Bartaman Patrika
কলকাতা
 

হাওড়া শহরে অফিস টাইমে তোলা হয় আবর্জনা, পুরসভার গাড়ির জেরে যানজট 

বীরেশ্বর বেরা, হাওড়া: হাওড়া পুরসভা এলাকায় রাস্তার ধারের ভ্যাটগুলি থেকে আবর্জনা তোলা হয় সকালে এবং বিকেলে। সকালের দিকের সময়টা হল ৯টা থেকে ১১টা। এমন সময়ে রাস্তার পাশের ভ্যাট সাফাইয়ের জন্য বড় গাড়ি এসে কাজ শুরু করলে তৈরি হয় বিশাল যানজট। এর জেরে ভোগান্তিতে পড়েন অফিসযাত্রী, স্কুল-কলেজের ছাত্রছাত্রী থেকে সাধারণ মানুষ। কলকাতা, মুম্বই সহ নানা বড় শহরে ভ্যাটের আবর্জনা সাফ করা হয় আরও সকালে বা ভোররাতের দিকে। কিন্তু, হাওড়ায় যে সময়ে এই কাজ করা হয়, তাতে মানুষের ভোগান্তি বাড়ে। বাসিন্দাদের দাবি, সকালের দিকের এই সময়টা যদি পরিবর্তন করা যায়, তাহলে বহু মানুষের সুবিধা হয়।
হাওড়ার মূল শহরের সব বড় রাস্তার পাশেই রয়েছে ভ্যাট। বেশ কিছু বাজারের ভ্যাটগুলিও বড় রাস্তার আশপাশে। ফলে সমস্যা বাড়ছে মানুষের। এই সমস্যার কথা মাথায় রেখে পুরসভা কিছু ব্যবস্থা ইতিমধ্যে গ্রহণ করেছিল। ভ্যাটগুলিতে কোন সময় ময়লা তোলার গাড়ি আসবে, তা বোর্ডে ঝুলিয়ে দেওয়ার ব্যবস্থা হয়েছিল। কিন্তু তাতেও কাজের কাজ খুব একটা হয়নি বলেই অভিযোগ নাগরিকদের একাংশের।
সপ্তাহের কাজের দিনগুলিতে হাওড়ার সালকিয়া থেকে শিবপুর, বালি থেকে বি গার্ডেন পর্যন্ত বিভিন্ন জায়গায় যানজটের অন্যতম কারণ হল এই সময়ে আবর্জনা পরিষ্কার। হাওড়ার প্রাণকেন্দ্রে ময়দান থেকে কিছুটা দূরে নেতাজি সুভাষ রোডের পাশেই রয়েছে কালীবাবুর বাজার। এই বাজারে যাবতীয় আবর্জনা জমা হয় নেতাজি সুভাষ রোডের পাশের ভ্যাটে। সকাল ন’টা-সাড়ে ন’টা নাগাদ পে লোডার ব্যবহার করে আবর্জনা তোলা শুরু হয়। এর জেরে একেবারে বরবাদ হয়ে যায় ব্যস্ত সময়ের যান চলাচল। আশপাশের রাস্তা ও ময়দান চত্বরে গিয়ে পড়ে এর প্রভাব। ময়দান চত্বরের আরেক দিকে গোরবাজারের ভ্যাটের জন্য পঞ্চাননতলা রোডে যানজট নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
স্থানীয় বাসিন্দা প্রশান্ত সেন বলেন, প্রত্যেকদিন এই সময়টায় আবর্জনা তোলা হয়। একে তো রাস্তা যথেষ্ট সঙ্কীর্ণ। তারপর ময়লা তোলার ওই বড় গাড়ি এসে দাঁড়ালে বাস তো দূরের কথা, ছোট গাড়িও অতিক্রম করে যেতে পারে না সহজে। আবর্জনা তুলে না সরানো পর্যন্ত দাঁড়িয়েই থাকতে হয় অনেক গাড়িকে। সময়টা আরও সকালের দিকে করা যায় কি না, তা প্রশাসনের ভেবে দেখা দরকার। এর জন্য পুরো শহরে যানজট বাড়ছে বলে মনে করেন তিনি। কদমতলার মোড় থেকে ইছাপুরের দিকে যেতে গেলে রাস্তার পাশে এরকম একটি ভ্যাটের জন্য কাজের দিনগুলিতে যানজট লেগে থাকে।
সালকিয়া স্কুল রোড, বালি এলাকার জিটি রোড সহ শহরের বহু জায়গা এই সমস্যায় ভুগছে। সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা পুরসভা করলেও তা যে মেটেনি পুরোপুরি, সে কথা স্বীকার করছেন প্রশাসনিক কর্তারাও। এ বিষয়ে হাওড়া পুরসভার জঞ্জাল অপসারণ বিভাগের প্রাক্তন মেয়র পারিষদ গৌতম চৌধুরী বলেন, এই সময়ে আবর্জনা তোলার জন্য যানজটের সমস্যা হচ্ছে ঠিকই। তবে বেশিরভাগ ভ্যাটেই বিভিন্ন সব্জি বাজারের বর্জ্য এসে পড়ে। সকাল ন’টার আগে তা তুলে নিলে ওই বর্জ্য সারাদিন জমেই থাকবে। এটি একটি বাস্তব সমস্যা। এ বিষয়ে হাওড়া পুরসভার প্রশাসক বিজিন কৃষ্ণা বলেন, সকাল ন’টার পর কাজ শুরু করায় অফিস-কাছারি, স্কুল-কলেজে যেতে সমস্যা তো হচ্ছেই মানুষের। কিন্তু বাড়ি বাড়ি সংগ্রহ করা আবর্জনা এই সময়ের আগে তো বড় ভ্যাটে এনে ফেলা সম্ভব হচ্ছে না। তবে আমরা বিষয়টি নিয়ে ভেবেছি। খোলা ভ্যাট আস্তে আস্তে তুলে দেওয়ার পথে এগবে পুরসভা। এছাড়া সমস্যার স্থায়ী সমাধানের রাস্তা দেখা যাচ্ছে না।  

21st  January, 2020
  গোসাবায় স্ত্রী খুন, আত্মসমর্পণ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গোসাবা থানার জটিরামপুর সর্দারপাড়াতে এক গৃহবধূকে শ্বাসরোধের পর খুন করা হয়েছে। ওই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে তাঁর স্বামী বাদল বরের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, এদিন সকালে বিষয়টি এক সিভিক কর্মীর মাধ্যমে বিষয়টি থানার নজরে আসে। বিশদ

জনতা-পুলিস খণ্ডযুদ্ধ, লাঠি, গ্যাস, স্মোক বম্ব
গোবরডাঙায় বিভ্রান্তির জেরে নির্মীয়মাণ
কর্মতীর্থে ভাঙচুর, এলাকা রণক্ষেত্র 

বিএনএ, বারাসত: গোবরডাঙা থানা এলাকায় কর্মতীর্থ নিয়ে বিভ্রান্তির জেরে সোমবার সকালে রণক্ষেত্রের পরিস্থিতি তৈরি হয়। স্থানীয় বাসিন্দারা নবনির্মিত কর্মতীর্থে ব্যাপক ভাঙচুর করার পাশাপাশি তাতে আগুন লাগানোর চেষ্টা করে। বিশাল পুলিস বাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করলে উত্তেজিত জনতার সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধ শুরু হয়। পুলিসকে লক্ষ্য করে ইট পাটকেল ছোঁড়া হয়।  
বিশদ

21st  January, 2020
ট্যাক্সির জুলুমবাজি বন্ধ হয়নি, মিটারে যেতে
নারাজ বহু চালকই, যাত্রী প্রত্যাখান চলছেই

প্রসেনজিৎ কোলে, কলকাতা: হাওড়া স্টেশন থেকে রাসবিহারী মোড়ে প্রি-পেইড ট্যাক্সিতে ২১২ টাকা ভাড়া মিটিয়ে আত্মীয়ের বাড়ি গিয়েছিলেন হাওড়ার এক বাসিন্দা। ফেরার পথে ঠিক ওই জায়গা থেকেই হলুদ ট্যাক্সিতে চড়ে হাওড়া স্টেশন চত্বরে নেমে তাঁকে ভাড়া মেটাতে হয়েছিল ২৭৫ টাকা। চালক মিটারে না গিয়ে প্রথমে ৩০০ টাকা ভাড়া হেঁকেছিলেন।  
বিশদ

21st  January, 2020
কোন্নগরে বাঘরোল দেখে বাঘের
গুজবে আতঙ্ক, খাঁচা বসাল বনদপ্তর

বিএনএ, চুঁচুড়া: কোন্নগরের কানাইপুরের একটি আসবাব নির্মাণের দোকানের সিসি ক্যামেরার একটি ফুটেজকে ঘিরে সোমবার সকাল থেকে এলাকায় বাঘ দেখা যাওয়ার আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই ফুটেজে দেখা যায় একটি বাঘের মতো প্রাণী রাস্তা দিয়ে দুলকি চালে হেঁটে চলে যাচ্ছে। সম্প্রতি এলাকায় কিছু অচেনা জন্তুর পায়ের ছাপ বাসিন্দাদের কেউ কেউ দেখেছিলেন।
বিশদ

21st  January, 2020
অটো-পুলকার সংঘর্ষে মৃত ১, জখম পড়ুয়া সহ বেশ কয়েকজন 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: অটো-পুলকার সংঘর্ষে মৃত্যু হল এক অটোযাত্রীর। সোমবার দুপুরে সোনারপুরের কাঠপোলের কাছে ঘটনাটি ঘটেছে। প্রত্যক্ষদর্শীদের দাবি, পুলকারটি সোনারপুর তেমাথার একটি বেসরকারি স্কুলের। সেখান থেকে পড়ুয়াদের নিয়ে সোনারপুরের দিকে যাচ্ছিল পুলকারটি। সেই সময় উল্টোদিক থেকে আসছিল একটি অটো।  
বিশদ

21st  January, 2020
টলিউড অভিনেতার বাগানবাড়িতে পিকনিক করতে এসে মৃত্যু  

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পিকনিক করতে এসে জলে ডুবে মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম রাজকুমার প্রধান (২৫)। জানা গিয়েছে, তিনি কলকাতার একটি পাঁচতারা হোটেলের রান্নাঘরে কাজ করতেন।
বিশদ

21st  January, 2020
কলকাতায় সমাবর্তনে আসছেন
রাজ্যপাল? চলছে জোর জল্পনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপাল কি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন? নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডি লিট সার্টিফিকেটে কে সই করবেন? এমন নানা প্রশ্ন ঘিরে জল্পনা তৈরি হয়েছে। আগামী ২৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন। তা নিয়ে ব্যস্ততা এখন তুঙ্গে। কিন্তু তার মধ্যেই নানা বিষয় ঘুম ছুটিয়ে দিচ্ছে কর্তৃপক্ষের।
বিশদ

21st  January, 2020
হাওড়া পাওয়ার হাউসে আবাসনের ফ্ল্যাটে আগুন, আতঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার দুপুরের দিকে হাওড়া পাওয়ার হাউস মোড়ের কাছে একটি আবাসনের পাঁচতলায় আগুন লেগে আতঙ্ক ছড়ায়। দমকল সূত্রে জানানো হয়েছে, এই এলাকার ৫৬, দেশপ্রাণ শাসমল রোডের ‘অলকা অ্যাপার্টমেন্ট’ নামে একটি আবাসনের একটি ফ্ল্যাটে আগুন লাগে। দমকলের তিনটি ইঞ্জিন ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিভিয়ে ফেলে।
বিশদ

21st  January, 2020
নিউটাউনে একটি আবাসনে আগুন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে একটি বহুতলের ফ্ল্যাটে আগুন লাগল। ওই ঘটনায় ফ্ল্যাটে থাকা আসবাবপত্র পুড়ে যায়। দমকলের একটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার নিউটাউন থানা এলাকার আঠেরোতলার কাছে ডিবি ব্লকের একটি বহুতলের পঞ্চম তলায় আগুন লাগে।  
বিশদ

21st  January, 2020
পুরভোটের মুখে হাতেগরম ইস্যু পেয়ে চাঙ্গা বিরোধীরা
তারকেশ্বরে বেআইনি নির্মাণ নিয়ে ফের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের দ্বন্দ্ব প্রকাশ্যে 

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর পুরসভা এলাকায় প্রোমোটারদের সঙ্গে হাত মিলিয়ে একাধিক বেআইনি নির্মাণের অনুমতি দিয়েছে চেয়ারম্যান, এমনই অভিযোগ তুলেছেন পুরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু।
বিশদ

21st  January, 2020
পুরসভার ওয়েবসাইটের ভুয়ো পেজ তৈরি করে জাতীয় নাগরিকপঞ্জির তথ্য তলব!
লালবাজারে অভিযোগ দায়ের প্রশাসনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভার ওয়েবসাইটে জাতীয় নাগরিকপঞ্জির তথ্য চাওয়ার বিষয়টি রবিবার রাতে নজরে আসে। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায় প্রশাসনের মধ্যে। সেই ঘটনায় এবার লালবাজারে সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ দায়ের করল কলকাতা পুর প্রশাসন।  
বিশদ

21st  January, 2020
খুশির হাওয়া দমদম সংশোধনাগারে
সামনেই সরস্বতী পুজো সহ নানা অনুষ্ঠান, বন্দিদের প্রশিক্ষণে ব্যস্ত ‘দেবযানী ম্যাডাম’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনেই নেতাজি জয়ন্তী, সাধারণতন্ত্র দিবস ও সরস্বতী পুজো। আর এসব অনুষ্ঠান নিয়েই ভীষণ ব্যস্ত হয়ে পড়েছেন জেলবন্দি দেবযানী মুখোপাধ্যায়। যিনি সারদা’য় অন্যতম অভিযুক্ত। আগে বেশ কিছুদিন তিনি ছিলেন প্রেসিডেন্সি মহিলা সংশোধনাগারে। এখন তাঁর ঠিকানা দমদম কেন্দ্রীয় সংশোধনাগার। 
বিশদ

21st  January, 2020
পুরভবনে বৈঠকে সিদ্ধান্ত
কাঠামো না হওয়া পর্যন্ত ধাপায় কন্টেনার
থেকে আবর্জনা নেবেন জঞ্জাল কুড়ানিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের যত্রতত্র নয়, কাগজ-জঞ্জাল কুড়ানিরা কোনও একটি নির্দিষ্ট জায়গা থেকেই পুনর্ব্যবহারযোগ্য সামগ্রী জোগাড় করবেন। ফুটপাত বা শহরের কোনও রাস্তায় এই কাজ করতে গিয়ে যাতে পরিবেশ নোংরা না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ

21st  January, 2020
সরকার পাশে দাঁড়ানোয় হাওড়ার প্রাচীন লোকশিল্প কালিকাপাতাড়ির প্রতি আগ্রহ বাড়ছে 

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: রাজ্যের তথা হাওড়া জেলার অন্যতম প্রাচীন লোকশিল্প কালিকাপাতাড়ি। অতীতে গ্রামেগঞ্জে জনপ্রিয় এই শিল্পের ব্যাপক প্রসার থাকলেও একসময় এই শিল্পে ভাটা পড়ে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আরও বহু আধুনিক বিনোদন চলে আসায় রোজগারে টান পড়ে এই শিল্পের সঙ্গে যুক্ত শিল্পীদের হতাশা গ্রাস করেছে। 
বিশদ

21st  January, 2020

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট ...

 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM