Bartaman Patrika
কলকাতা
 
জরাজীর্ণ...।

উত্তর কলকাতায় বউবাজারের কাছে বিপজ্জনক অবস্থায় থাকা বাড়ি। মঙ্গলবার সায়ন চক্রবর্তীর তোলা ছবি।

বন্ধ পোস্তা, টান মুদির দোকানেও
কোলে মার্কেটে নানান সমস্যা, সব্জির
দাম বাড়ছে শহরের খুচরো বাজারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত সোমবার লকডাউন শুরুর পর কলকাতার সবথেকে বড় সব্জির পাইকারি বাজার কোলে মার্কেটে কেনাবেচা চললেও নানান সমস্যা দেখা দিচ্ছে। ফলে জোগান কমছে, দামও বেড়েছে। এই পাইকারি বাজারে বেশিরভাগ সব্জি বৃহস্পতিবার ৪০-৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। স্বাভাবিকভাবে এখান থেকে সরবরাহ করা জিনিসের দাম শহরের বিভিন্ন খুচরো বাজারে আরো বেড়ে যাচ্ছে। স্বাভাবিক সময়ে এই বাজারে গ্রামের হাট থেকে সব্জির জোগানের বেশিটাই হতো লোকাল ট্রেন এর মাধ্যমে। লোকাল ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় এখন লরিতে করে সব্জি নিয়ে আসতে হচ্ছে। অস্বাভাবিক এই পরিস্থিতিতে লরির খরচও বেড়ে গিয়েছে। রাজ্য সরকারের টাস্ক ফোর্সের সদস্য ও রাজ্য সব্জি ভেন্ডার অ্যাসোসিয়েশনের সভাপতি কমল দে জানিয়েছেন, এক কেজি সব্জি পাঠানোর খরচ এখন গড়ে পড়ছে প্রায় ১৫ টাকা। আগে লোকাল ট্রেনে পাঠাতে যেখানে খরচ হতো ৩-৪ টাকা।
এর পাশাপাশি পুলিসের বিধি-নিষেধের জন্যও সমস্যা তৈরি হচ্ছে বাজারে। ভিড় আটকাতে পুলিস এদিন মার্কেটে খরিদ্দারদের ঢোকা নিয়ন্ত্রণ করার উদ্যোগ নেয়। খরিদ্দারদের পালা করে বাজারের ভিতরে ঢুকতে হবে বলে জানিয়ে দেয় পুলিস। ব্যবসায়ীরা এতে আপত্তি জানান। তাঁদের বক্তব্য ছিল, এভাবে বেচাকেনা হলে সব জিনিস বিক্রি করা সম্ভব হবে না। বুধবারের তুলনায় এদিন মার্কেটে সব্জির গাড়ি প্রায় ১৫ শতাংশের মতো কম এসেছে। নিয়ন্ত্রণের এই ব্যবস্থা চললে আগামীদিনে গাড়ি আসা আরও কমে যাওয়ার আশঙ্কা থাকছে বলে ব্যবসায়ীরা মনে করছেন। শহরের সব থেকে বড় নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রীর পাইকারি বাজার পোস্তা মার্কেট গত সোমবার থেকে কার্যত বন্ধ। এখান থেকে কলকাতা সহ বিভিন্ন জেলায় খুচরো দোকানে ডাল, তেল, চিনি, নুন, ময়দা-আটা প্রভৃতি সরবরাহ হয়। পোস্তা বন্ধ থাকায় মুদির দোকানে এইসব জিনিসের সরবরাহ ভালোরকম বিঘ্নিত হচ্ছে। পোস্তা মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক চন্দন চক্রবর্তী জানিয়েছেন, বাজার স্বাভাবিক করতে কাল শুক্রবার তারা কিছু ব্যবস্থা নেওয়ার ঘোষণা করবেন। তবে তাঁর দাবি, এখনও কোনও খুচরো ব্যবসায়ী এখানে এসে পণ্য নিয়ে যেতে পারেন। কেউ কেউ আসছেনও। পোস্তার ব্যবসায়ীদের কাছে পর্যাপ্ত নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী মজুদ আছে। কিন্তু লকডাউনের জন্য তা খুচরো বাজারে পৌঁছে দিতে সমস্যা হচ্ছে। ওই সমস্যা কাটিয়ে বাজার কিছুটা স্বাভাবিক করার চেষ্টা চলছে বলে অ্যসোসিয়েশনের তরফে দাবি করা হয়েছে।

27th  March, 2020
ভোট এলেই বাংলাকে টার্গেট, মানুষ
জবাব দেবে ইঞ্চিতে ইঞ্চিতে: মমতা 

সামনে বিধানসভা ভোট। তাই আবারও রাজ্যকে অস্থির করার চেষ্টা চলছে। মাঠে নামানো হয়েছে আয়কর, ইডি বা সিবিআইয়ের মতো বিভিন্ন কেন্দ্রীয় এজেন্সিকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পর্যন্ত সুযোগ পেলেই আক্রমণ করছেন পশ্চিমবঙ্গ সরকারকে। সুদূর বারাণসীর জনসভাতেও তার ঝলক দেখা গিয়েছে। কিন্তু বৃথা চেষ্টা! এসব করে যে লাভ হবে না, সরাসরি তা বুঝিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্নে বসে বিজেপিকে নিশানা করে তাঁর হুঙ্কার, ‘তৈরি থাকুন।  
বিশদ

অভিষেক ও শুভেন্দুর বৈঠকে
সমস্যা মিটেছে, দাবি সৌগতর 

সব জল্পনার অবসান! গেরুয়া শিবিরের বাড়া ভাতে ছাই দিয়ে দলের প্রতি যাবতীয় মান-অভিমান ও সমস্যা মিটিয়ে নিলেন শুভেন্দু অধিকারী। মঙ্গলবার সন্ধ্যায় উত্তর কলকাতার একটি বাড়িতে তৃণমূলের দুই প্রবীণ নেতা সৌগত রায় এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মুখোমুখি বৈঠক হয় শুভেন্দুর। 
বিশদ

জোতদারদের দিয়ে ধান লুটের ষড়যন্ত্র
করছে কেন্দ্রীয় সরকার, শঙ্কা মমতার 

কৃষি আইনের বিরোধিতায় উত্তাল দিল্লি। দেশজুড়ে কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত। তা সামাল দিতে নাজেহাল মোদি সরকার। এদিকে কৃষকদের অ্যাকাউন্টে টাকা দেওয়ার ব্যাপারে নাম না করে নরেন্দ্র মোদি বারাণসী থেকে বাংলাকে বিঁধেছেন।
বিশদ

প্রথম দিনেই হিট দুয়ারে সরকার, নাম
নথিভুক্ত করলেন ২ লক্ষের বেশি মানুষ  

প্রথম দিনেই জনজোয়ার। রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ প্রকল্পে নাম নথিভুক্ত করতে ব্যাপক সা‌ড়া দুই ২৪ পরগনা, কলকাতা ও বিধাননগরে। রাজ্যের মধ্যে সব চেয়ে বেশি নাম নথিভুক্ত হল দক্ষিণ ২৪ পরগনায়। আগ্রহ বেশি ছিল স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে। শুধু তাই নয়, এই জেলায় বহু মানুষের হাতে রূপশ্রী, জাতিগত শংসাপত্র ইত্যাদি তুলে দেওয়া হয়েছে।
বিশদ

অনুষ্ঠানে প্রাপকের নাম ঘোষণা হতেই চমক
মন্ত্রীর কাছ থেকে স্বাস্থ্যসাথীর
কার্ড পেলেন অন্য এক মমতা 

‘এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে স্বাস্থ্য সাথীর কার্ড তুলে দিচ্ছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম’। এই ঘোষণা শুনে উপস্থিত লোকজন চমকে উঠেছিলেন। ইতিউতি একে অপরের মুখ চাওয়াচাওয়ি করছিলেন। হতবাক হওয়াটাই স্বাভাবিক। নামটা যে মমতা বন্দ্যোপাধ্যায়! শেষমেশ দেখা গেল এক বৃদ্ধা মঞ্চে এসে তাঁর নামাঙ্কিত কার্ড নিচ্ছেন।  
বিশদ

দুর্নীতির মামলায় আয়কর দপ্তরের প্রিন্সিপাল
সেক্রেটারিকে লালবাজারে ডেকে জিজ্ঞাসাবাদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্নীতি মামলায় আয়করদপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারিকে মঙ্গলবার লালবাজারে জেরা করল কলকাতা পুলিসের গোয়েন্দা বিভাগ। আয়কর দপ্তরের গোপন নথি কীভাবে চার্টার্ড ফার্মের মালিক গোবিন্দ আগরওয়ালের কাছ গেল, এ নিয়ে প্রশ্ন করা হয় তাঁকে।  
বিশদ

করোনা সচেতনতার বার্তা সহ দেশের
নানা প্রান্তে হাঁটলেন হাওড়ার ভাগচাষি 

সারা দেশে করোনা সচেতনতার বার্তা পৌঁছে দিতে মাস তিনেক আগে বাড়ি থেকে পায়ে হেঁটে বেরিয়েছিলেন হাওড়ার এক ভাগচাষি। ঠাকুরদাস শাসমল নামে ওই ব্যক্তি উদয়নারায়ণপুরের সিংটি গ্রামের বাসিন্দা। ২৪ আগস্ট রওনা হওয়ার পর দিল্লি মুম্বই, চেন্নাই, কলকাতা ঘুরে বুধবার বর্ধমানের উল্লাস মোড়ে পৌঁছবেন তিনি।
বিশদ

বিরিয়ানি খেয়ে অসুস্থ ছেলে,
জায়ের হেনস্তায় মৃত্যু গৃহবধূর 

বড় জায়ের তৈরি বিরিয়ানি খেয়ে অসুস্থ হয়ে পড়েছিল ছোট জায়ের ছেলে। এনিয়েই দু’জনের মধ্যে প্রথমে শুরু হয় বচসা। ধীরে ধীরে সেই বাদানুবাদ গড়ায় হাতাহাতিতে। অভিযোগ, ছোট জা শর্মিষ্ঠা বসুর ধাক্কাধাক্কিতে প্রথমে অচৈতন্য হয়ে পড়েন বড় জা ফাল্গুনী বসু। পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। 
বিশদ

বেআইনি নির্মাণ, মালিক ও প্রোমোটারের জেল
১৫ দিনের মধ্যে মানিকতলার
বহুতল ভাঙার নির্দেশ কোর্টের 

সুকান্ত বসু, কলকাতা: ফুলবাগান এলাকায় চারতলা একটি বেআইনি নির্মাণের ঘটনায় ওই বাড়ির দুই মালিক ও এক প্রোমোটারকে তিন বছর কারাদণ্ডের আদেশ দিল আদালত। সম্প্রতি কলকাতার মিউনিসিপ্যাল কোর্টের মুখ্য ম্যাজিস্ট্রেট প্রদীপকুমার অধিকারী ওই নির্দেশ দিয়েছেন। 
বিশদ

আন্দামান থেকে ফোনে মেয়ের সঙ্গে
বচসা, ফাঁস দিয়ে আত্মঘাতী ছাত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  আনন্দপুরের পর পর্ণশ্রী। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে একই দিনে শহরের দুই প্রান্তে আত্মঘাতী হল এক ছাত্র ও ছাত্রী। সোমবার সকালে আনন্দপুরে এক অভিজাত আবাসনের ২৪ তলা থেকে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হয় এক ছাত্র।
বিশদ

বি গার্ডেনে হাঁটার সুযোগ ফিরে পাওয়ায় খুশি
প্রাতঃভ্রমণকারীরা, ভিতরে স্কুটি চলায় বিতর্ক 

করোনার কারণে দীর্ঘ প্রায় আট মাস বন্ধ থাকার পর মঙ্গলবার সকালে হাঁটার জন্য খুলে দেওয়া হয় বোটানিক্যাল গার্ডেন। এখানে সকালে হাঁটার জন্য নথিভুক্ত লোকজনই এই সুযোগ পাচ্ছেন। একাধিকবার আবেদনের পর এই অনুমতি পেয়ে এখানে নিয়মিত হাঁটতে আসা মানুষজন দৃশ্যতই খুশি। তবে উদ্যানের নিয়মকানুন রক্ষা করার প্রশ্নে এদিন বিতর্ক তৈরি হয়েছে।  
বিশদ

স্বমহিমায় এবারও বড়দিনের উৎসব,
সেজে উঠছে পার্ক স্ট্রিট, অ্যালেন পার্ক

শহরের তিন জায়গায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান 

এবারের শীতকে আরও বেশি আনন্দময় ও উৎসবমুখর করতে নতুন উদ্যোগ নিল রাজ্য পর্যটন দপ্তর। প্রত্যেক বছর পার্ক স্ট্রিটে রাজ্যের উদ্যোগে যেমন বড়দিন ও নতুন বছর উদযাপনের ব্যবস্থা করা হয়, সেই উদ্যোগ এবারও শুরু করেছে পর্যটন দপ্তর। 
বিশদ

‘দুর্ঘটনার পীঠস্থান’ বাসন্তী হাইওয়েতে
বসেছে স্পিড মেশিন, হচ্ছে জরিমানা 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ‘দুর্ঘটনার পীঠস্থান’। এটাই বাসন্তী এক্সপ্রেসওয়ের পরিচয়। প্রায়ই সেখানে দুর্ঘটনা ঘটে। পুলিসকর্তাদের বক্তব্য, লাগামছাড়া গতিই অধিকাংশ দুর্ঘটনার কারণ। তাই গতি নিয়ন্ত্রণ করতে এবার বিশেষ পদক্ষেপ নিল ভাঙড় থানা।  
বিশদ

ফোনের টাওয়ার বসানোর নাম
করে কোটি টাকা প্রতারণা, ধৃত

বেসরকারি মোবাইল সংস্থার টাওয়ার বসানোর নামে প্রতারণার অভিযোগ উঠল বিধাননগর এলাকায়। কয়েক কোটি টাকা প্রতারণার অভিযোগে সোমবার রাতে বিশ্বজিৎ বেরা নামে অভিযুক্তকে গ্রেপ্তার করে বিধাননগর সাইবার থানার পুলিস।  বিশদ

Pages: 12345

একনজরে
সাখির (বাহরিন): গত সাতদিনে তিনবার কোভিড টেস্ট রিপোর্ট পজিটিভ এল ফর্মুলা-ওয়ান তারকা লুইস হ্যামিলটনের। যার জেরে আসন্ন সাখির গ্রাঁ প্রি’তে অংশ নিতে পারবেন না সাতবারের বিশ্বচ্যাম্পিয়ন রেসারটি। মঙ্গলবারই মার্সিডিজ-এএমজি পেট্রোনাস এফওয়ান দলের পক্ষ থেকে হ্যামিলটনের করোনায় আক্রান্তের খবর প্রকাশ্যে আনা ...

উম-পুন পরবর্তী ক্ষতিপূরণে দুর্নীতির যাবতীয় অভিযোগের তদন্ত করবে কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল অব ইন্ডিয়া (ক্যাগ)। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার তিন মাসের মধ্যে তদন্তসাপেক্ষে ক্যাগকে রিপোর্ট দাখিল করতে বলেছে। ...

কৃষক বিক্ষোভের আঁচ ছড়াল দেশান্তরেও। কেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বিক্ষোভরত ‘রোদে পোড়া, তামাটে’ মানুষগুলোর পরিবার ও বন্ধুদের জন্য চিন্তিত বলে জানিয়েছেন তিনি। ...

সীমান্তে পাচার রুখতে আরও কঠোর হচ্ছে কেন্দ্রীয় সরকার। ভারত ও বাংলাদেশের মধ্যে সীমান্ত বরাবর কোথাও যেন কাঁটাতারবিহীন এলাকা না থাকে, তা নিশ্চিত করার উদ্যোগ নেওয়া শুরু হয়েছে বলে জানা গিয়েছে। দুই দেশের সীমান্তের মধ্যে কাঁটাতার নেই মালদহের যে সব সীমান্তে, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপবৃদ্ধি। খেলাধূলায়  সাফল্যের স্বীকৃতি। শত্রুর মোকাবিলায় সতর্কতার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৭৬: কিউবার প্রেসিডেন্ট হলেন ফিদেল কাস্ত্রো
১৯৮৪: ভোপাল গ্যাস দুর্ঘটনায় কমপক্ষে আড়াই হাজার মানুষের মৃত্যু
১৯৮৮: পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন বেনজির ভুট্টো
১৯৮৯: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী হলেন ভিপিসিং 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৭ টাকা ৭৪.৮৮ টাকা
পাউন্ড ৯৭.২১ টাকা ১০০.৬৪ টাকা
ইউরো ৮৬.৯৬ টাকা ৯০.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ, ১৪২৭, বুধবার, ২ ডিসেম্বর ২০২০, দ্বিতীয়া ৩০/৪৪ সন্ধ্যা ৬/২৩। মৃগশিরা নক্ষত্র ১১/২২ দিবা ১০/৩৮। সূর্যোদয় ৬/৪/৪৩, সূর্যাস্ত ৪/৪৭/২৫। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ৮/১২ মধ্যে পুনঃ ১০/২১ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/২০ গতে ৩/২৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ গতে ৭/২৯ মধ্যে পুনঃ ১/১৩ গতে ৩/২২ মধ্যে। বারবেলা ৮/৪৫ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/২৬ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৪৫ গতে ৪/২৫ মধ্যে। 
 ১৬ অগ্রহায়ণ, ১৪২৭, বুধবার, ২ ডিসেম্বর ২০২০, দ্বিতীয়া সন্ধ্যা ৫/৪। মৃগশিরা নক্ষত্র দিবা ১০/২৪। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৩৮ গতে ৮/২০ মধ্যে ও ১০/২৮ গতে ১২/৩৫ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৬ মধ্যে ও ৮/২৫ গতে ৩/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৬ গতে ৭/৩৮ মধ্যে ও ১/১৭ গতে ৩/২৪ মধ্যে। কালবেলা ৮/৪৬ গতে ১০/৭ মধ্যে ও ১১/২৭ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৪৬ গতে ৪/২৬ মধ্যে। 
১৬ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল খুলছে মাঝেরহাট
সেতু, বদলে গেল নাম 

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে খুলতে চলেছে নতুন মাঝেরহাট সেতু। আগামী ...বিশদ

09:03:00 AM

মাধ্যমিকের এনরোলমেন্ট ও রেজিস্ট্রেশন ফর্মের ক্যাম্প অফিস 
মাধ্যমিক পরীক্ষার্থীদের এনরোলমেন্ট ফর্ম দেওয়া হবে ১৬ এবং ১৭ ডিসেম্বর। ...বিশদ

09:00:00 AM

তৃতীয় ওয়ান ডে: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টসে জিতে ব‍্যাটিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

08:52:34 AM

আজ খুলে যাচ্ছে অধিকাংশ কলেজে ভর্তির পোর্টাল 
মঙ্গলবার থেকেই সাতদিনের জন্য স্নাতকে ভর্তির পোর্টাল খোলার নির্দেশ দিয়েছে ...বিশদ

08:50:00 AM

উত্তুরে হাওয়া সক্রিয় হতেই শীতের আমেজ 
উত্তুরে হাওয়া সক্রিয় হতেই ডিসেম্বরের গোড়ায় রাজ্যে শীতের আমেজ ...বিশদ

08:40:00 AM

অস্ত্র ঢোকানোর চেষ্টা করছে পাকিস্তান: কেন্দ্র
সীমান্তে ড্রোন ও সুড়ঙ্গপথ উদ্ধারের ঘটনাই প্রমাণ করে ভারতের প্রতি ...বিশদ

08:36:44 AM