Bartaman Patrika
কলকাতা
 

  সেনাবাহিনীতে চাকরি দেওয়ার নাম
করে প্রতারণা, পুলিসের জালে এক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেনাবাহিনীতে চাকরি দেওয়ার নাম করে লক্ষাধিক টাকা হাতানোর অভিযোগে একজনকে গ্রেপ্তার করল রাজাবাগান থানার পুলিস। ধৃত শেখ রওসন নিজেকে সেনা অফিসার বলে পরিচয় দিয়ে বিভিন্ন জায়গা থেকে টাকা তুলেছে বলে অভিযোগ। ওই চক্রে আর কে কে রয়েছে, তা জানার চেষ্টা হচ্ছে।
মুর্শিদাবাদের বাসিন্দা আমিনুল হক পুলিসের কাছে অভিযোগ করেন, সেনাবাহিনীতে চাকরি পাইয়ে দেবে বলে টাকা নিয়ে তাঁকে ঠকিয়েছেন এক প্রতারক। তিনি একা নন, তাঁর এক বন্ধুও এই চক্রের পাল্লায় পড়ে টাকা খুইয়েছেন। তাঁদের কাছ থেকে চার লক্ষ টাকা নেওয়া হয়েছে। অভিযোগের ভিত্তিতে রাজাবাগান থানার পুলিস জালিয়াতি, প্রতারণা, ষড়যন্ত্র সহ একাধিক ধারায় মামলা রুজু করে। যে মোবাইল নম্বর থেকে অভিযোগকারীকে ফোন করা হয়, সেই নম্বরও জোগাড় করা হয়। তার সূত্র ধরে বন্দর এলাকার বাসিন্দা শেখ রওসন নামে এক যুবককে চিহ্নিত করা হয়। জানা যায়, সে নিজেকে সেনা অফিসার বলে পরিচয় দিয়ে একাধিক ব্যক্তির সঙ্গে প্রতারণা করেছে। সেনাবাহিনীতে জওয়ানের চাকরি করে দেবে বলে বেকার যুবকদের কাছ থেকে টাকা তুলেছে। প্রতারণার বিষয়টি নিশ্চিত হওয়ার পর তার খোঁজ শুরু হয়। শুক্রবার পুলিসের কাছে খবর আসে, সে ওয়াটগঞ্জ থানা এলাকায় রয়েছে। সঙ্গে সঙ্গে সেখানে হানা দিয়ে পুলিস ওই প্রতারককে গ্রেপ্তার করে।
অভিযুক্ত জেরায় পুলিসকে জানিয়েছে, অনেকদিন ধরেই সে এই ব্যবসা চালাচ্ছে। তবে সে শুধু একা নয়, তার সঙ্গে আরও অনেকে রয়েছে। রীতিমতো চক্র গড়ে এই প্রতারণা ব্যবসা চালানো হচ্ছিল বলে জানতে পেরেছে পুলিস। সেনাবাহিনীতে চাকরি পাইয়ে দেবে বলে বিভিন্ন জায়গায় তারা প্রচার করত। তাদের সঙ্গে যে বেকার যুবকরা যোগাযোগ করত, তাঁদের থেকে মোটা অঙ্কের টাকা নিত। তাদের কথায় আশ্বস্ত হয়ে অনেকেই টাকা দিতেন। ধাপে ধাপে টাকা নেওয়া হতো। মাঠে নিয়ে গিয়ে দৌড় থেকে শুরু করে বিভিন্ন শারীরিক পরীক্ষা নেওয়া হতো। এরপর চাকরিপ্রার্থীদের দেওয়া হতো ভুয়ো নিয়োগপত্র। তাতে সেনাবাহিনীর বড় অফিসারের সই ও স্ট্যাম্প থাকত। যা জাল বলে জানা গিয়েছে। মূলত জেলার বেকার যুবকদের তারা টার্গেট করেছিল। ওই ভুয়ো নিয়োগপত্র নিয়ে চাকরিতে যোগ দিতে গিয়ে অনেকেই বুঝতে পারেন, প্রতারকদের পাল্লায় পড়েছেন। চক্রের বাকি সদস্যদের খোঁজ চলছে।

15th  February, 2020
অপ্রাসঙ্গিক হয়েই রইল টিএমসিপি
এসএফআই, স্বাধীনচিন্তার সংগঠনের হাতেই রইল যাদবপুরের ছাত্র সংসদ, নজর টেনেছে এবিভিপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোটে গতবারের ফলাফলেরই পুনরাবৃত্তি হল। আর্টস ফ্যাকাল্টির ছাত্র সংসদ এসএফআইয়ের, সায়েন্স থাকল স্বাধীনচিন্তার সংগঠন ‘উই দ্য ইন্ডিপেন্ডেন্টে’র হাতে এবং ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র সংসদ রইল ডিএসএফের দখলে।
বিশদ

 চিকিৎসায় গাফিলতির জেরে প্রসূতি মৃত্যুর
অভিযোগ, গুন্ডামি বেসরকারি হাসপাতালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিকিৎসার গাফিলতিতে প্রসূতির মৃত্যুর অভিযোগকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকালে উত্তেজনা ছড়াল একবালপুর এলাকার একটি বেসরকারি হাসপাতালে। কর্তব্যরত চিকিৎসককে সপাটে চড় মারার অভিযোগ উঠেছে রোগীর পরিবারের বিরুদ্ধে।
বিশদ

  চাঁদি ফাটা গরম পড়ার আগেই মেট্রোয় বাড়ল এসি রেকের সংখ্যা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাঁদি ফাটা গরম পড়ার আগেই কবি সুভাষ-নোয়াপাড়া পাতালপথে এসি রেকের সংখ্যা বাড়ল। তাতে আগামী দিনে আরও বেশি সংখ্যক এসি ট্রেনে সফরের সম্ভাবনা তৈরি হল। বিশদ

  রাজ্যে বছরের প্রথম সোয়াইন ফ্লু’র বলি সন্তোষপুরে, উদ্বেগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছরের গোড়া থেকেই যখন রাজ্যের স্বাস্থ্যদপ্তর করোনা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে, এমন সময় দুঃসংবাদটি এলো সম্পূর্ণ অন্য ক্ষেত্র থেকে। এ বছরে কলকাতা তথা রাজ্যের প্রথম সোয়াইন ফ্লু আক্রান্তের মৃত্যুর ঘটনা ঘটল। মৃতের নাম সোমনাথ সোম (৭৮)।
বিশদ

  উৎসাহ কমতেই নয়া মেট্রোয় যাত্রী সংখ্যায় ভাটার টান

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: প্রারম্ভিক পর্বের উৎসাহ-উদ্দীপনা একটু থিতিয়ে যেতেই ভাটার টান নতুন মেট্রোর যাত্রী সংখ্যায়। গত ১৩ ফেব্রুয়ারি নয়া মেট্রো পথের আনুষ্ঠানিক সূচনা করেছিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

অশালীন ব্যবহার, শারীরিক নিগ্রহ
শিক্ষক-শিক্ষিকাদের নালিশ, শিক্ষামন্ত্রীর নির্দেশে ডোমজুড়ের স্কুল কমিটি ভেঙে দেওয়া হল 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে অশালীন ব্যবহার, এমনকী এক শিক্ষককে শারীরিক নিগ্রহ করার অভিযোগ উঠেছিল ডোমজুড়ের ঝাপড়দহ ডিউক ইনস্টিটিউশন স্কুলের পরিচালন কমিটির কয়েকজন সদস্যের বিরুদ্ধে। 
বিশদ

সেন্ট্রাল পার্কে শুরু সরস মেলা, চলবে ২ মার্চ পর্যন্ত
হাজির বিভিন্ন রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাম বাংলার মহিলাদের স্বাবলম্বী করে তোলার উদ্দেশ্যে বিশেষ উদ্যোগ গ্রহণ করল রাজ্য সরকার। বৃহস্পতিবার সল্টলেকের সেন্ট্রাল পার্কে উদ্বোধন করা হল ১৫তম সরস মেলার। ২০ ফেব্রুয়ারি থেকে আগামী ২ মার্চ পর্যন্ত এই মেলা চলবে।
বিশদ

হাইকোর্টের হস্তক্ষেপে সুবিচার
মৃত শিক্ষিকার মেসোমশাইকে স্বামী বানিয়ে বঞ্চনা বৃদ্ধা মাকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মামলা কে চালাবে, তা মামলার নথিতে উল্লেখ করতে হয়। অনেক সময় মূল আবেদনকারীর হয়ে অন্য কেউ সেই দায়িত্ব নেয়। যাকে বাংলায় বলা হয় ‘তদ্বিরকার’। স্কুলশিক্ষিকা কাকলি পাঁজার উচ্চহারে বেতন পাওয়ার মামলায় সেই তদ্বিরকারের দায়িত্ব নিয়েছিলেন তাঁর মেসোমশাই। 
বিশদ

  রবীন্দ্রভারতীতে পিএইচডি প্রার্থীকে মানসিক হেনস্তার অভিযোগ, উপাচার্যকে নালিশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে এবার এক পিএইচডি প্রার্থীকে হেনস্তার অভিযোগ উঠল। এই নিয়ে লিখিত অভিযোগ জমা পড়ল উপাচার্যের অফিসে। অভিযোগপত্রে ওই প্রার্থী জানিয়েছেন, ভাইভা বোর্ডে তাঁকে মানসিক নির্যাতন করেছেন নাটক বিভাগের এক সিনিয়র অধ্যাপক এবং এক অধ্যাপিকা।
বিশদ

  কদম্বগাছির টাকি রোডে পাশাপাশি ২টি লরি বিকল, দুর্ভোগে মাধ্যমিক পরীক্ষার্থীরা

 বিএনএ, বারাসত: বৃহস্পতিবার সকালে কদম্বগাছির টাকি রোডে দুটি লরি পাশাপাশি বিকল হয়ে যাওয়ায় রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। দীর্ঘ সময় রাস্তা আটকে থাকায় তীব্র যানজট শুরু হয়। মাধ্যমিক পরীক্ষার্থীরাও যানজটে নাকাল হয়। বিশদ

  বিড়লাপুরে অটোতে গ্যাস ভরার দোকানে বিধ্বংসী আগুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অটোতে গ্যাস ভরার দোকানে বিধ্বংসী আগুনে উত্তেজনা ছড়াল বজবজের বিড়লাপুরে। বৃহস্পতিবার রাতে এই ঘটনার জেরে আশপাশের বসতবাড়ির আতঙ্কিত বাসিন্দারা ছোটাছুটি শুরু করে দেন।
বিশদ

গ্রেপ্তার ৩
জয়নগরের বিধায়কের প্যাড, স্বাক্ষর জাল করে আধার কার্ড তৈরির চক্র 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জয়নগরের বিধায়ক বিশ্বনাথ দাসের নামে ছাপানো প্যাড ও তাঁর স্বাক্ষর সংবলিত সিল নকল করা হয়েছে। শুধু তাই নয়, ওই নকল প্যাডের পাতায় রেসিডেন্সিয়াল শংসাপত্র দেওয়া হচ্ছে। যা আধার কার্ড ও অন্যান্য সরকারি কাজে লাগানো হচ্ছে। এজন্য মোটা টাকাও নেওয়া হচ্ছে।  
বিশদ

সন্দেশখালিতে উদ্ধার হওয়া হাড়গোড় ও
খুলির ডিএনএ পরীক্ষা করাল সিআইডি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর চব্বিশ পরগনার সন্দেশখালিতে উদ্ধার হওয়া হাড়গোড় কার তা জানতে ডিএনএ পরীক্ষা করাল সিআইডি। দেহ যাঁরা দাবি করছিলেন, তাঁদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি পুরো বিষয়টি সুপার ইমপোজও করানো হচ্ছে। বিশদ

বলাগড়: বাড়িতে ঢুকে আগ্নেয়াস্ত্র ধরে ১ লাখ নগদ ও লক্ষাধিক টাকার গয়না লুট 

বিএনএ, চুঁচুড়া: বৃহস্পতিবার ভোররাতে বলাগড় থানার এক সিভিক ভলান্টিয়ারের বাড়িতে আগ্নেয়াস্ত্র ধরে লুটপাট চালাল দুষ্কৃতীরা। চারজনের ওই দুষ্কৃতী দলটি এক লক্ষ টাকা সহ লক্ষাধিক টাকার সোনারুপোর গয়না নিয়ে গিয়েছে। বৃহস্পতিবার সকালে ঘটনার কথা ছড়িয়ে পড়তেই এলাকায় চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: বয়স মাত্র পাঁচ। আর তাতেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেতে চলেছে রাজ্যের একমাত্র শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়। শুধু তাই নয়, বিএড বিশ্ববিদ্যালয় হিসেবে দেশের মধ্যে একমাত্র এই প্রতিষ্ঠানকেই বেছে নেওয়া হয়েছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার মারগাওয়ে পৌঁছেই অনুশীলন করল মোহন বাগান। কলকাতার থেকে গোয়ায় এখন গরম কিছুটা বেশি। তবে সন্ধ্যা ছ’টার পর আবহাওয়া অনেকটাই স্বস্তিদায়ক। তার ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার হঠাৎই দিল্লির রাজপথের হুনার হাটে ঢুঁ মেরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৫০ মিনিট ধরে মেলার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘোরেন। শিল্পীদের ...

বিএনএ, পুড়শুড়া: পঞ্চায়েত অফিস থেকে পাঠানো বার্ধক্য ও বিধবা ভাতার তালিকা বদল হয়ে গিয়েছে বিডিও অফিস থেকে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার দুপুরে পুরশুড়া ব্লক অফিসে বিক্ষোভে ফেটে পড়েন চিলাডাঙি গ্রামপঞ্চায়েত এলাকার ভাতা না পাওয়া মানুষজন। বিক্ষোভের জেরে এদিন ব্লক অফিসে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
কুলটিতে কুয়োয় পড়ে মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থী
কুয়োয় পড়ে অস্বাভাবিক মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর। ঘটনাটি পশ্চিম বর্ধমানের আসানসোলের ...বিশদ

11:27:00 AM

আজ মুক্তি 
শুভ মঙ্গল জাদা সাবধান- হিতেশ কেবল্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে ...বিশদ

11:14:53 AM

 ওয়েলিংটন টেস্ট: বৃষ্টিতে পণ্ড প্রথম দিনের খেলা

10:48:56 AM

খড়গপুরে বালিবোঝাই গাড়ির ধাক্কায় মৃত্যু বৃদ্ধ দম্পতির
একটি বালি বোঝাই গাড়ির ধাক্কায় বৃদ্ধ দম্পতির মৃত্যু। ঘটনাটি পশ্চিম ...বিশদ

10:45:40 AM

ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় আলিপুরদুয়ারে মৃত ৫
ভয়াবহ গাড়ি দুর্ঘটনা কেড়ে নিল তরতাজা ৫টি প্রাণ। ঘটনাটি ঘটে ...বিশদ

10:40:20 AM

মাধ্যমিক দিতে হাজির নবমের ছাত্রী
মাধ্যমিক পরীক্ষা দিতে আচমকাই পরীক্ষাকেন্দ্রে হাজির এক নবম শ্রেণীর ছাত্রী! ...বিশদ

10:28:56 AM