Bartaman Patrika
কলকাতা
 

গায়ের রঙ কালো বলে
স্ত্রীর উপর অত্যাচার
নিম্ন আদালতের নির্দেশ বহাল হাইকোটে

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: বউ কালো। সেই কারণে লাঞ্ছনা, অত্যাচার। বিয়ের সাত মাসের মাথায় সেই কালো মেয়ের মৃত্যু। পরিণতিতে স্বামী, শ্বশুর, শাশুড়ির ঠাঁই হয়েছিল কারাগারে। ২০০৬ সালে সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে গিয়েছিল অভিযুক্ত পক্ষ। তার ফয়সালা হওয়ার আগেই শ্বশুর হাসারুদ্দিন মিঞার মৃত্যু হয়। সম্প্রতি বিচারপতি শহিদুল্লা মুনসি ও বিচারপতি শুভাশিস দাশগুপ্তর ডিভিশন বেঞ্চ আসামি স্বামীর সাজা বহাল রাখলেও শাশুড়িকে ছেড়ে দেওয়ার নির্দেশ দিল। ‘গায়ের রঙ কালো বলে অত্যাচার করা হলে, তা নিশ্চিতভাবে বধূ নির্যাতন’, এমনটাই জানিয়েছে বেঞ্চ।  
ঘটনাটি কোচবিহারের। দেখাশোনা করে বিয়ের সাত মাস পরে মৃত্যু হয় ওই বধূর। তারপর বধূ নির্যাতন ও খুনের অভিযোগ দায়ের হয়। গরিব বাবা চাহিদামতো যৌতুকও দিয়েছিলেন। কিন্তু, মেয়ের গায়ের রঙ মাজিদুলের পছন্দ হয়নি। তাঁকে বাড়ি থেকে তাড়িয়ে ফের বিয়ে করার হুমকিও দিচ্ছিল সে। বাপেরবাড়ি গিয়ে তা জানিয়েছিলেন বছর কুড়ির মাজিদুলের স্ত্রী। তাহলে কেন তাঁর বাপেরবাড়ির লোক ব্যবস্থা নেয়নি? বেঞ্চ বলেছে, সব বাবা-মা চান, আপসে সমস্যা মিটে যাক। তাতে আখেরে মেয়ের ভালো হবে। যে কারণে তাঁরা বলে থাকেন, একটু মানিয়ে নে মা! বস্তুত, এই পথকেই তাঁরা সমস্যা সমাধানের উপায় ভেবে থাকেন। এক্ষেত্রে ১৫-১৬ কাঠা কৃষিজমির মালিক বাবা এমনি বুঝিয়েছিলেন মেয়েকে। সেটাই তাঁর কাছে মনে হয়েছিল, সঠিক পথ।   বিয়ের তিনদিন পরেই নববধূর ঠাঁই হয়েছিল গোয়ালে। সাইকেলের চেন দিয়ে মারা হয়। শেষে তাঁর মৃত্যুর পর খুনের অভিযোগ অস্বীকার করে বলা হয়, বিয়ের আগে মেয়ের প্রেম ছিল। তা ভেস্তে যাওয়ায় তিনি আত্মহত্যা করেছেন। বেঞ্চ নিম্ন আদালতের যাবতীয় নথি খতিয়ে দেখে বলেছে, মৃতার বিরুদ্ধে এমন অভিযোগ আনলেও, তার প্রমাণ নেই। কোনও সাক্ষী এমন বলেনি। অন্যদিকে, অটোপসি সার্জেন জানিয়েছেন, মেয়ের গলার চারিদিকে টানা জমাট রক্তের দাগ ছিল। টেপ রেকর্ডার বা টেলিফোনের তার গলায় কেউ পেঁচিয়ে ধরলে এমন দাগ হবে। এই অভিমতকে ভিত্তি করে বেঞ্চ সাফ জানায়, এটি খুন। শ্বশুরবাড়িতেই তাঁর মৃত্যু হয়। কেন, কীভাবে স্ত্রীর মৃত্যু হল, তার যুক্তিসম্মত ব্যাখ্যা স্বামী দেয়নি। কিছুই সে জানে না, এই তত্ত্ব গ্রহণযোগ্য নয়। ফলে তার বিরুদ্ধে বধূ নির্যাতন ও খুনের দায়ে দেওয়া সাজা সঠিক। কিন্তু, ঘটনার পর মৃতের দেহ কোলে নিয়ে যে শাশুড়ি কাঁদেন, তাঁর ক্ষেত্রে বধূ নির্যাতনের সাজা বহাল রাখা গেলেও খুনের অভিযোগ গ্রহণযোগ্য নয়। তাই তাঁকে মুক্তি দিতে হবে, জানিয়েছে বেঞ্চ।     

01st  July, 2020
বঙ্গভঙ্গ করতে দেব না: মমতা
বিজেপির ‘চক্রান্তে’র প্রতিবাদে সরব রাজ্যবাসী

‘বঙ্গভঙ্গ করতে দেব না। বাংলা, বাংলাই থাকবে।’ বিজেপির উত্তরবঙ্গকে পৃথক করার ‘চক্রান্তে’র বিরুদ্ধে গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

শহরে আটক গ্যাংস্টার
ভুল্লারের ৪ শাগরেদ

নিউটাউনের সাপুরজি আবাসনে এনকাউন্টারে খতম পাঞ্জাবের গ্যাংস্টার জয়পাল সিং ভুল্লারের গ্যাংয়ের সদস্যদের একটি চক্রকে পাকড়াও করল রাজ্য পুলিসের এসটিএফ।
বিশদ

ভূগর্ভ পথে মেট্রো চললে প্রকল্প ব্যয়
বাড়বে পাঁচ গুণ, জানালেন কর্তারাই

নিউ বারাকপুর থেকে বারাসত পর্যন্ত প্রস্তাবিত মেট্রো রুট নিয়ে অভিনব সিদ্ধান্ত হতে চলেছে। মাটির উপর দিয়ে এই মেট্রোর যাওয়ার কথা ছিল।
বিশদ

ধৃত কাঁথির প্রভাবশালী-ঘনিষ্ঠ ‘
হলদিয়ার ত্রাস’ আরমান ভোলা

‘হলদিয়ার ত্রাস’ তথা কাঁথির প্রভাবশালী পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ আমির আলি ওরফে আরমান ভোলাকে পুলিস অস্ত্র সহ গ্রেপ্তার করেছে। রবিবার রাতে তমলুক থানার সোনাপেত্যা টোলপ্লাজা এলাকায় ৪১ নম্বর জাতীয় সড়ক থেকে আরমান ভোলা সহ তিনজনকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

আলিপুর চিড়িয়াখানায় দর্শক নিরাপত্তা,
পশুস্বাস্থ্য অটুট রাখার নির্দেশ বনমন্ত্রীর

আলিপুর চিড়িয়াখানার দর্শক নিরাপত্তা এবং পশুস্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়ার নির্দেশ দিলেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এছাড়াও চিড়িয়াখানা চত্বর আধুনিকীকরণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী।
বিশদ

মনের অসুখ সারিয়ে মূলস্রোতে ফিরতে মরিয়া রঞ্জন
১৬ বছর আগে র‌্যাগিংয়ের শিকার হন
বারাকপুরের ইঞ্জিনিয়ারিং পড়ুয়া

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ইঞ্জিনিয়ারিং পড়ার স্বপ্ন নিয়ে ২০০৫ সালে একটি বেসরকারি কলেজে ভর্তি হয়েছিলেন বারাকপুরের রঞ্জন দাস।
বিশদ

টিকা নিতে দূরে যেতে হল
প্রবীণদের, ক্ষোভ কল্যাণীতে

সরকারি নির্দেশিকাই সার। কল্যাণীতে প্রবীণ নাগরিকদের বাড়ির কাছে করোনার টিকাকরণের ব্যবস্থা না করে দূরের একটি কেন্দ্রে নিয়ে আসা হলো। যা নিয়ে ক্ষুব্ধ অনেকেই।
বিশদ

মদের আসরে আগ্নেয়াস্ত্র নিয়ে
কেরামতি, গুলিবিদ্ধ হয়ে মৃত্যু

মদের আসরে এক মদ্যপ দেশি একনলা বন্দুক নিয়ে কেরামতি দেখাতে গিয়ে আচমকা গুলি ছিটকে গেলে মৃত্যু হয় এক যুবকের। আহত হয়েছেন আরও একজন।
বিশদ

বাড়ি তৈরি, যন্ত্রের দেখা নেই, পিজিতে 
আটকে ১০০ কোটি টাকার স্বাস্থ্যপ্রকল্প

একটি ক্ষেত্রে উডবার্ন ওয়ার্ডের পিছনে দোতলা বাড়ি তৈরির কাজ প্রায় সম্পূর্ণ। অন্যটিতে মেন ব্লকের মুখোমুখি পেল্লায় আউটডোর বাড়ির পাঁচতলায় যন্ত্র রাখার ব্যবস্থা অনেকটা এগিয়ে গিয়েছে।
বিশদ

কেন্দ্রের উদাসীনতায় কৃষকদের
দুর্দশায় ব্যথিত মমতা 

প্রথমবার সরকারে এসে সিঙ্গুরে অনিচ্ছুক কৃষকদের জমি ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২০১১ সালের ১৪ জুন রাজ্য বিধানসভায় পাস হয় সিঙ্গুর বিল।
বিশদ

মূল্যায়ন পদ্ধতি নিয়ে শিগগিরই সিদ্ধান্ত জানাবে
মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ: মুখ্যমন্ত্রী

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন কীভাবে হবে, তা শিগগিরই জানাবে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
বিশদ

দলবদলু শিশির-সুনীলের অবস্থান নিয়ে
কমিটি গঠন, স্পিকারের আশ্বাস সুদীপকে 

বিজেপিতে যাওয়া দুই সাংসদের সাংসদ পদ খারিজের জন্য ক্রমেই চাপ বাড়াচ্ছে তৃণমূল। সাংসদ পদ খারিজের দাবিতে ফের লোকসভার স্পিকারের কাছে আবেদন করল তৃণমূল।
বিশদ

জিএসটি কাউন্সিল এখন স্বৈরতন্ত্র আর গা
জোয়ারির জায়গা, অভিযোগ অমিত মিত্রের

জিএসটি কাউন্সিল কার্যত দেশের একমাত্র প্রতিষ্ঠান, যা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর দাঁড়িয়ে আছে। কারণ নিয়ম মতো একমাত্র এখানেই সবক’টি রাজ্য হাজির এবং তাদের একযোগে মত প্রকাশের সুযোগ পাওয়ার কথা।
বিশদ

রাজীবকে দলে না নেওয়ার দাবিতে
হাওড়ায় তৃণমূল কর্মীদের অবরোধ

শুক্রবার বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি মুকুল রায় তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ার পর থেকেই রাজ্যজুড়ে ‘মুকুল ঘনিষ্ঠ’ একাধিক বিজেপি নেতা আচমকা ‘বেসুরো’ হয়ে গিয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
দু’মাস আগের কথা। সোশ্যাল মিডিয়ায় তুফান তুলে দেওয়াই বিজেপি’র একনিষ্ঠ নেতা-কর্মী হওয়ার অন্যতম মাপকাঠি ছিল। সময়ের ফেরে সেই সোশ্যাল মিডিয়ায় এখন নেতাদের পোস্ট করাই কার্যত ‘ব্যান’ করে দিল বিজেপি নেতৃত্ব। ...

মসজিদে নামাজ পরতে যাওয়ার সময় দুষ্কৃতীদের হাতে প্রহৃত হলেন এক প্রবীণ ব্যক্তি। কেটে দেওয়া হল দাড়ি। প্রহৃত ব্যক্তির নাম আব্দুল সামাদ। প্রথমে তাঁকে অটো থেকে নামিয়ে জঙ্গলের মধ্যে অবস্থিত একটি কুঁড়ে ঘরে নিয়ে যাওয়া হয়। ...

নন্দীগ্রামের গঙ্গামেলার মাঠে হলদি নদীতে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজ তিনজনের দেহ উদ্ধার হল সোমবার। এদিন ঘটনাস্থল থেকে পাঁচ কিলোমিটার দূরে কাঁটাখালি ও ১০কিলোমিটার দূরে জেলিংহাম এলাকায় ...

করোনা আতঙ্কের মধ্যে দেশে কোপা আমেরিকা আয়োজনের বিপক্ষে সুর চড়িয়েছিল ব্রাজিল দল। টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোরও ইঙ্গিতও ছিল নেইমার-কাসেমিরোদের বক্তব্যে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহ বৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬০: বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৪৩ টাকা ৭৪.১৪ টাকা
পাউন্ড ১০১.৬৬ টাকা ১০৫.১৭ টাকা
ইউরো ৮৭.০৬ টাকা ৯০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  June, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  June, 2021

দিন পঞ্জিকা

৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী ৪৫/৪ রাত্রি ১০/৫৭। অশ্লেষা নক্ষত্র ৪১/৫৬ রাত্রি ৯/৪২। সূর্যোদয় ৪/৫৫/৩৮, সূর্যাস্ত ৬/১৮/১২। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩১ গতে ৫/২৪ মধ্যে। রাত্রি ৮/২৫ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী রাত্রি ৭/৩৬। অশ্লেষা নক্ষত্র রাত্রি ৭/৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০।  অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৮/৫৯ মধ্যে। 
৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ সন্ধ্যায় দিল্লি যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকার 

11:45:00 AM

এই বছরেও স্থগিত মাহেশের রথযাত্রা
 

গতবারের মতো এই বছরেও করোনা পরিস্থিতির জেরে বাতিল হয়ে গেল ...বিশদ

11:33:24 AM

২৬৪ পয়েন্ট উঠল সেনসেক্স 

10:49:32 AM

মন্ত্রীদের সঙ্গে  বৈঠকে মোদি
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নীতিন গাদকারি সহ বেশ ...বিশদ

10:30:00 AM

৯০ শতাংশ কার্যকরী নোভাভ্যাক্স: রিপোর্ট
করোনার বিভিন্ন স্ট্রেইনের বিরুদ্ধে নোভাভ্যাক্স ভ্যাকসিন অত্যন্ত কার্যকরী। সংস্থার তরফে ...বিশদ

10:15:08 AM

সীমান্ত বন্ধের সময়সীমা বাড়াল বাংলাদেশ
করোনা পরিস্থিতির ক্রমশ অবনতির জেরে ভারতের সঙ্গে থাকা সীমান্তগুলি বন্ধ ...বিশদ

10:14:20 AM