Bartaman Patrika
কলকাতা
 

হাওড়া স্টেশনে কাতারে কাতারে ভিড়
গঙ্গাসাগর ফেরত পুণ্যার্থীরা যাচ্ছেন কলকাতা দেখতে, কেউবা জগন্নাথদেব দর্শনে

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া স্টেশনে ভিড় জমছে গঙ্গাসাগর ফেরত তীর্থযাত্রীদের। সাগরসঙ্গমে পুণ্যস্নান সেরে কেউ ফিরছেন বাড়ি। কেউ যাচ্ছেন এখান থেকে অন্য কোনও তীর্থক্ষেত্রে। বহু মানুষ অপেক্ষা করছেন পুরীর জগন্নাথদেব দর্শনের জন্য। এসবের জন্য বুধবার বিকেল থেকেই ভিড় জমছিল হাওড়া স্টেশন চত্বরে। বৃহস্পতিবার সকাল থেকে সেই ভিড় বেড়ে যায় কয়েকগুণ। বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড থেকে আসা মানুষদের ভিড়ে বিক্রিবাটাও অনেকখানি বেড়ে গিয়েছে হাওড়া স্টেশন ও সংলগ্ন এলাকার হকারদের। বৃহস্পতিবার বিকেল পর্যন্তও বিভিন্ন দূরপাল্লার ট্রেন থেকে তীর্থযাত্রীরা নেমেছেন সাগরে যাওয়ার জন্য। ফলে এদিন এমন দ্বিমুখী জনস্রোত লেগেই রয়েছে হাওড়া স্টেশন ও চত্বরে।
মাথায় বস্তা, বোঁচকা নিয়ে সারিবদ্ধভাবে হেঁটে চলেছেন মানুষ। সবাই হাওড়ায় নেমে বাবুঘাট যাওয়ার গাড়ির খোঁজ করছেন। কিন্তু লঞ্চঘাট বা বাস কোনদিকে, সে সংক্রান্ত কোনও নির্দেশিকা না চোখে পড়ায় তীর্থযাত্রীরা হয়রানির অভিযোগও করছেন। আর যাঁরা ইতিমধ্যেই সাগর থেকে ফিরে পড়েছেন, তাঁরা স্টেশনেরই এদিক-ওদিক ছড়িয়েছিটিয়ে পড়েছেন। অনেকের সঙ্গে কথা বলে জানা গেল, এখান থেকে এদিন রাতে পুরী যাওয়ার পরিকল্পনা আছে বহু তীর্থযাত্রীর। এর মাঝখানে সকালে হাওড়া পৌঁছে অনেকে ফের কলকাতার দিকে চলে গিয়েছেন শহর ঘুরে দেখতে।
এদিন হাওড়া স্টেশনে গিয়ে দেখা গেল, হিন্দি বলয়ের এক টুকরো ভারত উঠে যেন উঠে এসেছে এখানেও। বিহার, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় থেকে আসা মানুষদের ভিড় চারপাশে। কথা হচ্ছিল বিহারের সমস্তিপুর এলাকা থেকে আসা একদল তীর্থযাত্রীর সঙ্গে। সমস্তিপুর জেলার সিংঘিয়া গ্রামে বাড়ি এই দলটির সদস্যদের। একজনের নাম নীরজ ঠাকুর। তাঁর নেতৃত্বে দলটি সাগরস্নান সেরে পুরী যাওয়ার জন্য হাওড়া স্টেশনে অপেক্ষা করছে। তিনি আগেও দু’বার সাগরে এসেছেন। দলের বাকি সদস্য উপিন্দর ঝা, ইন্দু দেবী, মঞ্জু দেবীদের কাছে তিনিই ‘মুখিয়া’। নীরজ বলেন, আমাদের মোট ১২ জনের দল। এখান থেকে পুরীর জগন্নাথদেব দর্শন করে ফিরব গ্রামে। মধ্যপ্রদেশের দিন্দোরি জেলা থেকে এসেছেন বেদান্ত চৌহান, কমলাবতী দেবী, জগৎনারায়ণ শর্মা, সরস্বতী দেবীরা। তাঁদের দলের সদস্যর সংখ্যায় ২৫ জন। বেচান্ত বলেন, সাগরে পৌঁছাতে অনেক সমস্যা হয়েছে। তবে ফিরতে কোনও সমস্যা হয়নি।
হাওড়ায় ট্রেন থেকে নেমে বাবুঘাট কোন পথে যাবেন, তা খুঁজে বার করতে তাঁদের সবচেয়ে সমস্যা হয়েছে বলে অভিযোগ তাঁর। তাঁর সঙ্গে থাকা জগৎনারায়ণ বলেন, সাগর তো কষ্ট করেই যেতে হবে। তবে বাকি সব ব্যবস্থা খুব ভালো। কিন্তু দলের মাত্র চার-পাঁচজনকে এখানে দেখা যাচ্ছে কেন? তিনি জানান, বাকিরা কলকাতা শহরে গিয়েছে ঘুরে দেখতে। তবে কলকাতার কী কী দ্রষ্টব্যস্থান রয়েছে, তা জানেন না তাঁরা।
হাওড়া স্টেশনের সাবওয়েতে বসে শীতের জামাকাপড় বিক্রি করেন আক্তার মণ্ডল। তিনি বলেন, সাগরফেরত মানুষ ভালোই কেনাকাটা করছেন। পুণ্যস্নানে যাওয়ার সময় কেউ কিছু কেনেন না। ফেরার পথে অনেকেই কিছু কিনে নিয়ে যেতে চান। শীত কমে এলেও শীতপোশাকের চাহিদা যে তীর্থযাত্রীদের মধ্যে সবচেয়ে বেশি, তা উল্লেখ করলেন দক্ষিণ ২৪ পরগনার জয়নগর এলাকার বাসিন্দা আক্তার।
 

মুখ খুললে খুন ও অ্যাসিড মারার হুমকি
টাকার লোভে স্বামী পরকীয়া সম্পর্কে যেতে
বাধ্য করছিল, অভিযোগ ‘টিকটক’ বধূর

বিএনএ, চুঁচুড়া: তাঁর কোনও পরকীয়া সম্পর্ক নেই। বরং স্বামীই টাকার লোভে পরকীয়া সম্পর্কে যেতে বাধ্য করছিল। নিজের সম্মান বাঁচাতে তাই তিনি দিল্লিতে চলে গিয়েছেন বলে দাবি করেছেন টিকটক ভিডিওয় জনপ্রিয় চরিত্র থেকে নিখোঁজ হয়ে যাওয়া চুঁচুড়ার গৃহবধূ।  
বিশদ

সেন্ট জেভিয়ার্স কলেজ
রাজ্যপাল হিসেবে প্রথম সমাবর্তনে গিয়ে বক্তৃতায় খোঁচা দিলেন ধনকার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপালের দায়িত্ব নিয়ে এই প্রথম নির্বিঘ্নে কোনও সমাবর্তনে হাজির হলেন জগদীপ ধনকার। আর সেই অনুষ্ঠানে গিয়েও সরকারের উদ্দেশ্যে খোঁচা দিতে ছাড়লেন না তিনি। অসুস্থতার কারণে অনুষ্ঠানে আসতে পারেননি কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

এনআরসির প্রতিবাদে পার্ক সার্কাসে অবস্থান চলবে বলে জানিয়ে দিলেন আন্দোলনকারীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি’র প্রতিবাদে কলকাতার পার্ক সার্কাস ময়দানে যে অবস্থান চলছে, তা চালিয়ে যাবেন বলে সাফ জানালেন আন্দোলনকারীরা। তাঁদের বক্তব্য, কেন্দ্রীয় সরকার এই আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চলবে। যতদিন যাচ্ছে এই আন্দোলন ক্রমশ জোরদার হচ্ছে। সাধারণ মানুষ স্বতঃস্ফূর্ততার সঙ্গে এতে শামিল হচ্ছেন।  
বিশদ

‘শ্মশানে দেহ নামিয়ে আসছি’, মায়ের মৃত্যুর
খবরেও কর্তব্যে অটল শববাহী গাড়ির চালক

বীরেশ্বর বেরা, হাওড়া: কর্তব্যবোধ এবং মানবিকতার অনন্য নজির গড়লেন হাওড়ার নরসিংহ দত্ত রোডের বাসিন্দা শঙ্কর পাছাল। পেশায় তিনি শববাহী যানের চালক। মায়ের মৃত্যুসংবাদ পেয়েও অবিচল থাকলেন কর্তব্যে। বৃহস্পতিবার পূর্ব রেলের অর্থোপেডিক হাসপাতালে মৃত এক ব্যক্তির দেহ নিয়ে তাঁর বাড়ি হয়ে বাঁধাঘাট শ্মশান পর্যন্ত নিয়ে যাওয়ার কাজ করছিলেন তিনি।
বিশদ

ঘোজাডাঙা সীমান্তে ট্রাক থেকে
দিনে ৩ লাখ টাকার ‘গুন্ডা ট্যাক্স’

বিশ্বজিৎ মাইতি, ঘোজাডাঙা, বিএনএ: আন্তর্জাতিক ঘোজাডাঙা সীমান্তে পণ্য পরিবহণের লরি থেকে অস্ত্র উঁচিয়ে আদায় করা হচ্ছে ‘গুন্ডা ট্যাক্স’। ‘কর্মহীন শ্রমিক বাঁচাও কমিটি’ বা ‘শ্রমিক ইউনিয়ন’এর নামে রসিদ ছাপিয়ে আদায় করা হচ্ছে কোটি কোটি টাকা। ফল থেকে শুরু করে পেঁয়াজ, পাথর সহ বিভিন্ন গাড়ির আলাদা ‘মাশুল’ তৈরি করে টাকা তোলা হচ্ছে। টাকা দিতে অস্বীকার করলে গাড়ির চালক ও খালাসিকে বেধড়ক মারধর করা হচ্ছে বলে অভিযোগ।
বিশদ

৯৩৩ ঘণ্টা লাইব্রেরিতে পড়ে
পুরস্কৃত সেন্ট জেভিয়ার্সের ছাত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলস্তরে লাইব্রেরি ব্যবহারে আগ্রহই ছিল না তাঁর। অথচ কলেজে উঠে সবচেয়ে বেশি সময় লাইব্রেরি ব্যবহার করে পুরস্কৃত হলেন তিনি। সেন্ট জেভিয়ার্স কলেজের বিকম তৃতীয় বর্ষের ছাত্র শুভজিৎ বিশ্বাস গত এক বছরে ৯৩৩ ঘণ্টা লাইব্রেরি ব্যবহার করেছেন। ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে প্রস্তুতি নিয়েছেন তিনি। আর তাই তাঁর এই পরিশ্রমকে কুর্নিশ জানিয়ে স্বীকৃতি দিল কলেজ। 
বিশদ

ঘরে ফেরার হুড়োহুড়ি, ভাঙা
মেলা সাফ করতেই দিন কাবার

শাম্ব মণ্ডল, সাগর: বড় বড় বস্তায় দ্রুত মালপত্র ভরছিলেন মালতি হালদার। ছেলে নীলুকে তাড়া দিয়ে বলে উঠলেন, ‘জলদি হাত চালা। জল একবার নেমে গেলে ভেসেল পাব না।’ পুজোয় ব্যবহারের বাসনপত্রের পসরা নিয়ে সাগরমেলায় এসেছিলেন দক্ষিণ ২৪ পরগনার চরণের বাসিন্দা মালতিদেবী। এবার ফেরার পালা। শেষ হল গঙ্গাসাগর মেলা। 
বিশদ

বিমানবন্দরে জুতোর ভিতর প্রচুর চরস উদ্ধার, গ্রেপ্তার ২ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহিলাদের জুতোর মধ্যে লুকিয়ে রাখা হয়েছিল চরস। হংকংয়ে পাচারের জন্য তা কলকাতা বিমানবন্দরে নিয়ে আসা হয় বুধবার রাতে। চেকিংয়ের সময় বাক্সগুলি দেখে সন্দেহ হয় বিমানবন্দর কর্তৃপক্ষের। সেগুলিকে আটক করে খবর দেওয়া হয় নারকোটিকস কন্ট্রোল ব্যুরোতে (এনসিবি)। তারা এসে জুতোগুলি খুলতেই মেলে চরস।  
বিশদ

ব্যান্ডেলের কৃষ্ণপুরে মাছের মেলা সরগরম 

বিএনএ, চুঁচুড়া: ৫১৩ বছরের পুরনো জনশ্রুতি আর মাছের মেলাকে ঘিরে বৃহস্পতিবার দিনভর সরগরম হয়ে রইল ব্যান্ডেলের কৃষ্ণপুর। স্থানীয় বৈষ্ণব সন্ত রঘুনাথ দাস গোস্বামীর নীলাচল থেকে দণ্ড পেয়ে ফিরে আসার জনশ্রুতিতে কেন্দ্র করে এখানে উত্তরায়ন উৎসব পালিত হয়। 
বিশদ

সাঁতরাগাছিতে ছিপে উঠল ৩২ কেজির মাছ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রায় ২০ বছর ধরে অবসর সময় কাটাতে ছিপ ফেলে মাছ ধরছেন পেশায় রেলের কর্মী চিত্তরঞ্জন গুছাইত। বৃহস্পতিবার তাঁর ছিপে তুলে ফেললেন ৩২ কেজি ওজনের মাছ। যা নিয়ে রীতিমতো হইচই পড়ে যায় ঝিলপাড়ে। এত বড় মাছ ছিপে তুলে আনা যে চাট্টিখানি কথা নয়, সে কথাই বারবার ঘুরেছে কৌতুহলীদের মুখে।  
বিশদ

আজ আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ
জেতা আসন ছেড়ে কোন ওয়ার্ডে দাঁড়াবেন মেয়র পারিষদ-বরো চেয়ারম্যানরা, ঘুরপাক খাচ্ছে প্রশ্ন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের আগস্টে কলকাতা পুরসভার আসন সংরক্ষণের প্রাথমিক খসড়া তালিকা যখন প্রকাশ্যে এসেছিল, তখন দেখা গিয়েছিল, আগামী পুরভোটে নিজেদের জেতা ওয়ার্ড ছাড়তে হবে অন্তত চারজন মেয়র পারিষদ এবং দুই বরো চেয়ারম্যানকে। জেতা ওয়ার্ডে দাঁড়াতে পারবেন না বেশ কয়েকজন কাউন্সিলারও। 
বিশদ

৩১ জানুয়ারি মাঝ রাত থেকে বন্ধ হবে যান চলাচল
টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৮ জানুয়ারি থেকে টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যাচ্ছে। ২৩ জানুয়ারি, ২৬ জানুয়ারি দিনগুলিতে নানা ধরনের অনুষ্ঠান থাকায় তা পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। ৩১ জানুয়ারি রাত ১২টা থেকে টালা ব্রিজের উপর থেকে সমস্ত রকমের যান চলাচল বন্ধ হয়ে যাবে। 
বিশদ

মাথা থেঁতলে পুড়িয়ে খুন যুবককে, পাওনা
নিয়ে বিবাদের জের, সন্দেহ পুলিসের
নিমতা

বিএনএ, বারাকপুর: নিমতার ফতুল্লাপুরে এক হকারকে মাথা থেঁতলে দেওয়ার পর পুড়িয়ে খুন করা হল। পুলিস এই ঘটনায় এক যুবককে আটক করেছে। পুলিসের প্রাথমিক তদন্তে অনুমান, টাকাপয়সা নিয়ে বিবাদের জেরেই খুন করা হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত হকারের নাম শেখ জসিমউদ্দিন (৩০)। তাঁর বাড়ি ফতুল্লাপুরেই।  
বিশদ

হেনস্তায় অভিযুক্ত অধ্যাপক যেন ক্যাম্পাসে না ঢোকেন
দাবি প্রেসিডেন্সির পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছাত্রীদের হেনস্তায় অভিযুক্ত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপককে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে ঢুকতে দেওয়া যাবে না। তাহলে তিনি তদন্ত প্রভাবিত করতে পারেন। বৃহস্পতিবার সাধারণ সভা করে এই সিদ্ধান্ত নিয়েছেন ছাত্রছাত্রীরা। সেটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও জানানো হবে।  
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: নদীয়াজুড়ে এবার প্রকাশ্যে ধূমপান ও গুটখার বিরুদ্ধে অভিযানে নামবে জেলা স্বাস্থ্য দপ্তর। কিছু দিন আগেই এবিষয়ে আলোচনায় বসা হয়েছিল। গত প্রায় ছ’মাসে অভিযান ...

জীবানন্দ বসু, কলকাতা: গত কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারের সঙ্গে অহি-নকুল সম্পর্ক তৈরি হয়েছে রাজ্যপালের। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে দেখা করায় সমঝোতার আবহ তৈরি হলেও পরবর্তীকালে নানা ইস্যুতে ফের সংঘাতের বাতাবরণ ফিরে এসেছে।  ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: শুধুমাত্র নামের আদ্যক্ষর ব্যবহার করে টিকিট বুকিং করা যাবে না। দিতে হবে পুরো নাম এবং পদবি। দালালরাজ আটকাতে এবার টিকিট ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: নানাভাবে অর্থ আগমনের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: বিদেশ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির ...বিশদ

07:03:20 PM

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM