Bartaman Patrika
কলকাতা
 
 

 

তথ্যপ্রমাণের অভাবে খালাস বাবাই
বাগুইআটির সঞ্জয় খুনে দোষী
সাব্যস্ত পাঁচজন, সাজা ১৩ই

নিজস্ব প্রতিনিধি, বারাসত: বাগুইআটিতে সঞ্জয় রায়কে নৃশংস খুন কাণ্ডে মোট পাঁচ অভিযুক্তকে দোষী সাব্যস্ত করলেন বারাসত জেলা আদালতের বিচারক। এই ঘটনায় ধৃত অপর চারজনকে উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে ছেড়ে দেওয়া হয়েছে। তার মধ্যে বাগুইআটির আইএনটিটিইউসি নেতা বাবাই বিশ্বাস রয়েছেন। বারাসত জেলা আদালতের অতিরিক্ত জেলা দায়রা বিচারক (প্রথম আদালত) বিজয়েশ ঘোষাল বৃহস্পতিবার নয় অভিযুক্তের মধ্যে পাঁচ জনকে দোষী সাব্যস্ত করার পাশাপাশি চারজনকে খালাস করেছেন। আগামী ১৩ তারিখ দোষীদের সাজা ঘোষণা করা হবে।
আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি সকালে বাগুইআটি থানার জগৎপুর খালপাড়ে নৃশংস খুনের ঘটনা সকলকে নাড়িয়ে দিয়েছিল। এলাকায় প্রতিবাদী হিসেবে পরিচিত সঞ্জয় রায় ওরফে বুড়োকে গুলি ও বোমা মেরে খুন করা হয়। এই খুনে জড়িত থাকার অভিযোগে পুলিস রঞ্জু দে, কালীদাস আধিকারী, প্রবীর সরকার, টুকাই বিশ্বাস, বাপি রহমানকে গ্রেপ্তার করেছিল। খুনের ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগে আইএনটিটিইউসি নেতা বাবাই বিশ্বাস ছাড়াও গোপাল বিশ্বাস ওরফে ইঁদুর, মনোরঞ্জন সরকার ও দীপঙ্কর রায় ওরফে গ্যাস বাপিকেও পুলিস গ্রেপ্তার করেছিল। তাদের বাড়ি বাগুইআটি, নিউটাউন সহ আশপাশের থানা এলাকায়। ধৃত আট জনের কাস্টোডি ট্রায়াল চললেও মনোরঞ্জন বিশ্বাস হাইকোর্ট থেকে জামিন পেয়েছিলেন। সরকারি আইনজীবী সন্দীপ ভট্টাচার্য বলেন, বাগুইআটির জগৎপুরে প্রতিবাদী যুবক সঞ্জয় রায়ের নৃশংস খুনে মানুষ শিউরে উঠেছিল। এই ঘটনায় ধৃত ৯ জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২, ১২০বি সহ একাধিক ধারায় মামলা করা হয়েছিল। খুনের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত থাকা রঞ্জু, কালীদাস, প্রবীর, টুকাই ও বাপিকে বিচারক দোষী সাব্যস্ত করেছেন। বাবাই সহ বাকি চারজনকে বিচারক সন্দেহপ্রবণ তালিকায় রাখলেও উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে খালাস করেছেন। তবে এই চারজনকে ১০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জেল থেকে বেরতে হবে।
এই রায়ের বিষয়ে বাবাই বিশ্বাসের বাবা তথা বিধানগর পুরসভার জল বিভাগের মেয়র ইন কাউন্সিল বীরেন্দ্রনাথ বিশ্বাস বলেন, শুধুমাত্র সন্দেহের বসে আমার ছেলেকে পুলিস গ্রেপ্তার করেছিল। ওই সময় আমার ছেলে আইএনটিটিইউসি সংগঠনের উত্তর ২৪ পরগনা জেলার সহ সভাপতি ছিল। এখনও দল তাঁকে ওই পদ থেকে বহিষ্কার করেনি। জেল থেকে বেরিয়ে ছেলে কি আগের মতো দলীয় সংগঠন করবেন? বীরেন্দ্রনাথ বললেন, এই বিষয়ে দলের সঙ্গে এখনও কোনও কথা হয়নি।

হাওড়া পুরসভায় ১২ জন আক্রান্ত
আতঙ্কে আজ থেকে জরুরি
ছাড়া সমস্ত বিভাগই বন্ধ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরের অফিসপাড়ার সরকারি কার্যালয়গুলি থেকে প্রায় প্রতিদিন এক-দু’জন করে করোনা আক্রান্ত হওয়ার খবর আসছিল। এবার এই এলাকাতেই হাওড়া পুরসভার প্রধান কার্যালয়ে প্রায় ১২ জন আধিকারিক, কর্মী, ইঞ্জিনিয়ার করোনায় আক্রান্ত হলেন।
বিশদ

সতর্কতা-উদাসীনতায় নয়া লকডাউন
ব্যারিকেডে বন্দি সংক্রামিত এলাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কড়া নজরদারিতে ফের লকডাউন। করোনার কুদৃষ্টি থেকে রেহাই পেতে বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে তালা পড়ে গেল শহরের বিভিন্ন সংক্রামিত এলাকায়। ভবানীপুর হোক কিংবা বেলেঘাটা, আমহার্স্ট স্ট্রিট অথবা আলিপুর—সব চিহ্নিত এলাকাই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলল পুলিস এবং পুরসভা।
বিশদ

বেপরোয়া ভাব আবাসনে,
বাধা পুরসভার কাজে

  অর্ক দে, কলকাতা: বস্তি নয়, করোনা সংক্রমণ নিয়ে পুরসভাকে চিন্তায় ফেলেছে আবাসনগুলি। প্রকাশ্যে বারবার সে কথাই বলছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তথ্য-পরিসংখ্যানও তাঁর যুক্তিকেই প্রতিষ্ঠিত করছে।
বিশদ

 টলিউড অভিনেত্রীর বাড়িতে
ঢুকে ধর্ষণ প্রাক্তন প্রেমিকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্ধুর বেশে লুকিয়ে ছিল বিপদ! লকডাউনে মার খেয়েছে ব্যবসা। টাকা ধার দিয়ে ব্যবসায়ী বন্ধুর পাশে দাঁড়াতে চেয়েছিলেন টেলি-অভিনেত্রী। প্রতিদানে ধর্ষণের শিকার হতে হল তাঁকে। ফাঁকা ফ্ল্যাটে এসে অভিনেত্রীকে ধর্ষণ করল তাঁরই ‘প্রাক্তন প্রেমিক’। এমনকী, মোবাইলে ধর্ষণের ভিডিও রেকর্ডিংও করে রাখে।
বিশদ

কোভিডের ধাক্কায় আপাতত কাজ বন্ধ
হরিণঘাটায় ফ্লিপকার্টের লজিস্টিক
হাব ঘিরে কাজের আশায় মানুষ

সায়ন্ত ভট্টাচার্য, হরিণঘাটা: কাজ চলছিল জোরকদমে। কিন্তু কোভিডের ধাক্কায় একেবারেই থমকে গিয়েছে ফ্লিপকার্টের এরাজ্যের প্রথম লজিস্টিক্স হাবের কাজ। ফের কবে কাজ শুরু হবে সেই আশায় দিন গুনছেন হরিণঘাটার বাসিন্দারা।
বিশদ

লকডাউনে সীমান্ত সিল
সাজা শেষেও জেলেই
দিন কাটছে বিদেশি বন্দিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের বিভিন্ন জেলে বাংলাদেশি সহ ভিনদেশি বন্দির সংখ্যা প্রায় হাজারখানেক। এর মধ্যে শতাধিক বন্দির সাজার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। কিন্তু মেয়াদ শেষ হলে কী হবে, লকডাউনের কারণে তাঁদের দেশে ফেরা হচ্ছে না। বিশদ

 সামান্য বৃষ্টিতেই জলমগ্ন পর্ণশ্রী,
নিকাশি নিয়ে ক্ষোভ বাসিন্দাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষা মানেই ত্রাহী রব ওঠে পর্ণশ্রী এলাকায়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সামান্য একটু বৃষ্টি হলেই জলমগ্ন হয়ে পড়ে গোটা এলাকা। ১২৯, ১৩০ এবং ১৩১ নম্বর ওয়ার্ডের বেশিরভাগ পাড়ায় বহুদিন ধরে জল জমে থাকে। আর সেই জলে নাকাল হন বাসিন্দারা।
বিশদ

নামেই পুর শহর, মধ্যমগ্রামের বেশ
কিছু ওয়ার্ড আজও পাড়াগাঁর চেহারায়
জলমগ্ন অধিকাংশ সময়, মশার উপদ্রব

নিজস্ব প্রতিনিধি, বারাসত: একদিকে নিয়ন-আলোয় শোভিত পথঘাট। অন্যদিকে, এখনও অন্ধকারে ডুবে থাকে বিভিন্ন ওয়ার্ড। সামান্য বর্ষায় সেখানে সম্ভ্রম বিসর্জন দিয়ে হাঁটুর উপর কাপড় তুলে যাতায়াত করতে হয় মহিলাদের। কোথাও আবার এঁদো গ্রামের মতো জলাজমির উপর বাঁশ ও কাঠের সাঁকোতে বিপজ্জনকভাবে পার হতে হয় আট থেকে আশি বছর বয়সিদের।
বিশদ

শিয়ালদহের হোটেল-লজের দরজা
খোলা, দেখা নেই ‘অতিথিদেবতা’র
খরচ দ্বিগুণ, আয় যৎসামান্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন বন্ধ। শিয়ালদহ খাঁ খাঁ করছে। স্টেশন সংলগ্ন হোটেল ব্যবসায়ীরা কার্যত মাছি তাড়াচ্ছেন। এশিয়ার ব্যস্ততম স্টেশনের আশপাশের লজ, হোটেল, গেস্ট হাউসগুলির সদর দরজা খোলা থাকলেও ঘরে ঘরে ‘লকডাউন’। হোটেলে থাকার জন্য কেউ আসছে না। অথচ রোজকার রক্ষণাবেক্ষণ ও ঝাড়পোঁছ বাবদ লোকসানের কড়ি গুনতে হচ্ছে মালিকদের। বিশদ

লকডাউনে পুর বাজার থেকে
আয় কমেছে, চিন্তায় কর্তারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরসভার আয়ের রাস্তা ক্রমশ সঙ্কুচিত হচ্ছে। পুর বাজারগুলি থেকে যে আয় হয়, এবার তাতে ভাটার টান। সম্পত্তি কর, মিউটেশন, ট্রেড লাইসেন্স, পার্কিং ইত্যাদি ক্ষেত্র থেকে তো আয় হয়ই, কোষাগারে বছরে প্রায় ২৫ কোটি টাকার জোগান দেয় পুর-বাজারগুলিও।
বিশদ

সরিয়ে দেওয়া হল উত্তর ২৪ পরগনা
জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে

নিজস্ব প্রতিনিধি, বারাসত ও বারাকপুর: কন্টেইনমেন্ট জোনে লকডাউনের কড়াকড়ি শুরু হওয়ার দিন উত্তর ২৪ পরগনার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে বদলি করে দেওয়া হল। এই ঘটনায় প্রশাসনিক মহলে চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

রোগী সেজে হাসপাতাল থেকে টাকা হাতাতে
ওস্তাদ পকেটমার ধরা পড়ল এসএসকেএমে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোগী সেজে টিকিট কেটে সরকারি হাসপাতালের মধ্যে ঢুকে পড়া। তারপর রোগীদের সঙ্গে ভাব জমানো। লক্ষ্য থাকতো রোগীর পয়সার ব্যাগ কোথায় রয়েছে। তাঁদের অন্যমনস্কতার সুযোগ নিয়ে মানিব্যাগ হাতিয়ে চম্পট দিত দুষ্কৃতী পারভেজ আলম।
বিশদ

পাকা রাস্তার দাবিতে পাণ্ডুয়ায়
গাছের গুঁড়ি ফেলে বিক্ষোভ

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: পাকা রাস্তার দাবিতে বৃহস্পতিবার পাণ্ডুয়ার কাঁটাগড় ক্যানেল কলোনিতে গাছের গুঁড়ি ফেলে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। প্রায় দু’ঘণ্টা ধরে চলে বিক্ষোভ। বিশদ

গঙ্গাজল নিয়ে বাড়িওয়ালা ও
ভাড়াটে বিবাদে ছুরিকাহত যুবক
চন্দননগর

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: বৃহস্পতিবার দুপুরে চন্দননগরের বাগবাজার চুংড়িপুকুর এলাকায় গঙ্গা জল ছেটানোকে কেন্দ্র করে বাড়িওয়ালা ও ভাড়াটে বিবাদে ছুরিকাহত হয়েছেন এক যুবক। ঘটনার পরই বাড়িওয়ালা এলাকা ছেড়ে চম্পট দিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

 জীবানন্দ বসু, কলকাতা: গত এক বছরে দেশের কম আয়ের শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দেখভালের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইএসআই কর্পোরেশন। এর আয় ৫ ...

সংবাদদাতা, বালুরঘাট: আগেই করোনাতে আক্রান্ত হয়েছিলেন বালুরঘাট শহরের বাইকের একটি শোরুমের এক কর্মী। এবার সেই শোরুমের আরও এক কর্মী এবং সেখানে আসা এক ক্রেতার করোনা ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা ‘সিপ’ বাবদ আদায় কমল জুন মাসে। গত মাসে গোটা দেশে সিপ-এ বিনিয়োগ হয়েছে ৭ হাজার ৯২৭ কোটি টাকা। অথচ তার আগের মাসে, অর্থাৎ মে মাসে বিনিয়োগ হয়েছিল ৮ হাজার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। বৃষ: শরীর-স্বাস্থ্যে দ্রুত আরোগ্য। মিথুন: একাধিক উপায়ে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,১৯৪৯- ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM