Bartaman Patrika
কলকাতা
 

নেতাজির পৈতৃক ভিটেতে মিমি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভিআইপিদের জন্য সোনারপুরের কোদালিয়ার সুভাষ বসুর পদধূলি ধন্য পৈতৃক বাড়িতে তাঁর থাকার ঘরের দরজা খোলা হলেও ব্রাত্য রইল আমজনতা। ফলে অনেক আশা নিয়ে দূর দূরান্ত থেকে আসা কয়েকশো মানুষ ওই বাড়িতে ঢুকে সুভাষ বসুর ঘরে গিয়ে তাঁকে শ্রদ্ধার জানানোর পাশাপাশি ব্যবহৃত জিনিস দেখার সুযোগ থেকে বঞ্চিত রয়ে গেলেন। দুধের স্বাদ ঘোলে মেটাতে কেউ কেউ বাইরে দাঁড়িয়ে বাড়ি নিয়ে সেলফি তুললেন। কেউ ফুল ছুঁড়ে দিলেন। সুভাষ বসুর ঘরের ভিতর দেখে নীচে নামার পর এ নিয়ে সংসদ সদস্য মিমি চক্রবর্তীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, বিষয়টি নিয়ে বিধায়ক, পুর চেয়ারম্যান ও পূর্ত দপ্তরের সঙ্গে কথা বলব। যাতে হেরিটেজ এই বসু বাড়িটি সকলের দেখার জন্য খুলে দেওয়া হয়।
রাজ্য সরকার সুভাষ বসুর কোদালিয়ার ওই বাড়িটি সংস্কার করেছে। এখন তা অনেক ঝকঝকে। কিন্তু ওই বাড়িতে আমজনতার ঢোকার কোনও অনুমতি নেই। গতবছর ২৩ জানুয়ারির দিন প্রচুর মানুষ সেখানে গিয়ে ঢুকতে পারেননি। এদিন সকালে অবশ্য কোদালিয়ার ওই বাড়ির বাইরে পুরসভার উদ্যোগে নেতাজি জন্মদিবস পালন হয়। সুভাষ বসুকে শ্রদ্ধা জানাতে রাজপুর সোনারপুর পুরসভার চেয়ারম্যান পল্লব দাস গান করেন। তাতে বাঁশির সুর দিয়ে আরও প্রাণবন্ত করেন বারুইপুর পুলিস জেলার অতিরিক্ত সুপার ইন্দ্রজিৎ বসু। সেখানে শ্রোতা হিসেবে হাজির ছিলেন মহকুমা শাসক দেবারতি সরকার ও বিধায়ক ফিরদৌসি বেগম।

24th  January, 2020
হুগলির ৩৮টি প্রাথমিক বিদ্যালয় সংস্কারে অর্থ অনুমোদন 

বিএনএ, চুঁচুড়া: হুগলি জেলার ৩৮টি প্রাথমিক বিদ্যালয় সংস্কারের জন্যে প্রায় দেড় কোটি টাকা অনুমোদন করল রাজ্য বিদ্যালয় শিক্ষা দপ্তর। এসপ্তাহেই ওই নির্দেশিকা জেলায় এসে পৌঁছেছে। জানা গিয়েছে, গড়ে প্রতিটি বিদ্যালয়ের সংস্কার কাজের জন্যে প্রায় লক্ষাধিক টাকা বরাদ্দ করা হয়েছে।  
বিশদ

25th  January, 2020
হাওড়া পুরভোটে সব আসনে প্রার্থী দেবে শিবসেনা 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া পুরসভার আসন্ন নির্বাচনে সবক’টি ওয়ার্ডেই প্রার্থী দেবে শিবসেনা। গত পুরসভা নির্বাচনে হাওড়ায় কোথাও প্রার্থী না দিলেও গত লোকসভা নির্বাচনে তাদের প্রার্থী ছিল এখানে। পাশাপাশি তারা রাজ্যের সব পুরসভা নির্বাচনে এবং ২০২১-এর বিধানসভা নির্বাচনেও শক্তি অনুযায়ী প্রার্থী দেবে। 
বিশদ

25th  January, 2020
বিধাননগর পুরসভার সামনে বিক্ষোভ বিজেপির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকে ডেঙ্গু রোধে খালগুলির সংস্কার, বেআইনি পার্কিং আটকানো সহ একাধিক দাবিতে বিধাননগর পুরসভার সামনে বিক্ষোভ দেখালেন বিজেপি কর্মীরা। শুক্রবার সল্টলেকের ২০৬ বাসস্ট্যান্ড থেকে করুণাময়ী হয়ে মিছিল করে সেখানে শ’খানেক বিজেপি কর্মী আসেন।  
বিশদ

25th  January, 2020
বাগনানে উলুবনে উদ্ধার হাড়গোড়, খুলি 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জাতীয় সড়কের পাশে উলুবনে লেগে যাওয়া আগুন নেভাতে গিয়ে দমকল কর্মীরা বেশ কিছু হাড়গোড় ও মাথার খুলি উদ্ধার করলেন। 
বিশদ

25th  January, 2020
পারমিট ছাড়া অটো, বিক্ষোভ চালকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পারমিট ছাড়াই বেআইনিভাবে অটো বেড়ে চলেছে রুটে। শুক্রবার দুপুরে এনিয়ে বিক্ষোভ দেখালেন বেলেঘাটা-করুণাময়ী রুটের অটোচালকরা। বেলেঘাটা বিল্ডিং মোড়ে সাইয়ের সামনে অটোস্ট্যান্ডে করুণাময়ীগামী রাস্তা অবরোধের চেষ্টা করেন তাঁরা। অটোচালকদের অন্তর্দ্বন্দ্বের জেরে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়।  
বিশদ

25th  January, 2020
ওএলএক্স-এর নামে জালিয়াতি
৯৮ হাজার টাকা খোয়ালেন
বিশিষ্ট গায়ক সৈকত মিত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেওয়াইসি আপডেটের নামে পেটিএমের নাম ভাঁড়িয়ে জালিয়াতির পর এবার কলকাতা শহরজুড়ে থাবা বসাচ্ছে ওএলএক্স নামে অভিনব এক জালিয়াতি! বন্ধুকে সাহায্য করতে গিয়ে এই জালিয়াতদের খপ্পরে পড়েই ৯৮ হাজার টাকা খোয়ালেন রাজ্যের বিশিষ্ট সঙ্গীত শিল্পী তথা শ্যামল মিত্রের পুত্র সৈকত মিত্র।
বিশদ

24th  January, 2020
সায়েন্স সিটির কাছে হোটেলে
বাঘের চামড়া উদ্ধার, ধৃত তিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সায়েন্স সিটির কাছে পঞ্চান্ন গ্রামে হোটেলে বাঘের চামড়া বিক্রি করতে এসে হাতেনাতে ধরা পড়ল দু’জন। পরে তাদের জিজ্ঞাসাবাদ করে মূল অভিযুক্তকে বালিগঞ্জের একটি ফ্ল্যাট থেকে গ্রেপ্তার করা হয়। রাজ্য বনদপ্তর, কেন্দ্রীয় সরকারের ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো (ডব্লুসিসিবি) এবং রাজ্যের ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ‌ইউনিটের (ডব্লুসিসিইউ) যৌথ দল এদিন বিকেলে ওই হোটেলে হানা দিয়ে দু’জনকে হাতেনাতে গ্রেপ্তার করে। বিশদ

24th  January, 2020
 সিএএ-বিরোধী অবস্থান

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসির প্রতিবাদে অবস্থান ও বিক্ষোভ এবার ছড়িয়ে পড়ছে গঙ্গার উল্টোদিকের হাওড়া শহরেও। এখানকার পিলখানায় মৌলানা আজাদ চকে দিনে দিনে বেড়ে উঠছে প্রতিবাদী মানুষের ভিড়। পিলখানার এই চকে গত ১৭ জানুয়ারি থেকে চলছে অবস্থান ও বিক্ষোভ।
বিশদ

24th  January, 2020
সিএএ বাতিলের দাবিতে জমিয়তে
উলেমায়ের ধর্না শুরু রামলীলা পার্কে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বাতিলের দাবিতে তিনদিনব্যাপী গণঅবস্থান শুরু করল জমিয়তে উলেমায়ে হিন্দ। বৃহস্পতিবার রাজাবাজার মোড় থেকে থেকে সংগঠনের সভাপতি তথা রাজ্যের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরীর নেতৃত্বে মিছিল মৌলালি পর্যন্ত যায়।
বিশদ

24th  January, 2020
 হাওড়া স্টেশনে বিশেষ তল্লাশি, ৫৪টি মোবাইল সহ গ্রেপ্তার তরুণ

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবসের আগে নিরাপত্তার ফাঁকফোঁকর বন্ধ করতে হাওড়া স্টেশনে শুরু হয়েছে বিশেষ চেকিং। বুধবার রাতে এরকম চেকিং করতে গিয়ে ৫৪টি মোবাইল সহ ধরা পড়ল এক তরুণ। বিশদ

24th  January, 2020
  যোধপুর পার্কে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, আক্রান্ত পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনেই কলকাতা পুরভোট। আর তার আগেই দক্ষিণ কলকাতার যোধপুর পার্কে তৃণমূল ও বিজেপি কর্মীদের মধ্যে সংঘর্ষে উত্তপ্ত হল এলাকা। বৃহস্পতিবার সন্ধ্যায় এই ঘটনায় নিয়ন্ত্রণে আনতে গিয়ে আক্রান্ত হলেন লেক থানার পুলিস আধিকারিক-কর্মীরাও। বিশদ

24th  January, 2020
সত্যনারায়ণ এসি মার্কেট নিয়ে আজ পুরভবনে বৈঠক
টানা ১৯ দিন এসি বন্ধ, ব্যবসা
লাটে, ক্ষোভে রাস্তায় ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বা দু’বার নয়, গত আড়াই সপ্তাহে অন্তত বার সাতেক কলকাতা পুর প্রশাসনের কাছে আবেদন করেছেন ব্যবসায়ীরা। কিন্তু রক্ষণাবেক্ষণের অজুহাত দিয়ে এসি মেশিন গত ১৯ দিন ধরে বন্ধ রাখা হয়েছে। যার জেরে বড়বাজারের সত্যনারায়ণ এসি মার্কেটে ক্রেতারা কেনাকাটা করতে এসে অসুস্থ হয়ে পড়ছেন। বিশদ

24th  January, 2020
 সমাবর্তন অনুষ্ঠানের শেষে প্রতিবাদী
পড়ুয়াদের স্লোগান, ‘কাগজ দেখাব না’
ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে প্রতিবাদ জানিয়েছিলেন এক ছাত্রী। দেশের অন্যান্য প্রতিষ্ঠানেও প্রতিবাদ হচ্ছে। এবার সেই ছায়া দেখা গেল কেন্দ্রীয় প্রতিষ্ঠান ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউিটে (আইএসআই)।
বিশদ

24th  January, 2020
 নালাসোপারা অস্ত্র উদ্ধার মামলায় দক্ষিণ ২৪ পরগনা থেকে গ্রেপ্তার ১

  মুম্বই, ২৩ জানুয়ারি (পিটিআই): ২০১৮ সালের নালাসোপারা অস্ত্র উদ্ধার মামলায় পশ্চিমবঙ্গ থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল মহারাষ্ট্র পুলিসের সন্ত্রাসদমন শাখা (এটিএস)। ধৃতের নাম প্রতাপ যুধিষ্ঠির হাজরা ওরফে প্রতাপ হাজরা। বিশদ

24th  January, 2020

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন: আরও একবার রেকর্ড ছাড়িয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড ও অন্য গ্রিনহাউস গ্যাসের উপস্থিতি। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব ...

 আগ্রা, ২৫ জানুয়ারি: কথায় বলে প্রেমের কোনও বয়স হয়না। এই প্রবাদবাক্যটি ফের একবার বাস্তবে ধরা পড়ল। আর তার ঘটল খোদ তাজমহলেরই শহর আগ্রায়। যার রূপকার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে ...বিশদ

07:03:20 PM

গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:36 PM