Bartaman Patrika
কলকাতা
 

আইডি’সহ ৭টি হাসপাতাল পরিদর্শন মুখ্যমন্ত্রীর
করোনা লড়াইয়ে স্বাস্থ্যকর্মী-ডাক্তারদের
মনোবল বৃদ্ধিতে পথে নামলেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে করোনা মোকাবিলায় নিজেদের প্রাণের ঝুঁকি উপেক্ষা করে নিয়োজিত লক্ষাধিক স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকের মনোবল বাড়াতে এবার পথে নামলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার বেলা তিনটেয় নবান্নে এক সাংবাদিক বৈঠক করেই আচমকা হাসপাতালগুলিতে হাজির হন তিনি। সঙ্গী ছিলেন কলকাতার নগরপাল অনুজ শর্মা। আড়াই ঘণ্টা ধরে বেলেঘাটা আইডি, নিউটাউনের চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের কোয়ারেন্টাইন সেন্টার সহ সাতটি হাসপাতাল ঘুরে অধ্যক্ষ, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলে তাঁদের সমস্যা শুনলেন। তাঁদের অভিনন্দন জানালেন এবং মাস্ক তুলে দেন মমতা। খোদ মুখ্যমন্ত্রী একেবারে হাসপাতালে গিয়ে এইভাবে সম্মান জানানোয় এবং তাঁদের সমস্যার কথা শোনাকে প্রশংসনীয় উদ্যোগ বলে মনে করছে স্বাস্থ্যকর্মী ও চিকিৎসক মহল।
এদিন তিনি বেলা সাড়ে তিনটে নাগাদ নবান্ন থেকে বেরিয়ে প্রথমে তিনি যান আর জি কর হাসপাতালে। সেখানে আইসিসিইউ’র সামনে দাঁড়িয়ে জানতে চান, আপনাদের মাস্ক আছে? পিপিই কিটস আছে তো? হাসপাতালের অধ্যক্ষ ডাঃ শুদ্ধধন বটব্যাল জানান, যা আছে, তাই দিয়ে চালাচ্ছি। তবে অভাব আছে। মুখ্যমন্ত্রী তখন বড় দুই বাক্স মাস্ক তাঁর হাতে তুলে দেন। এই হাসপাতালেই ৫০টি বেডের আইসোলেশন সেন্টার তৈরি করা হয়েছে। সেখান থেকে তিনি মেডিকেল কলেজ হাসপাতালে যান। সেখানে অধ্যক্ষ ডাঃ মঞ্জুশ্রী রায়ের কাছে সমস্যার কথা জানাতে চান। এই হাসপাতালকেই করোনা হাসপাতাল হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য দপ্তর। সেখানেও মাস্ক তুলে দিয়ে যান নীলরতন সরকার হাসপাতালে। সেখানে অধ্যক্ষ ডাঃ শৈবাল মুখোপাধ্যায় কিছু সমস্যার কথা বলেন, তা শুনে সঙ্গে সঙ্গে স্বাস্থ্য দপ্তরের কর্তাদের জানিয়ে দেন তিনি। শৈবালবাবু বলেছেন, মুখ্যমন্ত্রী আসাতে মনোবল বাড়ল স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের।
সেখান থেকে এসএসকেএম হাসপাতাল হয়ে তাঁর গাড়ি যখন এজেসি বসু ফ্লাইওভারে উঠল, তখন সকলেই হতবাক মুখ্যমন্ত্রী কোথায় যাচ্ছেন। তাঁর গাড়ি সোজা গিয়ে দাঁড়ায় নিউটাউনে চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের সামনে, যেখানে কোয়ারেন্টাইন সেন্টার করা হয়েছে। সেখানে কর্মরত চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। তাঁদের সাবধানে কাজকর্ম করতে বললেন। সেখানেও তাঁদের হাতে মাস্কের কার্টন তুলে দেন।
সেখান থেকে গাড়ি ঘুড়িয়ে চিংড়িঘাটা মোড় হয়ে বেলেঘাটা আইডি হাসপাতালের সামনে গিয়ে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে দেখা করতে এগিয়ে এলেন আইডি হাসপাতালের অধ্যক্ষ ডাঃ অনিমা হালদার সহ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তাঁদের অভিনন্দন জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, আপনারা খুব ভালো কাজ করছেন। আপনাদের আমি ধন্যবাদ জানাই। প্রকৃত অর্থে বেলেঘাটা আইডি হাসপাতাল রেফারেল হাসপাতাল হিসেবে কাজ করছে। কারও শরীরে করোনা উপসর্গ দেখা দিলেই সেখানে চেক করতে চলে যাচ্ছেন। অধ্যক্ষ সেই সমস্যার কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রীকে বলেন, জ্বর, সর্দি, কাশি হলেই অনেকে ভয়ে পরীক্ষা করতে চলে আসছেন। তাতে সমস্যা হচ্ছে। বর্তমানে আটজন ভর্তি রয়েছেন। তাঁরা স্থিতিশীল আছেন। ৯৩ জনের পরীক্ষা হয়েছে। মুখ্যমন্ত্রী শুনে পুলিস কমিশনারকে বলেন, এখানে সবসময় যেন পুলিস থাকে। করোনা সংক্রান্ত চিকিৎসার একেবার গ্রাউন্ড জিরোতে দাঁড়িয়ে মনোবল বাড়ালেন মুখ্যমন্ত্রী। এরপর সেখান থেকে চলে যান এম আর বাঙ্গুর হাসপাতালে। যেখানে ১৫০টি বেডের আইসোলেশন ওয়ার্ড করা হয়েছে। মুখ্যমন্ত্রীর আসার ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করে এম আর বাঙ্গুর হাসাপাতালের অধ্যক্ষ ডাঃ শিশির নস্কর বলেন, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মনোবল বৃদ্ধি হল।  

25th  March, 2020
প্রাক্তন বিধায়কের জীবনাবসান

প্রয়াত হলেন চন্দননগরের প্রাক্তন বিধায়ক অশোক সাউ। অশোকবাবু তৃণমূলের বিধায়ক ছিলেন। চন্দননগরে পালাবদলের অন্যতম এই কারিগরের বয়স হয়েছিল ৭৫ বছর।
বিশদ

বালি ব্রিজের ফুটপাতে বাইক রেখে গঙ্গায় ঝাঁপ

সাতসকালে বালি ব্রিজ থেকে গঙ্গায় ঝাঁপ দিলেন এক যুবক। বুধবার ঘটনাটি ঘটেছে বালিমুখী লেনে। ব্রিজের ফুটপাতে বাইক রেখে ওই যুবক ঝাঁপ দেন গঙ্গায়।
বিশদ

দুর্ঘটনায় বাইক চালকের মৃত্যু

বৈদ্যবাটিতে পথ দুর্ঘটনায় এক বাইক চালকের মৃত্যু হয়েছে। নাম সমীর মল্লিক (৫৪)। বুধবার বৈদ্যবাটি থেকে শেওড়াফুলি যাওয়ার পথে ওই বাইক চালক বৈদ্যবাটি চৌমাথা এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যান।
বিশদ

আরামবাগের  তিরোলে পাড়বাঁধের দাবি এলাকাবাসীর

ভোট আসে, ভোট যায়। গ্রামবাসীদের দুঃখের কথা শোনেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা। প্রতিশ্রুতি দেন, তাঁরা ভোটে জিতলে গ্রামে পাড়বাঁধ হবে।
বিশদ

সন্দেশখালিকে ঢাল করেই আরামবাগে মহিলা ভোট কাছে টানার চেষ্টা বিজেপির

লক্ষ্য মহিলা ভোট নিজেদের দিকে আনা। সেই লক্ষ্যে সন্দেশখালির মহিলাদের সামনের সারিতে রেখে আরামবাগ লোকসভা কেন্দ্রে প্রচারের কৌশল নিয়েছে বিজেপি।
বিশদ

কাকু সেজে আহিয়ার মেয়েকে সঙ্গে নিয়েই অপারেশন পুলিসের

‘মঙ্গলবার রাতের মধ্যেই ২ লক্ষ টাকা দিতে হবে। নাহলে সেখ মহম্মদ আহিয়ার মৃতদেহ দেখতে হবে’— অভিযুক্তদের কাছ থেকে মুক্তিপণ নিয়ে এমনই হুমকি বার্তা এসেছিল অপহৃতের স্ত্রী ও মেয়ের কাছে।
বিশদ

হাওড়ার রাস্তাকে ঠান্ডা রাখতে নামছে স্প্রিঙ্কলার গাড়ি

তীব্র দাবদাহ থেকে নাগরিকদের সামান্য স্বস্তি দিতে উদ্যোগী হাওড়া পুরসভা। এবার পথে নামছে পুরসভার স্প্রিঙ্কলার গাড়ি।
বিশদ

শ্রীরামপুরের নার্সিংহোমে কিশোরের মৃত্যু, উত্তেজনা

এক কিশোরের মৃত্যুকে ঘিরে শ্রীরামপুরের একটি নার্সিংহোমে উত্তেজনা ছড়াল। অভিযোগ, বুধবার বিকেলে সেখানে চিকিৎসকদের উপর হামলা চালায় মৃত রোগীর পরিবার।
বিশদ

চাঁদিফাটা রোদ, রাতে টর্চ জ্বালিয়ে চাষবাস

এক নজর দেখলে মনে হবে খনিতে কাজ করছেন শ্রমিকরা। মাথায় সার্চ লাইট। কপালে ফেট্টি। আলোগুলি ঘুরে ঘুরে বেড়াচ্ছে। বেশিরভাগ সময় মাটির উপর ইতস্তত ঘুরছে লাইটগুলি। বিস্তীর্ণ মাঠের মধ্যে আলোর পায়চারি দেখে আশ্চর্য লাগবে। 
বিশদ

আশানুরূপ চাঙ্গা হবে না ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পের বাজার: রিপোর্ট

চলতি অর্থবর্ষ, অর্থাৎ ২০২৪-২৫ সালে ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পের বাজার খুব ভালো যাবে না। এই শিল্পে আয় বৃদ্ধির হার পাঁচ থেকে সাত শতাংশ হতে পারে বলে মনে করছে ক্রেডিট রেটিং সংস্থা ক্রিসিল। তাদের বক্তব্য, গত অর্থবর্ষে সেই বৃদ্ধির হার ছিল ৬ শতাংশ।
বিশদ

চণ্ডীতলায় পুরনো রেকর্ড ছাপিয়ে যাওয়াই পাখির চোখ শাসকদলের

মঙ্গলকাব্যের ইতিহাস ছুঁয়ে আছে চণ্ডীতলা বিধানসভা কেন্দ্র। আছে একটি রেকর্ডও। ২০১৯ সালের ভোটে হুগলি জেলায় শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের বিধানসভাগুলির মধ্যে তৃণমূল কংগ্রেসকে সর্বোচ্চ লিড দিয়েছিল চণ্ডীতলা।
বিশদ

তলে তলে রাম-বাম জোট? কুলতলিতে আশায় গেরুয়া শিবির

জয়নগর লোকসভার অধীন কুলতলিতে কার্যত একতরফা প্রচার করছেন তৃণমূল প্রার্থী প্রতিমা মণ্ডল। তাঁর মূল প্রতিপক্ষ বিজেপি বা আরএসপি’র প্রার্থীকে প্রচারে সেভাবে দেখা যাচ্ছে না।
বিশদ

৫ বছর পুরসভার ভোট হয়নি, ক্ষোভ এলাকায় উত্তর লোকসভাতেই, বলছেন ভোটাররা

হাওড়ায় লোকসভার ভোটে এবার জাতীয় বা রাজ্য রাজনীতি যতটা না প্রাসঙ্গিক, তার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে স্থানীয় ইস্যু।
বিশদ

বেলেঘাটার গণেশ খুনে খাল থেকে উদ্ধার হাড়গোড়, পাঠানো হল ফরেন্সিকে

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...

লক্ষ্য মহিলা ভোট নিজেদের দিকে আনা। সেই লক্ষ্যে সন্দেশখালির মহিলাদের সামনের সারিতে রেখে আরামবাগ লোকসভা কেন্দ্রে প্রচারের কৌশল নিয়েছে বিজেপি। তৃণমূলের লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রীর মতো প্রকল্পকে নিয়ে প্রচারের কৌশল তারা ভোঁতা করতে উদ্যত হয়েছে ...

৫ কোটি টাকা ‘তোলা’ চেয়ে নতুন জঙ্গি সংগঠন কেএলও (কোচ ন্যাশনালিস্ট) এবার সরাসরি হুমকি চিঠি দিল রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহকে। ...

ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক তথা বিরোধী নেতা আলেক্সেই নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি মারা যান। জেলের ভিতর সেই মৃত্যু নিয়ে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে নিন্দার মুখে পড়েছেন পুতিন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM