Bartaman Patrika
কলকাতা
 
 

 

বেপরোয়া ভাব আবাসনে,
বাধা পুরসভার কাজে

 অর্ক দে, কলকাতা: বস্তি নয়, করোনা সংক্রমণ নিয়ে পুরসভাকে চিন্তায় ফেলেছে আবাসনগুলি। প্রকাশ্যে বারবার সে কথাই বলছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তথ্য-পরিসংখ্যানও তাঁর যুক্তিকেই প্রতিষ্ঠিত করছে। কন্টেইনমেন্ট জোনের সর্বশেষ তালিকা স্পষ্টই বুঝিয়ে দিয়েছে, বহুতলই মূলত মাথাব্যাথার কারণ। আবাসনগুলিতে নজরদারি থাকলেও সেখানে কাজ করতে গিয়ে কিছু সমস্যায় পড়তে হচ্ছে পুরকর্মীদের। বস্তি এলাকাগুলিতে পুরসভা সুনির্দিষ্টভাবে মাইক্রো প্ল্যানিং করতে পারলেও অভিজাত আবাসনে গিয়ে ঠোক্কর খাচ্ছে বারবার। মূলত সেখানকার বাসিন্দাদের অসহযোগিতাই এর কারণ।
ঘটনা ১: ৮১ নম্বর ওয়ার্ডে গিয়ে দেখা গেল, করোনা আক্রান্ত একটি পরিবারের জনৈক সদস্য দিব্যি ঘুরে ঘুরে বাজার করছেন। তাঁকে কিছু বলার জো নেই। বলতে গেলেই বাদানুবাদে জড়িয়ে পড়ছেন প্রশ্নকর্তার সঙ্গে।
ঘটনা ২: সংক্রামিত এলাকায় বিভিন্ন বাড়িতে ফোন করে পরিবারের সদস্যদের স্বাস্থ্যের খোঁজখবর নিচ্ছে পুরসভা। কোনও বাড়ি, আবাসন বা বস্তিতে আক্রান্তের খোঁজ পাওয়া গেলে, সেখানে দিনে দু’বেলা ফোন করে খোঁজ নিচ্ছেন পুরসভার স্বাস্থ্যকর্মীরা। অভিজাত আবাসন-গুলিতে ফোন করলে সেভাবে সাড়া মিলছে না। উল্টে জুটছে দুর্ব্যবহার। সম্প্রতি আলিপুরের এমনই এক আবাসনে একটি পরিবারে ফোন করে খোঁজখবর নিতে গিয়ে বিড়ম্বনায় পড়েছেন স্বাস্থ্যকর্মীরা। সেই পরিবারের এক সদস্য তাঁর ক্ষমতাবলে রাজ্য সরকারের শীর্ষ মহলে অভিযোগ জানিয়ে বলেছেন, পুরসভা ‘জ্বালাতন’ করছে। স্বাভাবিকভাবেই সেখানে আর ফোন করার সাহস দেখাননি কেউ।
ঘটনা ৩: ৭৪ নম্বর ওয়ার্ডে আবার অমানবিকতার ছবি ফুটে উঠেছে। বালিগঞ্জের এক সম্ভ্রান্ত পরিবারের পরিচারক-পরিচারিকারা করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণ থেকে নিজেদের দূরে রাখতে তাঁদের পার্ক প্যালেসের একটি ফ্ল্যাটে আইসোলেশন করেছে ওই পরিবার। রাতের অন্ধকারে তাঁদের ওই ফ্ল্যাটে নিয়ে যাওয়া হয়, পাছে কেউ দেখতে না পায়। ওই আবাসনের লোকজনের বক্তব্য, করোনা রোগীদের আমাদের ঘাড়ে এনে বসিয়ে দেওয়ার অর্থ কী? তাঁরা স্থানীয় থানায় এনিয়ে অভিযোগও করেছেন।
শহরজুড়ে প্রায় সর্বত্রই কমবেশি এমনই অপ্রীতিকর অভিজ্ঞতার মুখে পড়তে হচ্ছে পুরকর্মীদের। টালিগঞ্জ এলাকার এক ওয়ার্ড কো-অর্ডিনেটরের কথায়, শিক্ষিত মানুষের একটা অংশ উদাসীনতার পরিচয় দিচ্ছে। করোনা হলেও অর্থবলে বাড়িতেই চিকিৎসা করাচ্ছেন তাঁরা। পুর-কর্মীরা গেলেও তাঁদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। উত্তর কলকাতার এক ওয়ার্ড কো-অর্ডিনেটরের কথায়, আমার এলাকায় একটি অভিজাত আবাসনে পুরকর্মীরা জীবাণুনাশক স্প্রে করতে গেলে বাসিন্দাদের সঙ্গে ঝামেলা হয়। এমনকী, শেষ পর্যন্ত ওই পুরকর্মীদের আবাসনের ভিতরে ঢুকতেই দেওয়া হয়নি। স্প্রে না করেই ফিরে আসতে হয় তাঁগের।
উচ্চবিত্তের বাস এই সব আবাসনে সচেতনতার বার্তা দেওয়া লিফলেট বিলি করেই থেমে থাকতে হচ্ছে পুরসভাকে। প্রয়োজনীয় ওষুধ বিলি, বাসিন্দাদের নিয়মিত খোঁজখবর নেওয়া সহ মাইক্রো প্ল্যানিংয়ের যাবতীয় কাজ করতে হচ্ছে আবাসন চৌহদ্দির বাইরে থেকে। সমস্যার স্বীকার করে ফিরহাদ হাকিম বলেছেন, পুরকর্মীদের সঙ্গে তাঁদের কথার আদান-প্রদানে হয়তো কোনও সমস্যা হচ্ছে। আমরা বিভিন্ন আবাসনে বিশেষ করে অতি সংক্রামিত এলাকার বহুতলে লিফলেট বিলির ব্যবস্থা করেছি।

হাওড়া পুরসভায় ১২ জন আক্রান্ত
আতঙ্কে আজ থেকে জরুরি
ছাড়া সমস্ত বিভাগই বন্ধ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরের অফিসপাড়ার সরকারি কার্যালয়গুলি থেকে প্রায় প্রতিদিন এক-দু’জন করে করোনা আক্রান্ত হওয়ার খবর আসছিল। এবার এই এলাকাতেই হাওড়া পুরসভার প্রধান কার্যালয়ে প্রায় ১২ জন আধিকারিক, কর্মী, ইঞ্জিনিয়ার করোনায় আক্রান্ত হলেন।
বিশদ

সতর্কতা-উদাসীনতায় নয়া লকডাউন
ব্যারিকেডে বন্দি সংক্রামিত এলাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কড়া নজরদারিতে ফের লকডাউন। করোনার কুদৃষ্টি থেকে রেহাই পেতে বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে তালা পড়ে গেল শহরের বিভিন্ন সংক্রামিত এলাকায়। ভবানীপুর হোক কিংবা বেলেঘাটা, আমহার্স্ট স্ট্রিট অথবা আলিপুর—সব চিহ্নিত এলাকাই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলল পুলিস এবং পুরসভা।
বিশদ

 টলিউড অভিনেত্রীর বাড়িতে
ঢুকে ধর্ষণ প্রাক্তন প্রেমিকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্ধুর বেশে লুকিয়ে ছিল বিপদ! লকডাউনে মার খেয়েছে ব্যবসা। টাকা ধার দিয়ে ব্যবসায়ী বন্ধুর পাশে দাঁড়াতে চেয়েছিলেন টেলি-অভিনেত্রী। প্রতিদানে ধর্ষণের শিকার হতে হল তাঁকে। ফাঁকা ফ্ল্যাটে এসে অভিনেত্রীকে ধর্ষণ করল তাঁরই ‘প্রাক্তন প্রেমিক’। এমনকী, মোবাইলে ধর্ষণের ভিডিও রেকর্ডিংও করে রাখে।
বিশদ

কোভিডের ধাক্কায় আপাতত কাজ বন্ধ
হরিণঘাটায় ফ্লিপকার্টের লজিস্টিক
হাব ঘিরে কাজের আশায় মানুষ

সায়ন্ত ভট্টাচার্য, হরিণঘাটা: কাজ চলছিল জোরকদমে। কিন্তু কোভিডের ধাক্কায় একেবারেই থমকে গিয়েছে ফ্লিপকার্টের এরাজ্যের প্রথম লজিস্টিক্স হাবের কাজ। ফের কবে কাজ শুরু হবে সেই আশায় দিন গুনছেন হরিণঘাটার বাসিন্দারা।
বিশদ

লকডাউনে সীমান্ত সিল
সাজা শেষেও জেলেই
দিন কাটছে বিদেশি বন্দিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের বিভিন্ন জেলে বাংলাদেশি সহ ভিনদেশি বন্দির সংখ্যা প্রায় হাজারখানেক। এর মধ্যে শতাধিক বন্দির সাজার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। কিন্তু মেয়াদ শেষ হলে কী হবে, লকডাউনের কারণে তাঁদের দেশে ফেরা হচ্ছে না। বিশদ

 সামান্য বৃষ্টিতেই জলমগ্ন পর্ণশ্রী,
নিকাশি নিয়ে ক্ষোভ বাসিন্দাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষা মানেই ত্রাহী রব ওঠে পর্ণশ্রী এলাকায়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সামান্য একটু বৃষ্টি হলেই জলমগ্ন হয়ে পড়ে গোটা এলাকা। ১২৯, ১৩০ এবং ১৩১ নম্বর ওয়ার্ডের বেশিরভাগ পাড়ায় বহুদিন ধরে জল জমে থাকে। আর সেই জলে নাকাল হন বাসিন্দারা।
বিশদ

নামেই পুর শহর, মধ্যমগ্রামের বেশ
কিছু ওয়ার্ড আজও পাড়াগাঁর চেহারায়
জলমগ্ন অধিকাংশ সময়, মশার উপদ্রব

নিজস্ব প্রতিনিধি, বারাসত: একদিকে নিয়ন-আলোয় শোভিত পথঘাট। অন্যদিকে, এখনও অন্ধকারে ডুবে থাকে বিভিন্ন ওয়ার্ড। সামান্য বর্ষায় সেখানে সম্ভ্রম বিসর্জন দিয়ে হাঁটুর উপর কাপড় তুলে যাতায়াত করতে হয় মহিলাদের। কোথাও আবার এঁদো গ্রামের মতো জলাজমির উপর বাঁশ ও কাঠের সাঁকোতে বিপজ্জনকভাবে পার হতে হয় আট থেকে আশি বছর বয়সিদের।
বিশদ

শিয়ালদহের হোটেল-লজের দরজা
খোলা, দেখা নেই ‘অতিথিদেবতা’র
খরচ দ্বিগুণ, আয় যৎসামান্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন বন্ধ। শিয়ালদহ খাঁ খাঁ করছে। স্টেশন সংলগ্ন হোটেল ব্যবসায়ীরা কার্যত মাছি তাড়াচ্ছেন। এশিয়ার ব্যস্ততম স্টেশনের আশপাশের লজ, হোটেল, গেস্ট হাউসগুলির সদর দরজা খোলা থাকলেও ঘরে ঘরে ‘লকডাউন’। হোটেলে থাকার জন্য কেউ আসছে না। অথচ রোজকার রক্ষণাবেক্ষণ ও ঝাড়পোঁছ বাবদ লোকসানের কড়ি গুনতে হচ্ছে মালিকদের। বিশদ

লকডাউনে পুর বাজার থেকে
আয় কমেছে, চিন্তায় কর্তারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরসভার আয়ের রাস্তা ক্রমশ সঙ্কুচিত হচ্ছে। পুর বাজারগুলি থেকে যে আয় হয়, এবার তাতে ভাটার টান। সম্পত্তি কর, মিউটেশন, ট্রেড লাইসেন্স, পার্কিং ইত্যাদি ক্ষেত্র থেকে তো আয় হয়ই, কোষাগারে বছরে প্রায় ২৫ কোটি টাকার জোগান দেয় পুর-বাজারগুলিও।
বিশদ

সরিয়ে দেওয়া হল উত্তর ২৪ পরগনা
জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে

নিজস্ব প্রতিনিধি, বারাসত ও বারাকপুর: কন্টেইনমেন্ট জোনে লকডাউনের কড়াকড়ি শুরু হওয়ার দিন উত্তর ২৪ পরগনার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে বদলি করে দেওয়া হল। এই ঘটনায় প্রশাসনিক মহলে চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

রোগী সেজে হাসপাতাল থেকে টাকা হাতাতে
ওস্তাদ পকেটমার ধরা পড়ল এসএসকেএমে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোগী সেজে টিকিট কেটে সরকারি হাসপাতালের মধ্যে ঢুকে পড়া। তারপর রোগীদের সঙ্গে ভাব জমানো। লক্ষ্য থাকতো রোগীর পয়সার ব্যাগ কোথায় রয়েছে। তাঁদের অন্যমনস্কতার সুযোগ নিয়ে মানিব্যাগ হাতিয়ে চম্পট দিত দুষ্কৃতী পারভেজ আলম।
বিশদ

পাকা রাস্তার দাবিতে পাণ্ডুয়ায়
গাছের গুঁড়ি ফেলে বিক্ষোভ

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: পাকা রাস্তার দাবিতে বৃহস্পতিবার পাণ্ডুয়ার কাঁটাগড় ক্যানেল কলোনিতে গাছের গুঁড়ি ফেলে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। প্রায় দু’ঘণ্টা ধরে চলে বিক্ষোভ। বিশদ

তথ্যপ্রমাণের অভাবে খালাস বাবাই
বাগুইআটির সঞ্জয় খুনে দোষী
সাব্যস্ত পাঁচজন, সাজা ১৩ই

নিজস্ব প্রতিনিধি, বারাসত: বাগুইআটিতে সঞ্জয় রায়কে নৃশংস খুন কাণ্ডে মোট পাঁচ অভিযুক্তকে দোষী সাব্যস্ত করলেন বারাসত জেলা আদালতের বিচারক। এই ঘটনায় ধৃত অপর চারজনকে উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে ছেড়ে দেওয়া হয়েছে।
বিশদ

গঙ্গাজল নিয়ে বাড়িওয়ালা ও
ভাড়াটে বিবাদে ছুরিকাহত যুবক
চন্দননগর

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: বৃহস্পতিবার দুপুরে চন্দননগরের বাগবাজার চুংড়িপুকুর এলাকায় গঙ্গা জল ছেটানোকে কেন্দ্র করে বাড়িওয়ালা ও ভাড়াটে বিবাদে ছুরিকাহত হয়েছেন এক যুবক। ঘটনার পরই বাড়িওয়ালা এলাকা ছেড়ে চম্পট দিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 কাঠমাণ্ডু: গদি বাঁচাতে শেষপর্যন্ত করোনাকে হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে তাঁর এই কৌশল কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দিগ্ধ রাজনৈতিক মহল। জানা গিয়েছে, করোনার মোকাবিলায় দেশে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির প্রস্তাব ...

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...

 সুখেন্দু পাল, বহরমপুর: গতবারের চেয়ে এবার রাজ্যের পঞ্চায়েতগুলিতে অর্থ কমিশনের টাকা অনেক কম পাঠানো হচ্ছে। কোনও কোনও পঞ্চায়েতে প্রথম কিস্তিতে গত বছরের তুলনায় অর্ধেকেরও কম টাকা পাঠানো হবে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ইতিমধ্যেই প্রধানরা সরব হয়েছেন। ...

 জীবানন্দ বসু, কলকাতা: গত এক বছরে দেশের কম আয়ের শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দেখভালের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইএসআই কর্পোরেশন। এর আয় ৫ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। বৃষ: শরীর-স্বাস্থ্যে দ্রুত আরোগ্য। মিথুন: একাধিক উপায়ে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,১৯৪৯- ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM