Bartaman Patrika
কলকাতা
 

প্রেমদিবসে কনেযাত্রী নিয়ে আইপিএস
পাত্রী হাজির আ‌ইএএস বরের অফিসে
রেজিস্ট্রি করে চারহাত এক

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভ্যালেন্টাইন্স ডে নিয়ে কমবয়সিদের মাতামাতি বছর বছর বাড়তে থাকলেও সরকারি কর্মচারীদের কোনও ছুটি থাকে না এদিন। কিন্তু, এমন প্রেমের দিনে যদি বিয়েটাই সেরে ফেলতে চান কোনও উচ্চপদস্থ সরকারি আমলা বা পুলিস আধিকারিক, কীভাবে তা করবেন? পথ দেখালেন উলুবেড়িয়ার মহকুমা শাসক তুষার সিংলা। নিজের অফিসে বসেই বিয়ে সেরে ফেললেন প্রেমের দিনে। আইএএস পাত্রের কনে অবশ্য যে সে কেউ নন। তিনি আইপিএস। বিহারের পাটনায় প্রশিক্ষণরত ডিএসপি নভজোৎ সিমি।
বিয়ে করার জন্য তিনি মা-বাবাকে নিয়ে চলে আসেন তুষার সিংলার অফিসে। ম্যারেজ রেজিস্ট্রারকে ডেকে অফিসের কয়েকজন কর্মচারী এবং দুই পরিবারের সদস্যদের সাক্ষী রেখে বিয়েটা সেরে ফেললেন মহকুমা শাসক। জানিয়ে দিলেন রিসেপশন বা অতিথিদের প্রীতিভোজ পরে কোনও ছুটির দিন দেখে হবে। কিন্তু, ভ্যালেন্টাইনস ডে’তে বিয়ে করে নেওয়ার এমন সুযোগ ছাড়তে চাননি তাঁরা। এমন অভিনব ঘটনায় শুক্রবার রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়ে উলুবেড়িয়া মহকুমা শাসকের কার্যালয়ে। এখানে দুপুর ১২টা ৩৫ মিনিট নাগাদ আইনি পদ্ধতি মেনে তাঁদের পরিণয় সম্পন্ন হয়। পাত্র ছিলেন অফিসেরই সাজপোশাকে। সাদা জামার উপর কালো কোট
এবং প্যান্ট। পাত্রী পরেছিলেন
উজ্জ্বল রঙের ঝলমলে শাড়ি। কর্মচারীরা কয়েকজন ছাড়া
উপস্থিত ছিলেন দুই পরিবারের অভিভাবকরা। এসেছিলেন মহকুমা শাসকের মা কিরণ সিংলা, পাত্রীর বাবা হংসরাজ এবং মা দলবীর কৌর। এসেছিলেন পাত্রীর জামাইবাবু বিশাল গোয়েল। নব পরিণীতা আইপিএস অফিসারকে সাংবাদিকরা প্রশ্ন করেন, তাহলে কবে থেকে এ রাজ্যে চলে আসছেন? নববধূর মতোই সলাজ ভঙ্গিতে মাথা নামিয়ে মন্তব্য এড়িয়েছেন সিমি। তবে দুই পরিবারের সদস্যরা দৃশ্যতই খুশি।
তুষার সিংলার মা বলেন, এমন একটি দিনে ওরা বিয়ে করল, এটা ভেবেও ভালো লাগছে। স্থানীয় ম্যারেজ রেজিস্ট্রার গৌতম মল্লিক তাঁদের বিয়ে দেন। তিনি জানান, প্রায় চার হাজার বিয়ের রেজিস্ট্রি করেছেন তিনি। তবে ভ্যালেন্টাইন্স ডের দিনে এমন মাপের ভিআইপিদের বিয়ে এই প্রথম দিতে পারলেন তিনি।

15th  February, 2020
অপ্রাসঙ্গিক হয়েই রইল টিএমসিপি
এসএফআই, স্বাধীনচিন্তার সংগঠনের হাতেই রইল যাদবপুরের ছাত্র সংসদ, নজর টেনেছে এবিভিপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোটে গতবারের ফলাফলেরই পুনরাবৃত্তি হল। আর্টস ফ্যাকাল্টির ছাত্র সংসদ এসএফআইয়ের, সায়েন্স থাকল স্বাধীনচিন্তার সংগঠন ‘উই দ্য ইন্ডিপেন্ডেন্টে’র হাতে এবং ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র সংসদ রইল ডিএসএফের দখলে।
বিশদ

 চিকিৎসায় গাফিলতির জেরে প্রসূতি মৃত্যুর
অভিযোগ, গুন্ডামি বেসরকারি হাসপাতালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিকিৎসার গাফিলতিতে প্রসূতির মৃত্যুর অভিযোগকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকালে উত্তেজনা ছড়াল একবালপুর এলাকার একটি বেসরকারি হাসপাতালে। কর্তব্যরত চিকিৎসককে সপাটে চড় মারার অভিযোগ উঠেছে রোগীর পরিবারের বিরুদ্ধে।
বিশদ

  চাঁদি ফাটা গরম পড়ার আগেই মেট্রোয় বাড়ল এসি রেকের সংখ্যা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাঁদি ফাটা গরম পড়ার আগেই কবি সুভাষ-নোয়াপাড়া পাতালপথে এসি রেকের সংখ্যা বাড়ল। তাতে আগামী দিনে আরও বেশি সংখ্যক এসি ট্রেনে সফরের সম্ভাবনা তৈরি হল। বিশদ

  রাজ্যে বছরের প্রথম সোয়াইন ফ্লু’র বলি সন্তোষপুরে, উদ্বেগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছরের গোড়া থেকেই যখন রাজ্যের স্বাস্থ্যদপ্তর করোনা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে, এমন সময় দুঃসংবাদটি এলো সম্পূর্ণ অন্য ক্ষেত্র থেকে। এ বছরে কলকাতা তথা রাজ্যের প্রথম সোয়াইন ফ্লু আক্রান্তের মৃত্যুর ঘটনা ঘটল। মৃতের নাম সোমনাথ সোম (৭৮)।
বিশদ

  উৎসাহ কমতেই নয়া মেট্রোয় যাত্রী সংখ্যায় ভাটার টান

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: প্রারম্ভিক পর্বের উৎসাহ-উদ্দীপনা একটু থিতিয়ে যেতেই ভাটার টান নতুন মেট্রোর যাত্রী সংখ্যায়। গত ১৩ ফেব্রুয়ারি নয়া মেট্রো পথের আনুষ্ঠানিক সূচনা করেছিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

অশালীন ব্যবহার, শারীরিক নিগ্রহ
শিক্ষক-শিক্ষিকাদের নালিশ, শিক্ষামন্ত্রীর নির্দেশে ডোমজুড়ের স্কুল কমিটি ভেঙে দেওয়া হল 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে অশালীন ব্যবহার, এমনকী এক শিক্ষককে শারীরিক নিগ্রহ করার অভিযোগ উঠেছিল ডোমজুড়ের ঝাপড়দহ ডিউক ইনস্টিটিউশন স্কুলের পরিচালন কমিটির কয়েকজন সদস্যের বিরুদ্ধে। 
বিশদ

সেন্ট্রাল পার্কে শুরু সরস মেলা, চলবে ২ মার্চ পর্যন্ত
হাজির বিভিন্ন রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাম বাংলার মহিলাদের স্বাবলম্বী করে তোলার উদ্দেশ্যে বিশেষ উদ্যোগ গ্রহণ করল রাজ্য সরকার। বৃহস্পতিবার সল্টলেকের সেন্ট্রাল পার্কে উদ্বোধন করা হল ১৫তম সরস মেলার। ২০ ফেব্রুয়ারি থেকে আগামী ২ মার্চ পর্যন্ত এই মেলা চলবে।
বিশদ

হাইকোর্টের হস্তক্ষেপে সুবিচার
মৃত শিক্ষিকার মেসোমশাইকে স্বামী বানিয়ে বঞ্চনা বৃদ্ধা মাকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মামলা কে চালাবে, তা মামলার নথিতে উল্লেখ করতে হয়। অনেক সময় মূল আবেদনকারীর হয়ে অন্য কেউ সেই দায়িত্ব নেয়। যাকে বাংলায় বলা হয় ‘তদ্বিরকার’। স্কুলশিক্ষিকা কাকলি পাঁজার উচ্চহারে বেতন পাওয়ার মামলায় সেই তদ্বিরকারের দায়িত্ব নিয়েছিলেন তাঁর মেসোমশাই। 
বিশদ

  রবীন্দ্রভারতীতে পিএইচডি প্রার্থীকে মানসিক হেনস্তার অভিযোগ, উপাচার্যকে নালিশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে এবার এক পিএইচডি প্রার্থীকে হেনস্তার অভিযোগ উঠল। এই নিয়ে লিখিত অভিযোগ জমা পড়ল উপাচার্যের অফিসে। অভিযোগপত্রে ওই প্রার্থী জানিয়েছেন, ভাইভা বোর্ডে তাঁকে মানসিক নির্যাতন করেছেন নাটক বিভাগের এক সিনিয়র অধ্যাপক এবং এক অধ্যাপিকা।
বিশদ

  কদম্বগাছির টাকি রোডে পাশাপাশি ২টি লরি বিকল, দুর্ভোগে মাধ্যমিক পরীক্ষার্থীরা

 বিএনএ, বারাসত: বৃহস্পতিবার সকালে কদম্বগাছির টাকি রোডে দুটি লরি পাশাপাশি বিকল হয়ে যাওয়ায় রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। দীর্ঘ সময় রাস্তা আটকে থাকায় তীব্র যানজট শুরু হয়। মাধ্যমিক পরীক্ষার্থীরাও যানজটে নাকাল হয়। বিশদ

  বিড়লাপুরে অটোতে গ্যাস ভরার দোকানে বিধ্বংসী আগুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অটোতে গ্যাস ভরার দোকানে বিধ্বংসী আগুনে উত্তেজনা ছড়াল বজবজের বিড়লাপুরে। বৃহস্পতিবার রাতে এই ঘটনার জেরে আশপাশের বসতবাড়ির আতঙ্কিত বাসিন্দারা ছোটাছুটি শুরু করে দেন।
বিশদ

গ্রেপ্তার ৩
জয়নগরের বিধায়কের প্যাড, স্বাক্ষর জাল করে আধার কার্ড তৈরির চক্র 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জয়নগরের বিধায়ক বিশ্বনাথ দাসের নামে ছাপানো প্যাড ও তাঁর স্বাক্ষর সংবলিত সিল নকল করা হয়েছে। শুধু তাই নয়, ওই নকল প্যাডের পাতায় রেসিডেন্সিয়াল শংসাপত্র দেওয়া হচ্ছে। যা আধার কার্ড ও অন্যান্য সরকারি কাজে লাগানো হচ্ছে। এজন্য মোটা টাকাও নেওয়া হচ্ছে।  
বিশদ

সন্দেশখালিতে উদ্ধার হওয়া হাড়গোড় ও
খুলির ডিএনএ পরীক্ষা করাল সিআইডি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর চব্বিশ পরগনার সন্দেশখালিতে উদ্ধার হওয়া হাড়গোড় কার তা জানতে ডিএনএ পরীক্ষা করাল সিআইডি। দেহ যাঁরা দাবি করছিলেন, তাঁদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি পুরো বিষয়টি সুপার ইমপোজও করানো হচ্ছে। বিশদ

বলাগড়: বাড়িতে ঢুকে আগ্নেয়াস্ত্র ধরে ১ লাখ নগদ ও লক্ষাধিক টাকার গয়না লুট 

বিএনএ, চুঁচুড়া: বৃহস্পতিবার ভোররাতে বলাগড় থানার এক সিভিক ভলান্টিয়ারের বাড়িতে আগ্নেয়াস্ত্র ধরে লুটপাট চালাল দুষ্কৃতীরা। চারজনের ওই দুষ্কৃতী দলটি এক লক্ষ টাকা সহ লক্ষাধিক টাকার সোনারুপোর গয়না নিয়ে গিয়েছে। বৃহস্পতিবার সকালে ঘটনার কথা ছড়িয়ে পড়তেই এলাকায় চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, পুড়শুড়া: পঞ্চায়েত অফিস থেকে পাঠানো বার্ধক্য ও বিধবা ভাতার তালিকা বদল হয়ে গিয়েছে বিডিও অফিস থেকে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার দুপুরে পুরশুড়া ব্লক অফিসে বিক্ষোভে ফেটে পড়েন চিলাডাঙি গ্রামপঞ্চায়েত এলাকার ভাতা না পাওয়া মানুষজন। বিক্ষোভের জেরে এদিন ব্লক অফিসে ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: বয়স মাত্র পাঁচ। আর তাতেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেতে চলেছে রাজ্যের একমাত্র শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়। শুধু তাই নয়, বিএড বিশ্ববিদ্যালয় হিসেবে দেশের মধ্যে একমাত্র এই প্রতিষ্ঠানকেই বেছে নেওয়া হয়েছে।   ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার হঠাৎই দিল্লির রাজপথের হুনার হাটে ঢুঁ মেরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৫০ মিনিট ধরে মেলার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘোরেন। শিল্পীদের ...

ওয়াশিংটন, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): পরিবেশে কার্বন নিঃসরণের ক্ষেত্রে চীনের থেকেও এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ভারত। জলবায়ু পরিবর্তন নিয়ে এক প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেছেন নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র মাইকেল ব্লুমবার্গ। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দৌড়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী ব্লুমবার্গ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
 প্রেমে আঘাত, দুর্গাপুরে আত্মহত্যার চেষ্টা যুবকের
প্রেমে আঘাত পেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন প্রেমিক। ঘটনাটি দুর্গাপুর বেনাচিতি ...বিশদ

12:27:13 PM

অবসর নিলেন প্রজ্ঞান ওঝা
অবসর ঘোষণা করলেন ভারতীয় লেফট আর্ম স্পিনার প্রজ্ঞান ওঝা। ...বিশদ

11:38:31 AM

কুলটিতে কুয়োয় পড়ে মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর
কুয়োয় পড়ে অস্বাভাবিক মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর। ঘটনাটি পশ্চিম বর্ধমানের আসানসোলের ...বিশদ

11:27:00 AM

আজ মুক্তি 
শুভ মঙ্গল জাদা সাবধান- হিতেশ কেবল্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে ...বিশদ

11:14:53 AM

 ওয়েলিংটন টেস্ট: বৃষ্টিতে পণ্ড প্রথম দিনের খেলা

10:48:56 AM

খড়গপুরে বালিবোঝাই গাড়ির ধাক্কায় মৃত্যু বৃদ্ধ দম্পতির
একটি বালি বোঝাই গাড়ির ধাক্কায় বৃদ্ধ দম্পতির মৃত্যু। ঘটনাটি পশ্চিম ...বিশদ

10:45:40 AM