Bartaman Patrika
কলকাতা
 
 

মরশুমি ফুলের সমারোহে সেজে উঠেছে বেলুড় মঠ প্রাঙ্গন। ছবি: দীপ্যমান সরকার। 

শুরু হল পক্ষীসুমারি
সাঁতরাগাছি ঝিলে পরিযায়ীর সংখ্যা বাড়লেও কমেছে বিভিন্ন প্রজাতির আগমন 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সাঁতরাগাছি ঝিলে বাড়ছে পরিযায়ী পাখির সংখ্যা। একইসঙ্গে বাড়ছে পাখি ও প্রকৃতি নিয়ে নবীন প্রজন্মের আগ্রহও। শনিবার থেকে সাঁতরাগাছি ঝিলে শুরু হয়েছে পক্ষীসুমারি, পাখি চেনানো এবং পাখি দেখার শিবির। একটি বেসরকারি সংস্থার উদ্যোগে বিগত ১০ বছর ধরে শীতের এই সময়ে স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের নিয়ে সাঁতরাগাছি ঝিলে এই শিবির করা হয়। এবার শিবিরের প্রথম দিন অর্থাৎ শনিবার সকালেই পক্ষীসুমারি বা পাখি গণনার কাজ শেষ হয়েছে। তাতে যে চিত্র উঠে এসেছে, তাতে দেখা যাচ্ছে, গত বছরের তুলনায় প্রায় এক হাজার পাখি বেশি এসেছে। আর এসব পাখি দেখতে ও চিনতে শিবিরে অংশগ্রহণকারীর সংখ্যা বেড়েছে শতাধিক। তবে এসবের মধ্যেও পক্ষীপ্রেমীদের মন খারাপের কারণ হল, ঝিলে আসা পাখির ধরন বা প্রজাতি কমে যাওয়া। মোট সংখ্যায় তা বাড়লেও আগে যত ধরনের পাখি আসত, এবার তা দেখা যায়নি বলে খেদ তাঁদের।
শনিবার ঝিলপাড়ে গিয়ে দেখা গেল, চারপাশেই বাইনোকুলার, টেলিলেন্সযুক্ত ক্যামেরা ইত্যাদি সরঞ্জাম নিয়ে ঘুরে বেড়াচ্ছেন শিক্ষকস্থানীয় এক-দু’জন, সঙ্গে জনা দশেক ছাত্রছাত্রী নিয়ে। আয়োজক সংস্থার পদাধিকারী তথা পক্ষীপ্রেমী অপূর্ব চক্রবর্তী বলেন, পাখিগণনা বা সুমারি সকালের দিকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট নিয়ম মেনে করা হয়। ফলে বাস্তবে আরও কিছু পাখির অস্তিত্ব থাকলেও তা সুমারির সময় না দেখা দিলে হিসেবের মধ্যে থাকে না। এই নিয়মনীতির মধ্যে অপূর্ববাবুরা এবার সাঁতরাগাছি ঝিলে মোট ৪ হাজার ৫৪০টি পরিযায়ী পাখি গণনা করা হয়েছে। এর মধ্যে বেশিরভাগটাই লেসার হুইসলিং ডাক বা ছোট সরাল প্রজাতি। গত বার মাত্র দু’টি চিহ্নিত করা গেলেও এবার তিনটি ফেরুজিনাস ডাক বা ভূতিহাঁস দেখা গিয়েছে। এই পাখিটি লুপ্তপ্রায় প্রজাতির।
তবে এবার নর্দার্ন পিনটেল বা দিঘহাঁস একটিও আসেনি। গতবছরও পরিযায়ী এই পাখিটি ১০-১২টি এসেছিল। এবার তা একটিও দেখা না যাওয়ায় পক্ষীপ্রেমীদের মন খারাপ। অপূর্ববাবু বলেন, এবার গুজরাতের দিকে নভেম্বর মাসের দিকে একসঙ্গে প্রায় ২০ হাজার পিনটেল মারা যায়। এবার তার প্রভাব সাঁতরাগাছি ঝিলে পড়তে পারে। তবে সঠিক কারণ বলা সম্ভব নয় এভাবে। গত বছর এই সংস্থার তরফে এখানে মোট ৩ হাজার ২০০টি পাখি গণনা হয়। এবার সংখ্যাটা বেড়েছে।
তবে এবার ছাত্রছাত্রী এবং কমবয়সিদের উৎসাহ অনেকটাই বেশি বলে জানান পক্ষীপ্রেমী সৌম্য রায়। স্থানীয় বাকসাড়া স্কুল, বিদ্যাসাগর উওম্যানস কলেজের ছাত্রছাত্রীরা এসেছিলেন প্রচুর সংখ্যায়। সৌম্যবাবুর দাবি, এই দু’দিনে তাঁরা মোট ৫০০ জনকে পাখি দেখানো ও চেনানোর কাজ করবেন বলে ঠিক করেছেন। সম্প্রতি রাজ্য বন দপ্তরের তরফেও সাঁতরাগাছি ঝিলে পাখি চেনানোর শিবির করা হয়েছিল। তারাও জানিয়েছিল, এবার পাখির সংখ্যা বাড়লেও ধরন কমেছে। এদিকে, এদিন আমতার কান্দুয়াতে বন ও বন্যপ্রাণ সংরক্ষণ নিয়ে একটি সচেতনতা শিবিরের আয়োজন করে হাওড়া জেলা বনবিভাগ।
 

মুকুলকে জিজ্ঞাসাবাদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একসময়ে বিজেপি নেতা মুকুল রায়ের একদা ঘনিষ্ঠ রাজনৈতিক সঙ্গীই তাঁর বিরুদ্ধে অভিযোগ আনলেন কালীঘাট থানায়। সেই অভিযোগের ভিত্তিতে মুকুলবাবুকে শনিবার কালীঘাট থানায় জিজ্ঞাসাবাদ করল কলকাতা পুলিস। 
বিশদ

বালিকার ফুসফুসে কুলের বিচি, বের করল মেডিক্যাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরুলিয়ার ১২ বছরে এক বালিকার ফুসফুস থেকে কুলের বিচি বের করলেন মেডিক্যাল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগের চিকিৎসকরা। সূত্রের খবর, দিন সাতেক আগে পিঙ্কি হাঁসদা নামে ওই বালিকা খেলতে খেলতে কুলের বিচি খেয়ে ফেলে।
বিশদ

মারধর, যৌন হয়রানির মামলায় পুলিসের হাতে ভিডিও ক্লিপিংস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেলেঘাটায় কবি সুকান্ত সরণীতে সম্প্রতি মা মেয়েকে মারধর, হুমকি, যৌন হয়রানি মামলার তদন্তে নেমে এবার ঘটনার দিন তোলা কিছু ছবির ভিডিও ক্লিপিংস পুলিস সংগ্রহ করল ওই তরুণীর কাছ থেকে। 
বিশদ

ট্যাংরায় উদ্যানের গেট ভেঙে কিশোরীর মর্মান্তিক মৃত্যু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েকদিন আগেই লরির ধাক্কায় ভেঙে ঝুলছিল উদ্যানের লোহার গেটটি। যা নজরে আসতেই কলকাতা পুরসভার উদ্যান বিভাগের আধিকারিকরা দ্রুত মেরামতের সিদ্ধান্ত নেন। কিন্তু তার মধ্যেই ঘটে গেল মর্মান্তিক দুর্ঘটনা। ওই ঝুলে থাকা লোহার গেট ধরে খেলা করার সময় আচমকা ভেঙে পড়ল সেটি। 
বিশদ

সাংবাদিক বৈঠকে সিপিএম নেতার মন্তব্যে চাঞ্চল্য
পুর নির্বাচনে ভোট লুট রুখতে সঙ্গে বিজেপি সমর্থকদের নিতেও আপত্তি নেই সিপিএমের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার পুর নির্বাচনে শাসকদল এবার ভোট লুট করতে এলে তা ঠেকাতে দলমত নির্বিশেষে জোটবদ্ধ হয়ে রাস্তায় নামতে চায় সিপিএম। সেই প্রতিরোধে তারা কংগ্রেস বা অন্যান্য বামপন্থী দলের পাশাপাশি বিজেপি সমর্থকদেরও সঙ্গে নিতে দ্বিধা করবে না।  
বিশদ

গাড়ি ভাঙচুর, বাইকে আগুন, পুলিস-জনতা খণ্ডযুদ্ধ
হাড়োয়ায় ছাত্রীকে স্কুলঘরে ধর্ষণের চেষ্টা
পুলিস অফিসারের, রণক্ষেত্র এলাকা

বিএনএ, বারাসত: ছাত্র-যুব অনুষ্ঠানের শেষলগ্নে স্কুলঘরের মধ্যে এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠল এক পুলিস অফিসারের বিরুদ্ধে। শুক্রবার হাড়োয়ার মোহনপুরের এই ঘটনাকে কেন্দ্র করে রণক্ষেত্রের পরিস্থিতি তৈরি হয়। জাহাঙ্গির আলম নামের অভিযুক্ত এএসআইকে স্কুলঘরে আটকে রেখে বেধড়ক মারধর করে এলাকাবাসী।
বিশদ

ক্যান্সার আক্রান্ত ৩ বছরের
শিশুর পাশে পুলিসকাকুরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন বছরের সন্তান ব্লাড ক্যান্সারে আক্রান্ত। শীঘ্রই রক্ত লাগবে। কিন্তু, কোথায় পাবেন? বিভিন্ন জায়গায় ফোন করে সেই রক্তের সন্ধানই করছিলেন রায়গঞ্জের কমলেশ দেবশর্মা। সেই ফোন করতে করতেই যোগাযোগ করেছিলেন এয়ারপোর্ট থানার আইসি’র সঙ্গে।
বিশদ

কেন্দ্রের তরফে নথি চাইলে নজরে আনুন, তথ্য
জানাবেন না, কাউন্সিলারদের এসএমএস মেয়রের
কলকাতা পুরসভা

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: আর্থ-সামাজিক বিষয়ে স্যাম্পেল সার্ভে চালানোর নাম করে এবার কাউন্সিলারদের কাছে চিঠি আসছে কেন্দ্রের অফিস থেকে। সম্প্রতি এমনই চিঠি হাতে পেয়েছেন কলকাতার ৩ নম্বর বরোর চেয়ারম্যান তথা ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার অনিন্দ্যকিশোর রাউত।  
বিশদ

কলকাতার কাছে নিউটাউনে
গড়ে উঠছে নয়া চিড়িয়াখানা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার কাছে এবার নয়া চিড়িয়াখানা পেতে চলেছে শহর তথা রাজ্যবাসী। ভিন জেলা থেকে মহানগর ঘুরতে এলে তাঁদের নয়া গন্তব্য হতে চলেছে নিউটাউনে গড়ে উঠতে চলা এই চিড়িয়াখানা। এর জন্য কেন্দ্রীয় সরকারের প্রাথমিক ছাড়পত্রও ইতিমধ্যে পেয়ে গিয়েছে রাজ্য। কাজও শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

বৈদ্যবাটিতে যুবকের মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা, ভাঙচুর শ্বশুরবাড়িতে, অবরোধ 

বিএনএ, চুঁচুড়া: এক যুবকের মৃত্যুকে কেন্দ্র করে শনিবার সকালে বৈদ্যবাটি নার্সারি রোড এলাকায় তীব্র উত্তেজনা ছড়ায়। মৃত ওই যুবকের পরিবার ও স্থানীয়রা মিলে তাঁর শ্বশুরবাড়ি ঘেরাও করে ভাঙচুর চালায়। একইসঙ্গে শ্বশুরবাড়ির নির্যাতনেই ওই যুবকের মৃত্যু হয়েছে, এই অভিযোগ তুলে শাস্তির দাবিতে বৈদ্যবাটি-তারকেশ্বর রোড অবরোধ করে। 
বিশদ

পাঁচলা মোড়ে লরি দুর্ঘটনায় মৃত্যু চালকের, তীব্র যানজট জাতীয় সড়কে 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ফের ৬ নম্বর জাতীয় সড়কে ঘটল প্রাণঘাতী দুর্ঘটনা। শনিবার ভোরে পাঁচলা মোড়ে ৬ নম্বর জাতীয় সড়কের উপর ঘটে এই দুর্ঘটনা। এতে মারা গিয়েছেন একজন। রাস্তার মাঝখানে খারাপ হয়ে দাঁড়িয়ে পড়া একটি ইটবোঝাই লরির পিছনে নিয়ন্ত্রণ হারিয়ে এসে ধাক্কা মারে একটি সিমেন্টবোঝাই লরি। মৃত্যু হয় সিমেন্টের গাড়ির চালকের।
বিশদ

চন্দননগরে শ্রমিক মেলা 

বিএনএ, চুঁচুড়া: চন্দননগরের মেরিপার্ক মাঠে শনিবার শ্রমিক মেলা অনুষ্ঠিত হল। এদিন রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী তপন দাশগুপ্ত ওই মেলার উদ্বোধন করেন। মেলা প্রাঙ্গণ থেকে এদিন চন্দননগরের অসংগঠিত শ্রমিকদের হাতে রাজ্য সরকারের বহুবিধ পরিষেবার প্রাপ্য অর্থ তুলে দেওয়া হয়। 
বিশদ

শুরু হল সিঙ্গুর মেলা 

বিএনএ, চুঁচুড়া: শনিবার থেকে শুরু হল ১০ দিনের সিঙ্গুর মেলা। স্থানীয় তৃণমূল কংগ্রেস নেতা তথা প্রাক্তন মন্ত্রী বেচারাম মান্নার উদ্যোগে আয়োজিত এই মেলার উদ্বোধন করেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।
বিশদ

সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনা বিজেপির
ভাটপাড়া পুরসভার পরবর্তী চেয়ারম্যান কে, নির্বাচন ২১শে 

বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: আয় বাড়বে। বৃষ: কর্মরতদের জন্য সুখবর। মিথুন: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩৬: স্টিম ইঞ্জিনের জনক জেমস ওয়াটের জন্ম১৮৮৩: প্রথম বৈদ্যুতিক বাতি ...বিশদ

07:03:20 PM

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM