Bartaman Patrika
কলকাতা
 

 আকাশ-জলপথে কড়া নজরদারি, আজ
সাগরস্নানে সতর্ক উপকূল রক্ষী বাহিনী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাথার উপর দিয়ে একের পর এক উড়ে যাচ্ছে ডর্নিয়ার বিমান। নীচে সমুদ্রে তখন নজরদারি চালাচ্ছে অ্যাডভান্সড অফসোর পেট্রল ভেসেল, ফাস্ট পেট্রল ভেসেল এবং হোভারক্রাফ্ট। আবার ভারত-বাংলা সীমান্তে দাঁড়িয়ে রয়েছে বড় জাহাজ। এরকমই ত্রিস্তরীয় কড়া নিরাপত্তায় ভারতীয় উপকূল রক্ষী বাহিনী মুড়ে রেখেছে গোটা গঙ্গাসাগরকে। লাখো লাখো মানুষের ভিড় সাগর প্রাঙ্গণে। সমুদ্রে নেমে চলছে পুণ্যার্থীদের স্নান। আর তাঁদের উপর নজর রেখে চলেছে উপকূল রক্ষী বাহিনীর এই সেরা জলযান ও আকাশ যানগুলি। গত ৯ জানুয়ারি থেকে উপকূল রক্ষী বাহিনী গঙ্গাসাগরকে কড়া নিরাপত্তার মধ্যে রেখেছে। মঙ্গলবার ফ্রেজারগঞ্জের উপকূল রক্ষী বাহিনী স্টেশনের কমান্ডান্ট অভিজিৎ দাশগুপ্তের কথায়, নিরাপত্তা এবং নজরদারির ক্ষেত্রে আমরা কোনওরকম খামতি রাখিনি। আকাশপথ এবং জলপথ-সবদিক থেকেই অত্যাধুনিক ব্যবস্থা রাখা হয়েছে।
গত কয়েকদিন ধরেই উপকূল রক্ষী বাহিনীর কর্তারা এবং জওয়ানরা অতন্দ্র প্রহরীর মতো জেগে রয়েছেন। কোথাও যাতে কোনও খামতি না থাকে, তার জন্য প্রতিটি পদক্ষেপে সতর্ক বাহিনী। তাই জোয়ার-ভাটার সময় বিচার করে পুণ্যার্থীদের স্নান করতে পাঠানো হচ্ছে। অভিজিৎবাবু বলেন, পুণ্যস্নান করে যাতে সব পুণ্যার্থী নিরাপদে ফিরতে পারেন, সেটাই নজরে রাখা আমাদের কর্তব্য। সেজন্য আমরা গত কয়েকদিন ধরেই সতর্ক রয়েছি। স্নানপর্ব যাতে নির্বিঘ্নে সম্পন্ন করা যায়, তার জন্য সবরকম ব্যবস্থা করা হয়েছে। মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত মূল স্নান পর্ব। এর মধ্যে দু’বার জোয়ার আসবে। তবে আমাদের নজর রাখতে হয় জোয়ারের পর যখন ভাটা আসে, তখন কেউ যেন ভেসে চলে না যায়। সেকারণেই প্রতিটি ক্ষেত্রে বাহিনীকে সতর্ক করে রাখা হয়েছে।
বর্তমানে ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর (উত্তর-পূর্ব) সদর দপ্তরের অধীনে চারটি হোভারক্রাফ্ট রয়েছে। যেগুলি হলদিয়া স্টেশনে রাখা থাকে। সূত্রের খবর, মোট তিনটি হোভারক্রাফ্ট গঙ্গাসাগরের আসা পুণ্যার্থীদের নিরাপত্তার জন্য মোতায়েন রাখা হয়েছে। দু’টি অনবরত জলে চলছে। অন্য দু’টি হলদিয়ায় প্রস্তুত রাখা রয়েছে।
উপকূল রক্ষী বাহিনী সূত্রে খবর, তাদের উত্তর-পূর্ব সদর দপ্তরের অধীনস্থ পশ্চিমবঙ্গ এবং ওড়িশা মিলিয়ে মোট তিনটি রেডার স্টেশন রয়েছে। যার মধ্যে ওড়িশায় দু’টি-গোপালপুর ও পারাদ্বীপ এবং এরাজ্যে সাগরদ্বীপে। এই তিনটি রেডার স্টেশন মনিটরিং করা হয় হলদিয়া স্টেশন থেকে। সাগরদ্বীপে যে রেডার স্টেশন রয়েছে, তা দিয়ে গোটা গঙ্গাসাগর এবং সামুদ্রিক অংশটি নজরের আওতায় এনে ফেলেছে উপকূল রক্ষী বাহিনী। বাহিনীর এক কর্তার কথায়, হলদিয়া স্টেশন থেকে বৈদ্যুতিন ভিজিল্যান্স চালানো হচ্ছে। ১৫ জানুয়ারি বিকেলে স্নানপর্ব মিটে গেলেই তাঁদের কাজ অনেকটাই কমে যাবে। তবে সমুদ্রে ছোট ছোট চার্লি বোট এবং ডুবুরি বাহিনীও রয়েছে। এই বাহিনী রাজ্যকে এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে সাহায্য করতে সর্বদা সচেষ্ট।
 

15th  January, 2020
সাতসকালে আগুন কাঁকুড়গাছির
বহুতলে, আতঙ্কে বাসিন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাতসকালে বহুতলে আগুন লেগে আতঙ্ক ছড়াল। গোটা বহুতল ধোঁয়ায় ভরে গেল। সেখানকার একটি ফ্ল্যাটে এক পরিবারে বিয়ের অনুষ্ঠান ছিল। আতঙ্কে সেই ফ্ল্যাট থেকেও লোকজন ছুটে নীচে নেমে আসেন। রবিবার সকালে এমন ঘটনা ঘটেছে কাঁকুড়গাছির মানিকতলা মেন রোডে একটি পাঁচতলা আবাসনে। বিশদ

বধূর অস্বাভাবিক মৃত্যু: দোষীদের
গ্রেপ্তারির দাবিতে বাগনানে মিছিল

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বাগনানের শীতলপুর গ্রামের গৃহবধূ ঋতুপর্ণা রায়চৌধুরীর অস্বাভাবিক মৃত্যু হয় কয়েকদিন আগে। তাঁর শ্বশুরবাড়ির তরফে আত্মহত্যার তত্ত্ব হাজির করা হলেও অভিযোগ, তাঁকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে।
বিশদ

গঙ্গায় সাঁতার কেটে নাগরিকত্ব আইনের
বিরুদ্ধে অভিনব প্রতিবাদ হাওড়ায় 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সংশোধিক নাগরিকত্ব আইন বা সিএএ, এনআরসি নিয়ে রাজপথে প্রতিবাদের ঢেউ উঠেছে আগেই। এবার প্রতিবাদ নেমে এল জলপথেও। গঙ্গাবক্ষে সাঁতরে সিএএ, এনআরসির প্রতিবাদ করলেন হাওড়ার এক সাঁতারু। সম্প্রতি বেলুড় মঠে এসে জাতীয় যুব দিবসের ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএর পক্ষে জোরালো সওয়াল করেন।
বিশদ

 চুরিতে বাধা, মাথায় আঘাত নিরাপত্তারক্ষীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চুরিতে বাধা পেয়ে নিরাপত্তারক্ষীর মাথায় আঘাত করল চোরেদের দল। এমনকী তাঁর জিভ টেনে ধরা হয় বলে অভিযোগ। তাঁকে মারধর করে পালায় চোরেদের দলটি। রবিরার দুপুরে রিজেন্ট পার্ক থানা এলাকার মুর অ্যাভিনিউতে।
বিশদ

১৩ দিনের লড়াই শেষে মারাই গেলেন
সোনারপুরের সেই স্কুল পড়ুয়া, উত্তেজনা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ১৩ দিনের লড়াই শেষে মারাই গেল সোনারপুরের হাসানপুরের সেই স্কুল পড়ুয়া। গত ৭ জুন দিবালোকে স্কুল যাওয়ার পথে ধারালো অস্ত্রের হামলায় মারাত্মক জখম হয়েছিল ওই কিশোরী। ধারালো অস্ত্রের আঘাতে মুখের সামনের অংশটাই বিকৃত হয়ে গিয়েছিল তার।
বিশদ

 অর্থ ও রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল
শৌচাগারের ছাদে হোর্ডিং বোর্ড, রাজস্ব আদায় করে সমস্যা সমাধানের সিদ্ধান্ত
কলকাতা পুরসভা

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: শহরে রাস্তার পাশে শৌচাগারগুলির সিংহভাগেরই বেহাল অবস্থা নিয়ে বিগত কয়েক মাসে একাধিকবার ‘টক টু মেয়র’-এ অভিযোগ পেয়েছেন মেয়র। দক্ষিণ শহরতলি এবং উত্তর কলকাতার একাধিক ওয়ার্ডে শৌচাগারগুলির অবস্থা যে কতটা খারাপ, তা নাগরিকরা মেয়রের কাছে ব্যাখ্যা সহ অভিযোগ করেছেন।
বিশদ

 কালসাপায় গাছের নীচে আগুন
জ্বালিয়ে রান্না করছেন পর্যটকরা

  সংবাদদাতা, উলুবেড়িয়া: কিছু অবিবেচক পর্যটকের দাপটে বিপন্ন হতে বসেছে ফুলেশ্বরের কালসাপা ডাকবাংলোর একাধিক মূল্যবান গাছ। গাছের নীচে আগুন জ্বালিয়ে রান্না করা থেকে পেরেক পুতে শামিয়ানা টাঙানো— কোনওটাই বাদ দিচ্ছেন ওই পর্যটকরা। ফলে এইসব মূল্যবান গাছের ভবিষৎ নিয়ে আতঙ্কিত পরিবেশবিদরা।
বিশদ

 মেট্রোয় ৮০ শতাংশই এসি ট্রেন চলছে, গরমে বাড়বে সংখ্যা

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: যাত্রীদের দীর্ঘদিনের দাবি ছিল, শহরের লাইফ লাইনে আরও বেশি এসি ট্রেন চালাতে হবে। বিশেষত গরমের সময় মেট্রোপথে যাত্রীদের আলোচনায় এসি ট্রেনের সংখ্যা বৃদ্ধির দাবি শোনা যায়। গত কয়েকদিনে তাপমাত্রা বেড়েছে কিছুটা। বিশদ

কোথাও যানজট, কোথাও হকারদের দখলে
ফুটপাত, শিয়ালদহে নিত্যভোগান্তি যাত্রীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও নিত্য যানজট আবার কোথাও ফুটপাত দখল করে সার দিয়ে দোকান আর হকারদের পসরা। সেসব এড়িয়ে শিয়ালদহ স্টেশনে ঢুকতে প্রতিদিন ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের। স্টেশনে ঢুকতেই অযথা দেরি হওয়ায় বহু যাত্রীই নির্ধারিত ট্রেন ধরতে পারছেন না।
বিশদ

পুরসভা পার্কের ভেঙে পড়া গেটটি
কেন আগেই সরিয়ে নিয়ে গেল না
প্রশ্ন তুলছেন ট্যাংরার বাসিন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যখন গেটটি ভেঙেই গিয়েছিল, তখন তা আগেভাগেই খুলে সরিয়ে নিতে পারতেন কলকাতা পুরসভার কর্মীরা। তাহলে একজন মায়ের কোল খালি হতো না। রবিবার ট্যাংরার ডি সি দে রোডের ধোবিয়াতলায় যাওয়ার পর এমনই বক্তব্য শোনা গেল এলাকার বাসিন্দাদের মুখে। বিশদ

 ঘুসুড়িতে স্বামীকে আত্মহত্যায় প্ররোচনা, ধৃত স্ত্রী ও প্রেমিক

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার সকালে ঘুসুড়ি নস্করপাড়া রোডে একটি বাড়ি থেকে দেবু বিশ্বাস নামে এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিস। অভিযোগ, তাঁকে মেরে ঝুলিয়ে দেওয়া হয়েছে। সেই ঘটনায় শনিবার রাতে মোট তিনজনকে গ্রেপ্তার করে মালিপাঁচঘড়া থানার পুলিস।
বিশদ

সিএএ বিরোধী আন্দোলন তুলতে
প্রতিবাদীদের কম্বল কাড়ল পুলিস

  লখনউ, ১৯ জানুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ বিরোধী আন্দোলন তুলতে অভিনব পন্থা উত্তরপ্রদেশ পুলিসের। রবিবার রাতে লখনউয়ের ঘণ্টাঘর পার্ক এলাকায় বিক্ষোভকারীদের কম্বল কেড়ে নিল পুলিস। কেড়ে নেওয়া হল থালা-বাসন, খাবারও।
বিশদ

শহরে বেসরকারি বাসের রেষারেষিতে
বিরাম নেই, বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের রাস্তায় বেসরকারি বাসগুলির মধ্যে বিপজ্জনকভাবে রেষারেষির কোনও বিরাম নেই। তাতে দুর্ঘটনার আশঙ্কাও বাড়ছে। যাত্রীদের বক্তব্য, কিছুদিন আগে দক্ষিণ বন্দর থানা এলাকায় দুই বেসরকারি বাসের রেষারেষির জেরেই এক বাইকচালকের মৃত্যু হয়েছিল। বিশদ

 চুঁচুড়ায় মা-মেয়ের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার ২ আত্মীয়

  বিএনএ, চুঁচুড়া: হুগলির চুঁচুড়ার লোয়ার হেমন্ত বসু কলোনিতে মা ও সাত মাসের সন্তানের মৃত্যুর ঘটনায় মৃতের দুই আত্মীয়কে গ্রেপ্তার করল পুলিস। মৃতা গৃহবধূ বর্ণালি দাসের বাবা বাসুদেব বিশ্বাসের অভিযোগের ভিত্তিতে ওই দু’জনকে রবিবার পুলিস গ্রেপ্তার করে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম সুমতি দাস ও অনিতা দাস।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুনে পথ চলা শুরু হচ্ছে এটিকে-মোহন বাগানের। মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। রবিবার সল্টলেক স্টেডিয়ামে মোহন বাগান কর্তাদের আমন্ত্রণে ডার্বি দেখতে হাজির ছিলেন আইএসএলে এটিকে’র দল মালিক।  ...

  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...

সংবাদদাতা, রামপুরহাট: চাকা ফেটে নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে লরি ঢুকে তিনজনের মৃত্যুর জেরে এবার অতিরিক্ত বালিবোঝাই গাড়ি আটকে আন্দোলনে নামলেন ময়ূরেশ্বরের বাসিন্দারা। এই আন্দোলনে কোনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM

ফের বনদপ্তরের খাঁচায় চিতা, এবার আলিপুরদুয়ার
জলপাইগুড়ির পর এবার আলিপুরদুয়ার। বনদপ্তরের পাতা ফাঁদে খাঁচাবন্দি চিতা। ঘটনাটি ...বিশদ

11:23:00 AM

 ২৫০ কেজি ওজনের আইএস মৌলবি গ্রেপ্তার, আনা হল ট্রাকে
ইরাকের বিশেষ বাহিনী (সোয়াট)’র হাতে সম্প্রতি ধরা পড়েছে আইএসের মৌলবি ...বিশদ

11:11:26 AM

অবশেষে ময়নাগুড়িতে ধরা পড়ল ঘাতক বানরটি
অবশেষে ধরা পড়ল ময়নাগুড়ির সেই ঘাতক বানরটি। সোমবার সকালে জলপাইগুড়ির ...বিশদ

10:54:00 AM

কলেজের অস্থায়ী শিক্ষাকর্মীরা এবার আন্দোলনে নামছেন
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে কলেজের অস্থায়ী ...বিশদ

10:33:29 AM