Bartaman Patrika
কলকাতা
 
 

দ্বিতীয় হুগলি সেতুতে বসন্তের ছোঁয়া। রবিবার অতূণ বন্দ্যোপাধ্যায়ের তোলা ছবি। 

আইসিইউ থেকে জেনারেল বেডে
বিপন্মুক্ত হওয়ার পর গুনগুন গান দিব্যাংশের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিচিতদের দেখে হাসি, তারপর বাবা-মা ও ঘনিষ্ঠজনদের সঙ্গে কথা বলা। এবার আপনমনে গুন গুন করে গানও গাইছে ছোট্ট দিব্যাংশ। শুধু তাই নয়, আটদিন টানা ট্রমা কেয়ার-এর আইসিইউতে থাকার পর রবিবার তাকে জেনারেল বেড-এ পাঠানো হয়েছে। ট্রমা কেয়ার বাড়ির ১০ তলার জেনারেল ওয়ার্ডে সে এখন ভর্তি। মেডিক্যাল বোর্ড সূত্রের খবর, শারীরিকভাবে সে আগের থেকে অনেকটাই সুস্থ। যদিও এখনও দু-তিনটি বিষয় লক্ষ্য রেখে তবেই তাকে ছুটি দেওয়া হবে। সেগুলি হল, এক, নতুন করে কোনও ধরনের সংক্রমণ হয়েছে কি না জানতে কালচার রিপোর্ট করা হবে। দুই, ফুসফুস ছাড়াও ভর্তির সময় তার মাথার চোট ছিল। তাই আরও একবার ব্রেন-এর সিটি স্ক্যান করা হবে। তিন, আগের সংক্রমণগুলি দূর করতে বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিক কোর্স চলছে। সেগুলি শেষ করেই ছুটি দেওয়া হবে। পিজি হাসপাতাল সূত্রের খবর, দিব্যাংশের শারীরিক অবস্থার উন্নতি আগামী তিন-চারদিন একইহারে চলতে থাকলে ছুটি দেওয়াটা স্রেফ সময়ের অপেক্ষা।
এদিকে সদ্য চলে যাওয়া ঋষভের জন্য রবিবারও মন খারাপ হয়ে আছে তার পরিবারের ঘনিষ্ঠ মানুষদের, তার বাবার বন্ধুদের। বিশেষত যারা ঋষভের জন্য টানা রাত জাগতেন পিজিতে। এমনই একজন হলেন শ্রীরামপুরের বাসিন্দা এবং ঋষভের বাবা পাপ্পু সিং-এর ঘনিষ্ঠ সমীরণ ঘোষ। এক শুক্রবার থেকে আর এক শনিবার— টানা আট রাতে পিজিকেই ঘরবাড়ি বানিয়ে ফেলেছিলেন সমীরণবাবু। শুধু তিনিই নন, শান্তনু, বাবলু, প্রবীর, ধর্মেন্দ্র সহ একশোজনের বেশি এলাকাবাসী রোজ রাতে যে কোনও দরকারে পিজিতে থাকতেন। তার সঙ্গে ঋষভের খুনসুটির সম্পর্কের কথা জানাতে গিয়ে বললেন, রোজ সকালে আমি ওর বাড়ি যেতাম। ও বেরিয়ে এসেই ‘ঢিসুম’, ‘ঢিসুম’ দেখিয়ে, একপ্রস্থ চোখ রাঙিয়ে আবার হেসে দৌড়ে ভিতরে ঢুকে যেত। এতটাই মিশুকে ছিল ঋষভ। ভুলতে পারছি না, কীভাবে এই আট রাত প্রতি মুহূর্ত উদ্বেগে কেটেছে। হাসপাতাল থেকে প্লেটলেট, প্লাজমা যাই চাইত, ব্লাড ব্যাঙ্কে রিক্যুইজিশন স্লিপ নিয়ে ছুটে যাওয়ার জন্য আমরা ছিলাম সদাপ্রস্তুত। যার জন্য করতাম, সেই সোনার টুকরো ছেলেটাই আর নেই। আক্ষেপ সমীরণবাবুর।

৬ মাস কেটে গেলেও বিশ্বাস দম্পতি খুনের কিনারা হল না
তিউড়িয়ার সেই বাগানবাড়ির এখন ভুতুড়ে দশা, ধারেকাছে যান না কেউই 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সোনারপুরের খেয়াদহ-১ তিউড়িয়া বাগানবাড়ির বিশ্বাস দম্পতি খুনের পর ছ’ মাস কেটে গিয়েছে। শোরগোল ফেলে দেওয়া এই রহস্যজনক খুনের ঘটনায় জড়িত একজনও ধরা পড়েনি। খুনের কারণও বের করতে পারেনি পুলিস। স্বাভাবিকভাবে বাগানবাড়ির ওই খুন নিয়ে এতদিন বাদেও রহস্যই রয়ে গিয়েছে। 
বিশদ

শহরে প্রথম শুরু হল ১১ নম্বর ওয়ার্ডে
বস্তির বাড়িগুলির শৌচাগারে ২৪ ঘণ্টা জল পরিষেবা নিয়ে বিশেষ উদ্যোগী পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘শহরের বস্তি যার, কলকাতা পুরসভার সিংহাসন তার।’ বিগত বাম আমল থেকে এই কথাটিকে সবথেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। শহরের বস্তি উন্নয়নের ব্যাপারে প্রথম থেকে কোনওরকম খামতি দেয়নি পুর প্রশাসন। 
বিশদ

করোনা ভাইরাসের থাবা শহরের মেট্রো রেলে
চীন থেকে বিশেষজ্ঞরা আসতে না
পারায় পিছচ্ছে চীনা রেকের ট্রায়াল 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার করোনা ভাইরাসের থাবা খোদ শহরে! আরও নির্দিষ্ট করে বললে, শহরের লাইফ লাইন পাতাল রেলে! না, শহর বা শহরের লাইফ লাইনে করোনা আক্রান্ত নিয়ে নতুন কোনও তথ্য নেই। তবে চীন দেশে ওই ভাইরাসের বাড়বাড়ন্তেই এবার থমকে যেতে বসেছে মেট্রো রেলে আসা চীনা রেকের ট্রায়াল রান। 
বিশদ

চিঠি, ছবি, ইন্টারভিউ
জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের বিচার চেয়ে
কবিগুরুর দীর্ঘ লড়াই, প্রদর্শনী ভিক্টোরিয়ায়

সৌম্যজিৎ সাহা, কলকাতা: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে ইংরেজদের দেওয়া ‘নাইটহুড’ উপাধি ত্যাগ করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। বাঙালি তথা তামাম দেশবাসী এই তথ্য জানে। কিন্তু কবিগুরু এখানেই থেমে যাননি। এই নারকীয় ঘটনার বিচার চেয়ে লন্ডনে হাজির হয়েছিলেন তিনি।  
বিশদ

ফেসবুক লাইভ করে আত্মহত্যার তোড়জোড়,
বন্ধুর ১০০ ডায়ালে বাড়ি গিয়ে বাঁচাল পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেসবুক লাইভে দেখতে পাচ্ছেন, বন্ধু আত্মহত্যা করতে চলেছেন। ঘরের সিলিংয়ে দড়িও টাঙিয়ে ফেলেছেন। চোখের সামনে এমনটা দেখে, মোবাইল থেকে ১০০ ডায়ালে ফোন করে লালবাজারে গোটা ঘটনার কথা জানালেন অপর বন্ধু। সেই বন্ধু ও লালবাজারের তৎপরতায় প্রাণে বাঁচানো গেল বছর ২৫-এর যুবককে। 
বিশদ

বিয়ের আগে হাবড়ায় বাইক দুর্ঘটনায় যুবতীর মৃত্যু, গুরুতর জখম প্রেমিক 

বিএনএ, বারাসত: রবিবার বিকেলে হাবড়ার চোংদা মোড়ে মর্মান্তিক বাইক দুর্ঘটনায় এক যুবতীর মৃত্যু হয়েছে। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন তাঁর প্রেমিক। মৃত যুবতীর নাম পূজা ঘোষ (২২)। তাঁর বাড়ি গাইঘাটার রামপুর এলাকায়। জখম যুবকের নাম কানাইলাল সাহা। পুলিস জানিয়েছে, ঘাতক লরির খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে।  
বিশদ

হারিয়ে গিয়েছে প্রাণচাঞ্চল্য, ঋষভের 
শোকে এখনও বিষণ্ণ বেনিয়াপাড়া 

বিএনএ, চুঁচুড়া: শনিবার কলকাতা থেকে ছোট্ট ঋষভের মরদেহ শ্রীরামপুরে আনার পরে শোকের বিস্ফোরণ দেখা গিয়েছিল। রবিবারও সেই শোকের আবহ বজায় ছিল। আচমকাই যেন বেনিয়াপাড়া লেন শান্ত হয়ে গিয়েছে। রবিবারেও এক অদ্ভুত বিষণ্ণতা গ্রাস করে রেখেছিল গোটা এলাকাকে। প্রাত্যহিক পরিবেশের স্বাভাবিক চেনা ছন্দ যে এলাকায় এখনও ফেরেনি, তা স্পষ্ট বোঝা যাচ্ছিল।
বিশদ

সাবধানতার সঙ্গে এগচ্ছে মেট্রোর টানেল কাটার কাজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেল কাটার জন্য বউবাজার এলাকায় চৈতন্য সেন লেন, হিদারাম ব্যানার্জি লেন থেকে আরও কয়েকটি পরিবারকে সরিয়ে দেওয়া হয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক প্রস্তুতি পর্ব মিটিয়ে পিছিয়ে থাকা দ্বিতীয় টানেলটি কাটার কাজ শুরু হয়েছে।
বিশদ

সাঁকরাইল
রিভলভারের বাঁট দিয়ে মাথায় আঘাত করার অভিযোগে গ্রেপ্তার পঞ্চায়েত প্রধানের স্বামী 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এক ব্যক্তিকে রিভলভারের বাঁট দিয়ে মাথায় জোরালো আঘাত এবং ব্যাপক মারধরের অভিযোগে রবিবার সাঁকরাইল থানার পুলিস একজনকে গ্রেপ্তার করে। ধৃত ব্যক্তি স্থানীয় গ্রাম পঞ্চায়েত প্রধানের স্বামী। পুলিস সূত্রে জানা গিয়েছে, চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে সাঁকরাইল থানা এলাকার পাকুড়তলা গ্রামে। ধৃতের নাম সুব্রত দাস। 
বিশদ

আরটিআই-এর উত্তরে কবুল হাসপাতালের
কতজন রোগীকে রেফার হচ্ছেন, জানেই না পিজি 

বিশ্বজিৎ দাস, কলকাতা: যত রোগী ভর্তি হতে পারেন, তার চেয়ে বেশি রোগী রেফার হন এখানে। এটাই রোজনামচা। কিন্তু, যাঁরা রেফার হলেন, তাঁদের ভবিতব্য কী হল, অন্য হাসপাতালে বেড পেলেন কি পেলেন না, বা নিদেনপক্ষে স্রেফ পরিসংখ্যানের খাতিরেও সেই হিসেব রাখা—কোনওটাই হয় না এখানে।
বিশদ

উল্টোডাঙায় বিজেপি কর্মীদের উপরে হামলা, অভিযুক্ত তৃণমূল কাউন্সিলারের অনুগামীরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধনী নাগরিকত্ব আইনের প্রচারে বাড়ি বাড়ি গিয়ে লিফলেট বিলির সময় বিজেপি কর্মী-সমর্থকদের উপরে হামলার অভিযোগ উঠল। অভিযোগ শাসকদলের স্থানীয় কাউন্সিলার অনিন্দ্য রাউত এবং তাঁর লোকজনের বিরুদ্ধে। রবিবার উল্টোডাঙা থানায় আক্রান্তরা অভিযোগ দায়ের করেছেন। 
বিশদ

সাতসকালে রাস্তার উপর আবর্জনার স্তূপ, সাফাই কাজ দেখতে বেরিয়ে ক্ষুব্ধ মেয়র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি নিয়ে যেতে যেতেই নজর ঘোরাচ্ছিলেন রাস্তার সর্বত্র। আর তখনই টালিগঞ্জ থানার উল্টোদিকে শ্যামাপ্রসাদ মুখার্জি রোড এবং লাগোয়া ফুটপাতের উপর দেখা গেল, বিপুল আবর্জনা স্তূপাকারে রাখা। রয়েছে পরিত্যক্ত সোফা, বালিশ সহ নানা সামগ্রী। 
বিশদ

কলকাতা পুরসভা স্বাস্থ্যসাথী প্রকল্পে নতুন করে নাম অন্তর্ভুক্তির কাজ শুরু করছে  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে বিশেষ অভিযানে নামছে কলকাতা পুরসভা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার থেকেই বরোভিত্তিক ক্যাম্প করে শহরের গরিব, দুঃস্থ, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসার কাজ শুরু হবে। 
বিশদ

পরীক্ষার মরশুমে আইনকে বুড়ো আঙুল দেখিয়ে বারাকপুরে দেদার বাজছে মাইক 

বিএনএ, বারাকপুর: মাধ্যমিক পরীক্ষা এখনও শেষ হয়নি। কিন্তু আইনকে বুড়ো আঙুল দেখিয়ে বারাকপুর শহরে দেদার বাজছে মাইক, সাউন্ড সিস্টেম। পরীক্ষার্থীদের কান ঝালাপালা। কোথাও কোথাও রাতভর চলছে মাইক বাজিয়ে নানান অনুষ্ঠান। শব্দ দানবে অতিষ্ঠ অভিভাবকরা।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার ভগবতীপুরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে এক যুবককে খুন করার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় বর(২৫)।   ...

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক বাজারে দাম পড়ার জেরে ভারতে প্রাকৃতিক গ্যাসের দাম কমতে পারে ২৫ শতাংশ। একাধিক সূত্র মারফৎ এ খবর জানা গিয়েছে। আগামী ১ এপ্রিল থেকে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে প্রায় আড়াই ডলার কমতে পারে গ্যাসের দাম। ...

ওয়েলিংটন, ২৩ ফেব্রুয়ারি: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমবার পরাজয়ের রক্তচক্ষু দেখছে ভারত। বড় কোনও অঘটন না ঘটলে বেসিন রিজার্ভে প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে কিউয়িদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট ও মাঝারি শিল্পের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে অনেকটাই এগিয়ে। সেক্ষেত্রে ছোট শিল্পকে আরও বেশি করে উৎসাহ দিতে রাজ্য সরকার যদি সামরিক বা প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সংক্রান্ত একটি নীতি আনে, তাহলে রাজ্য উপকৃত হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতি। বৃষ: বাড়তি বিনিয়োগ না করাই ভালো। মিথুন: কর্মসূত্রে দূরযাত্রার সুযোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ...বিশদ

07:03:20 PM

তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM