Bartaman Patrika
কলকাতা
 

অ্যাডমিট কার্ড ভুলে রেখে আসা পরীক্ষার্থীকে
নিয়ে সটান ইনভিজিলেটরের কাছে সার্জেন্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষাকেন্দ্রের সামনে দাঁড়িয়ে এক পড়ুয়া। দুশ্চিন্তাগ্রস্ত মুখে এদিক-ওদিক তাকাচ্ছে। কী করবে বুঝে উঠতে পারছে না। স্কুলের সামনে যান নিয়ন্ত্রণ করতে করতেই ওই ছাত্রটির দিকে নজর যায় গড়িয়া ট্রাফিক গার্ডের সার্জেন্ট কৌশিক মজুমদারের। তিনি দেখেন, ছাত্রটিকে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দিচ্ছেন না প্রান্তপল্লি হাইস্কুলের গেটে দাঁড়িয়ে থাকা নিরাপত্তা রক্ষীরা। সুমিত কুমার ঘোষ নামে ওই পড়ুয়ার সঙ্গে কথা বলে জানতে পারেন, সে অ্যাডমিট কার্ড আনতেই ভুলে গিয়েছে। ঘর থেকে বেরতে দেরি হয়ে যাওয়ায় সে ব্যাগে অ্যাডমিট কার্ড ঢোকাতে ভুলে গিয়েছে। সুমিতের কাছে ওই সার্জেন্ট জানতে পারেন, সে বৈষ্ণবঘাটা-পাটুলির ‘এফ’ ব্লকের বাসিন্দা। সঙ্গে সঙ্গে ছাত্রটিকে নিয়ে ওই সার্জেন্ট স্কুলের ভিতরে যান। স্কুল কর্তৃপক্ষকে তিনি ছাত্রটিকে পরীক্ষা বসতে দিতে বলেন। শুনে স্কুল কর্তৃপক্ষ ‘কিন্তু কিন্তু’ করতে থাকে। এই কথোপকথন চলার মধ্যে ১১টা ৫০ মিনিট বেজে যায়। কৌশিকবাবু বুঝতে পারেন, স্কুল কর্তৃপক্ষের সঙ্গে এভাবে কথায় ঝুলে থাকলে ছাত্রটির পরীক্ষা দেওয়া হবে না। তিনি তখন তাকে নিয়ে সটান পৌঁছে যান ইনভিজিলেটরের কাছে। কৌশিকবাবু তাঁকে বলেন, সুমিতকে পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হোক। তিনি ওর বাড়ি থেকে অ্যাডমিট কার্ড নিয়ে আসছেন। ইনভিজিলেটর সার্জেন্টের কথায় আশ্বস্ত হন। তিনি ছাত্রটিকে পরীক্ষায় বসতে দেন। এরপরই ছাত্রটির কাছ থেকে কৌশিকবাবু তার দাদার ফোন নম্বর নেন।
কৌশিকবাবু ফোনে বললেন, আমি সঙ্গে সঙ্গে ওর দাদা অমিতকে ফোন করে জিজ্ঞাসা করি, সে কোথায় রয়েছে। সুমিতের দাদা আমায় জানায়, রানিকুঠিতে সে যাচ্ছে। আমি তখনই তাঁর ভাইয়ের বিষয়টি জানাই এবং বলি, দ্রুত বাড়ি গিয়ে অ্যাডমিট কার্ড নিয়ে আসতে। সুমিতের দাদা সেইমতো রওনা দেয়। আমিও ওর বাড়ির দিকে এগতে থাকি। কিছুদূর গিয়ে ফোন করে বুঝতে পারি, অমিত চলে এসেছে। ওর হাত থেকে অ্যাডমিট কার্ড নিয়ে সোজা পরীক্ষাকেন্দ্রে গিয়ে দিয়ে আসি। উল্টোডাঙা ট্রাফিক গার্ডের সার্জেন্ট চৈতন্য মল্লিকের ভূমিকার পর গড়িয়া ট্রাফিক গার্ডের সার্জেন্ট কৌশিক মজুমদারের এই তৎপরতা নিয়ে খুশি কলকাতা পুলিসের ট্রাফিক গার্ডের কর্তারাও। তাঁদের একাংশের কথায়, পুলিসের ভূমিকা নিয়ে অন্তত মাধ্যমিক পরীক্ষার সময় আর কোনও প্রশ্ন তোলা উচিত নয়। কৌশিকবাবু অবশ্য এই কাজটিকে নিজের দায়িত্ব বলেই দাবি করেছেন। আর ওই ছাত্র সুমিত বলল, ওই সার্জেন্ট কাকুর ভূমিকা কোনওদিন ভুলব না।
অন্যদিকে, পরীক্ষাকেন্দ্রে অসুস্থ হয়ে পড়ল এক ছাত্রী। শেষ পর্যন্ত তাকে পরীক্ষা দিতে হল হাসপাতালের বেডে বসেই। মঙ্গলবার দুপুর একটা নাগাদ সারদা বিদ্যামন্দির স্কুলে পরীক্ষা দিতে এসে অসুস্থ হয়ে পড়ে সনৎ রায় চৌধুরী স্কুলের ছাত্রী দীপা দোলুই। সঙ্গে সঙ্গে বিষয়টি এন্টালি থানায় জানানো হয়। সেখান থেকে দ্রুত গাড়িতে পুলিসের সাহায্য নিয়ে স্কুল কর্তৃপক্ষ নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যায় ছাত্রীটিকে। সেখানে প্রয়োজনীয় নির্দেশিকা মেনে দুপুর ২টো ১০ মিনিট থেকে পরীক্ষা দেয় ছাত্রীটি। ৪টে ১০ মিনিট নাগাদ তার পরীক্ষা শেষ হয়।
 

সংস্কারের জন্য বনগাঁ-বাগদা সংযোগকারী আষাড়ু ব্রিজ শুক্রবার থেকে ১২ দিন বন্ধ 

বিএনএ, বারাসত: সংস্কার কাজের জন্য আগামী শুক্রবার থেকে বনগাঁ ও বাগদার সংযোগকারী আষাড়ু ব্রিজ বন্ধ করার সিদ্ধান্ত নিল প্রশাসন। সোমবার বিকেলে বনগাঁ মহকুমাশাসকের অফিসে ব্রিজ বন্ধ করার বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়।  
বিশদ

নাগরিকত্ব আইন নিয়ে বিভ্রান্তি কাটাতেই
শহরে আসছেন অমিত শাহ: দিলীপ ঘোষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইন নিয়ে জনমানসে বিভ্রান্তি রয়েছে। ঘুরিয়ে তা স্বীকার করে নিলেন রাজ্য বিজেপির সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষ। সেই বিভ্রান্তি দূর করাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্য সফরের অন্যতম কারণ। মঙ্গলবার এমনটাই দাবি করলেন রাজ্য বিজেপির সভাপতি।   বিশদ

উপদলীয় রাজনীতির নিন্দায় বিধায়ক, পাল্টা সমালোচনা জেলা সভাপতিরও 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ‘চাকরি দেওয়ার নাম করে দলের ভিতরের একটি অংশ কর্মপ্রার্থীদের কাছ থেকে টাকা তুলছে। যাঁদের কাছ থেকে টাকা নেওয়া হচ্ছে, তাঁরা দলের লোক। কেন টাকা নেওয়া হচ্ছে? কোন অধিকারে চাকরির বিনিময়ে সেই সব লোক এসব করছে? 
বিশদ

বাগবাজার ঘাটে মিলল সেলাই করা অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ, চাঞ্চল্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগবাজারে গঙ্গার ঘাটে পা থেকে মাথা পর্যন্ত সেলাই করা দেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল। মঙ্গলবার সকালে মৃতদেহটি দেখতে পান গঙ্গায় স্নান করতে আসা মানুষজন। তাঁরাই উত্তর বন্দর থানায় খবর দেন। থানার অফিসাররা এসে দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠান।
বিশদ

সাঁকরাইলে বিজেপি কর্মী খুনে রাজনীতি-যোগ নেই, দাবি পুলিসের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সাঁকরাইলে বিজেপি কর্মী খুনের ঘটনায় প্রাথমিক তদন্তের পর রাজনীতি-যোগ ওড়াল পুলিস। দুই বন্ধুর মধ্যে পারিবারিক সম্পর্ককেন্দ্রিক কোনও সমস্যা এবং সেখান থেকে মারামারি ও খুন হয় বলে দাবি পুলিসের। ওই ঘটনায় পুলিস মঙ্গলবার এক ব্যক্তিকে গ্রেপ্তার করে।  
বিশদ

জগৎবল্লভপুরে সই করা ব্ল্যাঙ্ক চেক ভাঙিয়ে টাকা তুলল প্রতারকরা 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: অভিনব কায়দায় ব্যাঙ্ক প্রতারণা ঘটল জগৎবল্লভপুরে। বিশ্বাসের বশে একটি ব্ল্যাঙ্ক চেকে সই করে দিয়েছিলেন স্থানীয় গোদারিয়া গ্রামের বাসিন্দা অরূপ সাউ। 
বিশদ

নিজের মেয়েকে দিয়ে দেহ ব্যবসা,
পর্নো-শ্যুটিং, গ্রেপ্তার বাবা-মা  

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: বছর পঁচিশের বিবাহিতা মেয়েকে দিয়ে জোর করে দেহ ব্যবসা করানোর অভিযোগে গ্রেপ্তার হল বাবা-মা। শহরের বুকে এমন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে ট্যাংরা থানা এলাকায়। 
বিশদ

‘নষ্ট’ মিড ডে মিলের চাল ফেলে দেওয়ার অভিযোগ উত্তরপাড়ায় 

বিএনএ, চুঁচুড়া: মিড ডে মিলের চাল ফেলে নষ্ট করে দেওয়া হচ্ছে— এই অভিযোগে মঙ্গলবার উত্তরপাড়া অবনীন্দ্র বিদ্যাপীঠের প্রাথমিক শাখায় বিক্ষোভ দেখান কিছু এলাকাবাসী ও অভিভাবক।
বিশদ

হাওড়ায় ঘোরাঘুরি করা মধ্যবয়স্কা মহিলাকে ঘরে ফেরাল পুলিস 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ইতস্তত ঘোরাঘুরি করা এক মধ্যবয়স্কা মহিলাকে বাড়ি ফেরাল হাওড়া পুলিস। সোমবার রাতে শিবপুর থানার পুলিস কর্তব্যরত ট্রাফিক পুলিসকর্মীদের কাছ থেকে জানতে পারে, একজন মহিলা টানা ২-৩ ঘণ্টা ধরে মন্দিরতলা এলাকায় উদ্দেশ্যহীনভাবে ঘুরে বেড়াচ্ছেন। 
বিশদ

মমতার সভার জন্য বারকোড দেওয়া কার্ড বিলি বারাসতে 

বিএনএ, বারাসত: কলকাতায় মুখ্যমন্ত্রীর ডাকা বৈঠকে বহিরাগতদের অনুপ্রবেশ কি এবার রুখতে চাইছে শাসক দল? মঙ্গলবার বিকেলে বারাসতের রবীন্দ্রভবনে উত্তর ২৪পরগনার জেলার জনপ্রতিনিধি ও দলীয় নেতা কর্মীদের প্রতিনিধি কার্ড বিলির অনুষ্ঠানের পর এই প্রশ্নই ঘুরপাক খেতে শুরু করেছে।  
বিশদ

৪০ লক্ষ টাকা ডাকাতির ঘটনায় তিন অপরাধীর কারাদণ্ড 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিআইডি অফিসার পরিচয় দিয়ে বড়বাজারের একটি অফিসে ঢুকে ৪০ লক্ষ ১৮ হাজার টাকা ডাকাতির ঘটনায় ‘দোষ কবুল’ করা তিন ব্যক্তিকে সাত বছরের কারাদণ্ড দিল আদালত। মঙ্গলবার কলকাতায় প্রথম ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক গুরুপদ বিশ্বাস এই সাজা ঘোষণা করেন।  
বিশদ

বেলঘরিয়ায় বাড়ির সামনেই আক্রান্ত বিজেপি নেতাসহ ২ 

বিএনএ, বারাকপুর: মঙ্গলবার বিকেলে বেলঘরিয়ার নন্দননগর নিউ কলোনিতে নিজের বাড়ির সামনেই আক্রান্ত হলেন বিজেপির মণ্ডল সভাপতি। তিনি ছাড়াও আরেক বিজেপি কর্মীকে বেধড়ক মারধর করা হয় বলে অভিযোগ। পুলিস অভিযুক্ত দুই জনকে গ্রেপ্তার করেছে।  
বিশদ

মৃত সন্তান প্রসব করেছিলেন ‘সারোগেসি’ মামলায় ধৃত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউ আলিপুর ‘সারোগেসি’ প্রতারণা মামলায় ধৃত কাশ্মীরা মোল্লা ডায়মন্ডহারবার মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত সন্তান প্রসব করেছিলেন। তবে কীভাবে গর্ভস্থ সন্তানের মৃত্যু হয়েছে, তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।
বিশদ

মাটির তলায় মিড ডে মিলের চাল, উত্তেজনা জয়নগরে 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: মিড ডে মিলের চাল মাটির তলায় পুঁতে দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে মঙ্গলবার উত্তেজনা ছড়াল জয়নগরের বকুলতলা থানার মণিরতট রায়মণি ইনস্টিটিউশনে। অভিভাবকরা স্কুলের সামনে হাজির হয়ে বিক্ষোভ দেখান।  বিশদ

Pages: 12345

একনজরে
তেহরান ও বেজিং, ২৫ ফেব্রুয়ারি: করোনার হানায় নতুন করে ৭১ জনের মৃত্যুর পর চীনজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৬৬৩। এর মধ্যে উবেইতে মারা গিয়েছেন ৬৮ জন। যদিও দেশের স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন করে এই ভাইরাসে আক্রান্তের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্থ দপ্তরের অনুমোদন ছাড়া খরচের ব্যাপারে দপ্তরগুলির উপর আরও বিধিনিষেধ চাপানো হল। সম্প্রতি অর্থ দপ্তরের বৈঠকের পর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে।  ...

মাদ্রিদ, ২৫ ফেব্রুয়ারি: সের্গিও র‌্যামোস, করিম বেনজেমা, সের্গিও আগুয়েরো, কেভিন ডি ব্রুইনের মতো তারকা ফুটবলাররা রয়েছেন।   ...

লখিমপুর খেরি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশের নওগাঁ গ্রামের কাছে এক পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন তিন বাইক আরোহী। সোমবার গভীর রাতে তাঁরা আলিয়াপুর গ্রামে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফিরছিলেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM