Bartaman Patrika
কলকাতা
 
 

বৃষ্টি নামার আগে। মঙ্গলবার ধর্মতলা চত্বরে তোলা নিজস্ব চিত্র 

পিএনবি মোড়ে নিগৃহীত পুলিস, গ্রেপ্তার মহিলা সহ ৩
অসহায় পরিবারের পাশে বিধাননগরের
কাউন্সিলাররা, পৌঁছে দিলেন খাবার, ওষুধ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসহায় পরিবারদের পাশে দাঁড়ালেন সল্টলেক তথা বিধাননগরের কাউন্সিলাররা। প্রবীণ, যাঁরা বাড়ি থেকে বের হওয়ার অবস্থায় নেই বা একেবারেই অথর্ব কিংবা পরনির্ভরশীল, তাঁদের বাড়িতে পৌঁছে দেওয়া হচ্ছে চাল-ডাল-আলু থেকে ওষুধ সবই। অনেক জায়গাতেই হয় পরিচারিকা আসছেন না অথবা কেয়ারটেকার নেই। এই সব প্রবীণদের বড় অংশই কাউন্সিলারদের সঙ্গে যোগাযোগ করছেন।
বিধাননগর পুরসভার ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায় বুধবার জানিয়েছেন, তাঁর নারায়ণপুর এলাকায় বহু প্রবীণ মানুষ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী চেয়ে ফোন করেছেন। ফোন পেয়েই তাঁরা সকাল সকাল সেই সমস্ত খাদ্যসামগ্রী বা ওষুধ তাঁদের বাড়িতে পৌঁছে দিয়েছেন। তাঁদের আর কিছু প্রয়োজন হলে ফের যোগাযোগ করতে বলা হয়েছে। পাশাপাশি বাড়ি থেকে না বেরনোর আবেদন জানিয়ে এদিন সকালে লাগাতার প্রচার চলেছে। বহু বাসিন্দাকে মাস্ক, সাবান দেওয়া হয়েছে ডেপুটি মেয়রের উদ্যোগে।
সল্টলেকে একইভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন অন্যান্য কাউন্সিলাররা। দত্তাবাদে ৩৮নং ওয়ার্ডের কাউন্সিলার নির্মল দত্ত তাঁর এলাকার ৫৬ জন প্রবীণের বাড়িতে চাল, ডাল, আলু, নুন, তেল পৌঁছে দিয়েছেন। নির্মলবাবু জানান, আগামী কয়েকদিন তিনি তাঁর এলাকার প্রবীণদের যথাসাধ্য সাহায্য করবেন। একইভাবে সল্টলেকের ৪১নং ওয়ার্ডের কাউন্সিলার অনিন্দ্য চট্টোপাধ্যায় এদিনও একাধিক বাড়ি নিত্যপ্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিয়েছেন। তিনি জানান, প্রত্যেকদিনই তাঁর ওয়ার্ডের একাধিক বাসিন্দা সাহায্য চেয়ে তাঁকে ফোন করছেন। তিনি সবাইকেই যথাসাধ্য সাহায্য করছেন। একইভাবে সল্টলেকের ৩৪নং ওয়ার্ডের কাউন্সিলার তথা বিধাননগরের মেয়র পারিষদ দেবাশিস জানাও এদিন তাঁর এলাকায় একইভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। তিনি জানান, তাঁর এলাকার বহু বয়স্ক মানুষ এদিন ওষুধ কিনে দিতে বলে তাঁর সঙ্গে যোগাযোগ করেছিলেন। প্রত্যেকের বাড়িতেই সেই ওষুধ পৌঁছে দেওয়া হয়েছে। এছাড়াও তাঁর ওয়ার্ড এলাকায় বসবাসকারী বয়স্কদের ফোন করে তিনি খোঁজ নিচ্ছেন নিয়মিত।
এদিকে বুধবার সল্টলেকে ‘কেন বেরিয়েছেন? কোথায় যাচ্ছেন?’ পুলিসের প্রশ্ন শুনে গাড়ি থেকে নেমে কর্তব্যরত পুলিসকর্মীদের সঙ্গে অসভ্য আচরণ করেন এক মহিলা। এমনকী এসআই পদমর্যাদার এক পুলিস কর্মীকে শারীরিকভাবে নিগ্রহও করেন তিনি। এরপর সেই মহিলা, তাঁর বন্ধু এবং গাড়ির চালককে গ্রেপ্তার করে বিধাননগর উত্তর থানার পুলিস। ধৃতরা হলেন শর্মিষ্ঠা দেবনাথ, নির্মল বাল্মীকি (মহিলার বন্ধু) এবং গাড়িচালক জাভেদ খান।
এদিন সাড়ে বেলা ১২টা থেকে ১টার মধ্যে ঘটনাটি ঘটেছে সল্টলেকের পিএনবি মোড়ের কাছে। পুলিস জানিয়েছে, এদিন ওই জায়গায় তারা যখন টহল দিচ্ছিল, সেই সময় সিএ ব্লকের দিক থেকে একটি গাড়ি আসছিল। গাড়িটি আটকানো হলে যাত্রীরা জানান, তাঁরা পিকনিক গার্ডেন থেকে এসেছেন। কিন্তু কেন এসেছেন, সেবিষয়ে তাঁরা কিছু জানাতে রাজি হননি। এরপর পুলিস তাঁদের থানায় নিয়ে যেতে চাইলে তাঁরা অসভ্য আচরণ করে বলে অভিযোগ। এই ঘটনাতে চালক সহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

26th  March, 2020
আলিপুরে জাজেস কোর্টে ভয়াবহ আগুন
ভস্মীভূত একটি এজলাস, ক্ষতিগ্রস্ত আরও দু’টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার আগুনে ভস্মীভূত হয়ে গেল আলিপুর জাজেস কোর্টের একটি এজলাস। অল্পবিস্তর ক্ষতিগ্রস্ত হয়েছে পাশের দুটি এজলাসও। বহু মামলার নথি পুড়ে গিয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। দমকলের চারটি ইঞ্জিন প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্বে আনে। 
বিশদ

ভিডিও ক্যামেরার সামনে হবে শুভ্রজিতের দেহের ময়নাতদন্ত ও পারলৌকিক ক্রিয়া
নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের দরজায় দরজায় ঘুরে প্রায় বিনা চিকিৎসায় তরতাজা ছেলেকে হারানো বাবা-মা অবশেষে ন্যায়ের প্রতীক আদালতের দরজায় মাথা কুটে সামান্য হলেও বিচার পেলেন। ১৮ বছরের ছেলেটি আর ফিরবে না। 
বিশদ

সাড়ে তিন লাখের বেশি শ্রমদিবস, লকডাউনে ১০০ দিনের কাজে নজির গড়ল মন্দিরবাজার 

সংবাদদাতা, মন্দিরবাজার: লকডাউনের মধ্যেই মন্দিরবাজার ব্লক ১০০ দিনের কাজে বিগত তিন মাসে ৩ লক্ষ ৬২ হাজার শ্রমদিবস তৈরি করে ফেলেছে। ব্লক প্রশাসন থেকে দাবি করা হয়েছে, চলতি বছরের লক্ষ্যমাত্রার ৬০ শতাংশ পূরণ হয়ে গিয়েছে।   বিশদ

শহরের ৫ জায়গায় কঠিন বর্জ্য থেকে সার তৈরির মেশিন বসাচ্ছে কলকাতা পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কঠিন বর্জ্য থেকে সার তৈরির ব্যবস্থাপনায় এবার শহরের পাঁচটি জায়গায় নতুন মেশিন বসাচ্ছে কলকাতা পুরসভা। যার পোশাকি নাম ‘অর্গানিক ওয়েস্ট কনভার্টার’ বা চলতি ভাষায় কম্পোস্টিং মেশিন। টেন্ডার প্রক্রিয়া ইতিমধ্যে সম্পন্ন। কয়েক মাসের মধ্যেই এই মেশিন বসানো হবে।  
বিশদ

প্রায় ১৫০ কোটিতে আমতায় সুপার স্পেশালিটি হাসপাতালের পরিকল্পনা 

সংবাদদাতা, উলুবেড়িয়া: অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা দিতে মুখ্যমন্ত্রী প্রতিটি জেলায় সুপার স্পেশালিটি হাসপাতাল নির্মাণের পরিকল্পনা করেছিলেন। সেই মতো উলুবেড়িয়ার পর এবার আমতায় আরও একটি সুপার স্পেশালিটি হাসপাতাল নির্মাণের পরিকল্পনা নিল রাজ্য সরকার।   বিশদ

জমছে আবর্জনার পাহাড়, তিন ফসলি জমি নষ্ট হওয়ার জোগাড়
কদম্বগাছি 

নিজস্ব প্রতিনিধি, বারাসত: শহরের ডাম্পিং গ্রাউন্ডের জঞ্জালে ভরে গিয়েছে গ্রামের চাষজমি। আবর্জনা জমে মাঠের জল বের হওয়ার নিকাশি নালাও বন্ধ। দূষিত জল প্রায় সারা বছর জমে থাকছে জমিতে। পেটের তাগিদে মাঠে নামলেই গায়ে চর্মরোগ দেখা দিচ্ছে চাষিদের।  
বিশদ

বারাকপুরে ডিজিটাল রেশন কার্ডহীন বাসিন্দাদের বিশেষ কুপনের নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: রেশন ডিলার এবং রেশন দপ্তরের আধিকারিকদের নিয়ে বারাকপুর পুরসভায় উচ্চপর্যায়ের বৈঠক করলেন পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান উত্তম দাস। সেখানে পুর এলাকার প্রায় সব ডিলারই উপস্থিত ছিলেন। এখনও পর্যন্ত প্রায় ১২ হাজার বাসিন্দা ডিজিটাল রেশন কার্ড পাননি।  
বিশদ

ভেঙে পড়েছে টিটাগড়ের রাসমণি ঘাটের জেটি, দুর্ভোগ যাত্রীদের 

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: ফেরিতে ওঠার জন্য প্রয়োজন ছিল শক্তপোক্ত জেটির। তৈরিও হল। কিন্তু জলের তোড়ে সেই ‘শক্তপোক্ত’ জেটি ভেঙে তলিয়ে গেল গঙ্গাগর্ভে। তারপর তিন বছর কেটে গেলেও সেই জেটি আর তৈরি হয়নি।  বিশদ

‘আমার নথি সব ঠিক আছে’?
ঘন ঘন ফোন মামলাকারীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার আলিপুর জাজেস কোর্টে অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বেগ ছড়িয়েছে বিচারপ্রার্থীদের মনে। যে এজলাসটি পুড়ে ছাই হয়ে গিয়েছে, সেখানে যাঁদের মামলা চলছিল, তাঁরা সকাল থেকেই ঘনঘন ফোন করেন তাঁদের আইনজীবীদের। জানতে চান, তাঁদের মামলার ফাইল কী অবস্থায় রয়েছে? 
বিশদ

এক বছরেও বাঁধ মেরামত হয়নি, দুর্ঘটনার আশঙ্কা
পুজালি

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভয়ঙ্কর বিপদ মাথায় নিয়ে জীবনযাপন করছেন পুজালি পুরসভার ২ নম্বর ওয়ার্ডের পূর্ব নিশ্চিন্তপুর ও পালপাড়ার বাসিন্দারা। কারণ গত এক বছর ধরে ক্ষতিগ্রস্ত নদীবাঁধের স্থায়ী মেরামতি হয়নি। 
বিশদ

ডাম্পিং গ্রাউন্ডের সমস্যা মেটাতে ২০০ কোটি টাকার প্রকল্প
হুগলির ৮টি শহরে মেশিনে ছোট করা হবে প্লাস্টিক জাতীয় আবর্জনা 

অভিজিৎ চৌধুরী  চুঁচুড়া: পুরসভার ডাম্পিং গ্রাউন্ডকে ঘিরে প্রায় সর্বত্রই রয়েছে ক্ষোভ। মাঝে মাঝেই তৈরি হয় অশান্তি। আবর্জনা ফেলার ক্ষেত্রে প্রতিরোধও গড়ে তোলেন বাসিন্দারা। 
বিশদ

পরীক্ষা নিয়ে জটিলতা
ইন্টারনাল অ্যাসেসমেন্টের পরেও ফাঁপরে ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কলেজ বিশ্ববিদ্যালয়ে ফাইনাল সেমেষ্টারে লিখিত পরীক্ষা হবে কি না, তা নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নয়া নির্দেশিকায় নতুন করে জটিলতা তৈরি হয়েছে।  বিশদ

আমলার মৃত্যুর পর চেনা ভিড় আর নেই চন্দননগর মহকুমা শাসকের অফিসে
আতঙ্কের জের

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: করোনা সংক্রামিত অফিসারের মৃত্যুর জেরে মঙ্গলবার চন্দননগর মহকুমা শাসকের অফিসের পরিচিত সেই ভিড় ছিল না। যদিও ওই ডব্লুবিসিএস অফিসার ১ জুলাই থেকে অফিসে আসতেন না। তারপরেও করোনা আতঙ্কে নেহাত প্রয়োজন ছাড়া কেউই এদিন অফিস চত্বরে পা রাখেননি।  
বিশদ

বারুইপুর পর্যন্ত মিলছে বেসরকারি বাসও
জয়নগর থেকে ধর্মতলা পর্যন্ত সরকারি বাস চালু 

সংবাদদাতা, কুলতলি: একবছর ধরে বন্ধ জয়নগর-কলকাতা সরকারী বাস পরিষেবা। এমনকী সুন্দরবনের মৈপীঠ, জয়নগর থেকেও বারুইপুর অবধি আসা-যাওয়ার কোনও বেসরকারি বাস ছিল না। ফলে দুর্ভোগকে সঙ্গী করেই দিন কাটাচ্ছিলেন কয়েক হাজার মানুষ।   বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এফসিআইতে বিভিন্ন পদে চাকরির টোপ দিয়ে এ রাজ্যের পঞ্চান্ন জন বেকার যুবকের কাছ থেকে পৌনে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। তারাতলা থানা এলাকার ব্রেস ব্রিজের বাসিন্দা প্রতারিত সুবোধকুমার সিংয়ের লিখিত অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তদন্তে নেমেছে ...

সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিক ট্রমা কেয়ার সেন্টারটি নভেম্বর মাস নাগাদ চালু হতে পারে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেই এই বিশেষ চিকিৎসা কেন্দ্রটি চালু করার কথা ভাবনাচিন্তা করছে মেডিক্যাল কর্তৃপক্ষ।   ...

লখনউ: গ্যাংস্টার বিকাশ দুবের ঘনিষ্ঠ এক সহযোগী তথা আত্মীয়কে গ্রেপ্তার করল উত্তরপ্রদেশ পুলিস। ধৃতের নাম শশীকান্ত ওরফে সোনু পাণ্ডে। তাকে জেরা করে এনকাউন্টারের দিন পুলিসের ...

ওয়াশিংটন: চাপের মুখে অবশেষে বিদেশি পড়ুয়াদের দেশে ফেরানোর সিদ্ধান্ত থেকে পিছু হটল ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকে ষষ্ঠ অশোকনগরের অস্মি চৌধুরি চিকিৎসক হতে চায় 
মাধ্যমিকে রাজ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে অশোকনগর বাণীপিঠ ...বিশদ

01:46:07 PM

বিহারে রাজভবনের ২০ জন কর্মী করোনায় আক্রান্ত 

01:36:04 PM

মাধ্যমিকে সপ্তম চন্দননগরের সুহা ঘোষ ভবিষ্যতে বিজ্ঞানের শিক্ষক হতে চায় 

01:35:35 PM

৭০১ পয়েন্ট উঠল সেনসেক্স

01:32:50 PM

মাধ্যমিকে দশম জুনায়েদ হাসান চিকিৎসক হতে চায় 

01:29:42 PM

ময়নাগুড়িতে  ব্যারিকেড করে বিজেপির মিছিল আটকাল পুলিস 

01:27:50 PM