Bartaman Patrika
কলকাতা
 
 

১) তেলেঙ্গাবাগান এলাকায় ব্যারিকেড দিয়ে আটকানো হয়েছে রাস্তার মুখ। রয়েছে পুলিসি প্রহরাও। ২) ভবানীপুরে কন্টেইনমেন্ট জোনে নিত্যপ্রয়োজনীয় জিনিসের জোগান ৩) যদুবাবুর বাজারের মুখেও বসানো হয়েছে গার্ডরেল। বুধবার সায়ন চক্রবর্তী, অনিন্দ্য পালচৌধুরী ও ভাস্কর মুখোপাধ্যায়ের তোলা ছবি। 

গলির মধ্যে ভিড় কমছে না,
কড়া ব্যবস্থার দাবি বিধাননগরে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বড় রাস্তা, পাড়ার মোড়ের চিত্র সন্তোষজনক হলেও গলির ভিড় কিছুতেই কমছে না। সল্টলেক তথা বিধাননগর পুর এলাকায় সর্বত্রই এই চিত্র দেখা গেল মঙ্গলবারও। রাজ্য সরকারের পক্ষ থেকে লকডাউন চালু হওয়ার আগে সোমবার সকালে সাধারণ মানুষকে রসদ মজুতের সময় দেওয়া হয়েছিল। তাই সোমবার সকালে সল্টলেক সহ বিধাননগরের বিভিন্ন জায়গার বাজারে বেশ ভালোই ভিড় লক্ষ্য করা গিয়েছিল। পুলিস তাই সোমবার সকালে অন্তত বেশি কড়া হাতে কোনও পদক্ষেপ নিচ্ছিল না। সবাই ভেবেছিল, মঙ্গলবার থেকে ভিড় অনেকটাই কমবে। কিন্তু কোথায় কী? বড় রাস্তা, পাড়ার মোড় ফাঁকা হলেও গলিগলিতে ভিড় অন্যদিনের মতোই ছিল। বিশেষ করে সকালের বাজারের সময় এদিনও বিভিন্ন জায়গায় ভালোরকম ভিড় ছিল।
বাজারে বেলা পর্যন্ত ভিড় রয়েছে খবর পেয়ে বিধাননগর কমিশনারেটের পুলিস বিভিন্ন জায়গায় অভিযান চালায়। বাগুইআটি, নিউটাউন ছাড়াও সল্টলেকের বিভিন্ন জায়গায় পুলিসকে লাঠিচার্জও করতে হয়। যদিও এদিন বিকেল পর্যন্ত বিধাননগর কমিশনারেট এলাকায় ১৮৮ ধারা ভাঙার জন্য কাউকে গ্রেপ্তার করা হয়নি। এবিষয়ে বাসিন্দাদের দাবি, কলকাতার মতো বিধাননগর পুলিসও সরকারি নির্দেশ অমান্য করে ঘরের বাইরে বের হওয়ার জন্য কয়েকজনকে গ্রেপ্তার করুক। নতুবা এখানকার মানুষের হুঁশ ফিরবে না। যদিও পুলিস কীভাবে চলতে চাইছে সেবিষয়ে কিছু বলতে চাননি কমিশনারেটের কর্তারা। তবে এক কর্তার কথায়, তাঁরা নজর রাখছে। প্রয়োজনে অবশ্যই কড়া পদক্ষেপ করা হবে। এক কাউন্সিলারের কথায় ব্লকের বাজারে, চায়ের দোকানে ভিড়, জটলা এখনও হচ্ছে৷ বাজার কতক্ষন থাকবে সেই সময়সীমা বেঁধে দিক প্রশাসন। তবেই পরিস্থিতি একটু স্বাভাবিক হবে।
সল্টলেকের ৪১ নং ওয়ার্ডের কাউন্সিলার অনিন্দ্য চট্টোপাধ্যায় বলেন, তিনি পুলিসের সঙ্গে একযোগে সকাল থেকে রাস্তায় নেমে মানুষকে সচেতন করেছেন। তাও কোথাও কোথাও মানুষের মধ্যে এখনও সচেতনতার অভাব দেখা যাচ্ছে, তাঁদেরই বোঝানোর চেষ্টা হচ্ছে। অনেক ক্ষেত্রে পুলিসের ভয় দেখানোর পর মানুষ কথা শুনছে। বিধাননগর পুরসভার স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ প্রণয় রায় বলেন, জমায়েত- ভিড়-জটলার অভিযোগ এখনও আসছে। তাঁরা খবর পাওয়া মাত্রই ব্যবস্থা নিচ্ছে। পাশাপাশি পুলিসকে জানাচ্ছে। এছাড়াও সকাল থেকে এলাকায় এলাকায় সচেতনতা প্রচার চলছে। অনিন্দ্যবাবু বলেন, তিনি প্রচার চালানো হিসেবে তাঁর ওয়ার্ডের বয়স্কদের জন্য জানিয়েছেন, বাড়ি থেকে বের হবেন না। যা দরকার হবে জানাবেন, বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে। 

25th  March, 2020
 বাড়িতে করোনা পজিটিভ, আবর্জনা
নিতে গড়িমসি পুর-সাফাই কর্মীদের
ফোনে জেরবার ওয়ার্ড কো-অর্ডিনেটররা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘দিন সাতেক হল বাড়িতে আবর্জনা নিতে আসছে না পুরসভার সাফাই কর্মীরা। দুর্গন্ধে ভরে গিয়েছে গোটা বাড়ি। রুম ফ্রেশনার ছড়িয়েও কাজ হচ্ছে না।’ এক নিঃশ্বাসে কথাগুলি বললেন বেহালার ডায়মন্ড সিটিতে কোয়ারেন্টাইনে থাকা এক কোভিড আক্রান্তের পরিজন।
বিশদ

08th  July, 2020
মায়ের মৃত্যুশোকে একই
রাতে আত্মঘাতী ছেলেও
চেকে মিটিয়ে গেলেন ঋণও

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: বাবা মারা যাওয়ার পরে মা-কে নিয়ে গ্রামে থাকবেন বলে উত্তরপাড়া থেকে বলাগড়ে এসেছিলেন ছেলে। সেখানে অনেক টাকা দিয়ে বাড়ি কিনলেও মা-ছেলে থাকতেন সন্ন্যাসীর মতোই।
বিশদ

08th  July, 2020
 শুক্র ও সোমবার দুই ২৪ পরগনার
প্রশাসনিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, বারাসত ও দক্ষিণ ২৪ পরগনা: করোনা ও উম-পুনের জোড়া ফলায় বিপর্যস্ত বাংলার উন্নয়নকে ত্বরান্বিত করতে জেলাভিত্তিক প্রশাসনিক বৈঠকের কর্মসূচি নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী শুক্র ও সোমবার তিনি দুই ২৪ পরগনা জেলার প্রশাসনিক প্রধান ও জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করবেন।
বিশদ

08th  July, 2020
দেখভালের লোক নেই, হাওড়ার বেহাল
বাসস্ট্যান্ডগুলি এখন কুকুরের আশ্রয়স্থল

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরের সিংহভাগ বাসস্ট্যান্ডের অবস্থা খারাপ। সাংসদের এলাকা উন্নয়ন তহবিলের টাকায় এই বাসস্ট্যান্ডগুলি কোনওটা এক বছর, কোনওটা বছর তিনেক আগে তৈরি হয়েছিল। দীর্ঘদিন রক্ষণাবেক্ষণ ও নজরদারির অভাবে সেগুলির অবস্থা তথৈবচ।
বিশদ

08th  July, 2020
উত্তর ২৪ পরগনার ৮টি
পুরসভার জন্য অর্থ বরাদ্দ

নিজস্ব প্রতিনিধি, বারাসত: দীর্ঘ লকডাউন ও করোনা পরিস্থিতির জেরে আর্থিকভাবে পঙ্গু হয়ে পড়েছিল বারাসত, বনগাঁ ও বসিরহাট মহকুমার বিভিন্ন পুরসভা। কিন্তু চতুর্দশ কমিশনের আর্থিক বরাদ্দ আসার খবরে খুশির হাওয়া বইছে তিন মহকুমার আটটি পুরসভা এলাকায়।
বিশদ

08th  July, 2020
বিপর্যয় কাটিয়ে ফের সবুজ
হচ্ছে ভবানীপুর নর্দান পার্ক
তৈরি ওপেন জিম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চারিদিক সবুজে সবুজে ছয়লাপ। তাও শহরের কংক্রিটের জঙ্গলের মাঝে। পুনর্ণবীকরণের পর কলকাতা পুরসভার ৭০ নম্বর ওয়ার্ডের ভবানীপুর এলাকার নর্দান পার্ক সেজে উঠেছে এক নয়া আঙ্গিকে। এক পলকে দেখে বোঝার উপায় নেই, মাত্র মাসখানেক আগেই উম-পুনের মতো ভয়ানক প্রাকৃতিক বিপর্যয় ঘটেছে এই পার্ক তথা শহর কলকাতায়। লকডাউনের কারণে সাধারণ মানুষের জন্য পার্কের দরজা বন্ধ।
বিশদ

08th  July, 2020
আলিপুর বডিগার্ডের গাড়িগুলি
সরিয়ে পিটিএসে রাখার ভাবনা
জল জমার জের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফি বছর বর্ষায় আলিপুর বডিগার্ডে ভাসছে গাড়ি। নষ্ট হচ্ছে গাড়ির যন্ত্রাংশ। রাস্তায় নিয়ে বেরোনোর পর অনেক গাড়ি বিগড়ে যাচ্ছে। এই অবস্থায় কলকাতা পুলিসের ওয়্যারলেস বিভাগের গাড়িগুলি পুলিস ট্রেনিং স্কুলে (পিটিএস) এনে রাখার ব্যাপারে চিন্তাভাবনা শুরু হয়েছে।
বিশদ

08th  July, 2020
উম-পুনে তছনছ
পিকনিকের স্পট,
বিপুল ক্ষতির মুখে ২ পুরসভা

সায়ন্ত ভট্টাচার্য, বরানগর: উম-পুনের ধাক্কায় বড়সড় অঙ্কের রাজস্ব খোয়াতে চলেছে উত্তর শহরতলির বরানগর এবং কামারহাটি পুরসভা। স্বাভাবিকভাবেই যা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে দু’টি পুর প্রশাসনের কাছে।
বিশদ

08th  July, 2020
বারাসত শহরে কোনও যাত্রী শেডই
নেই, রাস্তায় দাঁড়িয়ে ধরতে হয় বাস

নিজস্ব প্রতিনিধি, বারাসত: বারাসত শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় কোনও যাত্রী প্রতীক্ষালয় নেই। বাস বা অটো ধরার জন্য ফুটপাত কিংবা দোকানের সামনে রোদজল মাথায় নিয়ে অপেক্ষা করতে হয় নিত্যযাত্রীদের। বর্ষা ও গরমের সময় কার্যত নাভিশ্বাস ওঠে।
বিশদ

08th  July, 2020
বছরভর জলমগ্ন থাকে
সাঁতরাগাছি আন্ডারপাস

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বর্ষায় হাওড়া শহরের বিভিন্ন জায়গা জলমগ্ন হয়েই থাকে। কিন্তু শীত-গ্রীষ্ম-বসন্ত— বছরের প্রায় সব ঋতুতেই জলমগ্ন থাকে সাঁতরাগাছি আন্ডারপাস। স্টেশন থেকে বাস, ট্যাক্সি ধরার জন্য কোনা এক্সপ্রেসওয়ের ক্যাব রোডে আসতে গেলে এই আন্ডারপাস পেরতেই হবে।
বিশদ

08th  July, 2020
উৎসেই বর্জ্যের পৃথকীকরণের
উদ্যোগ, নজরে কয়েকটি ওয়ার্ড
হাওড়া পুরসভা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ‘ক্লিন হাওড়া গ্রিন হাওড়া’ প্রকল্প গ্রহণ করে প্লাস্টিক বর্জ্যকে তার উৎসেই (গৃহস্থের বাড়িতেই) পৃথক করার পরিকল্পনা করেছিল হাওড়া পুরসভা। লকডাউন শুরু হওয়ার আগে হাওড়ার ২২ নম্বর ওয়ার্ডে এর পাইলট প্রজেক্টের কাজ চলছিল। তা অনেকটাই সাফল্যের মুখ দেখায় ও সেখানকার বাসিন্দারা এ বিষয়ে উৎসাহ দেখানোয় আরও কয়েকটি ওয়ার্ডে তা চালু করার পরিকল্পনা ছিল পুরসভার।
বিশদ

08th  July, 2020
ঝিল রোডের ঝিল
যেন অস্থায়ী ভ্যাট
মশার আদর্শ আস্তানা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুকুর পাড়ে জমা আবর্জনা। তার উপরে মশা-মাছি ভনভন করছে। পাশে পড়ে রয়েছে মদের খালি বোতল। থার্মোকলের থালা-বাটি যত্রতত্র ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। জলাশয়টিও আবর্জনায় ভরা। রীতিমতো মশার স্থায়ী আস্তানা। বিশদ

08th  July, 2020
চুঁচুড়ায় মশার দাপট
বাড়ায় অতিষ্ঠ মানুষ

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: চুঁচুড়া পুরসভা ও সংলগ্ন গ্রামীণ এলাকাজুড়ে মশার উপদ্রব শুরু হয়েছে। রাতে তো বটেই, সকাল থেকেই মশার উৎপাতে বাসিন্দারা অতিষ্ঠ হয়ে উঠছেন। বিষয়টি নিয়ে পুরসভা ও পঞ্চায়েতের অব্যবস্থা নিয়ে স্থানীয় বাসিন্দারা সরব হয়েছেন।
বিশদ

08th  July, 2020
 বারাসতে জেলা রেজিস্ট্রার এবং
দোলতলার ৩ পুলিসের করোনা

  নিজস্ব সংবাদদাতা, বারাসত: বারাসত রেজিস্ট্রি অফিসের জেলা রেজিস্ট্রার করোনায় আক্রান্ত হয়েছেন। সেকারণে এদিন জমি-জায়গা রেজিস্ট্রি সহ সমস্ত প্রশাসনিক কাজ বন্ধ রেখে অফিস জীবাণুমুক্ত করা হয়।
বিশদ

08th  July, 2020

Pages: 12345

একনজরে
করাচি: বিশ্বকাপের মত টুর্নামেন্টে ভারতের বিপক্ষে একবারও জয়লাভ করতে পারেনি পাকিস্তান। এর কারণ তুলে ধরলেন পাক দলের প্রাক্তন তারকা বোলার ওয়াকার ইউনিস। কেন আইসিসির বৃহত্তম মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে তাঁর দেশ বারবার ব্যর্থ হয়, তা বিশ্লেষণ করতে গিয়ে প্রাক্তন তারকা পেসারটি ...

 নয়াদিল্লি: সংক্রমণের নিরিখে ইতিমধ্যেই চীন, স্পেন, ইতালি, রাশিয়াকে ছাড়িয়ে গিয়েছে। মহামারী কবলিত বিশ্বের তৃতীয় দেশ হিসেবে উঠে এসেছে ভারত। প্রতিদিনই ২০ হাজারের বেশি মানুষ নতুন করে সংক্রামিত হচ্ছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: ভিনরাজ্য থেকে আসা আগ্নেয়াস্ত্র উদ্ধারে বড়সড় সাফল্য পেল কোচবিহার জেলা পুলিস। মঙ্গলবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে দেওয়ানহাটের কালাচাঁদ এলাকা থেকে আগ্নেয়াস্ত্র ...

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বুধবার গোপীবল্লভপুরে বিজেপির ছেড়ে বেশকিছু কর্মী সমর্থক তৃণমূলে যোগ দিলেন। শহরের একটি অতিথিশালায় এই দলবদলের অনুষ্ঠানে তৃণমূলে আসা কর্মীদের হাতে পতাকা তুলে দেন ছত্রধর মাহাত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মেষ: পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৫: অভিনেতা গুরু দত্তের জন্ম
১৯৩৮: অভিনেতা সঞ্জীব কুমারের জন্ম
১৯৫৬: মার্কিন অভিনেতা টম হ্যাংকসের জন্ম
১৯৬৯: ক্রিকেটার বেঙ্কটপতি রাজুর জন্ম
১৯৬৯: ভারতের জাতীয় পশু হল রয়্যাল বেঙ্গল টাইগার 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৯ টাকা ৭৫.৯১ টাকা
পাউন্ড ৯২.৫৯ টাকা ৯৫.৯১ টাকা
ইউরো ৮৩.১৭ টাকা ৮৬.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী ১২/৫৩ দিবা ১০/১২। শতভিষা ৫৫/১৭ রাত্রি ৩/৯৷ সূর্যোদয় ৫/২/১৯, সূর্যাস্ত ৬/২১/৭৷ অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি, রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১১ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
২৪ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বূহস্পতিবার, চতুর্থী দিবা ১০/১৩। শতভিষা নক্ষত্র রাত্রি ৩/৫৩। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/২ মধ্যে। 
১৭ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,০৬২, মোট আক্রান্ত ২৮,৮৭৭ 

08-07-2020 - 08:49:35 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৬,৬০৩, মোট আক্রান্ত ২,২৩,৭২৪ 

08-07-2020 - 08:31:12 PM

বাতিল এশিয়া কাপ 
করোনা আবহে এখনও ঝুলে রয়েছে টি-২০ বিশ্বকাপের ভাগ্য। তার মধ্যেই ...বিশদ

08-07-2020 - 07:48:40 PM

করোনা:বাংলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৮৬

২৪ ঘণ্টায় রাজ্যে ২৩ জন করোনা রোগী প্রাণ হারালেন। তার ...বিশদ

08-07-2020 - 07:40:14 PM

হাওড়ার কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা
প্রকাশিত হল হাওড়ার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ তালিকা। আগামীকাল বিকেল ...বিশদ

08-07-2020 - 05:55:45 PM

কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা: উত্তর ২৪ পরগনা 
প্রকাশিত হল উত্তর ২৪ পরগনা জেলার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ ...বিশদ

08-07-2020 - 05:55:00 PM