে। স্থানীয়দের ক্রমাগত চাপে ভয় পেয়ে রাত ৯টা নাগাদ মহুয়াদেবী তাঁর ছেলেকে নিয়ে সেখানে চলে যান। কিন্তু একই আতঙ্কে সেখানকার লোকেরাও তাঁদের ঢুকতে বাধা দেয় এবং বুড়িরবাঁধেই ফিরে যেতে বলে। একপ্রকার জোর করে তারা তাঁদের বেরও করে দেয়।
শেষে বাধ্য হয়ে তিনি ছেলেকে সঙ্গে নিয়ে সাহাপুর লাগোয়া পূর্ব বাসুদেবপুরের একটি শ্মশানে আশ্রয় নেন। তাঁর সঙ্গে ছিলেন বাবা ও ভাই। শনিবার সকালে পূর্ব বাসুদেবপুর শ্মশানে গিয়ে দেখা গেল, মা ও ছেলে বাক্সপ্যাঁটরা নিয়ে বসে আছেন। এলাকায় প্রচুর লোকজন চারিদিকে ছড়িয়ে-ছিটিয়ে জটলা করে আছে। মহুয়াদেবী বলেন, বুড়িরবাঁধ ও সাহাপুরে তাঁর বাবার দু’টি বাড়ি থাকলেও এলাকার মানুষ কোথাও তাঁদের থাকতে দেয়নি। বাধ্য হয়ে তাঁকে শ্মশানে রাত কাটাতে হয়েছে। শনিবার সকালে স্থানীয় কুলাই স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে ডাক্তারি পরীক্ষা করে এলাকায় ঢুকতে গেলেও তাঁদের ঢুকতে দেওয়া হয়নি। এমনকী বিষয়টি নিয়ে পাঁচলা থানায় অভিযোগ জানালেও প্রথমে পুলিস ব্যবস্থা নেয়নি। পরে হইচই শুরু হওয়ায় শনিবার বেলা ১২টা নাগাদ রাজাপুর থানার পুলিস পৌঁছে মা ও ছেলেকে বুড়িরবাঁধে নিয়ে যায়। যদিও সেখানে প্রথমে এলাকাবাসীর প্রবল বাধায় পুলিসকে পিছিয়ে আসতে হয়। পরে বাসিন্দাদের বুঝিয়ে মা ও ছেলেকে তারা ঘরে ঢোকাতে সক্ষম হয়।  এই ঘরেই রাতে থাকতে হয় মা ও ছেলেকে।-নিজস্ব চিত্র

12th  July, 2020
সোনারপুরে রাস্তা
অবরোধ, উত্তেজনা

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: করোনা আক্রান্তের পরিবারের লোকজন যত্রতত্র ঘুরে বেড়াচ্ছে, প্রশাসনকে জানিয়েও মেলেনি কোনও সুরাহা। এই অভিযোগ তুলে রাস্তা অবরোধ করলেন গ্রামবাসীরা।
বিশদ

ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার যুবক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামাইবাবুর পরিচয় দিয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। শনিবার রাতে নিউটাউনের আকাঙ্ক্ষা মোড়ের ঘটনা। ওই নাবালিকা বন্ধুর বাড়ি থেকে ফিরছিল।  বিশদ

 অবরোধ ঘিরে উত্তেজনা, ধৃত ৫

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিজেপির পথ অবরোধকে কেন্দ্র করে রবিবার উত্তেজনা ছড়াল হারউড কোস্টাল থানার অক্ষয়নগরের হরিপুর এলাকায়। পুলিস অবরোধ তুলতে গেলে তাদের লক্ষ্য করে ইটপাটকেল ছোঁড়া হয়।
বিশদ

কেউটে সাপ উদ্ধার 

সংবাদদাতা, উলুবেড়িয়া: বাগনানের মুকুন্দদিঘি গ্রাম থেকে ৬ ফুট লম্বা একটি বিষধর কেউটে সাপ উদ্ধার করল বন দপ্তর। সূত্রের খবর স্থানীয় বাসিন্দারা মাছ ধরার জন্য একটি ঘূনি পাতলে তাতে কেউটে সাপটি ধরা পড়ে।
বিশদ

গাঁজা-মদ খাওয়ার প্রতিবাদ করায়
কলেজছাত্রকে গুলিতে খুন টিটাগড়ে

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: বাড়ির সামনে গাঁজা-মদ খেত এলাকার এবং বাইরের কিছু ছেলে। যা নিয়ে দীর্ঘদিন ধরে প্রতিবাদ করে আসছিল টিটাগড়ের উড়ানপাড়ার বাসিন্দা মহম্মদ তৌফিক আলি (২১)। শুক্রবার সন্ধ্যায় রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথ কলেজের দ্বিতীয় বর্ষের ওই ছাত্র বাইক নিয়ে ফিরছিলেন।
বিশদ

12th  July, 2020
সন্দেহে অবৈধ সম্পর্ক,
নৃশংস খুন বাবা-মেয়ে 

নিজস্ব প্রতিনিধি দক্ষিণ ২৪ পরগনা: ঝগড়ার পরিণতি খুন... তাও নৃশংসভাবে, কুপিয়ে। আর স্ত্রী ও শ্বশুরকে হত্যার সাক্ষী চার বছরের মেয়ে। যে চোখের সামনে দেখল, বাবার আঘাতে তার মা আর দাদুর শরীর নিথর হয়ে যেতে।  বিশদ

12th  July, 2020
১৬ ঘণ্টা দেহ আগলে বসে রইলেন
স্ত্রী, শেষে মন্ত্রীর হস্তক্ষেপে সৎকার

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বালির পর শিবপুর থানা এলাকার হালদারপাড়া। করোনা আক্রান্ত বৃদ্ধের মৃতদেহ ঘরেই পড়ে রইল প্রায় ১৬ ঘণ্টা। ততক্ষণ দেহ আগলে বসে রইলেন স্ত্রী। পুলিস, পুরসভা, হাসপাতাল, স্বাস্থ্যবিভাগে ফোন করেও কোনও ব্যবস্থা করতে পারলেন না মৃতের আত্মীয়-পরিজনরা।
বিশদ

12th  July, 2020
এটিএম ভেঙে লুটের চেষ্টা,
অ্যালার্ম বাজতেই চম্পট
তদন্তে ওয়াটগঞ্জ থানার পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এটিএম ভেঙে লুটের চেষ্টা হল খিদিরপুরে। শনিবার গভীর রাতে এই ঘটনা ঘটে। তবে অ্যালার্ম বেজে ওঠায় দুষ্কৃতীরা পালিয়ে যায়। খবর পেয়ে ওয়াটগঞ্জ থানার পুলিস ঘটনাস্থলে যায়। সেখান থেকে উদ্ধার হয়েছে লোহার শাবল সহ বিভিন্ন সামগ্রী।
বিশদ

12th  July, 2020
কন্টেইনমেন্ট জোনে বাড়ি বাড়ি জিনিস
পৌঁছে দেওয়া ফের শুরু হল হাওড়ায়

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এলাকার কন্টেইনমেন্ট জোনগুলিতে বাড়ি বাড়ি মুদিদ্রব্য ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস পৌঁছে দেওয়ার কাজ ফের শুরু করল হাওড়া পুরসভা। লকডাউনের শুরুর দিকে যেভাবে টোল ফ্রি ফোন নম্বরে গৃহস্থের অর্ডার নিয়ে তা বাড়িতে পৌঁছে দেওয়া হতো, সেভাবে এই চলতি লকডাউনেও কাজ শুরু করল পুরসভা।
বিশদ

12th  July, 2020
প্রাতঃভ্রমণকারীদের নিরাপত্তার খাতিরে
বাড়তি নজরদারি ভিক্টোরিয়া, আলিপুরে

সুজিত ভৌমিক, কলকাতা: প্রাতঃভ্রমণকারীদের নিরাপত্তা জোরদার করতে উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিস। সম্প্রতি এই সংক্রান্ত এক নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে কলকাতা পুলিসের সিনিয়র ও জুনিয়র নাইট রাউন্ড অফিসারকে ভোর সাড়ে চারটে থেকে প্রাতঃভ্রমণকারীদের সুরক্ষায় নজর রাখতে হবে।
বিশদ

12th  July, 2020
মায়ের আত্মহত্যার হুমকিতে মেডিক্যাল
কলেজ ভর্তি নিলেও বাঁচল না কিশোর
করোনা আক্রান্তকে ফেরাল একের পর এক হাসপাতাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বারাকপুর: সতেরো বছরের ছেলেকে নিয়ে প্রায় ১১ ঘণ্টা এই হাসপাতাল ওই হাসপাতাল করলেন দম্পতি। কিন্তু কোথাও ভর্তির সুযোগ মেলেনি। তিনটি হাসপাতাল একে একে ফিরিয়ে দিয়েছে করোনা আক্রান্ত ওই কিশোরকে। বিশদ

12th  July, 2020
বসিরহাট হাসপাতালে বৃদ্ধার
মৃত্যুর পর রিপোর্ট পজিটিভ
হাবড়ায় একদিনে করোনা আক্রান্ত ৮

  নিজস্ব প্রতিনিধি, বারাসত: বসিরহাট জেলা হাসপাতালে করোনা-আক্রান্ত বৃদ্ধার মৃত্যুর ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। মৃতের নাম দুর্গা মণ্ডল (৬২)। বাড়ি বাদুড়িয়ার ঈশ্বরীগাছা এলাকায়। শুক্রবার রাতে আইসোলেশনে ভর্তি থাকা ওই বৃদ্ধার মৃত্যু হয়। তাঁর মৃত্যুর পর হাসপাতাল কর্তৃপক্ষ জানতে পারে ওই বৃদ্ধা করোনা-আক্রান্ত ছিলেন।
বিশদ

12th  July, 2020
‘অন স্পট’ পরিষেবা দিতে এবার
বাড়ির দুয়ারে পৌঁছে যাবে পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিক পরিষেবাকে ঘরের দরজায় পৌঁছে দিতে চাইছে কলকাতা পুরসভা। এবার চালু হচ্ছে ‘কেএমসি অ্যাট ডোরস্টেপ’। শনিবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম। আগামী ৮ আগস্ট থেকে বিভিন্ন ওয়ার্ডে ক্যাম্প করে চালু হবে এই প্রক্রিয়া। মিউটেশন, সম্পত্তি করের অ্যাসেসমেন্ট, কর প্রদান সহ নানা সমস্যার চটজলদি সমাধান মিলবে সেখানে।
বিশদ

12th  July, 2020
ইউডাইসে বেসরকারি স্কুলের তথ্য
সংগ্রহের ভার পার্শ্বশিক্ষকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউনিফাইড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন (ইউডাইস) রিপোর্ট সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য বেসরকারি স্কুলগুলির ক্ষেত্রে দায়িত্ব বর্তাল পার্শ্বশিক্ষকদের উপর। উত্তর ২৪ পরগনার জেলা শিক্ষা আধিকারিকের এই নির্দেশে ক্ষুব্ধ পার্শ্বশিক্ষকরা।
বিশদ

12th  July, 2020

Pages: 12345

একনজরে
  ওয়াশিংটন: ভুয়ো লাইসেন্সধারী পাইলটদের উপর বিশ্বাস নেই। ইউরোপের পর এবার আমেরিকাতেও নিষিদ্ধ হল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। ...

সুমন তেওয়ারি  আসানসোল: করোনার দাপটের মধ্যেই এবার ডেঙ্গু হানা দিল পশ্চিম বর্ধমান জেলায়। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আসানসোল, দুর্গাপুর সহ জেলার বিভিন্ন প্রান্তে এখনও ...

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ...

মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বৃষ: কোনও সম্পদ লাভে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ ...বিশদ

07:03:20 PM

গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM